যেসব খাবারে মিলবে উজ্জ্বল ত্বক

যেসব খাবারে মিলবে উজ্জ্বল ত্বক

বর্তমান সময়ে বেশ ব্যস্ত সময় পার করতে হয় আমাদের। হাতে একদম সময় নেই বললেই হয়। দৈনন্দিন জীবনে নেই কোন নিয়ম। সময় মত হচ্ছে না নাওয়া খাওয়া-ঘুম। তার মধ্যে ত্বক নিয়ে ভাবার সময় কই? এতো একেবারে অসম্ভব ব্যাপার। দিন শেষে কিন্তু সবাই দাগহীন উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে বেশ মরিয়া। এই উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে প্রথমে মানতে হবে একটি আদশ খাদ্যতালিকা। আর এই তালিবায় অবশ্যই থাকতে হবে কিছু খাবার যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

 

সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে, এমন কিছু খাবার আছে যা খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এবং ত্বক হয় মসৃণ। চলুন তাহলে জেনে নিই সে সম্পর্কে-

টমেটো

ত্বকে ব্রণ ও ব়্যাশ, দাগ, বলিরেখা ও শুষ্কভাব কমাতে সাহায্য করে টমেটোতে থাকা লাইকোপেন নামের অ্যান্টি–অক্সিডেন্ট। এটিতে আছে প্রচুর পরিমাণের টাশিয়াম ও ভিটামিন সি, যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। টমেটো সানস্ক্রিন হিসেবে কাজ করে। তাই স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক পেতে খাদ্যতালিকায় টমেটো রাখতে পারেন।

গ্রিন টি

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, বয়সের ছাপ দূর করতে, তারুণ্য ধরে রাখতে বেশ কার্যকর গ্রিন টি। এতে আছে অ্যান্টিঅ্যাক্সিডেন্ট উপাদান। ক্যামেলিয়া সাইনেনসিস নামের গাছ থেকে পাওয়া গ্রিন টি-তে আছে নানাবিধ এনজাইম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি, ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ক্যাফেন ও নানা ফাইটোকেমিক্যাল, যা ত্বকের জন্য বেশ উপকারী। এটি ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে।তাই বয়স বাড়লেও ত্বকে থাকবে তারুণ্য। নিয়মিত গ্রিন টি পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

পেঁপে

প্রচুর পরিমাণে আলফা হাইড্রক্সি অ্যাসিড আছে পেঁপেতে। মুখে মেছতা থাকলে পাকা পেঁপে পেস্ট করে লাগালে ভালো ফল পাওয়া যায়। পেঁপে উৎসেচক পিগমেন্টেশন দূর করে ত্বককে সতেজ ও সজীব রাখে।

ডার্ক চকলেট

ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখে ডার্ক চকলেট। এতে চিনির উপস্থিতি কম থাকায় এটি ত্বকের যত্নে বেশ কার্যকর। ডার্ক চকলেটে আছে অ্যান্টি–অক্সিডেন্ট ও পুষ্টি উপাদান। ত্বক কোমল ও নমনীয় রাখার জন্য ডার্ক চকলেট এক কথায় অসাধারণ।

গাজর

ত্বক উজ্জ্বল ও টানটান করতে গাজর অনেক উপকারী। এতে আছে ভিটামিন এ। এছাড়া তৈলাক্ত ত্বকের জন্য খুব উপকারী।

মাছ

ত্বকের বলিরেখা দূর করতে নিয়মিত মাছ খাওয়া দরকার সবারই। মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ত্বকে বলিরেখা পড়ার গতি কমায়।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজি অবশ্যই খাদ্যতালিকায় রাখতে হবে উজ্জ্বল ত্বকের জন্য। মুখের দাগ দূর করতে সবুজ শাকসবজি খাওয়া দরকার।

এম ইউ



স্বাস্থ্য | DesheBideshe
2021-07-24 21:16:40
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *