এবার স্মার্টফোনেই করা যাবে করোনা পরীক্ষা

এবার স্মার্টফোনেই করা যাবে করোনা পরীক্ষা

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে করোনা পরীক্ষা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। বর্তমানে করোনা পরীক্ষার যে পদ্ধতিগুলো প্রচলিত তা বেশ সময় আর ব্যয় সাপেক্ষ। তবে স্মার্টফোনের সাহায্যে করোনা শনাক্তের এক পদ্ধতি আবিষ্কার করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল বিজ্ঞানী।এই পদ্ধতি গরিব দেশগুলোর জন্য যুগান্তকারী আবিষ্কার বলে মনে করা হচ্ছে।

স্মার্টফোন থেকে করোনা পরীক্ষার পদ্ধতির নাম দেওয়া হয়েছে ফোন স্ক্রিন টেস্টিং মেথড বা সংক্ষেপে পোস্ট মেথড। আরটি-পিসিআর পদ্ধতিতে যেমন মানুষের লালারস পরীক্ষা করা হয়, এক্ষেত্রে স্মার্টফোনের স্ক্রিনের থেকে নমুনা সংগ্রহ করা হয়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন এই নিয়ে এক গবেষণা চালায়। একদল মানুষ যাদের আরটি-পিসিআর পরীক্ষা করা হয়েছে তাদের সবার মোবাইলের স্ক্রিন থেকে নমুনা নিয়ে পরীক্ষা করা হয়েছিল। দেখা গেছে, আরটি-পিসিআর পরীক্ষায় যারা পজিটিভ হয়েছেন, তাদের প্রত্যেকেরই পোস্ট মেথডে পজিটিভ এসেছে।

কিভাবে এই করা হয় পরীক্ষা সেই প্রশ্ন উঠতে পারে? এক্ষেত্রে স্মার্টফোনের স্ক্রিন থেকে পাওয়া ‘সোয়াব’ লবণাক্ত পানিতে মেশানো হয়। এরপর আরটি-পিসিআর টেস্টের মতোই পরীক্ষা করে দেখা হয়। পোস্ট পরীক্ষায় সাফল্য এসেছে আরটি-পিসিআরের মতোই।
ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের ড. রড্রিগো ইয়ংয়ের নেতৃত্বে মোট ৫৪০ জনের ওপর এই পরীক্ষা করা হয়েছিল। এই প্রক্রিয়ায় খুব কম খরচে আর অল্প সময়েই পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এন এইচ, ২৯ জুন



স্বাস্থ্য | DesheBideshe
2021-06-29 07:22:27
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *