করোনায় মৃত্যুর সম্ভাবনা ৫০ শতাংশ বাড়িয়ে দেয় ধূমপান: WHO

করোনায় মৃত্যুর সম্ভাবনা ৫০ শতাংশ বাড়িয়ে দেয় ধূমপান: WHO

হাইলাইটস

  • ধূমপায়ীদের জন্য করোনায় মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি থাকে।
  • ‘কমিট টু কুইট’ ক্যাম্পেইনের প্রচারে দেওয়া একটি বার্তায় WHO প্রধান জানান, ধূমপায়ীদের কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি এবং করোনাভাইরাস তাঁদের জন্য আরও বেশি মারাত্মক হয়ে উঠতে পারে। ‘
  • তিনি আরও বলেন, এই মুহূর্তে ধূমপান ছাড়া উচিত।

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে স্বাস্থ্যের কথা মাথায় রেখে পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এরই মধ্যে নতুন ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সংশ্লিষ্ট সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস শুক্রবার জানান, যাঁরা নিয়মিত তামাক সেবন করেন (বিড়ি, সিগারেট, খৈনি খান) তাঁদের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে করোনা। এমনকী, ধূমপায়ীদের জন্য করোনায় মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি থাকে। ধূমপান করলে কোভিডে মৃত্যুর ঝুঁকি বাড়ে ৫০ শতাংশ, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের।

‘কমিট টু কুইট’ ক্যাম্পেইনের প্রচারে দেওয়া একটি বার্তায় WHO প্রধান জানান, ধূমপায়ীদের কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি এবং করোনাভাইরাস তাঁদের জন্য আরও বেশি মারাত্মক হয়ে উঠতে পারে। ‘ তিনি আরও বলেন, এই মুহূর্তে ধূমপান ছাড়া উচিত। সেক্ষেত্রে করোনার পাশাপাশি ক্যানসার, হৃদরোগেও আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। ধূমপান ছাড়ার জন্য তিনি ধূমপায়ীদের ‘কুইট চ্যালেঞ্জ’ নেওয়া উচিত। আগামী ৬ মাস ধূমপান ছাড়ার বিষয়ে সকলকে উৎসাহিত করতে হোয়াসঅ্যাপ, ভাইবার, ফেসবুক, উইচ্যাটে্ প্রচার চালাবে WHO।

আপনি অতিরিক্ত স্ট্রেসের সমস্যায় ভুগছেন? কোন কোন শারীরিক লক্ষণ দেখে বুঝবেন, জানুন…
এদিকে, দেশের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে বিশেষ পুরস্কার প্রদান করেছে WHO। ২০১৯ সালে দেশে ই সিগারেট নিষিদ্ধ করা এবং তামাক সেবনের বিরুদ্ধে প্রচার চালানোর জন্য তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ‘করোনা মহামারী এবং ভারতে তামাকের ব্যবহার’ নামক নথিতে বলা হয়েছে, যাঁরা ধূমপান করেন দেখা গেছে তাঁরা করোনায় আক্রান্ত হলে তাঁদের দেহে একাধিক উপসর্গ দেখা যায়।

প্রেগন্যান্সি টেস্ট কি সকালেই করা জরুরি? রাতে এই পরীক্ষায় কী সমস্যা?
প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৫৫৩ জন। গত ৪৬ দিনের মধ্যে এটাই সর্বনিম্ন পরিসংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানাচ্ছে, বাড়ছে সুস্থতার হার। একদিনে কোভিড মুক্ত হয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৩০৯ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৪৬০ জন।

Lifestyle News in Bengali, লাইফস্টাইল খবর, Health Tips, Fashion Trends and Tips in Bangla
2021-05-30 19:05:19
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *