মুগ ডাল নাকি চিকেন? সবচেয়ে বেশি প্রোটিন কার মধ্যে রয়েছে, জেনে নিন…

মুগ ডাল নাকি চিকেন? সবচেয়ে বেশি প্রোটিন কার মধ্যে রয়েছে, জেনে নিন...

হাইলাইটস

  • Covid কালে অনেকেই তাঁদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়েছেন। মহামারির আগে, সম্ভবত খুব কম লোকই Immune System-এর গুরুত্ব সম্পর্কে জানতেন।
  • কিন্তু এখন আমরা সবাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। আমাদের শরীরে প্রতিনিয়ত নতুন নতুন কোষের জন্ম হচ্ছে।
  • এই কোষ তৈরিতে প্রোটিন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • আর তাই আমাদের শরীরে Protein-র ঘাটতি যাতে না হয়, তার জন্য বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

এই সময় ডিজিটাল ডেস্ক: Covid কালে অনেকেই তাঁদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়েছেন। মহামারির আগে, সম্ভবত খুব কম লোকই Immune System-এর গুরুত্ব সম্পর্কে জানতেন। কিন্তু এখন আমরা সবাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। আমাদের শরীরে প্রতিনিয়ত নতুন নতুন কোষের জন্ম হচ্ছে। এই কোষ তৈরিতে প্রোটিন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর তাই আমাদের শরীরে Protein-র ঘাটতি যাতে না হয়, তার জন্য বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

Protein শরীরে এনার্জি দেয়। তাতে কাজ করতে ইচ্ছে করে। অ্য়াক্টিভ থাকা যায়। যদি শরীরে প্রোটিনের ঘাটতি থাকে তাহলে সারা দিন ক্লান্ত লাগতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে যে, Protein থাকে না বলে ভারতীয় প্রাপ্তবয়স্কদের জীবনযাত্রার মান খুবই খারাপ। বিভিন্ন খাবারের মাধ্যমে Protein পাওয়া যেতে পারে। আমরা আপনাকে মুগ এবং রান্না করা চিকেনে পুষ্টির তুলনা করা হচ্ছে। দুটি খাবারের মধ্যে কোনটিতে আপনার স্বাস্থ্যের জন্য বেশি উপকারী? জানুন Moong vs Chicken Protein।

Chicken-এর তুলনায় Mung Bean-এ কোলেস্টেরল কম থাকে
চিকেন এবং মুগ উভয়ই ক্যালোরি, পটাসিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ। মুগ চিকেনের তুলনায় 7.9.গুণ কম স্যাচুরেটেড ফ্যাট আছে।
সবুজ মুগ ডাল ওজন কমাতে অনেকাংশে উপকারী, কারণ এটি আপনার বিপাক বৃদ্ধি করে ওজন কমাতে উপকারী হতে পারে।
মুগ ডাল থায়ামিন এবং ফোলেট রয়েছে, অন্যদিকে Chicken Protein নিয়াসিন এবং ভিটামিন বি 12 রয়েছে। Chicken-এর তুলনায় Mung Bean-এ কোলেস্টেরল অনেক কম এবং এটি শর্করা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Mung Bean-এ ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রনের একটি চমৎকার উৎস।

ডায়বেটিক রোগীদের আলুতে না? পড়ুন বিশেষজ্ঞদের পরামর্শ

Mung Bean এবং Chicken-এ ক্যালোরি, কার্ব, ফ্যাট এবং প্রোটিনের পরিমাণ কতটা?
Chicken এবং Mung Bean উভয়ই উচ্চ ক্যালোরিযুক্ত। মুরগির তুলনায় মুগের ক্যালরি ৮৪% বেশি – মুরগির প্রতি ১০০ গ্রাম ১৮৯ ক্যালোরি এবং মুগের ৩৪৭ ক্যালোরি রয়েছে। মুরগির তুলনায় মুগের (২৭%) প্রোটিন উপাদান কম (৪৯%)।

কিন্তু মুরগিতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি (৭০%)। মুগের মধ্যে মাত্র ৩ শতাংশ চর্বি থাকে, তাই এটি ওজন কমানোর জন্য উপকারী। প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ক্যালরির পরিপ্রেক্ষিতে, মুগের ম্যাক্রোনিউট্রিয়েন্ট অনুপাত 27: 70: 3 এবং মুরগির 49: 0: 52।

ফাইবার এবং চিনির পরিমাণ
মুগ খাদ্যতালিকাগত ফাইবারের একটি চমৎকার উৎস এবং এতে মুরগির চেয়ে বেশি খাদ্যতালিকাগত ফাইবার রয়েছে। মুগ ডাল প্রতি ১০০ গ্রামে ১৬.৩ গ্রাম খাদ্যতালিকাগত ফাইবার থাকে এবং মুরগিতে উল্লেখযোগ্য পরিমাণ থাকে না। অন্যদিকে, যদি আমরা চিনির কথা বলি, তাহলে মুগ ডালের তুলনায় মুরগিতে চিনি কম থাকে। মুগের প্রতি ১০০ গ্রামে ৬.৬ গ্রাম চিনি থাকে এবং মুরগিতে উল্লেখযোগ্য পরিমাণ থাকে না।

চর্বি এবং কোলেস্টেরলের দিক থেকে মুরগির চেয়ে মুগ ভালো
মুরগি এবং মুগ উভয়ই প্রোটিন সমৃদ্ধ। ১০০ গ্রাম মুরগিতে ২৩.৩ গ্রাম প্রোটিন এবং মুগের মধ্যে ২৩.৯ গ্রাম প্রোটিন রয়েছে। একই সময়ে, যখন ট্রান্স ফ্যাটের কথা আসে, মুরগিতে ০.০৯ গ্রাম ট্রান্স ফ্যাট থাকে, যখন মুগের একেবারে নেই। উপরন্তু, মুগের মুরগির তুলনায় ৭.৯ গুণ কম স্যাচুরেটেড ফ্যাট রয়েছে।

মুরগিতে প্রতি ১০০ গ্রাম ৩.১ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে এবং মুগ ডাল ০.৩৫ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে। মুরগির তুলনায় কোলেস্টেরলও খুব কম।

আরও পড়ুন:
পেটের মেদ কমাতে চান? দীপিকার ফিটনেস প্রশিক্ষক ইয়াসমিনের থেকে জেনে নিন টিপস
Vitamin C
মুরগির তুলনায় মুগের Vitamin C বেশি। মুগ ডাল প্রতি ১০০ গ্রামে ভিটামিন সি থাকে ৪.৮ মিলিগ্রাম।

Vitamin A
Vitamin A মুরগির চেয়ে বেশি পাওয়া যায় মুগ ডালে। মুগ ডালে প্রতি ১০০ গ্রামে Vitamin A থাকে এবং মুরগিতে উল্লেখযোগ্য পরিমাণ থাকে না।

Vitamin E
Vitamin E মুরগি এবং মুগের সমপরিমাণ রয়েছে।

Vitamin K
মুরগিতে প্রতি 100 গ্রামে Vitamin K রয়েছে 2.1ug এবং মুগ ডালে রয়েছে 9ug।

Vitamin B
মুগ ডালে এবং মুরগি উভয়েই উল্লেখযোগ্য পরিমাণে রয়েছে রাইবোফ্লাভিন, প্যান্টোথেনিক অ্যাসিড এবং ভিটামিন বি 6 রয়েছে।

Lifestyle News in Bengali, লাইফস্টাইল খবর, Health Tips, Fashion Trends and Tips in Bangla
2021-08-02 14:02:10
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *