Sugar Per Day: দিনে কতটা চিনি খাওয়া নিরাপদ? পড়ুন, WHO-এর পরামর্শ…

Sugar Per Day: দিনে কতটা চিনি খাওয়া নিরাপদ? পড়ুন, WHO-এর পরামর্শ...

হাইলাইটস

  • বেশি চিনি (Sugar) খাওয়ার সঙ্গে রক্তে খারাপ কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড বাড়ার সম্পর্ক আছে৷
  • আবার শরীরে যে ধরনের প্রদাহ হলে হৃৎপিণ্ডের রক্তনালীর মধ্যে চর্বি জমে ইস্কিমিক হৃদরোগের সূত্রপাত হয়, তা ঘটাতেও অনুঘটকের কাজ করে চিনি৷
  • সবে মিলে, বেশি চিনি খেলে, সে আপনার ওজন যতই স্বাভাবিক থাকুক না কেন, হৃদরোগ হওয়ার আশঙ্কা খুব প্রবল।

এই সময় ডিজিটাল ডেস্ক: বেশি চিনি (Sugar) খাওয়ার সঙ্গে রক্তে খারাপ কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইড বাড়ার সম্পর্ক আছে৷ আবার শরীরে যে ধরনের প্রদাহ হলে হৃৎপিণ্ডের রক্তনালীর মধ্যে চর্বি জমে ইস্কিমিক হৃদরোগের সূত্রপাত হয়, তা ঘটাতেও অনুঘটকের কাজ করে চিনি (Sugar)৷ সবে মিলে, বেশি চিনি (Sugar) খেলে, সে আপনার ওজন যতই স্বাভাবিক থাকুক না কেন, হৃদরোগ হওয়ার আশঙ্কা খুব প্রবল।

ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত দ্য ইন্ডিয়ান জার্নাল অফ কমিউনিটি মেডিসিনের একটি গবেষণায় ভারতে চিনির (Sugar) আসক্তির বিপজ্জনক মাত্রার কথা উল্লেখ করা হয়েছে। সাম্প্রতিক এই গবেষণার লেখকরা, রাজীব দাশগুপ্ত, রাকেশ পিল্লাই, রকেশ কুমার এবং নরেন্দ্র কে অরোরা মাইকেল মোস ‘লবণ চিনির ফ্যাট’ উল্লেখ করেছেন। ভারতে রেকর্ড স্তরে চিনি (Sugar) খাওয়া হয়, যা অত্যন্ত ভয়ঙ্কর।

পরিসংখ্যান কী বলে?
২০১০ সালের সমীক্ষা অনুসারে ভারতে মাথাপিছু চিনির ব্যবহার প্রায় ৫৫ গ্রামে পৌঁচেছে। যেখানে ২০০০ সালে এই সংখ্যাটা ছিল জনপ্রতি মাত্র ২২ গ্রামে। বছরের হিসেব অনুসারে দেখা গিয়েছে, একজন ব্যক্তি প্রতিবছর ভারতের প্রায় ১৮ কেজি চিনি গ্রহণ করে। শুধু তাই নয়, ভারতে প্রতিবছর ৮০ শতাংশ মৃত্যুর কারণ হ’ল ডায়াবিটিস, ক্যানসার এবং হৃদরোগ। এই সমস্ত রোগগুলি চিনির সঙ্গে সম্পর্কিত।

Fatty Liver: খাবারে চিনি, রোজ পাতে মিষ্টি? স্বাস্থ্যের জন্য বিপজ্জনক কতটা, জেনে নিন…

প্রতিদিন অতিরিক্ত পরিমাণে চিনি গ্রহণের ফলে এই রোগগুলি হয়
* টাইপ ২ ডায়াবিটিসকে সহজ ভাষায় চিনি বলা হয়। এটি খারাপ জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভাসের কারণে।
বিশ্বে ডায়াবিটিসের সবচেয়ে বেশি রোগী ভারতে সবচেয়ে বেশি। আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের মতে, ২০১৭ সালে ভারতে ডায়াবেটিসের ৭২ লক্ষ কেস রেকর্ড করা হয়েছিল।
* এটি অনুমান করা হয় যে ২০৪৫ সালের মধ্যে ডায়াবিটিসের এই রোগগুলি প্রায় দ্বিগুণ হয়ে যাবে।
* প্রতিদিন অতিরিক্ত পরিমাণে চিনি খাওয়ার ফলে অগ্ন্যাশয় আরও ইনসুলিন উত্পাদন করতে পারে। যার কারণে শরীরে উপস্থিত কোষগুলি ইনসুলিনের প্রতিরোধ শুরু করবে।

দিনে কতটা মিষ্টি খাওয়া যেতে পারে?
আপনি যদি ভাবছেন যে একদিনে কত মিষ্টি খাওয়া যায়? বিশেষজ্ঞদের মতে স্থূলত্ব এবং ডায়াবিটিসের মতো রোগ এড়াতে খাবার এবং পানীয়ের সীমাবদ্ধ করুন।

মনে রাখবেন, প্রাকৃতিক চিনির উপস্থিত খাবারগুলি যেমন ফলমূল, শাকসবজি, গোটা দানা ইত্যাদি খাওয়া উচিত।
একই গবেষক তাঁর নিবন্ধে লিখেছেন, সুস্থ থাকার জন্য যতটা সম্ভব চিনি থেকে তৈরি পণ্য থেকে দূরে থাকুন। আপনি প্রাকৃতিক চিনির পদার্থ গ্রহণ করতে পারেন।

Health and Fitness Tips in Bengali শরীর-গতিক, Yoga and Exercise Tips in Bangla
2021-06-27 10:14:32
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *