করোনার সংক্রমণ রোধে 'জাদু'র মতো কাজ করছে Ivermectin? কী বলছেন ডাক্তারেরা? জানুন

How Ivermectin Works

হাইলাইটস

  • Ivermectin আসলে অ্যান্টি প্যারাসাইটিক ওষুধ।
  • SARS-CoV-2 রোগীদের শরীর থেকে ভাইরাল লোড কমাতে এই ওষুধ সাহায্য করছে, সঙ্গে এই ওষুধের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।
  • এই কারণেই অনেক ডাক্তার এই ওষুধ প্রেসক্রাইব করছেন।

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশের সংকটজনক কোভিড পরিস্থিতিতে রোগীর শরীরে ভাইরাল লোড কমানোর জন্য Ivermectin ওষুধ দিচ্ছেন ডাক্তাররা। এই ওষুধ কি সত্যিই জাদুর মতো কাজ করছে? নাকি Ivermectin শুধুই এমন একটি ওষুধ, যা খেলে কোনও ক্ষতি হয় না। যদিও সম্প্রতি ডাক্তারদের মধ্যে Ivermectin ব্যবহার নিয়ে মতপার্থক্য তৈরি হয়েছে।

অনেক ডাক্তার এবং বিশেষজ্ঞরা বলছেন যে, Ivermectin খেলে আদতে কোনও উপকার হয় না। উদাহরণস্বরূপ ব্যখ্যা করতে গিয়ে ডাক্তারেরা, hydroxychloroquine-এর মতো ওষুধের সঙ্গেই Ivermectin-কেও পাশাপাশি রাখছেন। যদিও অনেক ডাক্তার জানাচ্ছেন এই ওষুধ খেলে ভাইরাল লোড কমে যাচ্ছে এবং যেহেতু এই ওষুধ খেলে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় না, তাই কোভিড রোগীদের Ivermectin খেতে কোনও সমস্যা নেই বলেই জানিয়েছেন দেশের প্রথম সারির ডাক্তারেরা।

অ্যাপোলো হাসপাতালের ডাক্তার কে সুব্বা রেড্ডি বলছেন, ‘Ivermectin আসলে অ্যান্টি প্যারাসাইটিক ওষুধ। SARS-CoV-2 রোগীদের শরীর থেকে ভাইরাল লোড কমাতে এই ওষুধ সাহায্য করছে, সঙ্গে এই ওষুধের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এই কারণেই অনেক ডাক্তার এই ওষুধ প্রেসক্রাইব করছেন।’ কলকাতায় এই মুহূর্তে বহু প্রান্তে Ivermectin ওষুধ পাওয়া যাচ্ছে না। একটি পাতায় থাকে দুটি Ivermectin ট্যাবলেট। সেই দুটি ট্যাবলেটের দাম কলকাতায় 85 টাকা প্রায়।

How Ivermectin Works

যদিও Covid-19 রোগীদের জন্য Ivermectin প্রেসক্রাইব করার বিপক্ষে সওয়াল করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। সম্প্রতি নির্দেশিকা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, শুধুমাত্র ক্লিনিকাল ট্রায়ালের জন্যই Covid-19 রোগীদের উপর Ivermectin ওষুধ প্রয়োগ করা যাবে। পাশাপাশিই WHO-র তরফে আরও জানানো হয়েছে যে, Ivermectin ভাইরাল লোড কমায় বা মৃত্যুর হার কমায় এমনতর প্রমাণ এখনও পর্যন্ত খুবই কম পাওয়া গিয়েছে।

আরও পড়ুন:কোভিড থেকে সেরে উঠছেন? সুস্থ থাকতে এই খাবার কখনই নয়!

যশোদা হাসপাতালের ডাক্তার পবন গরুকান্তির কথায়, ‘Ivermectin সম্পর্কে খুব বেশি ট্রায়াল না হওয়ার কারণে এই ওষুধ সম্পর্কে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করার সময় আসেনি। এই ওষুধে কিছু অ্যান্টি-ভাইরাল গুণ থাকলেও থাকতে পারে। যদিও অ্যান্টি-ইনফ্লামাটরি গুণের জন্য এই ওষুধ জনপ্রিয় হয়েছে।’ তিনি আরও যোগ করে বলছেন, ‘যদিও এই ওষুধের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই, একই সঙ্গে Ivermectin খুবই সস্তা। হয়তো hydroxychloroquine-এর মতোই খুব সামান্য সাহায্য করবে এই ওষুধ। তাই খুব আহামরি ফল পাওয়ার আশা না করাই ভালো।’

আরও পড়ুন: কোভিড পজিটিভ? ভালো থাকতে ডায়েটে কী কী রাখা উচিত, জেনে নিন…

ডাক্তার পবন গরুকান্তি বলছেন, ‘এই বিষয়ে Ivermectin-এর থেকে Remdesivir ও অন্যান্য স্টেরয়েডের ক্ষেত্রে অনেক বেশি তথ্য রয়েছে এবং সেগুলি কোভিড আক্রান্তদের জন্য বেশ কার্যকরী হিসেবেও প্রমাণিত হয়েছে।’

Lifestyle News in Bengali, লাইফস্টাইল খবর, Health Tips, Fashion Trends and Tips in Bangla
2021-05-06 15:11:38
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *