সঙ্গীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলে সুখী হবে যৌন জীবনও, জানুন কী বলছে সমীক্ষা!

সঙ্গীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলে সুখী হবে যৌন জীবনও, জানুন কী বলছে সমীক্ষা!

হাইলাইটস

  • দাম্পত্য জীবনে সেক্সের ভূমিকা অপরিসীম।
  • বিশেষজ্ঞদের মতে, সেক্স ছাড়া কাপলদের সম্পর্ক মজবুত হয় না।
  • সেক্সের অভাবে সম্পর্কে উদাসীনতা এসে যায়

এই সময় জীবনযাপন ডেস্ক: ভালোবাসা ও বিশ্বাসকেই আমরা সফল বিবাহিত জীবনের চাবিকাঠি মনে করি। কিন্তু শুধু ভালোবাসা ও বিশ্বাস থাকাই শেষ কথা নয়। সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, ভালোবাসা ও বিশ্বাস ছাড়াও, সফল সম্পর্কের জন্য যে বিষয়টি গুরুত্বপূর্ণ ও কার্যকরী ভূমিকা পালন করে সেটি হল, সেক্স ও তার পাশাপাশি জীবনসঙ্গীর প্রতি নিজের কৃতজ্ঞতা প্রকাশ করা। সোশ্যাল সাইকোলজিক্যাল ও পার্সোনালিটি সায়েন্স জার্নালে প্রকাশিত একটি সমীক্ষার রিপোর্টে উঠে এসেছে যে, ব্যক্তি নিজের জীবনসঙ্গীর প্রতি যত বেশি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, তাঁরা নিজের যৌনজীবনে তত ভালো প্রদর্শন করেছেন।

দাম্পত্য জীবনে সেক্সের ভূমিকা অপরিসীম। বিশেষজ্ঞদের মতে, সেক্স ছাড়া কাপলদের সম্পর্ক মজবুত হয় না। সেক্সের অভাবে সম্পর্কে উদাসীনতা এসে যায়। তবে তার মানে এই নয় সম্পর্ক গভীর ও মজবুত করতে শুধুমাত্র সেক্সের ভূমিকা রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, যাঁরা নিজের সঙ্গীর আবেগের সঙ্গে জড়িত প্রয়োজনীয়তা পূরণ করেন, তাঁরা যৌন জীবন ভালো থাকে। সঙ্গীর শারীরিক ও মানসিক প্রয়োজনীয়তার কথায় মাথায় রাখলে যৌন জীবনে সঙ্গীর কাছ থেকে ততই আনন্দ লাভ করেন।

বিশেষজ্ঞদের মতে, এটি মনোবৈজ্ঞানিক দিক দিয়ে সঙ্গীর প্রতি ব্যক্ত করা কৃতজ্ঞতা। এ কারণে তাঁরা একে অপরের প্রতি আকৃষ্ট থাকেন।

ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা অনুযায়ী করোনা ও লকডাউনের কারণে যৌনজীবনের গুণমান কমেছে। সেক্সুয়াল আচরণে পরিবর্তন দেখা গিয়েছে। তাই নিজের যৌন জীবনকে উন্নত করার জন্য কাপলদের ছোট-ছোট বিষয়ের ওপর নজর দেওয়া উচিত।

সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কাপলসদের ডেটের জন্য বাইরে যাওয়া উচিত। নানান সময় একে অপরকে উপহার দিন। পাশাপাশি ভালোবাসা ও দেখাশোনা করার জন্য একে অপরকে ধন্যবাদ জানান।

সঙ্গী আপনার জন্য যা-ই করুক না-কেন, তার প্রশংসা করুন। সঙ্গীর কোনও কথা ভালো লাগলে, নিজের আনন্দ জাহির করুন। এমন বিষয় কথা বলুন, যাতে লড়াই-ঝগড়ার কোনও অবকাশই না-থাকে।

কৃতজ্ঞতা জাহির করলে সম্পর্ক মজবুত হয়। সঙ্গীর কোন কথা আপনার ভালো লাগে, তা ব্যক্ত করতে দ্বিধা করবেন না। শারীরিক ঘনিষ্ঠতার সময় ভালো লাগার বিষয়গুলি একে-অপরের সঙ্গে ভাগ করে নিন। সময় নিয়ে এ বিষয় কথা বলুন। কথা শেষ হলে সঙ্গীকে আলিঙ্গন করুন।

মনে রাখবেন, সেক্সুয়াল কানেকশান গড়ে উঠতে কিছু সময় লাগে। সঙ্গীর মন ভালো না-থাকলে এবং ক্লান্তি অনুভব করলে, তাঁকে বিরক্ত না-করাই ভালো। সেক্স থেকে কয়েকদিন ব্রেক নিতে পারেন। এর ফলেও যৌনজীবন ভালো হয়।

Lifestyle News in Bengali, লাইফস্টাইল খবর, Health Tips, Fashion Trends and Tips in Bangla
2021-06-28 19:59:29
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *