কেটে যাওয়া দুধ থেকে সাহজেই বানিয়ে ফেলুন নিরামিষ এই পদ, রইল রেসিপি

কেটে যাওয়া দুধ থেকে সাহজেই বানিয়ে ফেলুন নিরামিষ এই পদ, রইল রেসিপি

হাইলাইটস

  • চিকেন কিংবা মটনের যে কোনও পদ কিন্তু অনেক সহজেই বানানো যায়।
  • তুলনায় মাছ রান্না করা একটু কঠিন।
  • আর খাঁটি বাঙালি নিরামিষ হেঁশেল সামলানো কিন্তু আরও কঠিন।
  • কারণ সুকৌশলে রাঁধতে হয় সে সব পদ

এই সময় জীবনযাপন ডেস্ক: অনেকেই আছেন যাঁরা বলেন নিরামিষটা ঠিক মুখে রোচে না। নিরামিষের নাম শুনলেই পালাই পালাই করেন। আবার অনেকে আছেন যাঁরা স্রেফ গায়ের জোর দেখাবেন বলেই বাড়িতে নিরামিষের দিন জোর করে একটা ডিম ভেজে হলেও খান। নিরামিষ রান্নার নাম শুনলে যাঁরা নাক সিঁটকোন তাঁরা আদতে খাদ্যরসিক নন। শুধু তাই নয় অনেকক্ষেত্রে রান্নার প্যাঁচ কৌশলও ঠিক করে জানেন না। ছানার কোফতা, মোচার বড়া, মটর ডালের ঘন্ট, নারকেলের পুর ভরা পটল এসব বানিয়ে কেউ রান্না শেখেন না। সকলেরই হেঁশেল যাত্রা শুরু হয় পোচ, অমলেট কিংবা চিকেন কষা দিয়ে। চিকেন কিংবা মটনের যে কোনও পদ কিন্তু অনেক সহজেই বানানো যায়। তুলনায় মাছ রান্না করা একটু কঠিন। আর খাঁটি বাঙালি নিরামিষ হেঁশেল সামলানো কিন্তু আরও কঠিন। কারণ সুকৌশলে রাঁধতে হয় সে সব পদ।

সামান্য ঘি, ঘরম মশলা, হিং ফোড়নের সুবাসেই অতুলনীয় হয়ে ওঠে রান্নার স্বাদ। নারকেল মুগডালের ঘন্ট, ছানার পোলাও, মুগের বরফি, কচু শাক দিয়ে কুমড়োর পোস্ত, নারকেল দিয়ে গাঁটি কচুর ভাপা এসব এখন আর হয় না বললেই চলে। চটজলদি পাস্তা, চিকেনের ভিড়ে হারিয়ে যেতে বসেছে বাঙালির পুরনো ঐতিহ্য। মাছ, মাংস তো অনেক হল। এবার না হয় একটু নিরামিষ কিছু হোক। অনেক সময় দুধ জ্বাল দিতে গিয়ে কেটে যায়। সেই দুধ দিয়ে কী বানানো যায় তা ভাবতে গিয়ে মাথা খারাপ হওয়ার জোগাড়। এমন দিনে বানিয়ে নিন ছানার ডালনা। বানানো সহজ আর ভাত, রুটি, পোলাও যে কোনও কিছুর সঙ্গেই বেশ ভালো লাগে। রান্নাটি শেখালেন শেফ সৌগত

যা যা লাগছে-
গোটা জিরে- ১ চামচ
গোটা ধনে- ১ চামচ
লাল লঙ্কারগুঁড়ো-১ চামচ
হলুদ-১ চামচ
আদা-৫ গ্রাম
গরম মশলা গুড়ো
আলু
নুন, চিনি স্বাদমতো
ঘি
ময়দা- ২ চামচ

দেখুন রেসিপি ভিডিয়ো

যেভাবে বানাবেন- জিরে, ধনে, আদা, কাঁচা লঙ্কা, হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো, নুন, সামান্য চিনি, তিন চামচ জল একসঙ্গে দিয়ে মশলা বানিয়ে নিন। এবার ছানা ভালো করে মেখে নিন। এবার ওর মধ্যে সামান্য নুন আর দু চামচ ময়দা মিশিয়ে নিয়ে বলের আকারে গড়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে ছানার বল ভেজে নিন। ওই তেলেই এবার আলুর টুকরো গুলো ভেজে নিন। আলু ভাজা হয়ে গেলে ওই মশলাটা ঢেলে দিন। ভেজে রাখা আলু দিন। সামান্য কষিয়ে জল দিন। এবার ছানার বল গুলো মিশিয়ে দিন। প্রয়োজন মতো নুন, চিনি দিন। একচামচ গরম মশলা দিন। ভালো করে কষে এলে ঘি ছড়িয়ে দিন। এই রান্না একটু একদম শুকনো হবে না। গ্রেভি থাকবে।

Lifestyle News in Bengali, লাইফস্টাইল খবর, Health Tips, Fashion Trends and Tips in Bangla
2021-06-24 14:13:43
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *