Study I কোভিশিল্ডের দুটি ডোজে ১৬%-র তৈরি হয়নি অ্যান্টিবডি, প্রয়োজন বুস্টার: ICMR

কোভিশিল্ডের দুটি ডোজে ১৬%-র তৈরি হয়নি অ্যান্টিবডি, প্রয়োজন বুস্টার: ICMR

নিজস্ব প্রতিবেদন: কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার পরও শরীরে অ্যান্টিবডি তৈরি না হবে তাঁদের নিতে হবে বুস্টার টিকা। এমনই পরামর্শ দিচ্ছেন  ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যালর রিসার্চের (আইসিএমআর) একদল বিশেষজ্ঞ।

ICMR একটি সমীক্ষা করেছে। যেখানে দেখা গিয়েছে প্রায় ১৬.১ শতাংশের শরীরে দুটি ডোজ নেওয়ার পরও তৈরি হয়নি অ্যান্টিবডি। অর্থাৎ ধরে নেওয়া হচ্ছে ভ্যাকসিন নেওয়ার পরও তাঁদের শরীর ডেল্টা প্রজাতির সঙ্গে মোকাবিলা করতে পারবে না। এক্ষেত্রে বুস্টার নিতে হতে পারে। 

দেখা গিয়েছে, ৬৫-র ঊর্ধ্বে এবং কো-মর্বিডিটি রোগীদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। তাঁদের  বুস্টার টিকা নেওয়ার কথা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যালর রিসার্চ (আইসিএমআর)-এর একটি সমীক্ষার রিপোর্টে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

 ভেলোরের খ্রিস্টান মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রাক্তন প্রধান টি জেকব জন বলেন, ‘‘ অ্যান্টিবডি শরীরে মেলেনি মানে একেবারে তা নয়। অ্যান্টিবডি কম তৈরি হয়েছে, তাই  তা ধরা পড়েনি।’’

 

আরও পড়ুন: নৈতিক জয়! ফের হায়দ্রাবাদ ক্রিকেট অ্যাসোসিয়শনের সভাপতি পদে Mohammad Azharuddin

আরও পড়ুন: পাথর হয়ে যেতে শুরু করেছে শিশুর দেহ, নিতে পারছে না ইনজেকশন-ভ্যাকসিন

রিপোর্ট দেখে তিনি আরও বলেন,‘‘ যাঁদের শরীরে অ্যান্টিবডি মেলেনি তাদের শরীরে মধুমেহ, উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগের সমস্যা আছে। তবে আপাতত দৃষ্টিতে তাঁরা সুস্থ-সবল ব্যক্তি। তাঁদের বয়স ৬৫-ঊর্ধ্বে।  মনে করা হচ্ছে এঁদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়নি। আর রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠেনি। দেহে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করতে তাঁদের তৃতীয় বুস্টার টিকা নিতে হতে পারে।’’



Zee24Ghanta: Health News
2021-07-05 08:25:34
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *