শিশুর সমস্যা – ঘুম, ওজন, ঘাম

সমস্যা: আমার বাচ্চার বয়স ২৫ দিন। দিনরাতের অধিকাংশ সময় ঘুমায়। খেতে পর্যন্ত উঠতে চায় না। জোর করে জাগিয়ে খাওয়াতে হয়।
প্রস্রাব-পায়খানা ঠিকমতো করে। বাচ্চার অতিরিক্ত ঘুম দেখে দুশ্চিন্তা হচ্ছে; সে কি সুস্থ আছে?
মাসুমা আক্তার
মোহাম্মদপুর, ঢাকা

পরামর্শ: এ বয়সের বাচ্চা দৈনিক ১৮ থেকে ২০ ঘণ্টা ঘুমিয়ে থাকে। জন্মের সময় বাচ্চার ওজন কত ছিল, তা জানাননি। অল্প ওজনের শিশু বা অপরিণত শিশু আরও একটু বেশি ঘুমাতে পারে।
সে ক্ষেত্রে তাকে ঘুম থেকে জাগিয়ে খাওয়াতে হবে। বাচ্চার প্রস্রাব-পায়খানা যেহেতু ঠিক আছে, তাই মনে হয়, ঘুম থেকে জাগিয়ে তাকে যেটুকু খাওয়ানো হচ্ছে তা যথেষ্ট।
প্রতি সপ্তাহে তার ওজন যেটুকু বাড়ার কথা তা যদি বাড়ে, তাহলে বুঝবেন সে সুস্থ আছে; ভয়ের কোনো কারণ নেই।

সমস্যা: আমার ছেলের বয়স আট মাস। ওজন সাড়ে সাত কেজি। নিজে থেকে বসে থাকতে পারে। আর কী কী করলে বুঝব, সে ঠিকমতো বাড়ছে?
শায়েলা আক্তার
চাঁদপুর।

পরামর্শ: আট মাস বয়সে তার ওজন ঠিক আছে। একাকী অবলম্বন ছাড়া বসতে পারে, এর সঙ্গে এ বয়সে হামাগুড়ি দেওয়ার চেষ্টা করতে পারে। কোনো কিছু ধরে অল্পক্ষণ দাঁড়াতে পারে। কোনো কিছু ধরে হাঁটতে চেষ্টা করে। হাতে কিছু নিলে তা ভালোভাবে নেড়েচেড়ে দেখে। খেলনা ছুড়ে মারে। অপরিচিত কাউকে দেখে ভয় পায়, কোনো শব্দ বা কথা শুনলে তা অনুসরণ করে।

সমস্যা: আমার মেয়ের বয়স আড়াই বছর। ভীষণ ঘামে। সারা দিন খেলাধুলার সময় তো ঘামেই, রাতে ঘুমের সময় মনে হয় আরও বেশি ঘামে। এর চিকিৎসা কী?
সাবিনা, কেরানীগঞ্জ।

পরামর্শ: বর্তমান গরম আবহাওয়ায় বাচ্চারা ছোটাছুটি করলে একটু বেশি ঘামতে পারে। এ ছাড়া ছোটদের শরীরের বৃদ্ধি বেশি বলে তাদের মেটাবলিক রেট বেশি। সে জন্য ঘাম বেশি হয়।
তাই রাতে তারা বড়দের তুলনায় বেশি ঘামে। বাচ্চা যেহেতু খেলাধুলা করে, সুতরাং আশা করা যায়, সে সুস্থ আছে। বারবার ঘাম মুছে পাতলা সুতির কাপড় পরাবেন, যাতে ঘামে ভিজে ঠান্ডা না লাগে।

পরামর্শ দিয়েছেন: মো. হানিফ
অধ্যাপক, ঢাকা শিশু হাসপাতাল, ঢাকা
সূত্র: দৈনিক প্রথম আলো, জুন ২৭, ২০১২

4 comments

    1. বাচ্চা প্রিম্যাচিউর হলে অনেক সময় এমন হয়। এছাড়া শ্বাস নিতে কষ্ট হলেও এমন হতে পারে। এমন চলতে থাকলে শিশুবিশেষজ্ঞ দেখিয়ে বাচ্চার হার্ট পরীক্ষা করিয়ে নেবেন।

  1. আমার ছেলে বাবুর বয়স ১০ মাস জন্মগ্রহন করেছিল শিতের সময় কিন্তু সম্পূর্ন শিতকাল কোন সমস্যা ছাড়াই কেটেছে। এখন সে প্রচণ্ড ঘেমেযায় এবং অতিরিক্ত ঘামার কারনে ঠাণ্ডা জ্বর, কাশি হয়, ওর ওজন ১০ কেজির ওপরে। অতিরিক্ত ঘামার কারন কি এবং সমাধান কি?

    1. অনেক সময় হার্টের সমস্যা বা নার্ভ দুর্বলজনিত কারণে এমন হতে পারে। একজন শিশুবিশেষজ্ঞ দেখাতে পারেন। যদি সমস্যা না ধরতে পারে তাহলে হার্ট স্পেশালিস্ট দেখাবেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *