Third Covid Wave: পুজোর সময়ই কি আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ? বিশেষজ্ঞরা কী বলছেন, জানুন…

Third Covid Wave: পুজোর সময়ই কি আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ? বিশেষজ্ঞরা কী বলছেন, জানুন...

হাইলাইটস

  • করোনার দ্বিতীয় ঢেউ (Second Covid Wave) ধীরে ধীরে সামালে উঠছে দেশ।
  • কিন্তু এখনই নিশ্চিন্ত হওয়ার উপায় নেই। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে তৃতীয় ঢেউ (Third Covid Wave)।
  • অনুমান ছিল যে বছরের শেষের দিকে হয়তো তৃতীয় ঢেউ (Third Covid Wave) আছড়ে পড়বে।

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউ (Second Covid Wave) ধীরে ধীরে সামালে উঠছে দেশ। কিন্তু এখনই নিশ্চিন্ত হওয়ার উপায় নেই। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে তৃতীয় ঢেউ (Third Covid Wave)। অনুমান ছিল যে বছরের শেষের দিকে হয়তো তৃতীয় ঢেউ (Third Covid Wave) আছড়ে পড়বে। কিন্তু সেই অনুমানকে আপাতত খারিজ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং দিল্লির AIIMS। সাম্প্রতিক প্রবণতা বলছে যে আগামী অক্টোবর মাসেই নাকি আছড়ে পড়তে পারে আমাদের দেশে। এবং সেক্ষেত্রে আক্রান্তের তালিকায় প্রধানত থাকবে শিশুরা।

তৃতীয় ঢেউয়ে (Third Covid Wave) শিশুদের আক্রান্তের সম্ভাবনা বেশি বলে বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছিল বিভিন্ন মহলে। অনেকে আবার এই ধারণাকে ভুয়ো বলেও নস্যাৎ করার চেষ্টা করেন। কিন্তু অতি সম্প্রতি AIIMS এবং WHO-এর বিশেষজ্ঞদের দাবি প্রথম দুই ঢেউয়ের থেকে তৃতীয় ঢেউয়েই শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Fatty Liver: খাবারে চিনি, রোজ পাতে মিষ্টি? স্বাস্থ্যের জন্য বিপজ্জনক কতটা, জেনে নিন…

গত ১৫ মার্চ থেকে ১০ জুন পর্যন্ত ৪,৫০৯ জনের রক্তের নমুনা সংগ্রহ করে অ্যান্টিবডি পরীক্ষা হয়। এদের মধ্যে ৭০০ জনের বয়স ২ থেকে ১৭ বছর, ৩৮০৯ জন ১৮ এবং তার চেয়ে বেশি বয়সী। রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল দিল্লি, ফরিদাবাদ, আগরতলা এবং গোরক্ষপুর থেকে। শিশু এবং নাবালকদের মধ্যে ৫৫.৭ শতাংশ এবং ৬৩.৫ শতাংশ প্রাপ্তবয়স্কদের শরীরের কোভিড 19 অ্যান্টিবডি পাওয়া গিয়েছে। এর থেকেই বিশেষজ্ঞদের অনুমান যে তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।যদিও আগামী দিনের সম্ভাবনা নিয়ে এখনই চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। বলছেন AIIMS বিশেষজ্ঞরা। তাঁদের পরামর্শ কবে কী হবে তার জন্য এখনই গুজব এবং আতঙ্ক ছড়ানো অন্যায় হবে।

তৃতীয় ঢেউয়ের (Third Covid Wave) ক্ষেত্রেও শহরের তুলনায় গ্রামের মানুষরা স্বস্তিতে থাকবেন। শহরাঞ্চলেই তৃতীয়বারের মতো ছড়িয়ে পড়ে কোভিড নাইনটিন। তবে গ্রামের বাচ্চাদের সাবধানে রাখতে হবে। কারণ আমাদের দেশের গ্রামগুলিতে বড়দের তুলনায় ছোটোদের স্বাস্থ্য নিয়ে সচেতনতা অনেকটাই কম দেখা যায়। তুলনায় শহরের শিশুদের প্রতি যত্ন নেওয়া হয় অনেকটাই বেশি।

দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউ কম শক্তিশালী হলেও আগামী অক্টোবর মাসেই দেশে আছড়ে পড়েতে পারে এটি। এটি শুধু ভারত নয় একই সময় তৃতীয় ঢেউ আছড়ে পড়বে (Third Covid Wave) প্রায় গোটা বিশ্বেই। এবং তার রেশ থাকতে পারে আরও এক বছর। যদিও তীব্রতা অনেকটাই কম থাকবে। দেশে দ্রুত হারে টীকাকরণের চেষ্টা চলছে। এর ফলেই সংক্রমণের তীব্রতা কমবে বলে। ইঙ্গিত দিয়েছেন বিশেষজ্ঞরা। দেশে শিশুদের টীকাকরণ এখন শুরু হয়নি। ফলে তৃতীয় ঢেউয়ের লক্ষ্য হতে পারে তারাই। আশঙ্কা তাঁদের। যদিও কিছু চিকিৎসক শিশুদের উপর আশঙ্কার কথা মেনে নিতে চাননি।

অক্টোবর মাসে তৃতীয় ঢেউ (Third Covid Wave) শুরু হলে ফের চিন্তায় পড়বে বাঙালি। দুর্গাপুজোর আনন্দ মাটি তো হবেই তার উপর পুজোকে কেন্দ্র করে আর্থিক ক্ষতি হবে ব্যাপক হারে। গতবছর পুজোর সময় একেবারেই ব্যবসা করতে পারেননি ছোটো এবং মাঝারি ব্যবসায়ীরা। এবছরও হয়তো তার পুনরাবৃত্তি হতে চলেছে। সেটাই এখন চিন্তার।

Health and Fitness Tips in Bengali শরীর-গতিক, Yoga and Exercise Tips in Bangla
2021-06-21 13:53:41
Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *