Weight loss: ওজন যতই হোক না কেন, এই ৫ উপায়ে নিমের খান; ফ্যাট গলে যাবে মাখনের মতো!

Weight loss: ওজন যতই হোক না কেন, এই ৫ উপায়ে নিমের খান; ফ্যাট গলে যাবে মাখনের মতো!

হাইলাইটস

  • অযাচিত ভাবে ওজন (weight) বেড়ে গেলে নানা ধরনের সমস্যা হতে পারে।
  • সেই কারণে অনেকেই নিজেদের ওজন (weight) নিয়ে খুব সচেতন থাকার চেষ্টা করেন।
  • কিন্তু তার পরেও ওজন (weight) বেড়ে যায়। শরীরচর্চা, খাবারে নিয়ন্ত্রণ এনেও তা কমানো যায় না।
  • কিন্তু আপনার হাতের সামনে রয়েছে এমন এক উপাদান যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করেত পারে। নিম (Neem)।

এই সময় ডিজিটাল ডেস্ক: অযাচিত ভাবে ওজন (weight) বেড়ে গেলে নানা ধরনের সমস্যা হতে পারে। সেই কারণে অনেকেই নিজেদের ওজন (weight) নিয়ে খুব সচেতন থাকার চেষ্টা করেন। কিন্তু তার পরেও ওজন (weight) বেড়ে যায়। শরীরচর্চা, খাবারে নিয়ন্ত্রণ এনেও তা কমানো যায় না। কিন্তু আপনার হাতের সামনে রয়েছে এমন এক উপাদান যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করেত পারে। নিম (Neem)।

নিমের (Neem) অনেক গুণ। আয়ুর্বেদ এমনটাই বলে। আপনি যদি ওজন কমাতে (weight Loss)চেষ্টা করেন তবে অবশ্যই নিমের রস (Neem Juice) একবার খাওয়া উচিত। নিমের মধ্যে ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, কার্বস এবং প্রোটিন জাতীয় উপাদান পাওয়া যায় যা আমাদের দেহের প্রতিদিনের প্রয়োজনের অংশ। নিমের অভ্যন্তরে থাকা বৈশিষ্ট্যগুলি অনাক্রম্যতা থেকে হজম পর্যন্ত হজম উন্নতিতেও কাজ করে। নিমের রস এবং মধু মিশিয়ে পান করলে ওজন হ্রাস করা সহজ। এই ৫ উপায়ে নিমের জ্যুস (Neem Juice) পান করুন ওজন হ্রাস (Weight Loss) করবেন সহজে।

বিপাক বৃদ্ধি
বিপাকের সঙ্গে ওজন বাড়ার কারণও জড়িত। নিমের জ্যুস বিপাক পক্তিয়া উন্নত করে। আসলে নিমের ভিতরে এমন অনেক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার ক্যালোরিগুলি দ্রুত পোড়াতে সহায়তা করে। নিমের এই বৈশিষ্ট্য থাকার কারণে আপনার ওজন সহজেই হ্রাস হবে।

নিম পেট ভরে রাখে
ওজন বাড়ার বৃহত্তম কারণ হ’ল খাবার খাওয়া। খাবারের পরিবর্তে নিমের জ্যুস খেলে ভালো উপকার পাওয়া যায়। আসলে নিমের ভিতরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এমন পরিস্থিতিতে আপনি যখনই নিমের রস পান করেন তবে, আপনার হজম প্রক্রিয়া ভালো হবে। পেটও দীর্ঘকাল ভালো তাকবে।

যার কারণে আপনি অপ্রয়োজনীয় জিনিস খেতে ইচ্ছে করবে না। এটি ছাড়াও এটি অন্ত্রের উপকার করে। এর সঙ্গে নিমের জ্যুস খাওয়ার ফলে পেটের সমস্যা থেকে মুক্তি পাবেন।

শরীর টক্সিন মুক্ত করে

একটি রিপোর্ট অনুসারে প্রতিদিন নিমের জ্যুস খাওয়া শুরু করলে লিভারের ক্ষমতা বাড়ে, যে কারণে রক্তে মিশে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানগুলি শরীর থেকে বেরিয়ে যায়। ফলে নানা রোগ-ব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা যেমন কমে, তেমনই মেটাবলিক রেটের উন্নতি ঘটতেও সময় লাগে না।

চর্বি প্রতিরোধ করে
নিমের মাধ্যমে পুষ্টি গ্রহণ করা শরীরের পক্ষে খুব সহজ হয়ে যায়। এছাড়াও এটি দেহে সঞ্চিত ফ্যাট শোষিত হতে বাধা দেয়। যার কারণে শরীরে বেশি মেদ জমে না। একই সময়ে নিম হজম এবং বিপাকের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে অন্য যে কোনও ডায়েটিং বা প্রতিকারের চেয়ে ভালো, আপনার প্রতিদিনের নিয়মিত নিমের রস খাওয়া উচিত। এটি ওজনের পাশাপাশি চর্বি হ্রাস করবে।

ফ্যাট বার্ন করতে সহায়তা করে
নিম ব্যবহারের কারণে বিপাকের হার বাড়তে শুরু করে, যার কারণে এটি চর্বি বাড়ানোর এনজাইমগুলির বৃদ্ধি বন্ধ করে দেয়। এ কারণে শরীর থেকে চর্বি দ্রুত হ্রাস শুরু করে। এমন পরিস্থিতিতে বলা যেতে পারে যে ওজন কমানোর জন্য নিম একটি দুর্দান্ত প্রাকৃতিক উপায়।

Health and Fitness Tips in Bengali শরীর-গতিক, Yoga and Exercise Tips in Bangla
2021-06-25 09:33:46
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *