প্রশ্নোত্তর পর্ব – ২ : স্বাস্থ্য সম্পর্কিত ৩৬৪টি প্রশ্ন এবং উত্তর

পুরুষের যৌ* স্বাস্থ্য বিষয়ক নানা প্রশ্ন মনে আসে, সেসবের কিছু প্রশ্ন ও উত্তর নিচে তুলে ধরা হলো।

প্রশ্নঃ কি করে প্রথম হ*স্ত*মৈ*থু*ন বিষয়ে ধারণা পায়?

উত্তরঃ শিশু বয়সে লি*ঙ্গ নিয়ে নাড়াচাড়া শুরু হয়। তখন সে দেখতে পায় নাড়াচাড়া করলে লি*ঙ্গ শক্ত হয়। বয়ঃসন্ধিকালে নাড়াচাড়া করার সময় হঠাৎ বী*র্যপাত হয়। এটা বিস্ময়ের জন্ম দেয়। বী*র্যপাতে সুখানুভূতি হয়। পরবর্তীতে হঠাৎ পাওয়া জিনিসটাকে সে নিজের ইচ্ছাধীন করে ফেলে এবং ইচ্ছামতো বী*র্যপাত ঘটায়।

প্রশ্নঃ আমি যখন হ*স্ত*মৈ*থু*ন করি তখন বী*র্য গড়িয়ে গড়িয়ে বের হয়। ৪-৫ ফোঁটা বের হয়। এটা কি কোনো সমস্যা?

উত্তরঃ এভাবে বী*র্যপাত অস্বাভাবিক কিছু নয়। তবে যদি মনে হয় লি*ঙ্গ ে কোথাও বাধাপ্রাপ্ত হচ্ছে সে ক্ষেত্রে ডাক্তার দেখানো ভালো। বী*র্যের পরিমাণ বিভিন্ন রকম হয়, সাধারণত এটা ১ চা চামচের মতো। তবে কারো কারো এর বেশি বা কম থাকতে পারে।

প্রশ্নঃ লি*ঙ্গের গোড়ার চুল শেভ করে ফেলে দিলে আবার গজাতে কতদিন লাগে? আমি লক্ষ্য করছি হ*স্ত*মৈ*থু*ন শুরু করার পর থেকে আমার লি*ঙ্গের গোড়ায় চুল কমে যাচ্ছে।

উত্তরঃ চুল আবার গজাতে কয়েক সপ্তাহ লেগে যায়। হ*স্ত*মৈ*থু*ন করলে ওই চুল পড়ে যায় না। একজন ডাক্তারের পরামর্শ নেয়া ভালো। অন্য কোনো রোগের কারণে চুল পড়ে যাচ্ছে কি না তিনি নির্ণয় করতে সাহায্য করবেন।

প্রশ্নঃ আমার বয়স ২২ বছর। আমি যৌ*স*ঙ্গ*ম করিনি এর আগে। তবে বর্তমানে স*ঙ্গ*ম করার পর আমার লি*ঙ্গ খুব ছোট হয়ে যায়। লি*ঙ্গ বড় ও দীর্ঘ করার জন্য কোনো রকম ব্যায়াম আছে কি না। আমি কোনো ওষুধ বা পিল ব্যবহার করতে চাই না।

উত্তরঃ ভয় পাবেন না। এটাই স্বাভাবিক। এর জন্য কোনো ওষুধ, পিল বা ব্যায়ামের প্রয়োজন নেই।

প্রশ্নঃ লি*ঙ্গ কতটা চওড়া হওয়া উচিত?

উত্তরঃ এ বিষয়টি নিয়ে বিশেষ কোনো গবেষণা হয়নি। ফলে লি*ঙ্গের পরিধি কতটা হলে স্বাভাবিক তা বলা হয়নি কোথাও। যেহেতু লি*ঙ্গের পরিধির মাপ সঠিক হয় না এবং লি*ঙ্গের বিভিন্ন স্থানে এর মাপ বিভিন্ন রকম তাই এ নিয়ে যা কিছু বলা হয়েছে তা বিশ্বাসযোগ্য নয়।

প্রশ্নঃ আমার মুসলমানি করা হয়নি। লি*ঙ্গ যখন শক্ত হয় তখন লি*ঙ্গ মুণ্ডের চামড়া আমি টেনে পেছনে আনতে পারি না, এটা কি কোনো সমস্যা?

উত্তরঃ চিন্তা করার মতো কিছু নয়। চামড়াটা ধীরে ধীরে গোড়ার দিকে টানতে টানতে একসময় পুরোপুরি পেছনে চলে আসবে। তবে খুব জোরাজুরি করলে রক্ত পড়বে এবং ব্যথা করবে। সুতরাং জোরাজুরি না করাই ভালো। তবে Phimosis নামে একটা অসুখ আছে যে ক্ষেত্রে ওই চামড়া পেছনে আসে না। তখন ডাক্তারের সাথে পরামর্শ করা ভালো।

প্রশ্নঃ যখনই আমি রোমান্টিক অনুভূতি পাই তখনই আমার লি*ঙ্গ শক্ত হয়। আমি যৌ*স*ঙ্গ*ম করিনি এখনো, তাহলে এর অর্থ কি?

উত্তরঃ কোনো রোমান্টিক কিছু চিন্তা করলে লি*ঙ্গ শক্ত হবে এটাই স্বাভাবিক। সুস্থ স্বাভাবিক পুরুষ হলে এটাই স্বাভাবিকভাবে হয়।

প্রশ্নঃ মানুষের সামনে হ*স্ত*মৈ*থু*ন করলে আমি চরম উত্তেজনা অনুভব করি। আমার মধ্যে পরপর ওই স্বভাবটা খুব বেড়ে যাচ্ছে। আমার কেন এরকম হচ্ছে। আমি কোনো সমস্যায় ভুগছি?

উত্তরঃ Exibitionism নামে একটা অসুখ আছে যে অসুখে আক্রান্ত ব্যক্তি তার নিজের গোপন অঙ্গ অন্য মানুষকে দেখানোর মধ্যে তীব্র আনন্দ খুঁজে পায়। এটি Paraphilia নামেও অভিহিত। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

প্রশ্নঃ আমি পুরুষ সমকা*মী। কিন্তু আমি স্বাভাবিক হতে চাই, কিভাবে হতে পারি?

উত্তরঃ মনের বর্ধন অভিজ্ঞতা, অপরের সঙ্গে দীর্ঘ সম্পর্ক ইত্যাদির ওপর নির্ভর করে যৌ* স্বভাব গড়ে ওঠে। কার যৌ* স্বভাব কী হবে তা ঠিক তাই বলা যায় না। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়া ভালো।

প্রশ্নঃ আমি আমার বুকে নিয়ে যৌ* কল্পনা করি। এটার মানে কি আমি সমকা*মী?

উত্তরঃ সবসময় তা নয়। চিন্তা করলেই সমকা*মী হয় না।

প্রশ্নঃ ‘ডুশ ব্যাগ’ কি জিনিস?

উত্তরঃ জননাঙ্গপথের ময়লা পরিষকারের সময় ডুশ দেয়ার পর যে ময়লা পদার্থ বের হয় তা সংগ্রহ করার জন্য যে ব্যাগ রাখা হয় তাকে ডুশ ব্যাগ বলে। তবে অল্পবয়স্ক ছেলেরা একে অন্যকে গালি দেয়ার জন্য শব্দটা ব্যবহার করে থাকে।

প্রশ্নঃ যৌ*স*ঙ্গ*মের সময় আমার বাবী যখন ওপরে থাকে তখন তার জননাঙ্গ থেকে আধা কাপ থেকে এক কাপ পরিমাণ রসক্ষরণ হয়। এটার মানে কি সে খুব উপভোগ করছে? নাকি বী*র্যপাত?

উত্তরঃ হ্যাঁ, যৌ*স*ঙ্গ*মের সময় রসক্ষরণ হয় বা ইজাকুলেশন হয়।

প্রশ্নঃ একটা মেয়ে ‘WET’ বলতে কী বোঝানো হয়?

উত্তরঃ যৌ* উত্তেজনা হলে মেয়েদের জননাঙ্গপথে রসক্ষরণ হয়। এটা স*ঙ্গ*মকে সহজতর করে- জননাঙ্গপথ পিচ্ছিল করে।

পুরুষ শরীর ও লি*ঙ্গ বিষয়ক প্রশ্ন

প্রশ্নঃ আমি গত ৩ সপ্তাহে হ*স্ত*মৈ*থু*ন করিনি। আমি যখন বাবীর সাথে স*ঙ্গ*ম করি তখন প্রচুর পরিমাণে বী*র্য বের হয় এবং আমার খুব ভালো লাগে। দীর্ঘদিন বী*র্যপাত না হলে কি এমন হয়?

উত্তরঃ হ্যাঁ। তবে নির্দিষ্ট সময় পরে অতিরিক্ত বী*র্য শরীরের ভেতরেই নিষিক্রয় ও ধ্বংসপ্রাপ্ত হয়। এটাই স্বাভাবিক শারীরিক ঘটনা।

প্রশ্নঃ আমি কয়েক সপ্তাহ ধরে হ*স্ত*মৈ*থু*ন করিনি। আমরা কাল বাচ্চা নেয়ার চেষ্টা করব। কোন ভঙ্গিতে যৌ*স*ঙ্গ*ম করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বেশি। বী*র্য ধরে রেখে পরে স*ঙ্গ*ম করলে কি গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ে?

উত্তরঃ পূর্ণ মাত্রায় বী*র্য তৈরি হতে ২৪-৭২ ঘণ্টা সময় লাগে। যে কোনো ভঙ্গিতে স*ঙ্গ*ম করলেই হয়। তবে যদি গর্ভবতী না হন এবং বারে বারে এরকমই হতে থাকে সে ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার বয়স ২১ বছর। সপ্তাহে ১ বার আমি হ*স্ত*মৈ*থু*ন করি। আমার ডান দিকের অণ্ডকোষ বেশি নিচে ঝুলে পড়ে ও বেশ বড়। এটা কি স্বাভাবিক?

উত্তরঃ অণ্ডকোষ দুটোর একটি বড় হয়। একটি অণ্ডকোষ অন্যটি থেকে নিচের দিকে থাকে। এটা স্বাভাবিক।

প্রশ্নঃ আমার সারা শরীরে লোমে ঢাকা। আমার বুদের মধ্যে এমন কারো নেই। এটা কি কোনো সমস্যা?

উত্তরঃ কার শরীরে কতটা লোম হবে তা বংশগত। লোম বেশি হলে যদি সমস্যা হয় সেক্ষেত্রে লোম তুলে ফেলার ক্রিম ব্যবহার করে দেখতে পারেন।

প্রশ্নঃ আমার এক পরিচিত ব্যক্তির Vas deferens (শুক্রনালী) নামের নলটি নেই, রোগটি ধরা পড়েছে। এ বিষয়ে কিছু জানতে চাই।

উত্তরঃ Vas deferens বা শুক্রনালী থাকে না রোগটা একেবারেই দেখা যায় না- তবে হতে পারে। কারো কারো হাত হয় না, পা হয় না বা কিডনি ত্রুটিযুক্ত হয়, এ ব্যাপারটাও সেরকমই।

প্রশ্নঃ ঠাণ্ডা পানির সপর্শে লি*ঙ্গ কি শক্ত হতে পারে?

উত্তরঃ ধরাবাঁধা তেমন কোনো নিয়ম নেই। তবে লি*ঙ্গ শক্ত হতে পারে এমন কোনো চিন্তা সপর্শ ঘটলেই লি*ঙ্গ শক্ত হয়।

প্রশ্নঃ স্বপ্নদোষ কি আমার জানা নেই। আমার বয়স ৩২। এটা কেমন জানতে ইচ্ছে করে।

উত্তরঃ সাধারণত এ বয়সে পৌঁছানোর আগেই স্বপ্নদোষ শুরু হয়। আপনার হয়তো স্বপ্নদোষ হয়েছে, আপনি বুঝতে পারেননি। বী*র্যপাত হয়তো হয়েছে কিন্তু বোঝেননি, কাপড়ে শুকিয়ে গেছে। সাধারণত এর জন্য কাপড়ে দাগ হতেও পারে, নাও হতে পারে।

প্রশ্নঃ আমার একটি অণ্ডকোষ সঠিকভাবে নিচে নামেনি, কী করা উচিত? আমার বী*র্যপাত হচ্ছে।

উত্তরঃ এ বিষয়ে শল্য চিকিৎসকের পরামর্শ নিন। কারণ ঘটনাটা স্বাভাবিক নয়। এটিকে উপেক্ষা করা ঠিক না।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ মুণ্ডের ওপরে খয়েরি রঙের একটা ছাপ আছে। এটা অনেকদিন থেকে আছে। জ্বালাপোড়া বা ব্যথা করে না। এটা কি জন্ম দাগ হতে পারে।

উত্তরঃ হ্যাঁ। জন্ম দাগ হওয়ার সম্ভাবনা বেশি।

প্রশ্নঃ প্রস্টেট মালিশ ‘Prostatate massage’ এর গুরুত্ব কি? কতবার কিভাবে এটা করা উচিত।

উত্তরঃ এটা করতেই হবে এমন কোনো বিষয় নয়। অনেকে যৌ*স*ঙ্গ*মের সময় এটা করে থাকে। এর কোনো প্রয়োজন নেই। তবে কোনো কোনো অসুখে এটা করা হয় যেমন- ক্যান্সার বা বড় প্রস্টেটের ক্ষেত্রে। ডাক্তাররা এটা করে থাকেন। খুব অল্প সময় লাগে এতে।

প্রশ্নঃ আমার মুসলমানি হয়নি। লি*ঙ্গের চামড়া পেছনে পুরোপুরি টানলে গোড়ার দিকে সাদা সাদা জমাট বাঁধা দলা দেখতে পাই। ধোয়ার চেষ্টা করেছি। কিন্তু তবুও ওগুলো সরে না। কী করব? আমি হ*স্ত*মৈ*থু*ন করি।

উত্তরঃ চামড়ার নিচে সাদা সাদা জিনিস স্বাভাবিকভাবে জমে, একে Smegma বলে। হ*স্ত*মৈ*থু*ন করলে এটা হয় না। ডাক্তারের পরামর্শ নেয়া যেতে পারে।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ আছে কিন্তু অণ্ডকোষ নেই। কী করা উচিত?

উত্তরঃ ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

প্রশ্নঃ আমার বয়স সাড়ে পনেরো বছর। আমার বগলে চুল গজায়নি, লি*ঙ্গের গোড়ায় চুল গজায়নি। আমার অণ্ডকোষ নেমে আসেনি। এ অবস্থায় কোনো মেয়ের সাথে স*ঙ্গ*ম করলে কি সমস্যা হবে? আমার কী করা উচিত।

উত্তরঃ ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ শক্ত হলে উঁচু হয়ে দাঁড়িয়ে পড়ে আমার মুখের দিকে। অনেক চেষ্টা করেছি নিচে নামানোর- নামে না। অনেকে বলে এরকম হলে স*ঙ্গ*ম সম্ভব হয় না। আমার কি অপারেশন দরকার?

উত্তরঃ না। শক্ত হলে লি*ঙ্গ কখনো ঊর্ধ্বমুখী হয়, কখনো আনুভূমিক (Horizontal) হয়। কখনো নিম্নমুখী হয়। কখনো ডানে বা বামে বেঁকে যায়। এসবই স্বাভাবিক অবস্থায়। কোনো রোগ নয় এবং এতে স*ঙ্গ*মে কোনো সমস্যা হয় না। লি*ঙ্গের অবস্থান ও আকার অনুযায়ী স*ঙ্গ*মের পজিশন ঠিক করে নিতে হয়।

প্রশ্নঃ আমার ডান অণ্ডকোষ বামটি থেকে দ্বিগুণ বড়। এটা ছোট করা যায় কিনা।

উত্তরঃ সত্যি সত্যিই দ্বিগুণ বড় হলে ডাক্তার দেখানো উচিত।

প্রশ্নঃ আমার প্রস্টেটাইটিস রোগ ধরা পড়েছে। সিপ্রোফ্লক্সাসিন ও আইবুপ্রফেন দিয়ে চিকিৎসা করেছি। কিন্তু লক্ষ্য করছি আমার বী*র্য খুব আঠালো এবং দ্রুত স্খলন হয়ে যাচ্ছে। এটা কি শারীরিক না মানসিক সমস্যা?

উত্তরঃ ডাক্তার আপনাকে সাহায্য করতে পারেন এ ক্ষেত্রে। প্রস্টেট বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*ন করলে কি অণ্ডকোষ ঝুলে পড়ে?

উত্তরঃ না।

প্রশ্নঃ দ্রুত স্খলন কি মানসিক সমস্যা না শারীরিক সমস্যা।

উত্তরঃ দুটোই হতে পারে। মানসিক চিকিৎসায় সমাধান না হলে ওষুধ দিয়ে চিকিৎসা করে দেখা যেতে পারে।

প্রশ্নঃ যৌ*স*ঙ্গ*মের সময় আমার অদ্ভুত একটা অভিজ্ঞতা হচ্ছে। স*ঙ্গ*মের সময় আমি বী*র্যপাতের সুখ অনুভব করি কিন্তু বী*র্যপাত হয় না। প্রায় সবসময়ই হয় না, তবে এখন খুব ঘন ঘন হচ্ছে।

উত্তরঃ যদি বারেবারে এমন হয় ডাক্তারের পরামর্শ নিন। তবে কেউ কেউ ইচ্ছা করে লি*ঙ্গ মুণ্ড বা লি*ঙ্গের নিচের মূত্রনালী চেপে ধরে রাখে যাতে বী*র্য না বেরিয়ে আসে।

প্রশ্নঃ বারে বারে অত্যধিক হ*স্ত*মৈ*থু*ন করার পর আমার অণ্ডকোষ ঝুলে পড়েছে এবং ওইভাবেই ঝুলে আছে। ঘটনাটা কি?

উত্তরঃ অণ্ডকোষ ঝুলেই থাকে কখনো কখনো খুব বেশি। এটা স্বাভাবিক। যত বয়স বাড়ে ততই তা ঝুলে পড়ে। অল্প বয়সে অণ্ডকোষ উপরে থাকে, খুব কম ঝোলে।

প্রশ্নঃ একবার বী*র্যপাতের কতক্ষণ পর লি*ঙ্গ আবার শক্ত হয় ও স*ঙ্গ*মের জন্য তৈরি হয়?

উত্তরঃ যত বার বী*র্যপাত হয় তার প্রতিবারেই লি*ঙ্গ শক্ত হওয়ার সময়টা বাড়তে থাকে। তবে ১০ মিনিট থেকে ৩০ মিনিট লাগে আবার শক্ত হতে। কারো কারো ২৪ গণ্টা লাগে।

প্রশ্নঃ আমার স্বামীর বয়স ২৭। ২ বছর ধরে চেষ্টা করছি গর্ভবতী হওয়ার জন্য কিন্তু পারিনি। তার কি শুক্রাণু সমস্যা আছে?

উত্তরঃ হতে পারে। এ ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন। শুক্রাণুর সংখ্যা ঠিক আছে না আপনার সমস্যা আছে এটা জানা যাবে।

প্রশ্নঃ ‘Viagra’ কি?

উত্তরঃ ভায়াগ্রা একটা ওষুধ। যে লি*ঙ্গ শক্ত হয় না ভায়াগ্রা দিয়ে তা শক্ত করা হয়। এটাকে ইরেক্টাইল ডিসফাংশন বলে। পূর্ণ তৃপ্তিদায়ক স*ঙ্গ*ম করতে লি*ঙ্গ যথেষ্ট দীর্ঘ সময় ধরে শক্ত থাকার প্রয়োজন হয়- যদি তা না হয় তাকে ইরেক্টাইল ডিসফাংশন বলে।

প্রশ্নঃ ‘Levitra’ কি?

উত্তরঃ এটিও ভায়াগ্রার মতো অন্য একটা ওষুধ। ইরেক্টাইল ডিসফাংশন চিকিৎসায় এটি ব্যবহার করা হয়।

প্রশ্নঃ আমার অণ্ডকোষ ১টি। আমি সন্তানের জন্ম দিতে পারব?

উত্তরঃ হ্যাঁ, একটি অণ্ডকোষ থাকলেও সন্তান জন্ম দেয়া যায়।

প্রশ্নঃ কতদিন হ*স্ত*মৈ*থু*ন না করলে ‘blue balls’ বা অণ্ডকোষ ব্যথা হয়।

উত্তরঃ ব্লু বল হলো অণ্ডকোষ ও তলপেটের ব্যথা যা হ*স্ত*মৈ*থু*ন না করলে হয়। এটার জন্য নির্দিষ্ট কোনো সময় নেই। বিভিন্ন সময়ে এটা হতে পারে। তবে হলেও এটা বেশিদিন থাকে না- স্বপ্নদোষের মাধ্যমে শরীর একে ঠিক করে।

প্রশ্নঃ আমার মুসলমানি হয়নি। লি*ঙ্গ শক্ত হলে লি*ঙ্গ মুণ্ডের চামড়া পেছনে গুটিয়ে আনা যায় না কিন্তু নরম হলে আগে কী করে আমি আনব?

উত্তরঃ শক্ত থাকা অবস্থায় ধীরে ধীরে গোড়ার দিকে টানুন, আস্তে পুরো চামড়াটা গুটিয়ে আসবে।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*নের সময় আমার ডান অণ্ডকোষ ব্যথা করে। ডান কোষটি বেশ নিচে ঝুলে থাকে, এটা কি কোনো অসুখ।

উত্তরঃ অণ্ডকোষ একটা একটু নিচে থাকে। ব্যথার জন্য ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ জেগে থাকা অবস্থায় কোনো রকম যৌ* উত্তেজনাকর জিনিসের কথা চিন্তা না করলে কি বী*র্যপাত হয়?

উত্তরঃ হতে পারে একে Spontaneous ejaculation বলে। খুব বড় গাড়ি দুর্ঘটনার পর অনেকদিন বী*র্যপাত না হলে সবঃযধসঢ়যবঃধসরহব খেলে মাদকসেবীদের চিকিৎসার সময় এরকম হতে পারে।

প্রশ্নঃ আমার স্বামীর লি*ঙ্গ শক্ত হয় কিন্তু বী*র্যপাত হয় না। কারণ কি?

উত্তরঃ মানসিক কারণ বা শারীরিক কারণ হতে পারে। তবে চেষ্টা ও মনোনিবেশ করলে বী*র্যপাত হয়।

প্রশ্নঃ আমার কপালের দুপাশ থেকে চুল পড়ে যাচ্ছে। ঠিক টাক যাকে বলে তা হচ্ছে না। আমার মনে হয় মেয়েরা আমাকে অপছন্দ করবে, প্রতিকার কি?

উত্তরঃ নানা কারণে চুল পড়ে। স্কিন বিশেষজ্ঞের পরামর্শ নিন। অনেক মেয়ে টাক পছন্দ করে-তারা মনে করে বুদ্ধিমান, জ্ঞানী ও সৌভাগ্যবানদের টাক হয়। চিন্তিত হওয়ার কারণ নেই।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*নের সময় কি বী*র্য নতুন করে তৈরি হতে থাকে?

উত্তরঃ হ*স্ত*মৈ*থু*নের সময় বিশেষ আয়োজন করে শরীর বী*র্যরস বা বী*র্য তৈরি করে না।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*ন কি প্রস্টেট গ্রন্থির জন্য ভালো? বী*র্যপাত ঘটলে কি এইচআইভি রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়? বী*র্যপাতে অধিক বী*র্যক্ষয় হলে কি ক্ষতির কারণ। বী*র্য খেলে কী হয়?

উত্তরঃ বী*র্যপাত প্রস্টেট গ্রন্থির জন্য ভালো। বী*র্যক্ষয় করা যায় না কারণ শরীরে সবসময় বী*র্য তৈরি হয়। বী*র্য ও এইচআইভি জীবাণুর মধ্যে কোনো সম্পর্ক নেই। দৈনিক হ*স্ত*মৈ*থু*নে ক্ষতি হয় না। বী*র্য খেলে শরীরে কোনো পরিবর্তন হয় না।

প্রশ্নঃ আঠালো বী*র্য ও পাতলা বী*র্যের পার্থক্য কি?

উত্তরঃ শুক্রাণুকে বহন করে সিমেন নামে এক তরল পদার্থ। কারো সিমেন বেশি হয় কারো সিমেন কম হয়। সিমেন শুক্রাণুকে রক্ষা করে ও বহন করে। পার্থক্য শুধু সিমেনের পরিমাণ কম হলে আঠালো বেশি হলে পাতলা।

প্রশ্নঃ আমার অণ্ডকোষ দুটো প্রায়ই ব্যথা থাকে। ও দুটো হাত দিয়ে নাড়াচাড়া করলেও ব্যথা করে। এটা কি কোনো অসুখ?

উত্তরঃ কেউ কেউ বেশি সেনসিটিভ বা সপর্শকাতর থাকে। তাদের এরকম হতে পারে। তবে যদি তেমন না হয় এবং ব্যথা থেকেই যায় সবসময় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ কাঠের মতো শক্ত হয় না। কোনো সমস্যা আছে নাকি? থাকলে কী করব।

উত্তরঃ লি*ঙ্গ কখনো কাঠের মতো শক্ত হয় না। যারা এমন বলে তারা অতিরিক্ত বলে। উত্তেজনা আশার পর লি*ঙ্গ শক্ত হয় এবং লম্বা হয়। এরকম লি*ঙ্গ দিয়ে যৌ*স*ঙ্গ*ম করতে কোনো সমস্যা হয়নি। আপনার যদি এ কাজে সমস্যা না হয় তাহলে মনে হয় ঠিকই আছে।

প্রশ্নঃ আমার লি*ঙ্গের গোড়ায় কিছু উঁচু গুটি আছে। এগুলো বড়ও হয় না ঘাও হয় না, এগুলো কি?

উত্তরঃ সম্ভবত লোমকূপ। ভবিষ্যতে নতুন চুল গজাতে পারে।

প্রশ্নঃ আমার অণ্ডকোষ দুটো হ*স্ত*মৈ*থু*ন বা যৌ*স*ঙ্গ*ম করার সময় উপরে উঠে আসে। নামাতে পারি না। ওখানে লাগলে ব্যথা করে, কী করে ওদের নিচে নামানো যায়?

উত্তরঃ উপরে উঠে আসা স্বাভাবিক। ঠাণ্ডাতে এটা বেশি হয়। গরমে ঝুলে পড়ে, নিজের পদ্ধতিটা ঠিক করে নিন যাতে অণ্ডকোষে আঘাত না লাগে।

প্রশ্নঃ আমার বয়স প্রায় ১৮। লি*ঙ্গ কি এখনো বাড়বে? আমার তলপেটে ব্রণ আছে, লি*ঙ্গের গোড়ায় চুলের মধ্যেও। কী করব?

উত্তরঃ হ্যাঁ লি*ঙ্গ এখনো বাড়তে পারে। ব্রণ একসময় চলে যাবে। স*ঙ্গ*মের সময় পিচ্ছিলকারক ব্যবহার করলে সেগুলো ধুয়ে ফেলা ভালো, নইলে চামড়ায় দাগ পড়তে পারে।

প্রশ্নঃ কী করে দ্রুত স্খলন থামানো যায়?

উত্তরঃ দ্রুত স্খলন থামানো যায়। স*ঙ্গ*মের সময় মাঝে মাঝে থামতে হবে। তাহলে বী*র্যপাত পিছিয়ে যাবে। এছাড়া সে সময় অন্য চিন্তা করতে হবে তাহলে যৌ* উত্তেজনা কমে যাবে। এভাবে দ্রুত স্খলন থামানো যায়। আর এতেও সম্ভব না হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

প্রশ্নঃ অণ্ডকোষের থলিতে লোম হওয়া কি স্বাভাবিক?

উত্তরঃ হ্যাঁ! তবে কারো কারো থাকে না। এটাই স্বাভাবিক।

প্রশ্নঃ আমি ৫ বছর ধরে হ*স্ত*মৈ*থু*ন করি। আমার লি*ঙ্গ আগার দিকে হাতের তালুর মতো ছড়িয়ে গেছে। একটু বেঁকেও গেছে। এরকম কেন হলো?

উত্তরঃ আপনার বর্ণনা থেকে আপনার লি*ঙ্গ দেখতে কেমন বোঝা কঠিন। তবে লি*ঙ্গ কেমন হবে তা জন্মগত ব্যাপার। হ*স্ত*মৈ*থু*ন করে আকৃত বা আকার বদলায় না।

প্রশ্নঃ আমার লি*ঙ্গের আগা মোটা গোড়া চিকন। এটা কি স্বাভাবিক?

উত্তরঃ লি*ঙ্গ বিভিন্ন রকম হয় এবং ওই লি*ঙ্গ দিয়ে সব করা যায়। হ*স্ত*মৈ*থু*ন আকৃতি বদলে দিতে পারে না।

প্রশ্নঃ আমি ল্যাকটোজ সমৃদ্ধ খাবার সহ্য করতে পারি না। তাই Soymilk খাই। শুনেছি Soymilk-এ সামান্য মাত্রায় ইস্ট্রোজেন (Oestrogen) থাকে। এতে আমি চিন্তিত আমার পুরুষ শক্তি কমে যাবে কি না।

উত্তরঃ মানুষের শরীরে স্বাভাবিকভাবেই কিছু ইস্ট্রোজেন তৈরি হয় আর নারী শরীরে টেস্টোস্টেরন, তাহলে অতি সামান্য মাত্রায় (Oestrogen) শরীরে গেলে ক্ষতি হবে না। এ নিয়ে এখন বিজ্ঞানীরা কাজ করবেন, ভবিষ্যতে যদি সমস্যা দেখা দেয়।

প্রশ্নঃ আমার বয়স ১৬ বছর। কী করে বলা যায় বী*র্যরসে শুক্রাণু আছে? আমার মনে হয় আমার শুক্রাণু বের হয় না। কী করে তা বের করতে পারি?

উত্তরঃ শুক্রাণু খালি চোখে দেখা যায় না। তা দেখতে অণুবীক্ষণ যন্ত্র লাগে। তবে ১৬ বছর বয়সীদের অনেক শুক্রাণু থাকে। দুশ্চিন্তা হলে ডাক্তারের পরামর্শ নিয়ে শুক্রাণু সংখ্যা জেনে নিতে পারেন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ বাম দিকে বাঁকা, এতে যৌ*স*ঙ্গ*মে কি সমস্যা হবে?

উত্তরঃ ৩১% লোকের লি*ঙ্গ ডানে অথবা বামে বাঁকা থাকে। এতে স্বাভাবিক যৌ*স*ঙ্গ*মে কোনো সমস্যা হয় না।

প্রশ্নঃ আমার লি*ঙ্গের গোড়ায় আঁচিলের মতো দুটো গুটি হয়েছে, প্রোটেকশন থেকে কি এরকম হতে পারে?

উত্তরঃ প্রোটেকশন থেকে কারো কারো এলার্জি হয়। তবে আঁচিল হয়েছে কি না নিশ্চিত করতে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ মুসলমানি না করলে কি লি*ঙ্গ বাড়ে না?

উত্তরঃ না, বয়সের সাথে সাথে লি*ঙ্গের স্বাভাবিক বর্ধন হয়।

প্রশ্নঃ আমার বয়স ২০ বছর। আমি ১৫ বছর বয়স থেকে হ*স্ত*মৈ*থু*ন করি। কিন্তু তারপর আমার উচ্চতা আর বাড়েনি। আমি ৫ ফুট ৫ ইঞ্চি। হ*স্ত*মৈ*থু*ন ব করলে কি আমি আরো লম্বা হব?

উত্তরঃ লম্বা হওয়ার সাথে হ*স্ত*মৈ*থু*নের সম্পর্ক নেই। কে কতটা লম্বা হবে তা বংশগত ব্যাপার।

প্রশ্নঃ কিছুদিন হলো আমার অণ্ডকোষ দুটো ব্যথা করছে, কী করা যায়?

উত্তরঃ প্রথমে কী কারণে ব্যথা হচ্ছে সেটা দূর করলে ব্যথা কমে যাবে। ঢিলেঢালা পোশাক পরুন, ধীরে ধীরে হ*স্ত*মৈ*থু*ন বা যৌ*স*ঙ্গ*ম করুন।

প্রশ্নঃ নিগ্রোদের লি*ঙ্গ কি খুব লম্বা হয়?

উত্তরঃ লি*ঙ্গ কী রকম হবে তা বংশগত ব্যাপার।

প্রশ্নঃ হঠাৎ লি*ঙ্গ শক্ত হওয়া কিভাবে কমানো যায়?

উত্তরঃ তখন এমন কিছু চিন্তা করুন যা যৌ*চিন্তা কমায়। তাহলে হঠাৎ লি*ঙ্গ শক্ত হলেও কমে যাবে।

প্রশ্নঃ আমি শরীরকে মাংসল করতে চাই। আমি কি Steroid ব্যবহার করব?

উত্তরঃ Steroid শরীরকে ধ্বংস করে দেয়। অনেক সময় অণ্ডকোষ ছোট হয়ে যায় এতে। Steroid ব্যবহার করবেন না, ব্যায়াম করুন।

প্রশ্নঃ হার্নিয়া কি? কিভাবে এটা হয়?

উত্তরঃ যখন পেটের নাড়ি নিচের দিকে নেমে এসে অণ্ডকোষের থলিতে ঢুকে যায় তাকে হার্নিয়া বলে। দীর্ঘদিন কাশি থাকলে অথবা ভারী ওজন নিয়ে ব্যায়াম করলে এটা হতে পারে।

প্রশ্নঃ আমার চামড়ায় শ্বেতী আছে কী করব?

উত্তরঃ চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার শক্ত লি*ঙ্গ কে জোর করে বাঁকা করলে ব্যথা পাই। এটা কি কোনো অসুখ?

উত্তরঃ জোর করে শক্ত লি*ঙ্গ কে মোচড়ালে ব্যথা করবে এটাই স্বাভাবিক। লি*ঙ্গ শক্ত হলে একে জোর করে বাঁকা না করা ভালো।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*নের পর আমার লি*ঙ্গ একদম ছোট হয়ে যায়। কি করতে পারি এ ব্যাপারে।

উত্তরঃ বী*র্যপাতের পর লি*ঙ্গ ছোট হবে এটাই স্বাভাবিক। এটা নিয়ে চিন্তিত হওয়ার মতো কোনো কারণ নেই।

প্রশ্নঃ বী*র্যপাতের সময় লি*ঙ্গ চেপে ধরে বী*র্যপাত ব করলে কী খুব ক্ষতি হয়?

উত্তরঃ পদ্ধতিটা ভালো নয়। একে ইজাকুলেশন বলে। তাৎক্ষণিক কোনো বিপদ না হলেও পরবর্তীতে বী*র্যস্খলনজনিত সমস্যা হতে পারে।

প্রশ্নঃ ৩ বছর বয়সে কুকুর আমার লি*ঙ্গ ে কামড় দেয়। আমার লি*ঙ্গ কি এতে বাড়বে না? বয়ঃপ্রাপ্তির অন্য লক্ষণগুলো আমার স্বাভাবিক আছে।

উত্তরঃ এত ছোটকালে লি*ঙ্গের ওপর কামড়ে লি*ঙ্গ বাড়ার ব্যাপারে কোনো সমস্যা হবে। বয়ঃপ্রাপ্তির অন্য লক্ষণগুলো ঠিক আছে যখন তখন লি*ঙ্গ স্বাভাবিকভাবেই বাড়বে।

প্রশ্নঃ আমার লি*ঙ্গের ওপরে লাল দাগ আছে এবং উপরের দিকটা অনেক উঁচু-নিচু। আমি কি ডাক্তার দেখাব?

উত্তরঃ যদি না চুলকায়, ব্যথা না হয় এবং রঙের পরিবর্তন না হয় তাহলে কোনো সমস্যা হবে না। তবে ডাক্তার দেখালে নিশ্চিত হতে পারবেন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ বাঁকা। কী করে সোজা করা যায়?

উত্তরঃ বাঁকা লি*ঙ্গ দিয়ে সব কাজ করা যায়। সোজা করার দরকার হয় না। তবে ডাক্তারের পরামর্শ নিতে পারেন। জেনে নিতে পারেন নতুন আধুনিক কোনো অপারেশন আবিষকার হয়েছে কি না সোজা করার জন্য।

প্রশ্নঃ আমার লি*ঙ্গের গোড়ার লোম যদি শেভ করি এটা কি ঠিক হবে?

উত্তরঃ কেউ কেউ শেভ করে থাকে। কেউ কেউ করে না। তবে লোমগুলো পরিষকার রাখা ভালো। শেভ করলেও সমস্যা হবে না।

প্রশ্নঃ অণ্ডকোষের আকার কি কোনো প্রভাব ফেলে?

উত্তরঃ না। তবে খুব ছোট হলে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ কতটা বী*র্য থাকা উচিত হ*স্ত*মৈ*থু*ন না করলে? আমার মনে হয় আমার বী*র্যের পরিমাণ কম।

উত্তরঃ সাধারণত বী*র্য ১ চা চামচ পরিমাণ হয়। কম হলেও চিন্তিত হওয়ার কিছু নেই। সন্তান ধারণ ক্ষমতা ঠিক থাকে।

প্রশ্নঃ আমার স্বামীর বী*র্যপাত হয় না। এ নিয়ে কথা বলতে গেলে সে ক্ষেপে যায়। কী করে স্বাভাবিক করা যায়?

উত্তরঃ অনেক সময় কিছু কিছু ওষুধ খেলে বী*র্যপাত হয় না। আবার বী*র্যপাত না হওয়াটা কখনো মানসিক সমস্যাও। যদিও বী*র্যপাত হোক সবাই চায় কিন্তু বী*র্যপাত ছাড়াই অনেকে চরমপুলক অনুভব করে। ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার বী*র্যপাতের সময় রক্ত বের হয়। আমি খুব চিন্তিত।

উত্তরঃ প্রস্টেট অপারেশনের পর অনেক সময় এ রকম দেখা যায়। তবে যদি ব্যথা করে এবং বারে বারে রক্ত যায় তাহলে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

প্রশ্নঃ আমার মুসলমানি করানো হয়নি। না করলে কী হবে?

উত্তরঃ পুরুষ মুসলমানি না নিয়েই জন্মায়। করিয়ে নিতে পারেন। ডাক্তারের সাহায্য নিতে হবে। না করালে কোনো সমস্যা হয় না।

প্রশ্নঃ আমার বী*র্য গাঢ় বাদামি রঙের। আমার বয়স ৩৫ বছর, আমি খুব চিন্তিত।

উত্তরঃ বী*র্যের রঙ হলুদাভ-বাদামি। যদি খুব চিন্তিত হন ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ আগে আমার বী*র্য দূরে ছিটকে যেত, এখন তা হয় না। গড়িয়ে গড়িয়ে বের হয়। কী করে আবার আগের মতো বী*র্যপাত করাতে পারি?

উত্তরঃ বী*র্যপাত গড়িয়ে গড়িয়েও হয়। এটা অস্বাভাবিক কিছু নয়। গবেষণায় দেখা গেছে অধিকাংশে বী*র্য গড়িয়ে গড়িয়ে বের হয়।

প্রশ্নঃ আমি একজনের সাথে যৌ*স*ঙ্গ*ম করেছি। প্রোটেকশন ব্যবহার করিনি। এরপর থেকে একটু চুলকানি, শুকনাভাব শুরু হয়েছে লি*ঙ্গ ে। আমার কি কোনো অসুখ হলো?

উত্তরঃ তেমন মনে হলে চিকিৎসকের কাছে গিয়ে সব পরীক্ষা-নিরীক্ষা করে নিয়ে দেখুন কোনো জীবাণু এর জন্য দায়ী কি না। সন্দেহমুক্ত হওয়া ভালো।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ টা শুকনো শুকনো। স*ঙ্গ*মের পর জ্বালা করে। কিভাবে স্বাভাবিক করা যায়।

উত্তরঃ দেখতে হবে কোনো অসুখ আছে কি না। চিকিৎসকের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গের গোড়ার যৌ*কেশ শেভ করলে তা কি প্রোটেকশনকে ছিদ্র করতে পারে?

উত্তরঃ লেটেক্স প্রোটেকশন শেভ করা চুল দ্বারা সাধারণত ছিদ্র হয় না।

প্রশ্নঃ বী*র্যরস ও বী*র্যপাতের আগে যে রসক্ষরণ হয় তার পার্থক্য কি?

উত্তরঃ বী*র্যপাতের আগে যে রসক্ষরণ হয় তা কপারস গ্ল্যান্ড নামক গ্রন্থি থেকে বের হয়। এটি মূত্রনালীকে পিচ্ছিল করে। বী*র্যরস বলতে বোঝানো হয় শুক্রাণু ও প্রস্টেট গ্রন্থি থেকে নিঃসৃত রস।

প্রশ্নঃ বী*র্য রেখে দিলে পানির মতো হয়ে যায় কেন? বী*র্য কি বাতাসে উড়ে যায়?

উত্তরঃ বী*র্য রেখে দিলে ঘণ্টা খানেক পরে বাতাসের সংসপর্শে এর পরিবর্তন ঘটে। তখন পানির মতো তরল হয়ে যায়। এতে তখন মৃত শুক্রাণু থাকে। বী*র্যরসে প্রচুর পানি থাকে- যেটা বাতাসে উড়ে যেতে পারে।

প্রশ্নঃ লি*ঙ্গের চামড়ার নিচে কি লোম হতে পারে?

উত্তরঃ হ্যাঁ হতে পারে। শেভ করলে এগুলো বেড়ে যায়।

প্রশ্নঃ আমার অণ্ডকোষ থলি বেশ লাল হয়ে গেছে এবং এর চামড়া বেশ শুকনো, এটা কি স্বাভাবিক?

উত্তরঃ এটা র‌্যাশ হতে পারে। সাবান ও ডিটারজেন্ট থেকে এটা হতে পারে। ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করে দেখতে পারেন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ নিচের দিকে বাঁকা, এতে কি কোনো সমস্যা হবে।

উত্তরঃ না।

প্রশ্নঃ আমার যৌ*কেশ শেভ করলে কি আবার বাড়বে?

উত্তরঃ হ্যাঁ। কিছুদিন সময় লাগবে কিন্তু ঠিকই বাড়বে।

প্রশ্নঃ গাঁজা খেলে কি শুক্রাণু সংখ্যা কমে যায়?

উত্তরঃ হ্যাঁ। গাঁজা শুক্রাণু ও সন্তান জন্মদান ক্ষমতা কমায়। তবে অবশ্যই জন্ম নিরোধ করার এটা ভালো কোনো উপায় না।

প্রশ্নঃ লি*ঙ্গ শক্ত অবস্থায় কি প্রস্রাব করা যায়? শুনেছি এটা সম্ভব না।

উত্তরঃ লি*ঙ্গ শক্ত অবস্থায় প্রস্রাব করতে কারো কারো সমস্যা হয়। তবে শক্ত অবস্থায় প্রস্রাব বের হলে সেটা কোনো সমস্যা নয়।

প্রশ্নঃ প্রথম কোন বয়সে বী*র্যপাত হয়? ১১ বছর বয়সে আমার প্রথম বী*র্যপাত হয়।

উত্তরঃ ১২-১৩ বছর বয়সের মধ্যে বী*র্যপাত হয়। তবে ১১ বছর বয়সেও অনেকের হয়।

প্রশ্নঃ বী*র্যপাতের পর প্রস্রাব করলে জ্বালাপোড়া করে আমার, এটা কি কোনো অসুখ।

উত্তরঃ বী*র্যপাতের পর প্রস্রাব করলে অনেক সময় জ্বালাপোড়া করে। এটা স্বাভাবিক।

প্রশ্নঃ আমি খুব ধর্মপ্রাণ। আমার যৌ* আবেগ কিভাবে কমাতে পারি?

উত্তরঃ ধর্মকর্ম নিয়ে ব্যস্ত থাকলে যৌ* আবেগ কমে যাবে। তবে পুরোপুরি কমানো সম্ভব না। যৌ* আবেগ কমানোর জন্য তেমন কোনো ওষুধ নেই।

প্রশ্নঃ এমন কোনো ব্যায়াম আছে যা দিয়ে লি*ঙ্গ বড় করা যায়?

উত্তরঃ না। লি*ঙ্গের দৈর্ঘ্য ও আকার বংশগত ব্যাপার।

প্রশ্নঃ রুলার দিয়ে কিভাবে আমার লি*ঙ্গ মাপব?

উত্তরঃ রুলালের যেদিকে ০ সেটিক গোড়ায় ধরে মাপ নিন।

প্রশ্নঃ লি*ঙ্গের গড় দৈর্ঘ্য ৬ ইঞ্চি। কারো কারো ১০-১২ ইঞ্চি লম্বা হয় কিভাবে?

উত্তরঃ শ্বেতকায় মানুষের গড় উচ্চতা ৫.৮-৫.১০ ইঞ্চি। কিন্তু কারো কারো ৭ ফুট লম্বা হয়। এটা বংশগত কারণে হয়।

প্রশ্নঃ লি*ঙ্গের দৈর্ঘ্য কী কী দ্বারা ঠিক হয়?

উত্তর: কার লি*ঙ্গ কত বড় হবে এটা বংশগত ব্যাপার। পূর্ব পুরুষদের নিকট থেকে কী কী গুণ পেল তা নির্দিষ্ট করে লি*ঙ্গের দৈর্ঘ্যকে। কোন গুণাবলী পাবে তা আগে থেকে বলা যায় না। জেনেটিক্সের ব্যাপারগুলো লটারির মতো- আগে থেকে বলা যায় না কিন্তু পেলে পরে বলা যায় কী পাওয়া গেল। কোনো একটা সন্তান তার বাবার দিকের ও মায়ের দিকের গুণাবলী পায়। কোন গুণাবলী পেল তার ওপর নির্ভর করেই ঠিক হয় চেহারা কেমন হবে, কতটা লম্বা-চওড়া হবে, হাত-পা দেখতে কেমন হবে। ঠিক তেমনি লি*ঙ্গ শরীরেরই একটা অংশ। তাই অন্যান্য অংশের মতো বংশগত গুণাবলী পাওয়ার ওপরই লি*ঙ্গের মাপ নির্ভর করে।

প্রশ্ন: আমি আমার লি*ঙ্গের সঠিক মাপ কিভাবে নেব?

উত্তর: লি*ঙ্গের মাপ নেয়ার ব্যাপারে নানাজনে নানা রকম ধারণা দিয়েছেন। কেউ বলে ওপরে মাপো, কেউ বলে নিচের দিকে মাপো। কেউ বলে দাঁড়িয়ে মাপো, কেউ বলে শুয়ে মাপো। কিন্তু মাপলে তো লি*ঙ্গ বড় বা ছোট হবে না। লি*ঙ্গের দৈর্ঘ্য ও আকার নিয়ে চিন্তিত হয়ে কোনো পরিবর্তন আনা যায় না। সুতরাং চিন্তা না করাই ভালো।

প্রশ্ন: আমার বয়স ১৪ বছর। আমার লি*ঙ্গ ৫.৪ ইঞ্চি লম্বা। খুব ছোট মনে হয়। আপনার মতামত কি?

উত্তর: অধিকাংশ পুরুষ জীবনের কোনো না কোনো সময়ে লি*ঙ্গ নিয়ে এমন চিন্তা করে। লি*ঙ্গ ছাড়া জীবনে আরো অনেক কিছু গুরুত্বপূর্ণ বিষয় আছে সেগুলো নিয়ে ভাবুন।

প্রশ্ন: আমার বয়স ১৫ বছর। আমার লি*ঙ্গ শক্ত হলে দৈর্ঘ্য হয় ৪.৫ ইঞ্চি কিন্তু নরম হলে হয় ২ ইঞ্চি। আমি সন্তানের পিতা হতে পারব?

উত্তর: হ্যাঁ। আপনার লি*ঙ্গের দৈর্ঘ্য স্বাভাবিকের মধ্যে। এছাড়া সামনে লি*ঙ্গ আরো বাড়বে।

প্রশ্ন: অপারেশন করে কি লি*ঙ্গ বড় করা যায়? চাই না লি*ঙ্গ ঝুলে পড়ুক।

উত্তর: অপারেশনগুলো বিশ্বাসযোগ্য নয়। এগুলো খুব কষ্টদায়ক।

প্রশ্ন: লি*ঙ্গ কি ছোট হয়ে যেতে পারে?

উত্তর: সাধারণত হয় না। তবে টাইট কাপড়, খুব ঠাণ্ডা, মানসিক বিষণ্নতাতে লি*ঙ্গ ছোট হতে পারে।

প্রশ্ন: আমার বয়স ১৩ বছর। শক্ত অবস্থায় লি*ঙ্গের দৈর্ঘ্য ৪ ইঞ্চি। এটা কি ঠিক আছে?

উত্তর: হ্যাঁ।

প্রশ্ন: আমার বয়স ১৮ বছর। শক্ত অবস্থায় আমার লি*ঙ্গের দৈর্ঘ্য ৩ ইঞ্চি। আমার বী*র্যের পরিমাণ খুব কম। কোনো সমস্যা হবে কি?

উত্তর: ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্ন: শক্ত হলে আমার লি*ঙ্গের দৈর্ঘ্য ৫.৯ ইঞ্চি। কখনো এটি ৩ ইঞ্চি বা ২ ইঞ্চি হয়। কেন এরকম হচ্ছে?

উত্তর: সবারই কমবেশি এরকম হয়। এটা স্বাভাবিক ঘটনা। কেউ এগুলো লক্ষ্য করে না, কেউ করে। বেশি মনোযোগ দিয়ে ফেলেছেন আপনি।

প্রশ্ন: ওজন নিয়ে ব্যায়াম করলে কি লি*ঙ্গ ছোট হয়ে যায়?

উত্তর: না।

প্রশ্ন: নিগ্রোদের লি*ঙ্গ কি খুব বড় হয়?

উত্তর: সবার হয় না, এটা বংশগত ব্যাপার।

প্রশ্ন: আমার লি*ঙ্গ ৬.৫ ইঞ্চি লম্বা, ২ ইঞ্চি পুরু। এটা কি ছোট?

উত্তর: না।

প্রশ্ন: খাবারের রঙ কি লি*ঙ্গ ছোট করে দেয়?

উত্তর: না।

প্রশ্ন: নরম অবস্থায় আমার লি*ঙ্গ যৌ* কেশের মধ্যে ঢুকে যায়। কিন্তু শক্ত অবস্থায় ৫.৫-৬ ইঞ্চি লম্বা হয়। এটা কি সমস্যা।

উত্তর: না। শক্ত হলে তো যথেষ্ট লম্বা হয়।

প্রশ্ন: জাঙ্গিয়া পরলে কি লি*ঙ্গ ছোট হয়ে যায়?

উত্তর: না।

প্রশ্ন: মানুষের দৈর্ঘ্য আর লি*ঙ্গের দৈর্ঘ্য কি এক?

উত্তর: না। কমবেশি হতে পারে।

পুরুষের বয়ঃপ্রাপ্তি ও বর্ধন সংক্রান্ত প্রশ্ন

প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তি বা বয়ঃসন্ধি কি জিনিস। কেন এমন হয়?

উত্তরঃ একজন শিশু অবস্থা থেকে যখন যৌ*সক্ষম ব্যক্তিতে পরিণত হয় তখন তার শারীরিক কিছু পরিবর্তন ঘটে, একে বয়ঃপ্রাপ্তি বলে। মস্তিষেকর হাইপোথ্যালামাস ও পিটুইটারি গ্রন্থি থেকে গ্রোথ হরমোন নামে একটি রাসায়নিক যৌগ নিঃসরণ হয়। এই হরমোনের প্রভাবে অণ্ডকোষ ও ডিম্বাশয় পরিবর্তন হয় এবং এরা টেস্টোস্টেরন ও ইস্ট্রোজেন নামক হরমোন তৈরি করে। এদের প্রভাবে চুল, ত্বক, হাড়, বিভিন্ন অঙ্গ ও মাংসপেশিতে পরিবর্তন দেখা দেয়। গোঁফ দাড়ি ছেলেদের, মেয়েদের স্তন ও অন্যান্য শারীরিক পরিবর্তন দেখা দেয়। এই পুরো পরিবর্তনের সময়কালই হলো বয়ঃপ্রাপ্তি।

প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তি কখন আসে?

উত্তরঃ ছেলেদের ১১-১৫ বছরের মধ্যে ও মেয়েদের ৯-১৩ বছরের মধ্যে বয়ঃসন্ধি শুরু হয়।

প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তির সময় কী কী শারীরিক পরিবর্তন ঘটে?

উত্তরঃ ছেলেদের ক্ষেত্রে: লি*ঙ্গের গোড়ায় যৌ*কেশ, লি*ঙ্গ বড় ও মোটা হয়, অণ্ডকোষ ঝুলে যাওয়া ও বড় হয়, বগলে লোম হওয়া, মুখে লোম হওয়া (গোঁফ, দাড়ি), তলপেটে লোম হওয়া, গলার স্বর ভারী হওয়া, স্বর ভেঙে যায় (অল্প সময়ের জন্য), বুকে লোম গজায়, উচ্চতা বাড়ে, যৌ* কামনা বাড়ে, মুখে তেল বাড়ে, ব্রণ হওয়া, বী*র্যপাত হয়, সন্তান জন্মদান ক্ষমতাপ্রাপ্ত হয়।

মেয়েদের ক্ষেত্রে: স্তন বেড়ে ওঠে, নিতম্ব আকারে বাড়ে ও ভারী হয়, মাসিক ঋতুস্রাব শুরু হয়, গলার স্বর উঁচু হয়, জননাঙ্গপথের চারদিকে যৌ*কেশ গজায়, বগলে লোম গজায়, মুখে সামান্য লোম গজায়, যৌ*স*ঙ্গ*ম করার কাজে সক্ষম হয় ও গর্ভধারণের ক্ষমতা অর্জন করে।

প্রশ্নঃ আমার বুদের বয়ঃপ্রাপ্তি চলছে কিন্তু আমার মধ্যে তেমন কোনো পরিবর্তন আসেনি কেন?

উত্তরঃ আপনার বয়স বলেননি। যদি বয়স ১৫-১৬ বছর হয় এবং শারীরিক কোনো পরিবর্তন না আসে সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন। অনেকের অনেক দেরিতে শুরু হয়। ২০ বছরের সময় অনেকের পরিবর্তন হতে দেখা যায়। আশা করি আপনারও স্বাভাবিক পরিবর্তন হবে।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ আর লম্বা হবে না, কী করব?

উত্তরঃ লি*ঙ্গের বেড়ে ওঠা প্রতিদিনই বোঝা যায় না। আপনার বযস ১০-১৫ বছরের মধ্যে হলে চিন্তার কোনো কারণ নেই। কারণ লি*ঙ্গ অনেক বয়স পর্যন্ত বাড়ে।

প্রশ্নঃ কখন আমার বগলে লোম হবে?

উত্তরঃ ১৩-১৭ বছর বয়সের মধ্যে বগলে লোম হয়। কারো কারো হয়ই না। এটা থাকতেই হবে এমন কিন্তু না। এটা নিয়ে চিন্তিত হবেন না।

প্রশ্নঃ মনের বয়ঃপ্রাপ্তি কাকে বলে?

উত্তরঃ এটা মনের সেই অবস্থা যা যৌ* তাড়না, আকাঙ্ক্ষা স*ঙ্গ*মের ইচ্ছার জন্ম দেয়। ১৫-২০ বছর বয়সের মধ্যে এই পরিবর্তন শুরু হয়। এ সময় মনে যৌ* কল্পনা করার ক্ষমতার জন্ম হয়। এই অবস্থার পরিবর্তনের ওপর মনের নিয়ন্ত্রণ থাকে। শারীরিক বয়ঃপ্রাপ্তির ক্ষেত্রে কোনো নিয়ন্ত্রণ থাকে না। মনের বয়ঃপ্রাপ্তির সময় নানা রকম যৌ*কলা; বী*র্যপাত পিছিয়ে দেয়া নানা ধরনের মজাদার যৌ* কল্পনা করার মতো ক্ষমতা জন্মায়।

প্রশ্নঃ আমার যৌ*কেশ কি করে বাড়াতে পারি? আমার বুদের অনেক যৌ*কেশ আছে।

উত্তরঃ যদি আপনার বয়স ১২-১৩ বছরের মধ্যে হয় তাহলে সময় আছে। যৌ*কেশ তৈরি হবে। কিন্তু যদি বয়স ১৬ বছরের বেশি হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তির আগে হ*স্ত*মৈ*থু*ন করলে কি শারীরিক পরিবর্তন থেমে যায়?

উত্তরঃ বেশিরভাগ ক্ষেত্রেই বয়ঃপ্রাপ্তির আগে হ*স্ত*মৈ*থু*ন শুরু হয়। তখন হয়তো চরমপুলক অনেকেই পায় না। কিন্তু একটা ভালো লাগা তারা খুঁজে পায়। বয়ঃপ্রাপ্তির সব পরিবর্তন শরীরের ভেতর থেকে চলতে থাকে, বাইরের কোনো কর্মকাণ্ডের ওপর প্রভাব ফেলতে পারে না।

প্রশ্নঃ সব সময় আমার স*ঙ্গ*ম করার ইচ্ছা হয়। কিন্তু আমার বয়স ১১ বছর।

উত্তরঃ এরকম অনেকেরই হয়। তবে এখনই এসব কাজে সময় ও শক্তি নষ্ট না করে অন্যান্য কাজে মন দেয়া ভালো।

প্রশ্নঃ আমি হ*স্ত*মৈ*থু*ন করি না। আমার কি কোনো সমস্যা হয়েছে?

উত্তরঃ ৯৯% লোক নিয়মিত হ*স্ত*মৈ*থু*ন করে। ১% মিথ্যা কথা বলে। ভয়ের কিছু নেই এটা যে কোনো বয়সে করা যায়- সবাই করে থাকে।

প্রশ্নঃ কখন প্রথম বী*র্যপাত হয়?

উত্তরঃ যৌ*কেশ ওঠা বা অন্যান্য শারীরিক পরিবর্তনের আগেও বী*র্যপাত হতে পারে।

প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। আমার যথেষ্ট যৌ*কেশ আছে এবং লি*ঙ্গ ও বেশ বাড়ছে। কিন্তু বগলে লোম কম আছে, কখন এটা বাড়বে।

উত্তরঃ কয়েক বছরের মধ্যেই এটা বাড়বে।

প্রশ্নঃ আমার বয়স ১৪ বছর। আমি খুব পাতলা কিন্তু পেটটা খুব বড়। এটা কি ‘বেবি ফ্যাট’।

উত্তরঃ বেবি ফ্যাট ছাড়াও অন্য অনেক কিছু হতে পারে। পরীক্ষা না করে কিছু বলা যাবে না।

প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। বগলে আমার যথেষ্ট লোম আছে কিন্তু বুকে ও তলপেটে কোনো লোম নেই। যৌ*কেশ আছে এবং অণ্ডকোষ থলিতেও লোম আছে, আমি কি ডাক্তার দেখাব?

উত্তরঃ শরীরের যেসব জায়গায় লোম আছে তা বয়ঃপ্রাপ্তির স্বাভাবিক লক্ষণ। দুশ্চিন্তা দূর করার জন্য ডাক্তার দেখানো যেতে পারে। টেস্টোস্টেরন মাত্রা মেপে ডাক্তার বলতে পারবেন কোনো সমস্যা আছে কি না। তবে মাত্র ১৫ বছর, লোম গজানোর এখনো সময় আছে। এরকম অনেকেরই হয়, এটা চিন্তা করার মতো কিছু নয়।

প্রশ্নঃ আমি জানি না আমার বয়ঃসন্ধি চলছে কি না, তবে কিছুদিন আগে বী*র্যপাত করার সময় আঠালো বী*র্য বেরিয়েছে। আগে বী*র্য খুব তরল ছিল, এর মানে কি?

উত্তরঃ বী*র্যের ঘনত্ব কমে, বাড়ে, বিশেষ করে বয়ঃপ্রাপ্তির সময়। এটা বড়দেরও হয়। এটা খুব পাতলা থেকে খুব গাঢ় দুরকমই হতে পারে।

প্রশ্নঃ আমার বয়স প্রায় ১৬ বছর। কেউ কেউ বলে ৬ ইঞ্চি লম্বা লি*ঙ্গ ছোট। আমার লি*ঙ্গ ৪.৫ ইঞ্চি লম্বা। প্রচুর যৌ*কেশ আছে, আমার লি*ঙ্গ কি ৬ ইঞ্চি লম্বা হবে?

উত্তরঃ লি*ঙ্গের মাপ সঠিকভাবে কেউ নিতে পারে না। কোন অবস্থায় নেয়া হলো- দাঁড়ানো, বসা না শোয়া অবস্থায় তার ওপর দৈর্ঘ্য নির্ভর করে। আশা করি আপনার লি*ঙ্গ আরো বাড়বে।

প্রশ্নঃ আমি ছোট briefs পরি, এতে কি লি*ঙ্গ ছোট হয়ে যায়?

উত্তরঃ খুব টাইট briefs পরলে রক্ত সঞ্চালন বাধা পায়, খুব টাইট হলে শুক্রাণু উৎপাদনে ব্যাঘাত ঘটায়। তবে লি*ঙ্গ ছোট হয় না। খুব টাইট briefs না পরা ভালো।

প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। আমার কতদিন পরপর শারীরিক পরীক্ষা করা ভালো? পরীক্ষায় কী আশা করতে পারি।

উত্তরঃ ১ বছর পর পর শারীরিক পরীক্ষা করা ভালো। পরীক্ষায় কী পাওয়া যাবে তা নির্ভর করে ডাক্তারের ওপর। কেউ সামান্য কিছু দেখে, কেউ কেউ অনেক কিছু পরীক্ষা করে।

প্রশ্নঃ শেভ করলে কি যৌ*কেশ আবার হয়? লি*ঙ্গ ে যৌ*কেশ থাকা কি ভালো?

উত্তরঃ শেভ করলে যৌ*কেশ আবার আগের অবস্থায় ফিরে আসে। লি*ঙ্গের ওপর যৌ*কেশ থাকা স্বাভাবিক।

প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। আমার অণ্ডকোষ কত বড় হওয়া উচিত?

উত্তরঃ আধা ইঞ্চি থেকে দেড় ইঞ্চি। এর চেয়ে বড় বা ছোটও হতে পারে। এই বয়সে পুরোপুরি বৃদ্ধি হতেও পারে নাও পারে।

প্রশ্নঃ মদ, বিয়ার খেলে বয়ঃপ্রাপ্তিতে কি সমস্যা হয়?

উত্তরঃ মদ, বিয়ার শরীরের সব কিছুর ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। না খাওয়া ভালো।

প্রশ্নঃ আমার বয়স ১৩ বছর। আমি কি এখন হ*স্ত*মৈ*থু*ন শুরু করতে পারি?

উত্তরঃ হ*স্ত*মৈ*থু*ন শুরু করার নির্দিষ্ট কোনো বয়স নেই। চাইলে করতে পারো।

প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তির আগে হ*স্ত*মৈ*থু*ন করলে কি লি*ঙ্গ থেকে কিছু বের হবে?

উত্তরঃ হ্যাঁ, কিছু রস ক্ষরণ হবে।

প্রশ্নঃ প্রতিদিন ভোরে আমার লি*ঙ্গ শক্ত হয়ে যায় এবং হ*স্ত*মৈ*থু*ন না করা পর্যন্ত নরম হয় না, কেন?

উত্তরঃ এ কথাটা অনেকেরই। এটা দেখা গেছে যে, অনেক পুরুষের যৌ* উত্তেজনা ভোরে ঘুম থেকে জাগার পর তীব্র থাকে। এ সময় প্রস্রাব করলে লি*ঙ্গ নরম হয়ে আসে।

প্রশ্নঃ আমি আমার স্তনের বোঁটা ডলতে ভালোবাসি। কিন্তু মনে হয় সেখানে দলামতো কিছু আছে এবং ব্যথা করে।

উত্তরঃ হ্যাঁ বয়ঃপ্রাপ্তিতে পুরুষ স্তনে সামান্য পরিবর্তন হয়। একটু বড় হয়, রসক্ষরণ হয় ও ব্যথা হয়। খুব বেশি ব্যথা হলে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

প্রশ্নঃ ভায়াগ্রা খেলে লি*ঙ্গ কি খুব দ্রুত বাড়ে?

উত্তরঃ না। ভায়াগ্রা যৌ* অক্ষম পুরুষের লি*ঙ্গ কে শক্ত ও যৌ* সক্ষম করে।

প্রশ্নঃ আমার বয়স ১৪ বছর। আমার স্তনের বোঁটা ফুলে গেছে। সেখান থেকে দুধের মতো রস বের হয়। বয়ঃপ্রাপ্তির সময় এটা কি স্বাভাবিক?

উত্তরঃ হ্যাঁ। তবে সবার এটা হয় না। সামান্য কিছুদিন পর এটা ঠিক হয়ে যায়।

প্রশ্নঃ আমার বয়স ১৩ বছর। এখনো স্বপ্নদোষ হয়নি, এটা কি অস্বাভাবিক?

উত্তরঃ হ*স্ত*মৈ*থু*ন না করলে স্বপ্নদোষ হয়। তবে স্বপ্নদোষ জীবনের জন্য অতীব প্রয়োজনীয় এমন কিছু না। স্বপ্নদোষ হলেও অনেক সময় কাপড়ে শুকিয়ে যায়, বোঝা যায় না।

প্রশ্নঃ আমার বয়ঃপ্রাপ্তি সম্পূর্ণ হলো কিভাবে জানব? কোনো লক্ষণ দিয়ে এটা কি বোঝা যায়?

উত্তরঃ যখন হঠাৎ লম্বা হয় কেউ, যখন শরীরে লোম গজায়, গলার স্বরে পরিবর্তন হয়, লি*ঙ্গ বড় হয় এভাবে কৈশোর ছেড়ে যৌবনে পা দেয়ার মধ্য দিয়ে বয়ঃপ্রাপ্তি সম্পূর্ণ হয়।

প্রশ্নঃ আমার বয়স ১৮ বছর। আমি প্রচুর গাঁজা ও মদ খেয়েছি। আমার লি*ঙ্গ ছোট, লি*ঙ্গ কি আরো বড় হবে? হলে কতদিন লাগবে।

উত্তরঃ গাঁজা, মদ শরীরের পরিবর্তনকে বাধা দেয়। ওগুলো ছেড়ে দিলে পরিবর্তন হবে। তবে ডাক্তার দেখানো ভালো।

প্রশ্নঃ আমার বয়স ১২-১৩ বছর। আমার লি*ঙ্গের দৈর্ঘ্য ৬ ইঞ্চি আর কতদিন লি*ঙ্গ বড় হবে?

উত্তরঃ বলা যাচ্ছে না, তবে আপনার বয়ঃপ্রাপ্তি খুব দ্রুত হয়েছে।

প্রশ্নঃ আমার বয়স ১৪ বছর। আমার লি*ঙ্গ ে, অণ্ডকোষথলিতে, উরুতে সাদা সাদা ক্ষত চিহ্নের মতো দাগ হয়েছে। এটা কি কোনো অসুখ?

উত্তরঃ চিন্তা করার মতো কিছু হয়নি। বয়ঃপ্রাপ্তিতে এমন দাগ হয়- এটা স্বাভাবিক।

প্রশ্নঃ লি*ঙ্গ ে বা অণ্ডকোষথলিতে কি ব্রণ হতে পারে?

উত্তরঃ হ্যাঁ হতে পারে।

প্রশ্নঃ আমার বয়স ১৩ বছর। আমি যখন হ*স্ত*মৈ*থু*ন করি তখন সামান্য তরল বের হয়, বী*র্য বের হয় না। কিন্তু স্বপ্নদোষ হয় এমন কি হতে পারে?

উত্তরঃ হ্যাঁ হতে পারে। বয়ঃপ্রাপ্তির শুরুতে এমনই হয়।

প্রশ্নঃ আমার বয়স ১৪ বছর। আমি কি ভারোত্তোলন করতে পারব? এটা কি আমার শরীরের টেস্টোস্টেরন গঠনে সমস্যা করবে? হলে কী ধরনের?

উত্তরঃ ১৪ বছর বয়সে ভারোত্তোলন শুরু করা যায়। ভারোত্তোলন মাংসপেশি গঠনে সাহায্য করে। তবে এসব ধীরে ধীরে করা ভালো। স্টেরয়েড জাতীয় ওষুধ না নেয়া ভালো, এর নানা ক্ষতিকারক দিক আছে।

প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। বয়ঃপ্রাপ্তির আগে হ*স্ত*মৈ*থু*ন করলে লি*ঙ্গের সাইজের ওপর কি প্রভাব পড়ে?

উত্তরঃ না

প্রশ্নঃ বয়ঃপ্রাপ্তির আগে হ*স্ত*মৈ*থু*ন করলে লি*ঙ্গ কি বড় হয়?

উত্তরঃ না

প্রশ্নঃ আমার বয়স ১৫ বছর। আমার লি*ঙ্গ প্রায়ই আপনা থেকে শক্ত হযে দঁ্বাড়িয়ে যায়, এর মানে কি লি*ঙ্গ বড় হচ্ছে?

উত্তরঃ আপনা থেকে লি*ঙ্গ শক্ত হওয়া বা দাঁড়িয়ে যাওয়াকে Spontaneous erection বলে। এটা কারো কারো হতে দেখা যায়। এর সঠিক কারণ জানা যায়নি। তবে ভয়ের কিছু না, বয়স বাড়ার সাথে সাথে এটা কমতে থাকে।

প্রশ্নঃ আমার বয়স ১৩ বছর। এখনই আমার সারা শরীরে অনেক লোম জন্মেছে। এত তাড়াতাড়ি এরকম কি স্বাভাবিক?

উত্তরঃ মনে হয় বয়ঃপ্রাপ্তির লক্ষণগুলো খুব বেশি এবং তাড়াতাড়ি প্রকাশ পেয়েছে। তবে চিন্তিত হলে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার বয়স ১৬ বছর। সুন্দর মেয়ে দেখলে হ*স্ত*মৈ*থু*ন করার প্রচণ্ড ইচ্ছা হয়, আমার এটা কি ঠিক?

উত্তরঃ সুন্দর মেয়ে দেখলে মনে ইচ্ছা জাগে। তাই বলে দেখার সাথে সাথে হ*স্ত*মৈ*থু*ন করতে হবে এটা ঠিক না। নিজেকে সংযত করতে শিখতে হবে। নইলে মানসিক সমস্যার সৃষ্টি হতে পারে।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*ন করলে শুনেছি উচ্চতা কমে যায়?

উত্তরঃ হ*স্ত*মৈ*থু*ন করলে শারীরিক কোনো পরিবর্তন হয় না। লম্বা হওয়ার সাথে ওটা কোনো বাধা নয়।

প্রশ্নঃ খুব বেশি হ*স্ত*মৈ*থু*ন করলে কি ছেলে সন্তান না হয়ে মেয়ে সন্তান হয়? কখন হ*স্ত*মৈ*থু*ন করলে ছেলে বা মেয়ে হবে? কী করে ছেলে বা মেয়ে সন্তান জন্মদান নিশ্চিত করা যায়?

উত্তরঃ হ*স্ত*মৈ*থু*ন করে ছেলে বা মেয়ের জন্ম নিশ্চিত করা যায় না। আপনি সন্তানের ব্যাপারে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্নঃ আমার স্তনের বোঁটা দুটো বেশ বড় ও ব্যথা করে। আমার বুক চওড়া হচ্ছে, আমার কি স্তন বড় হবে?

উত্তরঃ ওগুলো প্রকৃত স্তন না। বয়ঃপ্রাপ্তির সময়ে প্রোল্যাকটিন নামে হরমোনের জন্য এরকম অনেকের হয়। যদি সমস্যা দীর্ঘদিনের হয় তাহলে ডাক্তার দেখিয়ে প্রোল্যাকটিনের মাত্রা দেখে নিতে পারেন।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ সহজেই শক্ত হয়। শারীরিক মিলনি মেয়ে দেখলেই হয়। খুব সম্প্রতি আমি একটা মেয়ে দেখেছি খুব সুন্দর। তাকে খুব ভালো লাগে এবং তার জন্য অনেক কিছু করতে ইচ্ছা করে। সেও আমার প্রতি একই রকম আসক্ত। আমার শরীরের প্রতি তার টানও খুব বেশি। কিন্তু তাকে কাছে পেলে কিছুতেই আমার লি*ঙ্গ শক্ত হয় না। তার জন্য আবেগের কারণে কি এটা হচ্ছে?

উত্তরঃ আপনি নিজেই নিজের উত্তর দিয়েছেন। আপনি এতটাই তার প্রতি আসক্ত হয়ে পড়েছেন যে সে আপনার কাছে শুধুই ‘শারীরিক মিলনি’ নয় অন্য কোনো বিশেষ বস্তুতে পরিণত হয়েছে। কখনো ভালোবাসার সাথে দুশ্চিন্তা, নার্ভাস লাগা, হতাশা জড়িয়ে যেতে পারে। এমনও হতে পারে মেয়েটি দেখতে সুন্দর কিন্তু তার আহ্বান গভীর কিছু নয়। তার দৃষ্টিও যৌ* আবেগের জন্ম দেয় না। স্থির হোন, শান্ত হোন, সময় নিন আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ চোষানোর পর ৪৫ সেকেন্ডের মধ্যেই বী*র্যপাত হয়ে যাচ্ছে। কী করে সময়টা বাড়াতে পারি? আমার ভয় হচ্ছে মেয়েটাকে হয়তো যৌ*তৃপ্তি দিতে পারব না?

উত্তরঃ কারো কারো দ্রুত বী*র্যস্খলন হয়। বয়স বাড়ার সাথে সাথে এটা বদলে যায়। এতদিন অপেক্ষা না করেও কাজটি সারা যায়। মেয়েটার সাথে মিলে একসাথে চেষ্টা করতে হবে। যখনই বী*র্যপাত হওয়ার সম্ভাবনা তখনই থেমে যান। দেখবেন বী*র্যপাত হচ্ছে না। এভাবে বারেবারে করতে থাকুন দেখবেন বী*র্যস্খলন পেছাতে পারবেন। একে ‘Stop and go’ পদ্ধতি বলে।

প্রশ্নঃ আমি মেয়েদের চুমু দিতে পারি না। কী করে সঠিকভাবে চুমু দিতে পারব?

উত্তরঃ যদি কেউ বলে আপনি পারেন না এটা ঠিক না। যে কোনো ভালো মেয়েও আপনার মতোই নার্ভাস হয়ে যাবে। মেয়েটিকে ভালোভাবে বুঝে নিন জড়তা কেটে যাবে, তাড়াহুড়ার কি আছে?

প্রশ্নঃ আমার শালীকে নিয়ে যৌ* চিন্তা হয়। ঠেকাতে পারি না, বিষয়টা বেশ ক্ষতিকর। সে যৌ* বিষয় নিয়ে আমাকে উত্তেজিত করে।

উত্তরঃ এরকম হতে পারে। তবে বাস্তব যৌ*স*ঙ্গ*ম করার পরিকল্পনা না করা ভালো। নিজেকে সংযত করুন দেখবেন কল্পনা কমে যাবে। তাকে বলুন আমি আমার স্ত্রীকে ভালোবাসি, কিছুতেই আমাদের সংসারে সমস্যা ডেকে আনব না। তাকেও বোঝানোর চেষ্টা করুন, সাফল্য আসবে।

প্রশ্নঃ আমার বয়স যখন ৮ বছর তখন আমার বয়সী এক আত্মীয়ার সাথে যৌ*স*ঙ্গ*ম খেলা খেলতাম। ও সময়ে জননাঙ্গতে লি*ঙ্গ প্রবেশ করত না। এভাবে এক বছর চলেছিল। এটা কি স্বাভাবিক ছিল। এতে কি আমার যৌ* গুণাবলী বাধা পাবে?

উত্তরঃ এটা স্বাভাবিকভাবে হতে পারে। এতে শারীরিক বা মানসিক যৌ* পরিবর্তনে কোনো সমস্যা হবে না। মনের ওপর কতটা প্রভাব ফেলবে তা নির্ভর করে যৌ* কাজের অভিজ্ঞতাগুলোর ফল আপনার ওপর কী প্রভাব ফেলল।

প্রশ্নঃ যৌ* ইচ্ছা প্রবল কাদের- ছেলেদের না মেয়েদের?

উত্তরঃ যৌ* ইচ্ছার জন্য যে হরমোন দায়ী তার নাম টেস্টোস্টেরন। পুরুষদের এই হরমোন বেশি তৈরি হয়। সুতরাং তাত্ত্বিকভাবে পুরুষের যৌ* ইচ্ছা প্রবল হওয়া উচিত। ব্যক্তিত্ব, অ্যাড্রিনালিন মনের অবস্থা, অতীত অভিজ্ঞতা এসবও যৌ* ইচ্ছাকে প্রভাবিত করে। তাই দেখা যায় কোনো কোনো মেয়ের যৌ* ইচ্ছা পুরুষদের চেয়ে প্রবল।

প্রশ্নঃ আমার বয়স ২৩ বছর। আমার স্বামীর বয়স ২৭ বছর। আমাদের বিয়ে হয়েছে ১ বছর। সপ্তাহে ২-৩ বার স*ঙ্গ*ম করি। এটা কি স্বাভাবিক?

উত্তরঃ হ্যাঁ অস্বাভাবিক মনে হচ্ছে না।

প্রশ্নঃ সপ্তাহে কতদিন যৌ*স*ঙ্গ*ম করা উচিত?

উত্তরঃ এর জন্য ধরাবাঁধা কোনো নিয়ম নেই। সপ্তাহে ১ দিন থেকে মাসে প্রতিদিন যে কোনো রকমই হতে পারে।

প্রশ্নঃ মাসে ১ বার হ*স্ত*মৈ*থু*ন কি স্বাস্থ্যের জন্য ভালো? যদি যৌ*স*ঙ্গ*ম ব করা হয় তাহলে কি ক্ষতি হবে?

উত্তরঃ হ*স্ত*মৈ*থু*ন বা যৌ*স*ঙ্গ*ম শরীরের জন্য ভালো। হ*স্ত*মৈ*থু*ন বা যৌ*স*ঙ্গ*ম ব করলে তৈরি হওয়া বী*র্য স্বপ্নদোষের মাধ্যমে বেরিয়ে আসে, এভাবেই তার নিজের ব্যবস্থা করে।

প্রশ্নঃ আমি আমার যৌ*সঙ্গিনীর মুখের ভেতরে ও উপরে বী*র্যপাত করতে ভালোবাসি। এটা কি ঠিক?

উত্তরঃ বিষয়টা আপনাদের দুজনের। জোর করলে বিষয়টা ভালো না। আপনার যৌ*সঙ্গিনীর ভালো লাগা, মন্দ লাগা, ইচ্ছার কথা জেনে সেভাবে আচরণ করা ভালো।

প্রশ্নঃ আমি যৌ*স*ঙ্গ*ম করেছি ৪ বার। প্রথমবার ৪৫ মিনিট পর বী*র্যপাত হয়েছে, পরে ৫ মিনিটের মধ্যেই বী*র্যপাত হয়ে গেছে, আমার মনে হচ্ছে সঙ্গিনীর তৃপ্তি হচ্ছে না।

উত্তরঃ মাত্র ৪ বার স*ঙ্গ*ম থেকেই বলা যায় না প্রতিবারই খুব তাড়াতাড়ি বী*র্যপাত হয়ে যাবে। ৫ মিনিটের বী*র্যপাত হবে এটাই স্বাভাবিক। মনে হয় আপনার সঙ্গিনী আপনার কাছে খুব যৌ* উত্তেজনাময়ী, ফলে তাড়াতাড়ি বী*র্যপাত হয়ে যাচ্ছে। তেমন হলে তাকে বলুন। তবে যখনই বী*র্যপাত হওয়ার মতো হয় তখনই লি*ঙ্গ বের করে নিন। অপেক্ষা করুন কিছুক্ষণ, তারপর আবার শুরু করুন। এভাবে বী*র্যপাত পিছিয়ে দেয়া যায়।

প্রশ্নঃ যৌ* সাহিত্য পড়া কি ‘পর্নোগ্রাফি’র মধ্যে পড়ে?

উত্তরঃ পর্নোগ্রাফি বলতে নগ্ন চিত্র বোঝানো হয়। নগ্ন সাহিত্য ও নগ্নচিত্র এক জিনিস নয়। নগ্ন সাহিত্য যৌ* কর্মকাণ্ডের বর্ণনাসমৃদ্ধ আর পর্নোগ্রাফি নগ্ন যৌ*চিত্র ও যৌ*স*ঙ্গ*মের চিত্র সমৃদ্ধ, দুটো দুই জিনিস।

প্রশ্নঃ আমি চাই আমার সঙ্গিনী আমার বী*র্য খেয়ে ফেলুক। কিন্তু অসুখ হওয়ার ভয়ে সে খায় না।

উত্তরঃ যৌ* রোগে আক্রান্ত হলে সঙ্গিনীর অবশ্যই যৌ*রোগ হবে। তবে বী*র্য খেয়ে ফেলা বিষয়টা রোগ সৃষ্টি করতে না পারলেও ঠিক নয়।

প্রশ্নঃ আমার ভাইয়ের বয়স ১২। ১০ বছর বয়স যখন তখন থেকেই সে আমাকে জড়িয়ে ধরে, আমার বাবীরা এলেও তাদের শরীরে হাত দেয়, জড়িয়ে ধরে। অভিভাবকের সাথে কথা বলেছি, তারা বলে এ বয়সে ওরকম হয়।

উত্তরঃ সে যদি বাবীদের স্তনে, নিতম্বে বা গোপনাঙ্গে হাত দেয় তাহলে তাকে অবশ্যই থামাতে হবে। কারণ এগুলো যৌ* অত্যাচার। কাজটা অবশ্যই সঠিক নয়। এখনই না থামালে পরে বড় সমস্যা দেখা দেবে।

প্রশ্নঃ লি*ঙ্গ চুষে চুষে কি বড় করা যায়? এটা অভ্যাসে পরিণত হয়েছে, কী করে ছাড়াতে পারি?

উত্তরঃ না। ডাক্তারের পরামর্শ নিন। আশা করি ছাড়তে পারবেন।

প্রশ্নঃ লি*ঙ্গ ৩ ইঞ্চি হওয়ায় আমার সঙ্গিনী তৃপ্তি পায় না। কী করা যাবে? বড় করার কোনো পদ্ধতি আছে কি না?

উত্তরঃ লি*ঙ্গ অপারেশন করে বড় করলে নরম থাকে। খুব শক্ত হয় না। এসব না করে এমন যৌ*স*ঙ্গ*ম পদ্ধতি ব্যবহার করুন যাতে সঙ্গিনী তৃপ্তি পায়।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ অনেক লম্বা। এটা কি বাঁকিয়ে আমার মলদ্বারে ঢুকিয়ে বী*র্যপাত করতে পারি?

উত্তরঃ হ্যাঁ। আশ্চর্য শোনাচ্ছে। তবুও অনেকে করে। তবে মলদ্বারের জীবাণু লি*ঙ্গ ে লেগে অসুখ হতে পারে।

প্রশ্নঃ কোন বয়সে যৌ*স*ঙ্গ*ম শুরু করা ভালো?

উত্তরঃ ১৮ বছরের পর হলে ভালো।

প্রশ্নঃ প্রোটেকশন কেনার জন্য বয়ঃসীমা আছে?

উত্তরঃ তেমন কোনো কিছু শুনিনি।

প্রশ্নঃ কী করে বী*র্যপাতের সময় পেছাতে পারি?

উত্তরঃ ‘Stop and go’ পদ্ধতিতে। এ ব্যাপারে উপরে আলোচনা করা হয়েছে।

প্রশ্নঃ এক জায়গায় বসে একমনে যৌ* কল্পনা করা এবং লি*ঙ্গ শক্ত করা কি স্বাভাবিক কাজ?

উত্তরঃ হ্যাঁ খুবই স্বাভাবিক। এর মানে হলো আপনি বয়ঃপ্রাপ্তি হয়েছেন- যৌ* কল্পনা করতে পারেন এবং প্রকাশ ঘটাতে পারেন।

প্রশ্নঃ আমার সঙ্গিনী যৌ*স*ঙ্গ*ম করতে চায়। আমি কোনোদিন করিনি, কী করে করব বলে দিন।

উত্তরঃ তাড়াহুড়ার কিছু নেই। মেয়েরা ছেলেদের অনেক আগে আগে বোঝে, সময় নিন। এক সময় আপনার ভেতর থেকেই বেরিয়ে আসবে কী করে যৌ*স*ঙ্গ*ম করবেন।

প্রশ্নঃ যৌ*স*ঙ্গ*মের সবচেয়ে কম সময় ও সবচেয়ে দীর্ঘ সময় কতটা? কতক্ষণ স*ঙ্গ*ম করা উচিত?

উত্তরঃ সম্ভবত ৪০ সেঃ এবং ১৮ দিন। স*ঙ্গ*মকাল কতটা হবে এ নিয়ে ধরাবাঁধা কোনো নিয়ম নেই। দুজনের সমমতিক্রমে যৌ*স*ঙ্গ*মকাল ঠিক করা যায়।

প্রশ্নঃ এইচআইভি ভাইরাস প্রোটেকশনের আবরণ দিয়ে প্রবেশ করতে পারে কি না?

উত্তরঃ না। প্রবেশ করতে পারে না বলেই যৌ*স*ঙ্গ*মের সময় প্রোটেকশনের ব্যবহার করতে বলা হচ্ছে। যৌ*রোগ ঠেকানোর ৩টি উপায়-

(১) অন্যের সাথে যৌ*স*ঙ্গ*ম থেকে বিরত থাকা

(২) একাধিক সঙ্গী বা সঙ্গিনীর সাথে যৌ*স*ঙ্গ*ম না করা

(৩) প্রোটেকশন ব্যবহার করা

প্রশ্নঃ যৌ*াঙ্গ চুষিয়ে নিলে কি যৌ*রোগ হতে পারে? কী কী অসুখ হতে পারে?

উত্তরঃ হ্যাঁ। গনোরিয়া, হারপিস, আঁচিল, ছত্রাক, সিফিলিস, ক্যানডিডিয়াসিস, শ্যাংক্রয়েড, এলজিভি, এইচআইভি যে কোনো কিছুই হতে পারে।

প্রশ্নঃ ১০ বছরের মেয়ের সাথে যৌ*স*ঙ্গ*ম করা কি ঠিক হবে? আমার বয়স ১৬ বছর।

উত্তরঃ না।

প্রশ্নঃ আমার লি*ঙ্গ শক্ত হচ্ছে না। ভায়াগ্রা খেয়েও কোনো উপকার হচ্ছে না। আমার স্ত্রী অসন্তুষ্ট, কি করা উচিত?

উত্তরঃ ডাক্তারের পরামর্শ নিন। ভায়াগ্রাতে উন্নতি না হলে সমস্যাটা মানসিক। আপনি ও আপনার স্ত্রী দুজনে মিলে ডাক্তারের শরণাপন্ন হোন। মানসিক সমস্যা থাকলে কাউন্সিলিংয়ের মাধ্যমে উন্নতি করা যাবে।

প্রশ্নঃ আমি মেয়েদের প্যান্টি পরলে উত্তেজনাবোধ করি। আমি মাঝে মাঝে প্যান্টি পরে উত্তেজিত হই ও হ*স্ত*মৈ*থু*ন করি, এটা কি ঠিক?

উত্তরঃ উত্তেজনা নানাভাবে আসে। তবে প্যান্টি ব্যবহার না করে ছোট জাঙ্গিয়া ব্যবহার করে দেখতে পারেন।

প্রশ্নঃ আমার বয়স ১৩ বছর। বয়স্ক লোকের সাথে যৌ*স*ঙ্গ*ম করার ইচ্ছা হয়। কি করে স*ঙ্গ*ম করতে পারব।

উত্তরঃ এই বয়সে যৌ*স*ঙ্গ*ম ঠিক নয়। ১৮+ হলে স*ঙ্গ*ম করাটা সঙ্গত। তবে নিজেকে সংযত করতে পারলে ভালো হয়।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*ন করার সময়ে মলদ্বারে আঙ্গুল ঢুকালে বী*র্যপাতের আনন্দ বেড়ে যায় এটা কী ঠিক?

উত্তরঃ বিভিন্ন জনে বিভিন্ন উপায়ে বী*র্যপাতের আনন্দ অনুভব করে। মলদ্বারে আঙ্গুল ঢোকালে আনন্দ বাড়ে কি না সেটা করে দেখতে পারেন। সেক্ষেত্রে পিচ্ছিলকারক কিছু জেলি ব্যবহার করা ভালো।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*নের সময় কতক্ষণ পর বী*র্যস্খলন হওয়া উচিত। নারী স*ঙ্গ*মের সময় কতক্ষণ পর বী*র্যস্খলন হওয়া উচিত?

উত্তরঃ এর কোনো নির্দিষ্ট সময় নেই। এক এক জনের এক এক সময় লাগে। তবে ‘Stop and go’ পদ্ধতিতে বী*র্যপাতের সময় পিছিয়ে দেয়া যায়। নারী স*ঙ্গ*মের সময়কাল কতটা হবে সেক্ষেত্রেও ওই একই কথা প্রযোজ্য।

প্রশ্নঃ আমার এক পুরুষ বুর প্রতি যৌ* আকর্ষণ অনুভব করি। আমি কী তার সাথে যৌ* সম্পর্ক স্থাপন করব? মেয়ে দেখলেও উত্তেজনা অনুভব করি।

উত্তরঃ সমকামিতা সুস্থ যৌ* আচরণ নয়। নিজেকে সংযত করুন। মেয়েদের সাথে স্বাভাবিক যৌ* সম্পর্ক স্থাপন করাটা সুস্থতার লক্ষণ।

প্রশ্নঃ ‘Stop and go’ পদ্ধতি কি নারী স*ঙ্গ*মের ক্ষেত্রেও প্রযোজ্য। যৌ*স*ঙ্গ*মের মাঝে কি স*ঙ্গ*ম থামিয়ে দেব? দেখেছি স*ঙ্গ*মের বিভিন্ন ভঙ্গিমাতে বী*র্যপাত পিছিয়ে যায় এবং বিভিন্ন ভঙ্গিমাতে বিভিন্ন অনুভূতি পাওয়া যায়।

উত্তরঃ হ্যাঁ ঠিক বলেছেন। ওই পদ্ধতিতে যৌ*স*ঙ্গ*মের মাঝে বারে বারে স*ঙ্গ*ম থামাতে হয়। এক্ষেত্রে মেয়েটির সাথে আপনার আলাপ করে নেয়া প্রয়োজন, কারণ এতে তার সুখানুভূতি ব্যাহত হলে সম্পর্কচ্ছেদ হয়ে যেতে পারে। বিভিন্ন ভঙ্গিমা ব্যবহার করেও স*ঙ্গ*মকাল দীর্ঘ করা যায়।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*ন করার পর ইদানীং আমার তীব্র মাথাব্যথা ও ঘাড় ব্যথা হচ্ছে। ব্যথা এত তীব্র যে চিৎকার করে কাঁদতে ইচ্ছা করে, কিভাবে মুক্তি পাব?

উত্তরঃ সম্ভবত আপনার মাইগ্রেন জাতীয় মাথাব্যথা হচ্ছে। যৌ* উত্তেজনা যার কারণ। এরকম অনেকেরই হয়। আপনার চিকিৎসা প্রয়োজন। ডাক্তারের পরামর্শ নিন, যে ভঙ্গিতে আপনি হ*স্ত*মৈ*থু*ন করেন সেই ভঙ্গি পরিবর্তন করে দেখতে পারেন এতে আপনার মাংসপেশির চাপ কমে কি না। তাহলে মাথাব্যথা হবে না। ডাক্তার জানে, কমবেশি বেশিরভাগই হ*স্ত*মৈ*থু*ন করে, সুতরাং লজ্জা পাওয়ার মতো কিছু নেই।

প্রশ্নঃ একটা মেয়ের সাথে আমার সম্পর্ক হয়েছে। সে যৌ*স*ঙ্গ*ম করতে চাচ্ছে। আমার মনে হচ্ছে আমি পারব না। কী করা উচিত।

উত্তরঃ আপনার যৌ*ভীতি শুরু হয়েছে। বিষয়টা তাকে খুলে বলুন, সে আপনাকে সাহায্য করতে পারবে। একবার কাজটা না করলে বোঝা যাবে না আপনি পারবেন কি না। আগে চেষ্টা করুন, সম্ভব না হলে ডাক্তারের পরামর্শ নিন।

প্রশ্নঃ হ*স্ত*মৈ*থু*ন করার পর বী*র্য মুখে নিয়ে দেখতে ইচ্ছা করে কেমন লাগে এটা কি নিরাপদ?

উত্তরঃ অনেকেই এ কাজ করে কিন্তু স্বীকার করে না। বী*র্য মুখে নেয়াতে অসুখ হবে না, বী*র্যের স্বাদ লোনা পানির মতো।

প্রশ্নঃ একজন খুব Sexy ও Hot মেয়ের সাথে আমার যৌ* সম্পর্ক হয়েছে। তবে বী*র্যপাতের সময় আমার পায়ের আঙ্গুল কুঁকড়ে এসেছে, এটা কি স্বাভাবিক?

উত্তরঃ হ্যাঁ। এটা স্বাভাবিক। বী*র্যস্খলনের সময়ে অনেক সময় পায়ের মাংসপেশিতে টান ধরতে পারে, একে Charlie horse বলে।

প্রশ্নঃ কিছুদিন আগে আমার এক বুর বাড়িতে টিভি দেখছিলাম। সে সময় তার সুন্দরী আত্মীয়া ছাড়া ঘরে কেউ ছিল না। কিছুক্ষণ পরে আমাকে সে চুমু খেল। আমি তাকে চুমু খেলাম। সে আমার লি*ঙ্গ নিয়ে নাড়াচাড়া শুরু করল। আমি চরম উত্তেজনা অনুভব করলাম। তাকে একটানে শুইয়ে দিলাম এবং স*ঙ্গ*ম করলাম। তখন আমার শরীরে জিন্স প্যান্ট ও জামা কাপড় সব ছিল। কাপড় পরা অবস্থায় স*ঙ্গ*মে চরম আনন্দ পেলাম। এরকম কি কেউ করে?

উত্তরঃ হ্যাঁ। অনেকেই এরকম করে এবং দারুণ তৃপ্তি অনুভব করে।

প্রশ্নঃ আমরা সন্তান নেব। আমার স্ত্রীর সাথে স*ঙ্গ*মের সময়ে তাকে চিৎ করে শুইয়ে দিলাম, সে তার দুই পা আমার ঘাড়ে তুলে দিল। এরপর আমি আমার লি*ঙ্গ তার জননাঙ্গপথের যতটা ভেতরে সম্ভব ঢুকিয়ে বী*র্য ঢেলে দিলাম। এরপর সে একঘণ্টা শুয়ে ছিল। শুনেছি এতে শুক্রাণু দ্রুত ভেতরে পৌঁছায় এটা কি ঠিক?

উত্তরঃ সম্ভবত ঠিক।

প্রশ্নঃ সম্প্রতি আমার চুল রঙ করে খয়েরি করেছি। শুনেছি এই রঙে মেয়েরা আকৃষ্ট হয়।

উত্তরঃ কে কোন রঙে আকৃষ্ট হবে তা ব্যক্তিমত না নেয়া পর্যন্ত বোঝা যায় না। এখন দেখতে পাবেন কেউ আকৃষ্ট হচ্ছে কি না।

প্রশ্নঃ কোন ভঙ্গিতে বী*র্যপাত সবচেয়ে আনন্দদায়ক? পেছন থেকে লি*ঙ্গ ঢুকিয়ে বী*র্যপাত করতে আমার ভালো লাগে।

উত্তরঃ এটা ব্যক্তি পছন্দের ব্যাপার। আপনার যৌ*সাথী যেভাবে আনন্দ পায় সে ভঙ্গি ব্যবহার করা ভালো।

প্রশ্নঃ যৌ*স*ঙ্গ*মের সময় আমি বিভিন্ন শব্দ করতে পছন্দ করি। অন্যরা কি এরকম করে?

উত্তরঃ এক একজনের অভ্যাস এক এক রকম। তবে যৌ*স*ঙ্গ*মের সময় অজান্তেই মুখ থেকে নানা শব্দ বের হয় এটাই স্বাভাবিক।

সৌজন্যে: অধ্যাপক ডা. এ এইচ মোহাম্মদ ফিরোজ
এমবিবিএস এফসিপিএস এমআরসিপি এফআরসিপি

=============================
[এই পোস্টে মন্তব্য হাজারের অধিক ছাড়িয়ে গেছে। তাই এখানে আর মন্তব্য নেয়া হচ্ছে না।
যৌ*তা সম্পর্কিত প্রশ্নগুলো এখানে, (প্রশ্নোত্তর পর্ব – ৩)-এ করতে পারবেন। তবে একই প্রশ্ন আগে কেউ করলে সেই প্রশ্ন নতুন করে না করতে অনুরোধ করা হলো। পোস্ট এবং আগের মন্তব্য পড়ে আগে দেখে নিন আপনার প্রশ্নের উত্তর আগে থেকেই আসে কিনা। ধন্যবাদ ]

1,467 thoughts on “প্রশ্নোত্তর পর্ব – ২ : স্বাস্থ্য সম্পর্কিত ৩৬৪টি প্রশ্ন এবং উত্তর

  1. আমার স্ত্রী যদি আমার লিঙ্গ চুষে এবং বীর্য পান করে তবে কি তার গর্ভবতী হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে? অথবা কোন রোগ-ব্যাধি হওয়ার সম্ভাবনা আছে কি? আর যদি বীর্য পান না করে শুধু চুষে তাহলে কি কোন সমস্যা হবে? জানালে খুব উপকৃত হব।

    1. গর্ভবতী হবার সম্ভাবনা নেই।
      বীর্য পানে বিভিন্ন অসুখ হতে পারে। বিরত থাকাই ভাল। অনেকেই লিঙ্গ চুষে এবং চুষিয়ে আনন্দ পান।

    2. ১। না।
      ২। বীর্যে যদি রোগজীবানু না থাকে তাহলে রোগ-ব্যধি হওয়ার সম্ভাবনা নেই।
      ৩। না।

    3. একটি ছেলের বয়স ২৩ বছর সে কি
      ৬০ বছর বয়স এর মহিলার সাথে সেক্স করলে কি বাচ্চা হবে।
      দয়া করে সঠিক উত্তর জানাবেন।

      1. নারীদের মাসিক হওয়ার বন্ধ হয়ে গেলে তারপর আর বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে না।

  2. amr age 17 . ami koconow karo sathe sex kori ni . bt amr mone hoy je 3 or 4 class a thakar time a amr cousin amr sathe sex korse . bt ata sure na je amr joni te or penis dukse . bt or penis amr joni te lagse bes koek bar . acon ami jodi karo sathe sex kori tahole ki amr blood ber hobe ?

    1. উত্তর- যদি আর কোনভাবে অপনার পর্দা ছিড়ে না থাকে তাহলে রক্ত পড়তে পাড়ে। তবে এই বয়সের আগেই অধিকাংশের পর্দা ছিড়ে যায় বিভিন্ন ভাবে, অনেক সময় তারা জানতেও পারে না । আপনি নিশ্চিত হতে ডাক্তার দেখাতে পারেন ।

    2. হতে পারে, আবার নাও পারে।
      তবে কোন ছেলে যদি আপনাকে এসব নিয়ে কোন প্রশ্ন করে, সোজা লাত্থি মেরে বের করে দেবেন। 🙂

      1. বাংলা হেল্থ এর উওরটা খুব ভালো লাগলো। এই ধরনের মন মানসিকতার পরিবির্তন দরকার। এইগুলো আজথেকে একশো বছর আগে মানুষ ভাবতো কারন তারা অশিক্ষিত ছিলো। আর যে সব ছেলেরা এই ধরনের প্রশ্ন করে তাদের যতদূর পারেন এড়িয়ে চলুন।

  3. আমার বয়স -৩৫ , আমার স্বামী -৪৫, বিবাহিত জীবন-১৮+, আমার স্বামী সেক্স করার বেশ আগ্রহ দেখায় কিন্তু তার সেক্স ধারন ক্ষমতা আগের তুলনায় নেয় বললে চলে । কিন্তু আমি আগ্রহ না দেখালেও দীর্ঘ সময় দিতে পারি । সমস্যা হল, সেক্স করার পর আমার স্বামী একটুও দুর্বল হয় না কিন্তু তার শরীর বেশ গরম থাকে ।আর আমি বেশ ক্লান্ত হয়ে যায় , সারারাত শরীর নাড়তে পারি না , দিনে বেলায় মাথা ঘুড়ায় ।
    আমার স্বামীর সেক্স করার ক্ষমতা কম সর্তেও সে দুর্বল হয় না কেন ?
    আমিতো তার চেয়ে বেশী সময় দিতে পারি ,তবে আমি কেন দুর্বল হই ? আমার স্বামীর সেক্স কি ভাবে বাড়ানো যায় ?

    1. অল্পতেই বীর্যপাত হয়ে গেলে সবাই যে ক্লান্ত হয়ে পড়বে, তা নয়। মিনিমাম একটা সময় পর্যন্ত শারীরিক পরিশ্রম না হলে শরীর ক্লান্ত হবে না। তাছাড়া উনার ফিটনেসটা আপনার চেয়ে ভাল মনে হচ্ছে। সেক্সের পর একটু মধু দিয়ে দুধ খেয়ে নিলে শারীরিক ভাবে চাঙ্গা মনে হবে।
      আপনার স্বামীর অল্পতেই হাল ছেড়ে দিচ্ছেন মনে হয়। ছেলেদের তো বীর্যপাত হলেই সুখ। মেয়েদের সময় লাগে বেশি। এই সময়টা অনেকেই দিতে পারেন না বা একটা সময় পরে মন থেকে চান না, বাড়তি শক্তি ক্ষয় হবে বলে। এটা নিয়ে আপনার স্বামীর সাথে কথা বলে নিতে পারেন।
      একটা ব্যাপার মনে রাখবেন- দীর্ঘ দিনের সম্পর্কে একটা জিনিস কখনোই আগের চেয়ে ভালো হবে না যদি না সে বিষয়ে দুজনে খোলামেলা আলোচনা করেন। জিনিসটা হলো সেক্স।

    1. আসতে পারে আবার নাও পারে, নির্ভর করছে আপনি কোন পজিশনে বীর্যপাত করছেন। আবার একই সময়ে মেয়েদের রাগমোচন হলেও ভিতর থেকে এক ধরনের তরল পদার্থ বেরিয়ে আসতে পারে।

  4. আমার বয়স ২৫। আমি গত ১০/১১ বছর ধরে হস্তমৈথুন করি সপ্তাহে ৩/৪ বার। আগে আমার লিঙ্গ ৬” লম্বা এবং যথেষ্ট মোটা ও হার্ড ছিল। আগে আমি একনাগাড়ে অথবা “stop & go” পদ্ধতিতে ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত বীর্য ধরে রাখতে পারতাম।
    কিন্তু এখন লিঙ্গ অনেকটা ছোট এবং চিকন হয়ে গেছে, আগের মত এত স্ট্রংও হয়না এবং হস্তমৈথুন করলে ২/৩ মিনিটের বেশী বীর্য ধরে রাখতে পারি না।

    এটা কি এই ১০/১১ বছর ধরে অতিরিক্ত(!) হস্তমৈথুনের কুফল? তাহলে এখন আমি কি করে আমার লিঙ্গের আগের কন্ডিশন ফিরে পেতে পারি অর্থাৎ আগের মত লম্বা-মোটা-স্ট্রং করতে পারি? হেল্প প্লিজ……।।

    1. এটা যতনা হস্তমৈথুনের ফল, তার চেয়ে বেশি হলো আপনি স্বাস্থ্যের উপর নজর কম দিয়েছেন। হস্তমৈথুনের ফলে কিছুটা শক্তি ক্ষয় হয়, সেই অনুপাতে আপনি খাওয়া-দাওয়া এবং ঘুম সহ শরীরের যত্ন কম নিয়েছেন। এর সাথে যদি কোন নেশা করে থাকেন তাহলে সেটাও অনেকাংশে দায়ী।
      আপাতত শরীরের ফিটনেস বাড়ানোর দিকে নজর দিন।

  5. my age 40, height 5′ 2″. weight 54 kg. amar biar boyos 14 months. amar birjo 1-2 minute ber hoya jai. wife ke tripti deta pari na. ei jonno ami 2 jon chormo o joyno doctor dekhai. tara urine, blood, semen test kore deklen sob report thik ache. osod khele long time sex korte pare. osod chere dele abar agar moto hoye jai. ki bhabe long time sex korte parbo? please janaban.

    1. কিছু কৌশল অবলম্বন করতে পারেন। যেমন মাঝে মাঝে আসন পরিবর্তন, আগে নিজে নিচে থাকা, সাইড বাই সাইড, ইত্যাদি। সেই সাথে কেজেল ব্যায়াম চালিয়ে যেতে পারেন।

  6. হস্ত মৈতুনের ফলে যে দুর্বলতা দেখা যায় বিশেষ করে দ্রুত বীর্জ পাত ইত্যাদি এগুলো সমাধানের উপায় কি?

    1. মাত্রাতিরিক্ত না করলে দূর্বলতা হস্তমৈথুনের ফলে হয় না। হয় পুষ্টিকর খাবারের অভাবে এবং বিশ্রামের অভাবে। এছাড়া শারীরিক ফিটনেস ভালো না থাকলেও এমন হবে।
      এসব ঠিক রেখে বাড়তি হিসাবে কেজেল ব্যায়াম করতে পারেন।

  7. আমি বিয়ে করিছি ৪ বছর । আমাদের সন্তান হচ্ছেনা ।ডাঃ বলেছ আমার স্ত্রী সমস্যা তেমন নাই। কিন্তু আমার স্ত্রী কে ৪ প্রকার ঔষধ দিল। আর আমাকে বলেছে আমার শুক্রানুর সংখ্যা পরিমাণে কম। আমাকে ১ প্রকার ঔষধ দিল।এখন কি পরিমান শুক্রাণুর পরিমান থাকলে আমি বাবা হতে পারব । তাছাড়া আমি সহবাসে দ্রুত বীর্যপাত হয় । এটা কি সন্তান না হওয়ার কোন কারন হতে পারে। এখন আমি ঔষধ সেবন করলে শুক্রাণুর সংখ্যা বাড়িয়ে বাবা হওয়া সম্ভব কিনা ।আমার প্রশ্ন বাবা হওয়ার জন্য কি পরিমান শুক্রাণু দরকার ।

    1. দ্রুত বীর্যপাতের সাথে বাবা হতে পারা না পারার কোন সম্পর্ক নেই।
      একটা শুক্রানুর সাথে একটা ডিম্বানুর মিলনেই বাচ্চা এসে যেতে পারে। বীর্যে প্রচুর শুক্রানু থাকতে পারে। সেখান থেকে উৎকৃষ্টটাকেই ডিম্বানু বেছে নেয়। বাকিগুলো বিনষ্ট হয়ে যায়। শুক্রানু বেশি থেকে সেখানে উৎকৃষ্ট মানের শুক্রানু থাকার সম্ভাবনাও বেশি থাকে। আপনি ডাক্তারের পরামর্শ মেনে চলতে থাকুন। আপনাকে কি ঔষধ দেয়া হয়েছে, জানি না। তবে ভায়াগ্রা জাতীয় কিছুর ব্যাপারে আপনাকে বলা হয়ছিল ডাক্তারের সাথে পরামর্শ করতে।

  8. আমার কিছুদিন যাবত সকালে মলত্যাগ করার সময় প্রথমে আমার প্রোস্রাবের রাস্তা দিয়ে সাদা ও পাতলা বির্যের ন্যায় বের হয় তারপরে প্রোস্রাব বের হয়। প্রোস্রাবের পর হালকা জ্বালা-পোড়া ভাব আছে। এর কারণ ও প্রতিকার সম্পর্কে জানাবেন।

    1. জেনে শুনে বা মনের অজান্তেই বীর্যপাতের সময় বাঁধা প্রদান করলে বীর্য মূত্রথলিতে গিয়ে জমা হয় এবং সেটা পরে প্রশ্রাবের সাথে বের হয়ে আসে। আপনি এরকম কিছু করছেন কিনা বা এরকম কিছু হচ্ছে কিনা, সেটা জেনে নিন।
      জ্বালাপোড়ার জন্য খাওয়া-দাওয়া এবং ঘুমের প্রতি নজর দিন। বেশি করে পানি পান করুন।

  9. আমার লিঙ্গের মুন্ডিতে ঘামাচির মত ছোট ছোট কি যেন আছে এগুলো থেকে আমি কি ভাবে মুক্তি পেতে পারি ?

  10. amr age 17 . amr bf r age 19. amra dujonei HSC examiner . dujonei good student . amra pray 1 year dore phn a sex kori . acon exam r jonno bad dite cassi . bt ami na kore thakte parsina . ki korte pari ?
    amr age 18 na howay amr bf amai sorasori sex kore ni . bt o nana vabe or birso amr body te fele . ami hand diye or penis r birso ber kori , birso ber howar por o ami hendeling korte thaki bt o ta korte cay na . ar o amr joni te hand diye kore , or birso ber howar por o r korte cay na bt ami oke taw korte boli . or birsopat howar porew o amr joni te angul calano kolew ami tripti pay na . o amai nude dece anek uttesito hoy bt ami oke nude theke uttesito howar cesta kori bt hote pari na . amonki phn or akbar birso ber hole o r korte cay na bt ami cay . ami keno tripti pay na ? r karon ki ?

    1. বেশিরভাগ ছেলেদের একবার বীর্যপাত হয়ে যাওয়ার পর কিছুটা ক্লান্তি বা অবসাদ লাগে। স্বাস্থ্য বা ফিটনেস ভালো না হলে লিঙ্গ পুনরায় উত্থিত হতে অনেক সময় লাগে। এই জন্যই আপনার বয়ফ্রেণ্ডের এরকম হচ্ছে। একবার বীর্যপাত হয়ে গেলে আর এরকম করতে চাইছে না।
      ছেলেরা যেমন যেন তেন ভাবে বীর্যপাত হলেই তৃপ্তি পায়, মেয়েদের তৃপ্তির ব্যাপারটা একটু জটিল। যারা পূর্ণ সম্মতিক্রমে মিলিত হয়, তারা উভয়েই, বিশেষ করে মেয়েরা হয়তো সবসময় মানসিক ভাবে কিছুটা হলেও তৃপ্তি পান কিন্তু শারীরিক ভাবে পেতে হলে বেশির ভাগ মেয়েদেরই কিছুটা সময় লাগে। অর্থাৎ লিঙ্গ যথেষ্ঠ বড় হতে হয় এবং মেয়েদের তৃপ্তি না হওয়া পর্যন্ত সেটা *যৌ*ন*াঙ্গে চালনা করতে হয়। ছেলেরা আগেই বীর্যপাত করে ফেললে এই ব্যাপারটা হয়। এছাড়া সেক্সের আগে মেয়েদের অনেকটা উত্তেজিত করে নিতে পারলে পরে তাড়াতাড়ি তৃপ্তি দেয়া যায়। অর্থাৎ আগে *যৌ*ন*াঙ্গে আঙুল চালনা, ভগাঙ্কুরে ঘর্ষণ বা লেহন, শরীরের নানা জায়গায় স্পর্শ বা চুম্বন- এসব করে উত্তেজিত করে তারপর মিলিত হতে হয়।
      ছেলেরা মনে মনেই যেভাবে উত্তেজিত হতে পারে, মেয়েরা সেরকম পারে না। তাই আপনি তাকে ন্যুড দেখেও উত্তেজিত হচ্ছেন না। এটা স্বাভাবিক। তবে যেহেতু আপনি ১৮-এর আগের মিলিত হতে চাচ্ছেন না (এটা ভালো সিদ্ধান্ত বলতে হবে), তাই এসব নিয়ে এখনই ভাববেন না।
      আপনি বলেছেন আপনারা দুজনেই ভালো ছাত্র এবং সামনে যেহেতু পরীক্ষা তাই বাদ দেয়ার সিদ্ধান্তটাও খুব ভালো নিয়েছেন। আপাতত পড়াশুনার দিতে নজর দিন। ভালো ভাবে পরীক্ষা শেষ করুন। নিজেকে কন্ট্রোল করার চেষ্টা করতে হবে। হঠাত করে পারবেন না, কিন্তু একদিন দুইদিন করে সময় বাড়ান।

  11. আমার এজ ১৮।আমি খুব হস্তমইথুন করতাম।আমি এখুন ১ মিনিত এর বেশি সেক্স করতে পারিনা।আমার পেনিস সক্ত হলে মাজ থেকে ভেঙ্গএ জাই।দয়া করে কি আসুদ খেলে চির মুক্তি পাব বলবেন।

      1. আমি যখন নেগেট / এক্স দেখি তখন আমার লিঙ্গ গুব শক্ত হয়ে যায়, আর দু’ একবার নারা চারা দিলেই বির্যপাত হয়,,এটা কি কনো রোগ?

      2. ঠিক রোগ নয়, তবে বেশি বেশি বা ঘন ঘন দেখলে আর নিজের উপর কন্ট্রোল কম থাকলে এমন হতে পারে।

  12. daer sir
    ami bey korice 2008 shale kito amader sontan akon porjonto hoyne ami bahere thake kinto ami doi bosor por deshe jai goto ak bosor age geycelam tar por 6mas celam kinto sontan hoyne ami dhaka kentermene mear afruza bano ke dekaicelam onar kacethke 3mas akta cors deycelo kinto dor bagur besy tate kono kaj hoy ne akon aponar kace amar akta porosno holo j amar esteri 2ta somosa ace sita holo j tar johaner mokar betor gamacer gotar moto hoice agole cholkay ar jono onek osod khice kono kaj hoyne. r tekmoto masek hoy na aijono ki kora jay. pills dwyha kore otor debe ki r jode aponar kono telpon numbor den ami pone apnar shate kota bolbo.
    saidur rahman.

    1. আপনার অনেক কথাই ভালো করে বুঝতে পারছি না। বাংলায় লিখলে অনেক সুবিধা হত।
      চুলকানি এবং ঠিকমতো মাসিক না হওয়াটা অবশ্যই সমস্যা। এক্ষেত্রে এক ডাক্তারের চিকিৎসায় কাজ না হলে অন্য ডাক্তার দেখালে ভালো করবেন। এখানে পরীক্ষা-নিরিক্ষা করে দেখা দরকার সমস্যাটা আসলে কোথায়, এবং সেই ভাবে চিকিৎসা দরকার। চিকিৎসায় ফল না হলে বুঝতে হবে সমস্যাটাই ধরতে পারছে না। তখন আরো ভালো চিকিৎসার ব্যবস্থা করতে হবে।
      দুঃখিত, আমরা ফোনে সার্ভিস দিতে পারি না।

    1. রক্তশূণ্যতার সমস্য নেই তো? শারীরিক ফিটনেস বাড়ান, ঠিক হয়ে যাবে। এজন্য ঔষধ লাগবে না।

  13. amr hight 5’5″,wight=56.amr age 25m.prosab korar time a amr paniser 2ta sidro dia prosab ber hoy.ata jouno milone kono problem hoibo naki>?

    1. আমাদের আয়োজনটা অনেক বিশাল বলে সব বিভাগে একটু একটু করে সময় দিতে হবে। তাই মাঝে মাঝে প্রশ্নের উত্তর দিতে একটু দেরী হয়। এজন্য আমরা দুঃখিত।
      তবে দেখা যায়, অনেক প্রশ্ন ঘুরে ফিরে বার বার আসে। সেগুলোর উত্তর আগেই দেয়া আছে। তাই মূল পোস্টের সাথে প্রশ্ন এবং তার উত্তর গুলো পড়ে নিলে অনেক অজানা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

  14. আমার কামতৃষ্ণা খুব বেশি হলেও যখন স্ত্রি’র সাথে মীলন করি তখন বেশিক্ষন টিকতে পারিনা , অল্পতেই বীর্যপাত হয়ে জায় ! আর লিঙ্গটাও একটু ছোট ! এছাড়া আরেকটা বদঅভ্যাস হোল বিয়ের পরও হস্তমৈথুন করা !! সমাধান
    দিন ।

    1. হস্তমৈথুন করার পরও কি শারীরিক ভাবে ভাল থাকেন? ভালো থাকলে এটা মিলনের কিছু সময় আগে করতে পারেন। এতে মিলনের সময় উত্তেজনা হঠাত করে বাড়বে না। যদিও উত্তেজনা কন্ট্রোল করা নিজের উপর নির্ভর করে।
      লিঙ্গের সাইজ নিয়ে কিছু করার নাই। তাই ওটা নিয়ে না ভেবে যাতে শরীর ঠিক থাকে এবং বেশিক্ষণ মিলিত হতে পারেন, সেই দিকে নজর দেয়া উচিত। আপনি মিলনের সময় আসন পরিবর্তন করে দেখতে পারেন। আর শারীরিক ফিটনেস ধরে রাখার চেষ্টা করবেন সবসময়।

  15. আমার বয়স ২৩ বছর। লম্বা ৫’৮” ওজন ৬০ কেজি। আমার সঙ্গীনীর ওজন ৫২ কেজি ও উচ্চতা ৫’৬”। আমি কি ওকে পূর্ণ মাত্রায় সন্তুষ্ট করতে পারব? আর আমার *যৌ*ন*াঙ্গে আগের মত লাবন্যতা নেই। কি করলে আগের মত সতেজ ও লবণ্যতা বাড়বে।

    1. আপনার উচ্চতার তুলনায় ওজন কমের দিকে। তাতে মনে হয় স্বাস্থ্য খুব একটা ভালো নয়। শরীরের দিকে নজর দিন, বাকিটা ঠিক হয়ে যাবে। ব্যায়াম করুন। রাত জাগবেন না।

  16. আমার সঙ্গীনির জননাঙ্গতে অস্বাভাবিক রস বের হয়? এটা কি কোন অসুখ, এর কি কোন সমাধান আছে? আমি আরো কয়েকজনের সাথে মিলিত হয়েছি কিন্তু এমন অতিরিক্ত রস দেখিনি। যার জন্য *যৌ*ন*মিলন আনন্দদায়ক হচ্ছেনা।

    1. সেক্সের সময় *যৌ*ন*াঙ্গ পিচ্ছিল করলে এরকম হয়ে থাকে। দুর্গন্ধ বা চুলকানি না হলে কোন সমস্যা নেই।

  17. amr bf amr shate regular sex kore hostel or basa te,bt amr bf amake onek somai dita pare,amr amr jouni thake ros ber hoi na,amr bf amr shate onek vabe sex kore,tar por ow amr jouni thake ros ber hoi na,r amr dud r size choto,kivabe bro banabo jodi bolten?

    1. স্তন এবং বুক সুগঠিত করার ব্যায়াম নিয়ে আলাদা একটা পোস্ট আছে। সেটা সেটা দেখে নিন।
      বাকি সমস্যাটা ঠিক বোঝা যাচ্ছে না। রস বের না হওয়া বলতে ঠিক বুঝাতে চাচ্ছেন, আপনি কি একেবারেই তৃপ্তি পান না? ঐ রস যে সবসময়ই বের হবে, এমন কোন কথা নেই। তবে সেক্সের অনেক সময় *যৌ*ন*াঙ্গ ভিজে ওঠে। আপনার কি সেটা হয় নাকি সেক্সের সময় *যৌ*ন*াঙ্গ শুষ্ক থাকে? আপনার শারীরিক অবস্থা কেমন?

  18. আমার বয়স ২১ । আমি সেক্স করার সময় এবং যখন blowjob করা হয় তখন প্রায় ১ মিনিট এর ভিতর আমার বীর্য বের হয়ে যায় । এটা কি কন সমস্যা ? আমার কি করা উচিত ?

    1. অল্প সময়েই বীর্যপাত হয়ে যাওয়াটা সঙ্গীর জন্য বিব্রতকর হতে পারে, কেননা এতে তারা তৃপ্তি নাও পেতে পারেন। সেই হিসাবে এটা সমস্যা। প্রথমের মনটাকে কন্ট্রোল করার চেষ্টা করতে হবে। সেক্সের কৌশল অবলম্বন করতে হবে। খুব উত্তেজিত বা বীর্যপাত হওয়ার আগেই উত্তেজনা কমিয়ে আনতে হবে। তারপর আবার শুরু করবেন। এছাড়া শারীরিক ও মানসিক সুস্থতার দিকে নজর দিতে হবে। ভালো খাওয়া ও ঘুম খুব দরকারী। সেই সাথে শরীর ঠিক রাখতে ব্যায়াম করতে পারলে ভালো।

  19. amar age 27 amar biya hoyechey 2 month holo. Ami jokhon amar wife er sathey sex kori, birjopater somoy amar ekto betha onuvhab hoy abong sara sarir kapuni hoy, kinto ami chorom ananda upvhug kori, eita ki amar kuno Rug naki?

  20. প্রতিদিন হস্তমৈথুন করলে কী স্বাস্থহানি ঘটে? মহিলার থেকে কিভাবে পুরুষের *যৌ*ন*রোগ হয়?

    1. নির্ভর করছে আপনার স্বাস্থ্য কেমন, তার উপর। তবে গড়ে বাঙালিদের যে স্বাস্থ্য, তাতে প্রতিদিন না করাই ভালো।
      কাঁটাছেড়া, ক্ষত, ঘা থাকলে লালা বা রক্তের মাধ্যমে এটা ছড়াতে পারে।

  21. অতিরিক্ত হস্তমৈথুনের কারনে কি টাক পড়ে যায়?

    1. চুল পড়ার সাথে হস্তমৈথুনের সরাসরি কোন যোগাযোগ নেই। তবে যদি অতিরিক্ত হস্তমৈথুন করেন, খাবার ও ঘুম ঠিক মতো না হয়, তাহলে শরীরে অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। তার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে চুল উঠা অস্বাভাবিক কিছু নয়।

  22. Dear Sir.
    ami biye korechi dui bochor holo r ami desher bahire thaki. amar somossa holo amar wifer sathe sex korar somoy besi khon thakte pari na majhe, majhe abar onek somoy dhore thakte pari. r amar kinto gastrick ache,tai seclo capsul khai. deshe jokhon chotite jai oto lamba choti pai na. ami akhon ki korte pari doya kore janaben.

      1. আমরা চেষ্টা করি সবার প্রশ্নের উত্তর দিতে। তবে মাঝে মাঝে একটু দেরি হয়ে যায়। এজন্য আমরা দুঃখিত।

    1. মাঝে মাঝে কখন পারেন? তখন আপনার মন আর শারীরিক অবস্থা কেমন থাকে? যখন কম সময় পারেন, তখনই বা কেমন থাকে? এই দুইটা অবস্থায় তুলনা করলেই আপনি পেয়ে যাবেন সঠিক কারণ।
      খুব সম্ভবত যখন বেশি সময় পারেন তখন আপনার শারীরিক ও মানসিক অবস্থা খুব ভালো থাকে। এছাড়া সেক্সের সময় কিছু কৌশল অবলম্বন করতে পারেন। যেমন এক একটা সেশনে একাধিক পজিশনে মিলিত হওয়ার চেষ্টা করা।
      আর একটি অযাচিত পরামর্শ: বিয়ের পরে স্ত্রী থেকে বেশিদিন দূরে বা আলাদা না থাকাই ভালো।

  23. আমি সাপ্তাহে ২ বার কি ১ বার হস্তমৈথুন করি। এতা কি আমার কন সমস্যা করবে। সাপ্তাহে কবার হস্তমৈথুন করা জায়।

    1. কে কতবার এসব করতে পারবেন, তা নির্ভর করছে যার যার শারীরিক অবস্থায় উপর। যাদের শরীর ভালো, তারা বেশি পারেন।
      সপ্তাহে ২/১ বার ঠিক আছে। সমস্যা হবে না। তবে শরীরের দিক নজর রাখবেন। এসব করার পর যদি শরীর খারাপ লাগে, তাহলে বুঝবেন বেশি হয়ে যাচ্ছে।

  24. amar age 17 amar mukhe anek bron ami anek kirrim bebohar koreci kintu valohainai sir ami ki korte pari amake janaben please

    1. তৈলাক্ত ত্বকেই ব্রণ বেশি হয়। অধিকাংশ ক্রিম ত্বককে আরো তৈলাক্ত করে দেয়। পারলে ওয়েল এবং এলকোহল ফ্রি, সুগন্ধ ফ্রি ক্রিম বা ফেসওয়াস ব্যবহার করেন।
      ধূলোবালি থেকে দূরে থাকবেন। মুখে রোদ লাগাবেন না। দরকারে সান প্রোটেকশন ক্রিম ব্যবহার করবেন। তবে এটাও যেন এলকোহল ফ্রি হয়।
      রাতে মৃদু গরম পানি এবং এলকোহল ফ্রি ফেসওয়াস ব্যবহার করে মুখ ধুয়ে নেবেন। খাওয়া-দাওয়া এবং ঘুম ঠিক রাখুন। ব্রণে কখনোই হাত বা নখ লাগাবেন না।
      এই বয়সে এমন একটু হতেই পারে। এসব নিয়ে দুশ্চিন্তাও করবেন না।

  25. আমার বয়স ৩০, বিয়ে করিনি । আমার কখন ও স্বপ্ন দোষ হয় নি, স্বপ্নে রোমান্টিক দৃশ্য দেখলে ও কখন বীর্যপাত হয়নি, এটা আমি পুরোপুরি নিশ্চিত । আমার অন্ডকোষ স্বাভাবিকের চেয়ে বড় এবং থলি অনেক ঝুলানো, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে আমার লিঙ্গ আগের মত উথান হচ্ছে না এবং স্বাভাবিক অবস্থায় অনেক ছোট হয়ে ভিতরে ঢুকে যাচ্ছে । আমি প্রচন্ড মানসিক টেনশনে আছি , আমি কি ডাক্তার দেখাব , দেখালে কোন ডাক্তার , কাকে দেখালে ভাল হবে পরর্মিশ দিলে উপকৃত হব ।আমি বিয়ে করতে চাচ্ছি কোন অসুবিধা আছে কিনা ?

    1. হস্তমৈথুন করেন কি?
      স্বপ্নদোষ না হলে বাড়তি বীর্য আপনার শরীরের মধ্যেই ক্ষয়প্রাপ্ত হচ্ছে। লিঙ্গ উত্থিত হওয়ার মাত্রা নির্ভর করে ঐ মূহুর্তের শারীরিক এবং মানসিক অবস্থার উপর। টেনশন করলে এই সমস্যা আরো বেশি হবে। ডাক্তার দেখানোর আগে নিজে কিছুদিন ব্যায়াম করে দেখতে পারেন।

      1. হস্তমৈথুন মাঝে মাঝে করা হয় খুবই কম, ব্যায়ামের কথা বলেছেন , কোন ধরনের ব্যায়াম করা যেতে পারে ? জানালে উপকৃত হব ।

      2. শরীর ঠিক রাখতে যে মানানসই ব্যায়াম করতে পারেন। সাথে কেজেল ব্যায়াম।

  26. আজকে অনেক সময় লাগিলে সেক্স বিষয়ের প্রশ্ন এবং তার উওর গুলা পড়ে মনে হলো আমি আসলেই মানসিক রোগে ভোগতেছি । এর থেকে উদ্ধারের উপায় কি ? আমার বয়স যখন ১৫- তখন থেকে প্রতি দিন হস্তমৈথুন করি এভাবে বছর দুইয়েক যাওয়ার পরে আমার শরিলে এর একটা প্রভাব পরে এবং আমার লিঙ্গ আকার অনেক ছোট হয়ে যায় এবং ১-২ মিনিটেই বীর্যপাত হয় । তাই তখন থেকেই মনের মাঝে একটা ভয় কাজ করে এবং যার ফলে হস্তমৈথুন বন্ধ করে দেই । সেই থেকেই এই চিন্তায় আমি অস্থির এখন আমার বয়স প্রায় ২৬ বছর , এখন আমি শারীরিক ভাবে অনেক শক্তিশালী , আমার উচ্চতা প্রায় ৫-৬’ এবং শরিলের ওজন প্রায় ৭০ কেজি । যে কোন সময়ে ২-৩ জন মানুষের সাথে মারামারি করার শক্তি আমার আছে কিন্তু সেই ছোট বেলার ভুল এবং ভীতি আমাকে আজো তারাকরে বেড়ায় । হস্তমৈথুন করিনা প্রায় ৫-৬ বছর হলো । কিন্তু এখনো আমি সেই ভীতি থেকে উদ্ধার হই নাই । আমার লিঙ্গ এখনো দিন দিন ছোট হচ্ছে । স্বাভাবিক অবস্থায় ১ ইঞ্চি থাকে এবং উত্তেজিত হলে ৩-৪” হয় কিন্তু আমি নিশ্চিত করে বলতে পারি যখন আমার বয়স ১৫-১৬ ছিল তখন এর চেয়ে অনেক বড় এবং মোটা ছিল আমার লিঙ্গ এবং বীর্যপাত স্থায়ও হতো । এখন আমার মনে হয় যদি হস্তমৈথুন করি বা সহবাস করি তাহলে ১ মিনিটের বেশি স্থায়ী হবে না । এবং আগে লিঙ্গ উত্তেজিত হলে কম করে হলেও ৪০ মিনিট বা ১ ঘন্টা উত্তেজিত থাকতো । কিন্তু ইদানীং দিনে কম করে হলেও ১০-১৫ বার লিঙ্গ উত্তেজিত হয় কিন্তু ৫-১০ মিনিটের মধ্যেই উত্তেজনা কমে যায় এবং হালকা সাদা পিচলা পানি বেড় হয় । ও আরেক কথা বলা হয় নাই তায় হলো যখন আমি হস্তমৈথুন বন্ধ করে দেই তখন থেকেই মাসে ৫-৬ বার স্বপ্ন দোষ হয় । কিন্তু গত তিন চার বছর ধরেই আমি এই দুইটা জিনিশ নিয়ে চিন্তিত, তায় হলো লিঙ্গ অস্বাভাবিক ছোট এবং চিকন হয়ে যাওয়া এবং ১-২ মিনিটেই বীর্যপাত হওয়া । এই নিয়ে মোহা চিন্তায় আছি যেহেতু আমি বিদেশে আছি তাই ডাক্তারের পরামর্শ নিতে পাচ্ছিনা, ভাষার জটিলতার কারণে বিদেশী ডাক্তারদের পরামর্শ নিতে সমস্যা হচ্ছে । তাই আপনি যদি বলতেন কিভাবে এই সমস্যা থেকে আমি মুক্তি পাবো । তার উপর আবার দেশে গেলেই আব্বা, আম্মা বিয়ে করিয়ে দেবে তাই সেই ভয়েও দেশে যেতে পাচ্ছিনা । দেশে গিয়ে যে ভালো ডাক্তারের চিকিৎসা নিবো তার আগেই বিয়ের পিড়িতে বসতে হবে । তাই ভয় হয় এবং আমি নিশ্চিত এই অবস্থায় স্ত্রীকে *যৌ*ন* সুখ দিতে পারবো না । তাই এখন আমার কি করার আছে বা কি চিকিৎসা নিলে তাড়া তাড়ি মানুসিক এবং *যৌ*ন* সমস্যা থেকে উদ্ধার পাবো ।

    1. আপনার ছোট বেলার ওটা কোন ভুল নয়। হয়তো বয়সের দোষে একটু বেশি করে ফেলেছেন। কিন্তু বর্তমানে আপনার শরীর যেহেতু ভালো, তাই ছোটবেলার ঐসব এখন কোন প্রভাব ফেলবে না শরীরের উপর। সমস্যা হচ্ছে, প্রভাবটা পড়েছে আপনার মনের উপর। এটা কাটিয়ে উঠতে হবে। মাঝে মাঝে আবার হস্তমৈথুন করার অভ্যাস করুন। সপ্তাহে একবার করে শুরু করুন। সেক্স জিনিসটা অনুশীলনের ব্যাপার। একেবারে ছেড়ে দিলেও সমস্যা।
      হস্তমৈথুন করেন না বলেই স্বপ্নদোষ হচ্ছে, এটাই স্বাভাবিক।
      আবারো বলছি, আপনার সমস্যাটা মানসিক, আত্মবিশ্বাসের অভাবের জন্য হচ্ছে। যেহেতু বিদেশে আছেন তাই আশা করি জিমে গিয়ে ব্যায়াম করার সুযোগ আছে অনেক। শুরু করে দিন।

  27. আমার বয়স ২০।আমার লিঙ্গ ছোট এটা কোন সমস্যা।

  28. Ami class 7 theke suru kori hosto moython abong ta s.s.c pass kora porjonto continue dina o rate 3/4 bar kortam. s.s.c pas korar por ta kome gesa soptahe ba dina 1 bar kora. chole 4 bosor. tar por hotat kora daklam amar panis ar ager moto strong hosche na. onek luss hoye gase. amar age 21 amar hight 5’7” weight 83. ami kivabe. ami jono milon korasi 6/7bar sa bolesa o khob tripti pay amar kas theke. but ami ja onek khon silam ta kinto na. ami ami mone kori amar ager moto ar enargy paschi na. panis strong hoyna hoy but ager moto na. akhon ami kivabe sata purber obosthate fire pata pari. please janaben.

    1. আপনার সমস্যা খুব সম্ভবত শারীরিক ফিটনেসে। শরীরের চর্বি বেড়ে গেলে কোন কাজই বেশিক্ষণ করা যায় না। অল্পতেই ক্লান্তি আসে। সেক্সের ক্ষেত্রেও সেরকম হচ্ছে বলে মনে হয়। ক্লান্ত লাগাতেই আপনি মনের অজান্তে তাড়াতাড়ি শেষ করে ফেলছেন। এরকম কিছু হলে শরীরটাকে ঠিক করুন আগে।

  29. আমার বয়স ২৫ l গত ১ মার্চ আমি শেষ হস্তমৈথুন করি এবং আমি এটা ইস্তির করেছি যে জীবনে আর কোনদিন হস্তমৈথুন করব না l কিন্তু এখন আমার সমস্যা হচ্ছে আমি ২-৪ মিনিটের বেশি বীর্য ধরে রাখতে পারিনা ..এবং আমি আগের মতো আর সুখ পাই না l আমার লিঙ্গ সারে ৫”…আগা মোটা গোড়া চিকন ….এখন আমি এই দ্রুত বীর্যপাতের দরুন কি করতে পারি দয়া করে জানাবেন ….

    1. লিঙ্গের আকার বা গঠন জন্মগত। তাই এটা নিয়ে চিন্তা না করে কিভাবে এর যথাযথ ব্যবহার করা যায়, সেটা নিয়ে ভাবাটাই বুদ্ধিমানের লক্ষণ। আপনার শারীরিক অবস্থা ভালো হলে বাকিগুলোতে কোন সমস্যা হবে না। দ্রুত বীর্যপাত কি সেক্সের সময় হয়? সেক্স আর হস্তমৈথুন দুইটা ভিন্ন ভিন্ন অবস্থা। এক অবস্থা দিয়ে আরেক অবস্থার পরিমাপ করা যাবে না। সেক্সের বিভিন্ন কলাকৌশল আছে, সেগুলো রপ্ত করে নিলে দ্রুত বীর্যপাত রোধ করতে পারবেন।

      1. জী,sir আমার শারীরিক গঠন মাশাল্লাহ ভালই….উচ্চতা ৫’.৭”,বুকের মাপ ৩৬”…l জী sir আমি যখন হস্তমৈথুন করতাম তখন বীর্য ৩-৪ মিনিটের মধ্যেই বের হয়ে যেত[এখন আমি হস্তমুইথুন পুরোপুরি ছেড়ে দিয়েছি promis জীবনে কোনদিন হস্তমুইথুন করব না] l আর অবস্য আমি কখনো নারী সঙ্গম করিনি….l কিন্তু আমার girl friend কে আদর করতে যেয়ে ওর যোনীতে আমার পেনিস মিশে যায় আর তখনি আমার বীর্য বের হয়ে যায় …আমি তখন ভয় পাই l আর এটা নিয়ে আমি এখন খুব চিন্তায় আছি যে আমার অনেক দ্রুত বীর্যপাত হয়ে যায় ….
        মোট কথা আমার মনে হচ্ছে ওর জননাঙ্গ অনেক গরম আর আমি ওই গরম যোনীতে কিভাবে আমার বীর্য অনেকক্ষণ ধরে রাখতে পারব …?আর আমি ওকে আদর করলে আমি অল্পতেই sexual হয়ে যাই l এই সমস্ত পরিস্তিতিতে কি করব plz sir আমাকে জানাবেন l
        বি:দ্র:ওর সাথে আমার বিয়ের কথা চলছে …….

      2. অত্যাধিক উত্তেজনা বা নিজের উপর কন্ট্রোল করার ক্ষমতা কম থাকায় এমন হতে পারে। বিয়ের পরে এসব ঠিক হয়ে যেতে পারে।

  30. Amar hight 5.6 and sasto valo. Amar choto kal thekey panis normal obosthay akdom choto hoiey thakto. Amar age akhon 19 normal obostai choto thake r strong hoile 5inch hoi. Amar Q. Choto thakte kuno problem hobe ki na. Q.N.-2 hat marle j amader brjo guli nosto hoitese tate ki projonon khomota kome jete pare?

    1. ১. না, কোন সমস্যা হবে না। আপনার যেমন হচ্ছে, সেটাই স্বাভাবিক।
      ২. না, বরং মাঝে মাঝে হস্তমৈথুন করলে কোন অপকার নেই। তবে মাত্রাতিরিক্ত করবেন না।

  31. এখন আমার বয়স ২৮ বছর। আমার বয়স ৭-৮ বছর তখন থেকে আমি প্রতিদিনে বিছানায় শুইয়ে অথবা হস্তমৈথুন করে আসতেছি। তবে এখন সপ্তাহে একবার হস্তমৈথুন করি। আমার সমস্যা হচ্ছে, অনেক দিন ধরে আমার পেটের সমস্যা কোন সময় পায়খানা পাতলা হয় আবার কোন সময় আমসা ভাব থাকে। পায়খানা করতে ২০-৩০ মিনিট সময় লাগে। এতে আমি অনেক কবিরাজ, হোমিও এবং কি পিজি একজন কনসালটেন্ট এর কাছে ওষুধ খেয়েছি। আমার সমস্যা এখনো ভাল হয় নি। তবে সবাই বলে হস্তমৈথুনের জন্য এই সমস্যা হয়েছে। আমার লিঙ্গ কোন সময় অনেক ছোট হয়ে যায় আবার অনেক সময় সাভাবিক হয়। এতে আমি চিন্তিত কোন কাজে মন বসাইতে পারিনা। এখন পর্যন্ত আমি কোন মেয়ের সাথে সঙ্গম করিনি। আমার ভয় ও লজ্জা লাগে কোন মেয়ের সাথে সঙ্গম করার সময় যদি না পারি। এই জন্য আমি এখন পর্যন্ত কোন মেয়ের সাথে সঙ্গম করিনি। এই জন্য আমি কি ভালো কোন ডাক্তারের সরাপন্ন হব। এখন পর্যন্ত আমি অনেক ডাক্তার ও করিরাজে কাছে প্রতারিত হয়েছি। আপনার জানা মতে কোন ভাল ডাক্তারে ঠিকানা দিলে ভাল হয়ত।তাই উপরোক্ত সমস্যা গুলো যদি সুষ্ঠ সমাধান দিতেন তাহলে আমি উপকৃত হয়তাম।

    1. ডাক্তারের কাছে গিয়ে প্রতারিত হওয়ার ব্যাপারটা দুঃখজনক। বর্তমানে আপনার শরীর স্বাস্থ্য (ওজন, উচ্চতা) কেমন? লিঙ্গের সাইজ কেমন? সেক্স নিয়ে যদি খুব বেশি চিন্তা করেন তাহলে খাওয়া-দাওয়া আর ঘুমে প্রচুর সমস্যা হয়। এ থেকে শরীরেও অনেক বাজে প্রভাব পড়ে। আপনার খুব সম্ভবত এরকম কিছু হয়েছে। ঠিক মতো খাওয়া-দাওয়া না করলে আলসার, গ্যাস্ট্রিক হয়ে যাওয়া সম্ভাবনা থাকে। আপনার এমন কিছু কি হয়েছে?
      আপনি বলেছেন, সপ্তাহে একবার হস্তমৈথুন করেন। এটা খারাপ নয়। তবে এখন থেকে খাওয়া আর ঘুমের উপর নজর দেবেন। নিয়ম করে ঘড়ি ধরে ধরে ৩ ঘন্টা পর পর খাবেন। খাবারে প্রচুর শাকসবজি আর ফলমূল রাখবেন। অনেক পানি পান করবেন। আর রাত জাগবেন না। রাতে ৮-৯ ঘন্টা ঘুমানোর ব্যবস্থা করবেন। কোন প্রকার নেশা থাকলে সেগুলো বর্জন করবেন। ধূমপান কিন্তু সেক্সের ক্ষমতা ধীরে ধীরে নষ্ট করে দেয়।

  32. ami amar sex metate kivabe ekjon married person ke bolbo.bideshe to shadharonoto bier age sex hoy.r sex cahida metate prani use korle ki kono khoti hoy?????r putki die sex korle ki bacca hoy???

    1. ১. বিয়ে ব্যাপারটা একটা কনস্টিটিউশন। শুধু বিয়েই নয়, অন্যদের মাঝে যে কোন সম্পর্ককেই সম্মান করা উচিত, এবং তাদের সম্পর্কে যাতে বিরূপ প্রভাব না পড়ে, এমন কিছু করা উচিত নয়। বিয়ে বা প্রেমের যে কোন সম্পর্কের জুটি থেকে দূরে থাকা উচিত।
      ২. আপনার নিজের চাহিদা মেটাতে একান্তই নিজের মত করে কাউকে খুঁজে নিন।
      ৩. প্রাণীর ব্যবহার বর্তমানে ভালো চোখে দেখা হয় না।
      ৪. না।

      1. mane ekjon mohilake ami ekbar nude dekeci,she majemaje amar samne sex korbar issa poshon kore bivinno bave.ekhon ami ki korbo???

      2. আপনি বলে দেখতে পারেন। কিন্তু মহিলা বিবাহিতা বা অন্যের সাথে সম্পর্কযুক্তা হয়ে থাকলে এড়িয়ে চলাই উচিত হবে। অন্যের সম্পর্ককে সম্মান করতে শিখতে হবে, নইলে অন্যরাও আপনার সম্পর্ককে সম্মান করবে না।

  33. আমার বয়স ২৫ বছর আমি বিবাহ করিনি, আমার লিঙ্গের শুক্রানুর থলিতে চর্মের উপর স্পর্শ লাগলেই জ্বালা পোড়া করে। এর কারণ কী? এবং এটা থেকে মুক্তি পাওয়ার উপায় দয়া করে জানাবেন।

    1. এটা কি সবসময়ই হয়? আর ওটা শুক্রানুর থলি নয়, অণ্ডথলি।
      আপনার ব্যাপারটা পরীক্ষা না করে বলা সম্ভব নয়। একজন ডাক্তার দেখিয়ে নিন।

  34. Dear Sir.

    Ami amar wifer jowni choste valobashi & amar wife o khub tripty anuvob kore, kinto ate kore ki amar kono somossa hobe doya kore janaben.

    1. না, কোন সমস্যা নেই। বরং মেয়েদের খুব সহজে তৃপ্তি দিতে এটা খুব কার্যকরী একটা পদ্ধতি। তবে *যৌ*ন*াঙ্গ পরিষ্কার-পরিচ্ছন্ন, দুর্গন্ধ মুক্ত এবং চুলকানি মুক্ত থাকা উচিত।

  35. amr kase sona suck korate khub valo lage.bt amr gf suck kore na.ata te amr khub kharap lage.amr ager gf suck korto .bortoman gf suck na korate amr mone hoy o amk basi like kore na.ki vabe ok dia suck korano jay//

    1. এটা দিয়ে পছন্দ-অপছন্দ বা ভালোবাসা নির্ণয় করা যায় না। এটা একান্তই ব্যক্তিগত ইচ্ছা-অনিচ্ছার ব্যাপার। কাউকে এ ব্যাপারে জোর করাও ঠিক নয়। তবে আপনি আকার ইঙ্গিতে বোঝাতে পারেন যে এটা আপনার পছন্দ।

  36. আমার লিঙ্গের ঘাট এ ঘামাছি র মত কিছু হয়েছে অনেক দিন। সাদা রঙ । কি করা উচিত? বাকি সব ঠিক আছে। আমার খুব হস্ত মইথুন করতে ইছে করে , কোন দিন ৩ থেকে ৪ বার ও করি । এতে কি ক্ষতি হবে ?

    1. চুলকানি না হলে সমস্যা নেই। ক্ষতি হচ্ছে কিনা, সেটা আপনিই বুঝতে পারবেন। এটা করার পরে শরীরের যদি দূর্বলতা বা অন্য কোন সমস্যার সৃষ্টি হয়, তাহলে বুঝবেন এত ঘনঘন করার মত ক্ষমতা বা স্বাস্থ্য আপনার নাই।

  37. ami amr girlfrend ar sathe tar masik sas hobar porar din sex kori ar tar porar din tar do ak fota masik hoi ata ki santan hobar kono chance ache ar masik clear thakla ki sob somai santan na asar bapare nischit hoa jai plz janana.

    1. আপনি যদি প্রোটেকশন ব্যবহার না করেন, জননাঙ্গমধ্যে বীর্য ফেলেন, তাহলে যে কোন সময়েই বাচ্চা হতে পারে।
      নিয়মিত মাসিক হলে নিশ্চিত থাকতে পারেন যে বাচ্চা আসে নি।

  38. আমার বয়স ১৯ । আমি গত ৪ বছর হস্তমৈথন করতাম এতে আমি রগা & কাল হয়ে জাই।
    এখন আমি সপ্তাহে ১ বার কি ২ বার হস্তমৈথন করি। হস্তমৈথন কমাবার ফলে চেহারা থিক হয় ।
    কিন্তু রং এর কন হয়নি। সাহাজ্য করুন।

    1. আমাদের দেশের আবহাওয়া-জলবায়ুর প্রভাবে দিন দিন গায়ের রঙ কালো হওয়াটাই স্বাভাবিক। তবে রোদে কম যাবেন। নিয়মিত পুষ্টিকর খাবার খাবেন, রাত জাগবেন না, রাতে অনেক ঘুমাবেন। এতে ত্বকের ঔজ্জ্বল্য আবার ফিরে আসতে পারে।

  39. জী,sir আমার শারীরিক গঠন মাশাল্লাহ ভালই….উচ্চতা ৫’.৭”,বুকের মাপ ৩৬”…l জী sir আমি যখন হস্তমৈথুন করতাম তখন বীর্য ৩-৪ মিনিটের মধ্যেই বের হয়ে যেত[এখন আমি হস্তমুইথুন পুরোপুরি ছেড়ে দিয়েছি promis জীবনে কোনদিন হস্তমুইথুন করব না] l আর অবস্য আমি কখনো নারী সঙ্গম করিনি….l কিন্তু আমার girl friend কে আদর করতে যেয়ে ওর যোনীতে আমার পেনিস মিশে যায় আর তখনি আমার বীর্য বের হয়ে যায় …আমি তখন ভয় পাই l আর এটা নিয়ে আমি এখন খুব চিন্তায় আছি যে আমার অনেক দ্রুত বীর্যপাত হয়ে যায় ….
    মোট কথা আমার মনে হচ্ছে ওর জননাঙ্গ অনেক গরম আর আমি ওই গরম যোনীতে কিভাবে আমার বীর্য অনেকক্ষণ ধরে রাখতে পারব …?আর আমি ওকে আদর করলে আমি অল্পতেই sexual হয়ে যাই l এই সমস্ত পরিস্তিতিতে কি করব plz sir আমাকে জানাবেন l
    বি:দ্র:ওর সাথে আমার বিয়ের কথা চলছে …….

  40. sir ,
    আমি আর আমার gf প্রায়ই লিপ কিস করি ….এতে কি কোনো সমস্যা হবে ?আর লিপ kiss এ কি কি আদান প্রদান হয় একে অপরের মধ্যে …….?
    আবার ও একবার বলেছিল যে এটা পাপ এবং অন্যায় ….
    একটি সত্যিকারের ভালবাসা কি রকম হওয়া উচিত ……….?আমরা দুজন দুজনকে খুব বেশি ভালবাসি l এখানে ও আমাকে লিপ কিস করে আমিও করি …এ রকম প্রেম ভালবাসায় ওই লিপ কিস কি আসলেই কোনো খারাপ কিছু sir ..?

    উত্তরের অপেক্ষায় রইলাম dear sir …..

      1. অনেক ধন্যবাদ sir ………..উত্তর দেয়ার জন্য….
        জি SIR আমি জানি এবং বিশ্বাস করি যে চুম্বন হচ্ছে ভালবাসার বহিঃপ্রকাশ l
        আর SIR লিপ কিস এ দুজনের মধ্যে কি কি আদান প্রদান হয় একটু বললে খুব খুসি হতাম SIR ….

      2. ভালোবাসা বা ফিলিংসের আদান-প্রদান। বাহ্যিক ভাবে দেখলে হয়তো অনেকে থুথুর কথা বলবে 🙂

  41. লিঙ্গের সাইজ উত্তেজিত অবস্হায় ৩ ইঞ্চি হওয়া উচিত নাকি সাধারন ভাবে ৩ ইঞ্চি হওয়া উচিত?

  42. আমার বাম অন্ডকোষটি ঝুলে গেছে।এটি কি কোন সমস্যা?

  43. আমি টিনেজার, অতিরিক্ত হস্তমৈথুনের ফলে যদি টাক পড়া শুরু হয় তাহলে তার থেকে মুক্তি পাওয়ার উপায় আছে কি?
    দয়া করে বলে দিলে বেশ উপক্ ত হব।

    1. হস্তমৈথুনের সাথে টাক পড়ার সরাসরি সম্পর্ক নেই। তবে মাত্রাতিরিক্ত হস্তমৈথুনের কারণে শারীরিক সমস্যা দেখা দিলে পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে অনেক সমস্যাই হতে পারে।
      চুলের আলাদা যত্ন নিন। ধূলো-বালি থেকে দূরে থাকুন।

  44. আমার বাম অন্ডকোষটি ঝুলে গেছে।এটা কি কোন সমস্যা?

  45. আমার বাম অন্ডকোষটি ঝুলে গেছে এটি কি কোন সমস্যা?

  46. mobile theke comments korsi
    uttartao asha kori deben
    amar samasa hosche ami onek kalpana kori abong meaeder dekhleei sexual chinta mathai ashe and fel fel kore takai thaki. Amar mone hoy ata manoshik problem jar karone onek druto birjapat hoy. Ar akta problem linger mathai(shisna) tach korelei birjapat hoy. Onek handaling koresi jibone. Prothom prothom 7-8 min lagto akhon 1 minitey birjapat hoye jai. Ki er samadhan and jodi Dr. Dekhate hoy kothay valo hobe. Onekey protarito hoy se janna valo Dr.er khoj darker. R akta kotha bole gesi somokam korle kono problem ase kina. Amar pao pathe lenga dokaley birjapat hoye jai and onek aram lage. Pao pather sidro boro hole kono problem ase naki. Amar linga 4 inchi 23 year. Amarta ki r boro hobe. R somokam er kotha mone holey linga sakto hoy. Akbar birjapat er por 30 min par abar sakto hoy kinto druta birjapat hoy. Bia korte voy paitesi. Uttar dele upkrito hobo.

    1. হ্যাঁ, ঠিক ধরেছেন। এটা এক ধরনের মানসিক সমস্যা। দ্রুত বীর্যপাত হওয়ার এটাও একটা প্রধান কারণ। আমাদের দেশের মত দেশ, যেখানে *যৌ*ন*তা নিয়ে বড় বেশি রাখঢাক করা হয়, সেরকম দেশের ছেলেদের এরকম সমস্যা অনেক বেশি হয়। তবে এর প্রতিকার আপনি নিজেই করতে পারেন। ডাক্তার লাগবে না। নিজেই নিজেকে কন্ট্রোল করার চেষ্টা করেন। বিশেষ করে মেয়েদের মেয়ে হিসাবে না দেখে আপনার মতই একজন মানুষ হিসাবে দেখেন। ধীরে ধীরে সুফল পাবেন।
      নিজেকে সামলাতে না পারলে একজন মনোবিদের সাথে দেখা করে পরামর্শ নেবেন।
      সমকাম কেন করতে যাবেন, আপনার যখন মেয়েদের প্রতি আকর্ষণ আছে? সমকামে সমস্যা নেই। তবে ক*ন*ড*ম ব্যবহার করা উচিত। কেননা এতে বিভিন্ন *যৌ*ন*রোগ হবার ঝুঁকি থাকে বেশি।
      পায়ুপথের ছিদ্র কোন ব্যাপার না। লিঙ্গ আর বড় হবে না।
      আপনার সেক্সুয়ালিটি আসলে কোন ধরনের, সেটা ঠিক বুঝতে হবে। যদি নিজেকে সমকামী বলে মনে হয়, তাহলে বিয়ে না করাই ভালো। নিজের মত আরেকজন সঙ্গী খুঁজে নিতে হবে। তবে আমাদের সমাজে এগুলো ভালো চোখে দেখা হয় না। তাই সাবধাণতা অবলম্বন করবেন।
      দ্রুত বীর্যপাত রোধে ব্যায়াম করতে পারেন। বিশেষ করে কেজেল ব্যায়াম।

  47. কতদিন পরপর হস্তমৈথুন করা ভাল।যাতে সাস্থের কোন ক্ষতি না হয়।

    1. নির্ভর করছে যার যার স্বাস্থের উপর। সপ্তাহে একবার ঠিক আছে।
      তবে আপনার উচ্চতা ওজন বয়স জানালে আপনার সম্পর্কে কিছুটা ধারণা করা যেত।

  48. ami amr grild friend sathe sex koraci kono rokom protection chara ate ki or pagnant hoyar sombobona hace ki janle opokar hoy ar ha tar mashik hobar ar 5 din baki cilo

    1. প্রোটেকশন ছাড়া যে কোন সময় সেক্স করলেই প্রেগন্যান্ট হবার ঝুঁকি থাকে। এখানে মাসিক কোন ব্যাপার না। তবে সেক্সের পর যদি মাসিক হয় তাহলে বুঝবেন যে প্রেগন্যান্ট হয় নাই।

      1. ক*ন*ড*ম ব্যবহারের গুরুত্বটা তাকে বুঝিয়ে বলবেন। এটা যে শুধু মাত্র জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি, তা নয়। এটা আরো নানা ধরনের *যৌ*ন* রোগ হওয়ার হাত থেকে রক্ষা করে।
        অন্য ব্যবস্থা বলতে পিল খেতে হবে। তবে এসব ডাক্তার দেখিয়ে শরীর পরীক্ষা করে তবেই ডাক্তারের পরামর্শ মেনে সিদ্ধান্ত নেবেন।

  49. আমি গে না কিন্তু আমার ১ টা ফ্রেন্ড এর সাথে সেক্স করি। মানে আমি অর পেছন থেকে ঢোকাই ফ্রেন্ড ও আমার পেছনে ঢোকাএ । আমরা ক*ন*ড*ম উসে করি না । কি হতে পারে ? এইডস হতে পারে কি ?

    1. আপনি লিখেছেন সমকামি করার সময় ক*ন*ড*ম ইউজ করেন না।একটা কথা মনে রাখবেন পায়ুপথে অনেক জিবানু থাকে। তাই যে কোন অসুখ হতে পারে, এমন কি এইডস হতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব এ অভ্যাস ত্যাগ করবেন ।

    1. নির্ভর করছে যার যার শরীর স্বাস্থ্যের উপর। করার পর যদি শারীরিক এবং মানসিক ভাবে খারাপ লাগে তাহলে বুঝবেন বেশি ঘনঘন হয়ে যাচ্ছে।

  50. আমি দুই বার প্রশ্ন করেছি। আমার প্রশ্নসহ উত্তরের কোন সন্ধান নাই কেন?

    আমার সমস্যা আমার লিঙ্গের শুক্রানুর থলিতে সামান্য স্পর্শ লাগলেই জ্বালা-পোড়া করে। এটা কোন ধরনের ব্যাধি?
    এর উত্তর এবার দিতে ভুলবেন না। যদি এবারও প্রশ্ন গায়েব হয়ে যায়। তবে এই সাইট টি মানুষের উপকারে আসবে না বলে আমি মনে করব। আরও মনে করব এটা একটি বাজে, খারাপ উদ্দের্শে ছাড়া হয়েছে। এটার উপকারের চেয়ে অপকারী বেশি হয়।

    1. আপনার মন্তব্য “Spam” ফোল্ডারে চলে যাচ্ছে। আজ চেক করতে গিয়ে এটা পাওয়া গেছে। প্রচুর স্পাম মন্তব্য আমাদের আলাদা ভাবে চেক করা হয় না। ওগুলো অটোমেটিক ডিলিট হয়ে যায়। কপি-পেস্ট, একই মন্তব্য বার বার, মন্তব্যে অযথা অন্য ওয়েবসাইটের লিঙ্ক- টাইপের মন্তব্য এবং এমন মন্তব্যকারীর সব মন্তব্য স্পাম হিসাবে চিহ্নিত হয়।

      আপনার ১৫ তারিখের করা এরকম একই মন্তব্যের জবাব ১৯ তারিখে দেয়া হয়েছিল। এখানে দেখুন।

  51. ক*ন*ড*ম ছাড়া যদি একই দিনে বেশ কয়েকবার সঙ্গম করা হয় তাহলে বাচ্চা কি একটাই হবে না যতবার সঙ্গম করা হবে ততটা বাচ্চা হবে?

    1. সাধারণত একটাই হবে। তবে অনেকের যমজ বা তারও বেশি বাচ্চা হতে পারে, কিন্তু সেটা এই একাধিক বার সঙ্গম করার জন্য নয়।

    2. অতিরিক্ত হস্তমৈথুনের ফলে কি মুখে কাল ছাপ পড়ে?

  52. আপনি জানতে চেয়েছিলেন আমার উচ্চতা এবং ওজন।আমার ওজন 44kg, উচ্চতা পাঁচ ফুট পাঁচ ইন্চি।শরীর খুব দুর্বল আমার কতদিন পরপর হস্তমৈথুন করা উচিত?আমার বয়স ১৬ বছর।

    1. এই বয়সে এসব বেশি না করাই ভালো। এমনকি সেক্স নিয়ে বেশি চিন্তাভাবনা না করাও ভালো। এখন শরীর গড়ার সময়। ব্যায়াম, খেলাধূলা, খাওয়া, ঘুম- এসব দিকে খেয়াল রাখুন।

  53. আমি আমার এক ঘনিষ্ঠ আত্নীয়ার (মহিলা) শরীরের প্রতি খুব আকৃষ্ট হয়ে পড়েছি বিশেষ করে তার স্তন এবং সেক্সের প্রতি, আমি অনেকবার তার শরীর দেখেছি, তাই তার শরীরের প্রতি অনেক বেশি আকৃষ্ট হয়ে পড়েছি আমি তার স্তন এবং সেক্স নিয়ে সব সময় কল্পনা করি। আমার কাছে মনে হয় তার স্তন এবং সেক্স সবচেয়ে সুন্দর, আমি তাকে ছাড়া কোন মেয়ের সেক্সের প্রতি আকৃষ্ট না, এক কথায় আমি তার সেক্সের প্রতি খুব বেশি আকৃষ্ট অর্থ্যাত্‍ আসক্ত হয়ে পড়েছি (কিন্তু আমি কখনো তার সাথে দৈহিক মিলন করতে চাই না শুধু দেখতে এবং ধরতে আকৃষ্ট বোধ করি) অনেক দিন তার সেক্স দেখি না তাই খুব অস্বস্থি লাগতেসে,
    এটা আমার কোন ধরনের সমস্যা? একটু বিস্তারিত ভাবে জানালে খুবই উপকৃত হব। (আমার বয়স২০ ঐ মহিলার বয়স ৩৩)
    ধন্যবাদ।

    1. ব্যাপারটা অস্বাভাবিক নয়। মানুষ মাত্রই কোন না কোন সময়ে এরকম অনুভূতি হতে পারে। এজন্য নিজেকে খারাপ ভাবারও কিছু নাই। তবে এগুলো আমাদের সমাজে স্বীকৃত নয়। তাই নিজেকে কন্ট্রোল করাই বুদ্ধিমানের কাজ হবে।
      আপনি কিছুদিন দূরে কোথাও থাকুন যাতে দেখা-সাক্ষাত না হয়। এতে করে আপনার মোহটা কেটে যাবে। নিজের বয়সীদের সাথে কথা বলুন, মেলামেশা করুন।

  54. ডিলডো কি? ডিলডো পরে বা ডিলডো ব্যবহার করে সেক্স করে স্ত্রীকে কতটুকু সন্তুষ্ট করা যায় ?যে সমস্ত পুরুষের SEX করতে গিয়ে তাড়াতাড়ি বীর্য বের হয়ে যায় তাদের জন্য এটা কতটা উপকারী হতে পারে?

    1. এখানে উত্তর দেয়া হয়েছিল।

      [প্রশ্ন করার সময় সঠিক ইমেইল ব্যবহার করলে, আমরা উত্তর দিলে তার একটা নোটিফিকেশন ইমেইলে চলে যায় যদি অপশনটি চেক করে থাকেন। তার একই প্রশ্ন বার বার করার দরকার হয় না।]

  55. amar age 28, wight56, L5ft2inc, amar dan ondokusta boro, praiee khub pain kore. khob besi hata-hati korle fole jai, pain kore, amar lingo ta khob e soto, uttejito obstai 3inchi matro, a somossa ta prai 8years,

    1. অণ্ডকোষ বড়-ছোট কোন সমস্যা নয়। তবে ব্যথার ব্যাপারটা অবশ্যই ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নেয়া উচিত।

  56. আমার বয়স ২১ বছর, আমি যখন সেক্স মুভি দেখি বা সেক্স বিসয়ক চিন্তা করি তখন আমার লিঙ্গ দিয়ে ১ প্রকার আঠালো কি জেন বের হয়, এটা কি, এটা কি কোন রোগ, নাকি স্বাভাবিক। এবং আমার প্রায় কয়দিন পড় পড় স্বপ্নদোষ হয়। আমি মাসে ২ থেকে ৩ বার হস্তমৈথুন করি। আমার প্রশ্নের উত্তর দিলে অনেক উপক্রত হব।

    1. আপনার ব্যাপারগুলো স্বাভাবিক। তবে নিজেকে আরো কন্ট্রোল করতে হবে। সেক্স নিয়ে খুব বেশি এবং যখন তখন না ভাবাই ভাল।

  57. Dear sir, Ami 7maser pregnant ,amar akon pet ar samra crack hoitese r beta lage gom teke utar por .so kibabe peter crack bondo kora jabe.akta USA ar cream use kortesi kisota valo mone hosse but complete crack bondo korar kono upai ase naki. R bassa howar por o naki cream use korle valo .pls bolben ki preg obostai cream ar nam+bassa howar po cream ar nam. r a crack goliki pore spot hobe? pls janben.

    1. আপনার বাচ্চা যে হারে বাড়ছে, সেই হারে আপনার চামড়া স্ট্রেচ হচ্ছে না। চামড়া যথেষ্ট ইলাস্টিক না হলে এমন হতে পারে। ভয় পাবেন না। সব সময় শুয়ে বসে না থেকে নিয়মিত একটু হাঁটাহাটি করবেন। এতে চামড়ার স্ট্রেচিং হবে। বাচ্চার পজিশনও ঠিক থাকবে।
      ভিটামিন ই সম্বৃদ্ধ ময়েশ্চারাইজিং ক্রিম বা অয়েল মাখলে অনেক সময় উপকার পাওয়া যায়। বাচ্চা হবার পরও মাখতে পারেন। আর খাওয়া-দাওয়া-ঘুমের প্রতি নজর রাখবেন। পরে ব্যায়াম করে এসব দাগ উঠিয়ে ফেলতে পারবেন।

  58. আমি আমার এক ঘনিষ্ঠ আত্নীয়ার (মহিলা) শরীরের প্রতি খুব আকৃষ্ট হয়ে পড়েছি বিশেষ করে তার স্তন এবং সেক্সের প্রতি, আমি অনেকবার তার শরীর দেখেছি, তাই তার শরীরের প্রতি অনেক বেশি আকৃষ্ট হয়ে পড়েছি আমি তার স্তন এবং সেক্স নিয়ে সব সময় কল্পনা করি। আমার কাছে মনে হয় তার স্তন এবং সেক্স সবচেয়ে সুন্দর, আমি তাকে ছাড়া কোন মেয়ের সেক্সের প্রতি আকৃষ্ট না, এক কথায় আমি তার সেক্সের প্রতি খুব বেশি আকৃষ্ট অর্থ্যাত্‍ আসক্ত হয়ে পড়েছি (কিন্তু আমি কখনো তার সাথে দৈহিক মিলন করতে চাই না শুধু দেখতে এবং ধরতে আকৃষ্ট বোধ করি) অনেক দিন তার সেক্স দেখি না তাই খুব অস্বস্থি লাগতেসে ,
    এটা আমার কোন ধরনের সমস্যা? একটু বিস্তারিত ভাবে জানালে খুবই উপকৃত হব।
    (আমি ২০ বছরের তরুন এবং ঐ মহিলার বয়স ৩৩)

  59. আমার বয়স ২৩ বছর। অতি সামান্য বাজে চিন্তাতেই আমার লিঙ্গ দিয়ে তরল পদার্থ বের হয়ে যায় (আমি শিওর না এটা sperm বা semen কিনা)। এই কারণে নামাজ পড়তেও অসুবিধা হয়। masturbation এর সময় এক মিনিটের মাঝেই ejaculation হয়ে যায়। ব্যাপারগুলো নিয়ে খুবই দুশ্চিন্তায় আছি। আগে কখনও কাউকে বলার সাহস পাইনি। please help me.

    1. খুব সম্ভবত বীর্য নয়। আপাতত অন্যকিছুতে সময় না দিয়ে জিমে গিয়ে ব্যায়াম করেন।

  60. *যৌ*ন* মিলনের জন্য লিঙ্গের সাইজ উত্তেজিত অবস্থায় কত ইঞ্চি হওয়া উচিত?

    1. নির্দিষ্ট সাইজ নেই। মোটামুটি ৩ ইঞ্চির বেশি হলেই কাজ চালিয়ে নেয়া যায় যদি কৌশলী হন।

  61. আমি ছেলে কিন্তু মেয়েদের ব্রা পরলে উত্তেজনাবোধ করি। আমি মাঝে মাঝে ব্রা পরে উত্তেজিত হই ও হস্তমৈথুন করি, এটা কি ঠিক না মানসিক সমস্যা?

    1. আধুনিক বিজ্ঞানে সমকামী বা উভকামী- কোনকিছুকেই আর মানসিক সমস্যা হিসাবে আর গণ্য করে না। এসব অনেকটাই জিনগত ব্যাপার, তবে আচার-আচরণ-অভ্যাসের দ্বারা এগুলো কন্ট্রোলের মধ্যে রাখা যায়। আপনি আপনার জীবন নিয়ে যা খুশি তাই করতে পারেন যদি না তাতে অন্য কারো কোন প্রকার ক্ষতি হয়। এখন এই “খুশির” ব্যাপারটাতে আপনাকে মাথা খাটাতে হবে। আপনি নিজে কি চান, সেটা বুঝতে হবে।

  62. আমার এক আত্নীয়া মহিলা তার শরীর অন্যকে (নারী-পুরুষ উভয়কে) দেখাতে পছন্দ করে এটা কি তার মানসিক সমস্যা নাকি অন্য কোন সমস্যা এবং এ সমস্যার প্রতিকার কিভাবে করা সম্ভব?

    1. ঠিক মানসিক সমস্যা বলা যাবে না। তবে এর পিছনে ভালো কোন যৌক্তিক কারণও আছে বলে মনে করি না। কোন মনোবিদের সাথে কথা বলাতে পারলে হয়তো আসল কারণটা জানা যাবে যে উনি ঠিক কেন এরকম করছেন।

  63. আমি এক মহিলার পুরো শরীর স্পর্শ করলাম কিন্তু আশ্চর্য হলাম তার তলপেট তার স্তনের মতনই নরম। এটি কেন এরকম?

    1. স্তন মূলত ফ্যাট দিয়ে তৈরী। তলপেটেও প্রচুর ফ্যাট থাকলে একই রকম মনে হবে।

  64. amar wife 1 mas jabot pregnent. take ki ekon kono gaine doctor er under-a thakte hobe? ki dhoroner khabar basi kabe. r ami ki ekon tar sathe sex korte parbo? parle koto din porjonto sex korte parbo. onno kono poramorso thakle bolben please.

    1. হ্যাঁ, এসময় প্রতি একমাস অন্তর অন্তর ডাক্তার দেখিয়ে সব পরীক্ষা করিয়ে নেয়া উচিত হবে।
      সাধারণ পুষ্টিকর খাবারই খেতে হবে। তবে আগের তুলনায় এখন একটু বেশি করে খেতে হবে।
      প্রেগন্যান্ট অবস্থায় সেক্স করতে কোন বাঁধা নেই। যতদিন দুজনে ইচ্ছা করবেন, ততদিন পর্যন্ত সেক্স করতে পারেন।
      অন্য পরামর্শ বলতে, নিয়মিত হাঁটা উচিত হবে।

  65. আমি আমার gf কে পড়াই l এখন কথা হচ্ছে আমি যখন অর বাসায় যাই এবং ওকে দেখি তখন ওকে খুব আদর করতে ইচ্ছে করে আমার …
    ওর ঠোঁটে গভীর kiss করতে ইচ্ছে করে …যদি না করতে পারি তবে আমার মাথার পেছন দিক বেথা করে …এবং আমার খুব কষ্ট হয় ..আবার ও আমাকে ভিশন রকম kiss করে তবে ওর চেয়ে আমারই বেশি ইচ্ছে করে .sir এটা কি আমার কোনো সমস্যা ..?
    যদি হয় তবে আমি কি করব…..?

    1. ভালবাসায় শারীরিক আকর্ষণ থাকতেই পারে। এটা কোন সমস্যা নয়।
      তবে আপনি যখন পড়াচ্ছেন, তখন এই সময়টুকু প্রফেশনাল হওয়াই উচিত। এসময়টা পড়াশুনা বাদে আর কিছু করা উচিত হবে না। নিজেকে সামলান, না পারলে পড়ানো বাদ দিন।

      1. ধন্যবাদ sir
        সুন্দর উত্তর দেয়ার জন্য ………….

  66. Sir,bassa howar por pet+brest ar dag ki biam kore utaia fela jabe. R onno kono cream ase kina ja dag utte sahajjo korbe.pls kindly janben

    1. ক্রিম সাময়িক ভাবে দাগ ঢেকে রাখতে পারে। স্থায়ী সমাধান হিসাবে ব্যায়াম এবং স্বাস্থ্যকর জীবনাচার পদ্ধতি অনুসরন করতে হবে।

  67. আমার বয়স ১৮ আমার অজন ৮১ আমার লিংগ ৩.৬ আমি কি সুহুস আসি? আমার লিংগো কি খুব সোটো?

  68. আমার সমস্যা হল যে, সেক্স সম্পর্কে কিছু বললে বা দেখলে পাতলা তরল আঠালো বের হয়। এটি আমার কি ধরনের সমস্যা হতে পারে। আর আমার রুচিবোধ অনেক কিন্তু শরীরের কোন শক্তি পাই না ।এটি এর জন্য হয়। জানানে খুশি হব।

    1. ঠিক সমস্যা নয়। তবে শারীরিক দূর্বলতা থাকলে এরকম বেশি হবে। ব্যায়াম করেন, ঠিক হয়ে যাবে।

  69. আমার মাথার চুল পেকে যাচ্ছে । এইটার সমাধান কি ??

    1. মূল কারণ বয়স বাড়া। এছাড়া দুশ্চিন্তা, গরম পানি, ধূলাবালি, অনিয়মিত খাওয়া-দাওয়া- এসবও অনেকাংশে দায়ী।

  70. Ami 28 weeks pregnant .amar blood pressure 100/60 low.blood pressure low hole ki baby r kuno problem hobe .amar baby r heart rate 140 per min.pressure low howay ami Khub weak hoye gesy .akon ami o amar baby shusto thakar jonno ami ki korbo .( amar age 18 years 3 months ,height 5 feet , weight 70 kg ) .Ar baby hote ki kuno problem hobe . Please janaben

    1. লো প্রেসার হাই প্রেশারের মত ঝুঁকিপূর্ণ না হলেও গর্ভকালীন অবস্থায় লো প্রেসারের সাথে যদি অজ্ঞান হয়ে যাওয়া বা মেঝেতে লুটিয়ে পড়ার মত উপসর্গ যোগ হয়, তাহলে ব্যাপারটা আমলে নিতে হবে এবং যথাসম্ভব চিকিৎসকের শরনাপণ্ণ হতে হবে।
      শরীরে পানিশূণ্যতার অভাবই মূলত লো প্রেসারের মূল কারণ। এছাড়া খুব গরমে থাকলে বা অনেকক্ষণ দাঁড়িয়ে থাকলেও এমন হতে পারে। আপনি যেহেতু প্রেগন্যান্ট, সেহেতু আপনার ক্ষেত্রে আরো অনেক কারণ থাকতে পারে। যেমন এসময় রক্ত পায়ের দিকে বেশি ধাবিত হয়, ফলে ব্রেনে রক্ত কমে যায়। এজন্য বসা বা শোয়া থেকে হঠাত উঠে দাঁড়ালে মাথাঘোরা বা অজ্ঞান হয়ে যাওয়ার মত ঘটনা ঘটে।
      সবসময় এসবের জন্য চিকিৎসার দরকার নাও হতে পারে। তবুও আপনার তো এমনিতেই মাসে একবার ডাক্তার দেখানো উচিত। তখন এসব ব্যাপারটাও দেখিয়ে নেবেন।
      এছাড়া আপনি নিজে যে কাজগুলো করতে পারেন, তা হলো-
      – প্রচুর পানি পান করবেন।
      – চিত হয়ে না শুয়ে কাত হয়ে শোবেন বেশি।
      – দূর্বল বা মাথাব্যথা মনে করলে বসে পড়বেন এবং মাথা নিচু করে রাখবেন যতক্ষণ না ভালো ফিল করেন।
      – উঠে দাঁড়ানোর সময় ধীরে ধীরে উঠবেন।
      – নিয়মিত কিছু না কিছু ব্যায়াম করতে হবে। হাঁটা একটা ভালো ব্যায়াম হতে পারে আপনার জন্য। তবে এ ব্যাপারে আগে ডাক্তারের সাথে কথা বলে নেবেন।

  71. sir
    কখন sex করলে প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা আছে ………..?মানে মাসিক হওয়ার আগে না মাসিক হওয়ার পরে ………দয়া করে জানাবেন …..

    1. প্রোটেকশন ছাড়া যে কোন সময় সেক্স করলেই প্রেগন্যান্ট হওয়া সম্ভাবনা আছে। প্রেগন্যান্ট হতে একটা ছেলেদের একটা শুক্রানু আর মেয়েদের একটা ডিম্বানুর মিলনই যথেষ্ঠ। কোন কোন সময় মেয়েদের ডিম্বানু একেবারেই থাকবে না- এমন কথা নিশ্চিত করে বলা যায় না।

  72. SIR লিপ কিস এ দুজনের মধ্যে কি কি আদান প্রদান হয় একটু বললে খুব খুসি হতাম SIR ….
    আর এতে পরবর্তিতে কি কোনো সমস্যা হবে কি না ….?মানে বাবা,মা হওয়াতে কোনো সমস্যা হবে কি না …………..?

    1. এটার উত্তর আগে দেয়া হয়েছে।
      এতে কোন সমস্যা হবে না। মা-বাবা হতে কোন সমস্যা হবে না।
      অনেক সময় দুজনের ঠোঁটেই কাঁটাছেঁড়া থাকলে, একজনের যদি কোন রক্তবাহিত রোগ থাকে, তবে সেটা রক্তের মাধ্যমের অন্যের দেহে প্রবেশ করতে পারে।

  73. SIR amar age 17 amar weight 51 amar khub sopnodos hay
    ami ki korte pari piease SIR amake janaben ami onek tensone achi

    1. এতে কোনো tention নাই এই সময় এটা হবেই …এটাই স্বাভাবিক l ভালো খাবার খান এবং নিয়মিত ঘুমান ………..

    2. এতে কোনো tention নাই এই সময় এটা হবেই …এটাই স্বাভাবিক l ভালো খাবার খান এবং নিয়মিত ঘুমান ………..

    3. এই বয়সে এমন হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। এটা নিয়ে টেনশনের কিছু নাই। খাওয়া-দাওয়া আর ঘুম ঠিক রাখেন।
      তবে বেশি বেশি হলে সেক্স নিয়ে চিন্তাভাবনা বাদ দেবেন। মেয়েদের ব্যাপারে বেশি চিন্তা করবেন না। আজেবাজে ছবি দেখবেন না, লেখা পড়বেন না। বিকেলের পর গুরুপাক খাবার খাবেন না।

  74. ভায়গ্রা কি ?এটা ব্যবহারের নিয়ম কি ?উচ্চ রক্তচাপ যাদের তারা কি এটা ব্যবহার করতে পারবে …?

    1. অধিকক্ষণ *যৌ*ন* উত্তেজনা ধরে রাখার জন্য ব্যবহৃত ঔষধ। ব্যবহারবিধি একেকজনের ক্ষেত্রে একেক রকম হতে পারে। এজন্য অবশ্যই ডাক্তার দেখিয়ে খাওয়া উচিত।
      উচ্চ রক্তচাপ থাকলে ব্যবহার করা যেতে পারে, তবে সেটা অবশ্যই ডাক্তারের পরামর্শ মেনে।

  75. ডাঃ বলেছে আমার শুক্রাণু সমস্যা আছে । সম্ববত শুক্রাণুর সংখ্যা কম অথবা শুক্রাণু দুর্বল তাই আমার সন্তান হচ্চেনা। কিন্তু সন্তানের জন্য একটা শুক্রাণু হলে তো চলে । তাহলে আমি কি বাবা হতে পারব না । আমি দেশের বাহিরে থাকি তাই স্ত্রী সাথে দুই বছর পর ৪ হতে ৫ মাস থাকতে পারি এই নিয়ে আমি ৩ বার দেশে গেলাম। এখন আমি একা আমার স্ত্রী আমাকে তালাক দিলো এই কারনে। কিন্তু তাকে ও ডাক্তার ঔষধ দিলো ৪ প্রকার তাহলে সুদু কি আমার সমস্যা তার ও তো সমস্যা থাকতে পারে কিন্তু অনন্যাই ভাবে সে এটা করল। এখন আমি ২য় বিয়ে করলে যদি আমার সন্তান না হয় এখন আমি বিয়ে করতে ভয় পাচ্ছি । হয়ত আমার সক্রানু সংখ্যা কম একটা সমাধান দেবেন এটা অনেকের উপকার হবে।

    1. শুক্রানু কম বা দূর্বল হলে সেগুলো ডিম্বানুর সাথে মিলিত হওয়ার সামর্থ রাখে না। যে ডাক্তার আপনার শুক্রানু পরীক্ষা করছেন, তাকেই সরাসরি জিজ্ঞেস করতে পারেন সন্তান হবে কিনা। আবার বিয়ে করার আগে এটা নিশ্চিত হয়ে নেবেন।
      এমন হতে পারে যে আপনার স্ত্রীরও সমস্যা ছিল, কিন্তু ঔষধে ঠিক হয়ে যাবে বলে ঔষধ দেয়া হয়েছিল।

      আপনি আপাতত বেশি সেক্স বা হস্তমৈথুন থেকে বিরত থাকবেন। কিছুদিন পরপর করলে ততদিন যথেষ্ঠ বীর্য উৎপন্ন হয়ে বীর্যথলিতে জমা হবে।
      চা, কফি, ধূমপান, এলকোহল বা অন্য কোন প্রকার নেশা করা যাবে না। এসব লিভারের কার্যক্ষমতা কমিয়ে দেয়।
      নিয়মিত ব্যায়াম করুন। বিশেষ করে কেজেল ব্যায়াম অবশ্যই করবেন।
      পুষ্টিকর এবং প্রচুর প্রোটিনযুক্ত খাবার খাবেন। শাকসবজি, ফলমূল বেশি খাবেন। বাসি, ফ্যাট, টক, ঝাল খাবার এড়িয়ে চলবেন।
      অণ্ডকোষে গরম লাগাবেন না। সুতীর ঢিলেঢালা আণ্ডারওয়ার ও প্যান্ট ব্যবহার করুন। গরম পানি দিয়ে গোসল এড়িয়ে চলবেন না।
      শরীরের বাড়তি মেদ থাকলে ঝরিয়ে ফেলুন। যোগব্যায়াম বা ধ্যান করতে পারেন।
      হার্বাল তেল দিয়ে মাঝে মাঝে সারা গায়ে মালিশ করতে পারেন। এমনকি লিঙ্গেও।
      বাচ্চা নেয়ার জন্য খুব সকালের দিকে সহবাস করবেন। এসময় বীর্যের পরিমান সবচেয়ে বেশি থাকে।

  76. amar boyos 21 bosor, ami kokono sex korini kintu jokon e ami amar gf er sathe kotha boli ba kunu meyeke deki amar penish dariye jai ebong host mithun korte hoy,ami dine 2 bar hostmithun kori ethe ki kunu problem hobe ?

    1. খুব বেশি পর্ণমুভি দেখা এবং সেক্স নিয়ে বাড়াবাড়ি রকমের চিন্তাভাবনার ফলে এমন হয়েছে। অবশ্য কখনো সেক্স না করলে সেক্সের প্রতি এরকম বাড়তি আগ্রহ থাকা অস্বাভাবিক কিছু নয়। তবে যেহেতু আপনার গার্লফ্রেণ্ড এখনো রেডি না, তাই নিজেকে কন্ট্রোল করা ছাড়া আর কোন উপায় নাই। হস্তমৈথুন করে শরীর নষ্ট করবেন না। আর মেয়ে দেখলেই যদি সেক্সের চিন্তা মাথায় আসে তাহলে আসল সেক্সের সময় বেশিক্ষণ টিকতে পারবেন না। তাই মানসিক চিন্তাভাবনা কন্ট্রোল করুন।
      দিনে দুইবার খুব বেশি হয়ে যায়। আপাতত সপ্তাহে একবার ঠিক আছে।

  77. আমার বোনের বয়স ১৩/১৪ একটি ভালো ছেলের সনধান পেয়েছি তার বয়স ৩১/৩২ বাবা মা বিয়ে দিতে চাইছে, ওরা বলছে বিয়ের পর পড়াবে, কম করে বি-এ। এটা কি ঠিক? কি কোরবো?

    1. এই বয়সে বিয়ে দেয়া কোন মতেই ঠিক হবে না, সে যতই রাজপুত্র আসুক না কেন। আপনার বোনের দিকে তাকিয়ে মা-বাবাকে নিষেধ করুন। এর ফল কখনোই ভালো হবে না।

  78. আমার দিদির বয়স ২১+ ছেলের বয়স ৩৮+ । বাবা মা বিয়ে দিতে চাইছে, এটা কি ঠিক? বিয়ে দিলে কোন সোমসসা হোবে কি?

    1. শুধু সমস্যা নয়, মহাসমস্যা হওয়ার সম্ভাবনাই খুব বেশি। আপনার দিদি যদি শান্ত প্রকৃতির হন, তাহলে কেউ হয়তো বুঝতে পারবেন না, কিন্তু তিনি সারা জীবন মনে মনে অশান্তিতে ভুগবেন।

  79. ‍‍চোটি গলপে পড়েছি সেক্স করার সময় জননাঙ্গর ভিতরে লিংগো কামড়ে কামড়ে ধরে। আসল ঘটনা টা কি ঘটে? খুব জানতে ইচ্ছে করছে।

  80. আমি কিছুক্ষন আমার বোকে কিচ করে যখন সহবাস করতে যাই ১মিনিট এর মধো আমার মাল বের হয়ে যায় । কি করলে আমি বেশীক্ষন করতে পারব

  81. Ami arekta page a ei question ti korechilam, answer paini, tai abar korlam.. Amar boyosh 18(purush).. Ami ektu mota and now jim kori.. Amar breast ektu beshi uchu.. bola jai boro.. dekhte onekta meyeder moto lage.. Eita fat er karone uchu naki hormoner problem.. Chest er beyam temon hardly kora hoina.. Tarporo chest(breast) boro dekhai.. Breast er chorbi komanu and breast choto korar kono upai thakle bolun please..

    1. মোটা হলে জিমের পাশাপাশি একদিন বাদে একদিন দৌড়াবেন। এতে বাড়তি ফ্যাট কমে যাবে। বুকের ফ্যাটও কমবে।
      আমাদের দেশে এই ব্যাপারটা খুব একটা সমস্যা সৃষ্টি করে, এমন নয়। উঠতি বয়সীদের মাঝে কিছু হরমোনের তারতম্যের জন্য এমন হতে পারে। প্রায় অনেকেরই এমন হয়। বয়স বাড়লে পরে ঠিক হয়ে যায়।

    1. মনকে কন্ট্রোল করতে হবে। শারীরিক ফিটনেস বাড়াতে হবে। ব্যায়াম করুন।
      আর সেক্সের অনেক কৌশল আছে, এগুলো আয়ত্বে আনতে হবে।

    1. লিঙ্গের সাইজ আলাদা ভাবে বাড়ানো যায় না। শারীরিক ফিটনেস ভাল থাকলে লিঙ্গে অধিকক্ষণ ও সর্বোচ্চ পর্যায়ে রক্ত সঞ্চালন করা যায়, তখন লিঙ্গের সাইজ সবচেয়ে বড় মনে হয়।

  82. লিঙ্গ বর করবো কি করে ।আমার লিঙ্গ ৪.৯”এতে মনে হয় আমার বো আনন্দ কম পায় । সেও আমাকে বলেছে লিঙ্গ বর করার কথা ।আমার বয়স ২৭ বছর ।কি করব জানাবেন ।(কাল যে প্রশ্ন করলাম তার উওর এখন ও পাই নি ।)

    1. আপনার লিঙ্গ একেবারে ছোট নয়। যা আছে তা দিয়েই পার্টনারকে তৃপ্তি দেয়া যায়। আপনার সেক্সের সঠিক কৌশল জানতে হবে। আর লিঙ্গ কোন ভাবেই বড় করা যায় না। শারীরিক ফিটনেস ভাল থাকলে লিঙ্গে অধিকক্ষণ ও সর্বোচ্চ পর্যায়ে রক্ত সঞ্চালন করা যায়, তখন লিঙ্গের সাইজ সবচেয়ে বড় মনে হয়।

  83. amr age 21.ami jokhon amr girl friend ar sate sex kori boro jor 1 min por e amar simen out hoye jai ami ekhon ki korte pari………pls help me

    1. সেসব কারণ থাকতে পারে- শারীরিক দূর্বলতা, ভয় বা মানসিক দুশ্চিন্তা, সেক্সের কৌশল না জানা। এছাড়া আরো অনেক কারণ থাকতে পারে। ব্যায়াম করুন, এতে শারীরিক ফিটনেস ও মনোবল বাড়বে। কেউ দেখে ফেলল কিনা, জেনে গেল কিনা- এ ধরনের ভয় ঝেড়ে ফেলুন। আগেই মিশনারী পদ্ধতিতে মিলিত হতে যাবেন না। বরং উল্টাটা করুন, নিজে আগে নিচে থাকুন, পার্টনারকে উপরে রাখুন। তারপর সাইড বাই সাইড বা অন্যান্য পজিশনে মিলিত হন। সবার শেষে মিশনারী পজিশন। এতে সময় বাড়বে।

    1. যদি *যৌ*ন*াঙ্গ শুকনো থাকে, ব্যথা লাগে, তাহলে ব্যবহার করতে পারেন। মার্কেটে অনেক ব্র্যাণ্ডের জেল পাওয়া যায়। জনসন এণ্ড জনসন কোম্পানির কে-ওয়াই জেলী ব্যবহার করতে পারেন।

  84. আমার বয়স প্রায় ১৮,অনেক দিন থেকেই (1.5years)আমার লিঙ্গের চামরার নিচে ছোট ছোট অস্বাভাবিক দানা লক্ষ করছি ,চাপ দিলে আঠার মত বের হয় কিন্তু কোন চুলকানি হয় না।৷দয়া করে মরামর্শ দিলে খুশি হব ৷ধন্যবাদ

    1. চুলকানি বা ব্যথা না হলে দুশ্চিন্তার কিছু থাকে না। তবে আপনি একবার ডাক্তার দেখিয়ে পরীক্ষা করিয়ে নিতে পারেন।

  85. আমার বয়স ১৮ আমার অজন ৮১ আমার লিংগ ৩.৬ আমি কি সুহুস আসি? আমার লিংগো কি খুব সোটো

    1. লিঙ্গ খুব ছোট বলা যায় না। তবে উচ্চতা না বললেও মনে হচ্ছে আপনার ওজন অনেক বেশি। শরীরের বিশেষ করে তলপেটে লিঙ্গের চারদিকে অনেক ফ্যাট থাকলে লিঙ্গকে আরো ছোট মনে হতে পারে। ওদিকে আপনার বয়সও খুব বেশি না। অর্থাৎ আরো উচ্চতা বৃদ্ধির সময় আছে। এসময় লিঙ্গের সাইজও একটু বাড়তে পারে। আপাতত শরীরের ওজন ঠিক রাখার চেষ্টা করুন। মেদ ঝরিয়ে ফেলুন।

    1. খুব সম্ভবত আগের সবার সব প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। দয়া করে দেখে নিন তো।

  86. আমার বয়সঃ২৫, ওজনঃ ৬২ কেজি, উচ্চতাঃ৫ ফুট ৬ ইঞ্চি

    কৈশোরে মেয়ে দেখলে, উত্তেজক কিছু ভাবলে, লিঙ্গ নিজে নিজে ই শক্ত হয়ে যেত, তা থেকে স্বাভাবিক অবস্থায় আসতে অনেক সময় লাগত, কিন্তু এখন যতই দিন যাচ্ছে, আগের মত শক্ত হওয়ার ক্ষমতা মনে হচ্ছে দিন দিন কমে যাচ্ছে ।

    আমার প্রেমিকার সাথে কিছুক্ষন একসাথে থাকলে, কোথাও বসে কথা বললে লিঙ্গ দিয়ে হাল্কা আঠালো লিকুইড বের হয়। একবার লিকুইড বের হয়ে গেলে তারপর লিঙ্গ আর শক্ত হয় না।

    এছাড়া, একবার আমার প্রেমিকা আমার লিঙ্গ মুখে নিয়ে চুষে দিয়েছিল, কিন্তু তখন লিঙ্গ দাড়ায় নি । সেই পরিস্থিতি তে যদি না দাড়ায়, তাহলে আর কখন দাঁড়াবে ?? সামনেই আমার বিয়ে করার কথা, কিন্তু আমি এখন বিয়ে করতে ভয় পাচ্ছি।

    আমার কি ডাক্তার দেখানো উচিত ?? যদি কোন tretment নিতে হয়, এখন ই কি নেওয়া উচিত না ??

    1. হ্যাঁ, ডাক্তার দেখাতে চাইলে বিয়ের আগেই দেখানো উচিত। একবার ডাক্তার দেখিয়ে নিতে পারেন যে সব ঠিক আছে কিনা। শারীরিক কোন সমস্যা না থাকলে বাকিটা আপনি নিজেই ঠিক করে নিতে পারবেন। ব্যায়াম করে শারীরিক ফিটনেস বাড়িয়ে নিতে পারবেন। পুষ্টিকর খাবার খেতে হবে। রাতে অনেক ঘুমাতে হবে। সব প্রকার নেশা ছাড়তে হবে।
      আর ভয় পেলে ব্যাপারটা আরো জটিল হবে। এখানে মনোবল বাড়াতে হবে। অনেকের প্রথম প্রথম ভয় বা চাপ থাকলে এমন নাও শক্ত হতে পারে।

      1. আমি ১ বছর আগে ডাক্তার দেখিয়েছিলাম। আমার testosteron level 5.82 ng/ml…..458 ng/dl, এছাড়া anti chlamydia igG test positive 18.5 DU যেখানে normal range 9-11, এরপর Dr আমাকে testolux injection দেয় ৫ টা ।
        chlamydia এর জন্য injection Zetum দেয় ৭ দিন । সাথে antibaiotic tetracycline.
        কিন্তু এর পর লিকুইডের পরিমান কমে গেলেও, উত্থান এর সমস্যা ঠিক হচ্ছে না।
        পরে অন্য Dr এর কাছে গেলাম, সে বলে ওই injection নাকি খুব ই ক্ষতিকর ।
        আরেক জনের কাছে গেলাম, সে বলে, সব ই নাকি নরমাল, tension করার নাকি কিছুই নাই।
        আপনার মতামত জানালে উপকৃত হতাম।
        স্যার, যদি সম্ভব হয়, অভিজ্ঞ কোন ডাক্তারের ঠিকানা ( ঢাকায়) দিলে খুব ভাল হয়।

      2. এ ধরনের যে কোন অ্যালোপ্যাথি চিকিৎসার কিছু না কিছু সাইড এফেক্ট থাকে। বিশেষ করে স্টেরয়েড জাতীয় কিছু। সেই জন্যই অন্য ডাক্তার এটাকে ক্ষতিকর বলেছেন। এ ধরনের সমস্যা ন্যাচারাল পদ্ধতিতে শরীর ঠিক রাখতে চেষ্টা করলেই এড়িয়ে চলা যায়। এজন্য চাই খুব ভালো এবং স্বাস্থ্যকর লাইফস্টাইল।
        আরো ভালো ডাক্তারের জন্য আপনার বর্তমান ডাক্তারদের কাছ থেকে রেফার পেলেই ভালো হবে।

  87. আমার একজন সেক্স পার্টনার আছে তার সাথে আমি বেশ কয়েকবার মিলিত ও হয়েছি সেসময় ক*ন*ড*ম দিয়ে মিলিত হয়েছি, কিন্ত এখন সে চাইছে এখন থেকে আমরা মিলিত হলে যেন ক*ন*ড*ম ছাড়া মিলিত হই। তার ভাষ্য ক*ন*ড*মে তার তৃপ্তি হয় না, এতে অবশ্য আমার ও তৃপ্তি হয় না। অন্যদিকে সে পিল খেতেও রাজী নয়। সে বলে তোমার যে সময় বের হবে সেসময় বাইরে ফেলে দিবা তাহলেই তো হয়ে গেল। আমি বুঝতে পারছি না কি করব? আবার যখন তার সাথে যে সময় মিলিত হয়েছি তখন আমার উত্তেজনা ওঠার সময় আমার লিংগ দিয়ে প্রথমে তরল বীর্যের মত বের হয় (বীর্য বের হওয়ার অনেক আগে)সেগুলো জননাঙ্গপথে প্রবেশ করলে প্রেগন্যান্ট হওয়ার সমস্যা আছে কি? আর বীর্য বের হওয়ার আগ মুহুর্তে জননাঙ্গপথ থেকে লিংগ বের করলে এবং বাইরে বীর্যপাত করাটা কি এর সমাধান? না অন্য কোন ব্যবস্থা আছে? আমি যখন যেকোনো কারলে উত্তেজিত হই তখনও আমার লিংগ দিয়ে একই রকম তরল পদার্থ বের হয়। এমনকি মাঝে মধ্যে প্রস্রাবের সাথেও। আমার বয়স ৩২ এখনও আমার মাসে ৪ বার হস্তমৈথ্যুন্যের অভ্যাস আছে। আমার জন্য এটা কি ক্ষতিকর? আমার পার্টনারের সাথে আমি মিলিত হলে আমরা প্রায় ৬/৭ বার মিলিত হই এটা কি স্বাভাবিক?

    আর পার্টনারের সেফ পিরিয়ডে ক*ন*ড*ম ছাড়া মিলিত হলে আসলেই কি প্রেগন্যান্সির কোন সুযোগ নেই? আমার পার্টনারের ১-২ তারিখের দিকে মিনস হয়, তাহলে তার সেফ পিরিয়ড হবে কোন তারিখ থেকে কোন তারিখ পর্যন্ত?

    অনভিজ্ঞ মানুষ আমি, দয়া করে সঠিক পরামর্শ দিলে উপকৃত হব?

    1. ঐ তরলে শুক্রানু থাকলে গর্ভসঞ্চারের সম্ভাবনা আছে। আর শুক্রানু উপস্থিতি-অনুপস্থিতি আগে থেকে কোন ভাবেই বলা যায় না। এই তরল পদার্থটা শুধু জননাঙ্গপথ পিচ্ছিল করার জন্য।
      বীর্যপাতের আগে লিঙ্গ বের করে আনাটা একটা প্রাকৃতিক এবং কার্যকরী উপায়। তবে এটা করতে মানসিক ভাবে খুব শক্ত থাকা লাগে। আসলে ক*ন*ড*মে অভ্যস্ত হতে পারলেই সবচেয়ে ভালো হয়। অন্তত কিছুক্ষণ মিলিত হয়ে শেষ হওয়ার আগে আগে ক*ন*ড*ম পড়ে নিলেও চলে।
      মিলিত হওয়ার সুযোগ থাকলে বেশি হস্তমৈথুন না করাই ভালো। আর মিলিত হওয়ার সময় একদিনই যদি ৬/৭ বার বীর্যপাত করেন, সেটাও খুব ভালো নয়। একবারেই বেশিক্ষণ থাকার চেষ্টা করবেন।
      যে কোন সময় প্রেগন্যান্ট হওয়ার ঝুঁকি থাকে। এখানে পিরিয়ড কোন ব্যাপার না।

  88. আমার ইদানিং মিলনের পর নাবির নিছে ব্যাথা করে

    1. আপনার বয়স, ওজন, উচ্চতা কত? তলপেটে ফ্যাট আছে? শারীরিক ফিটনেস কেমন? সেক্সের পর বীর্যপাত চলাকালে কি কোন ব্যথা হয়?
      ব্যাপারটা অনেকদিন ধরে হয়ে আসলে একবার ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নিন।

  89. Meyeder ki cheleder dekhle uttejona hoi?? kobe hoi?? keno hoi?? Meyera kokhon cheleder khub kache ashte chai.. kokhon tader cheleder shathe sex korte icche hoi?? meyeder kon jaigai hat dile meyera uttejito hoi?? apni bolechen vongankur a hat dile uttejito hoi, kintu vongankur kon jinish bujhte parlam na.. Meyera o ki cheleder kotha chinta kore hostomoithon kore?? Meyera ki porn movie dekhle uttejito hoi??? kindly ektu janaben answer ta..

    1. হতে পারে তবে কখন কিভাবে, তা নির্দিষ্ট করে বলা যায় না।
      যখন ভালোবাসায় কোন বাধা থাকে না, যখন মনে করে তাদেরকে কেউ খুব ভালোবাসে, কিংবা ছেলেটি প্রতারণা করবে না বা শুধু সেক্স করার জন্যই সেক্স করবে না, বা বিয়ে-সংসার হলে, এরকম হলেই সেই ছেলের সাথে মিলিত হতে কোন বাধা অনুভব করে না।
      উইতে দেখি নিন ভগাঙ্কুর
      অনেকে করতে পারে। উত্তেজিত হলেও হতে পারে।

  90. ami jokon amar wife er sata sex kori tokon 1minute er modda semen out hoya jay. Ki kora long time sex kora jay.ans it

  91. amar masik 31.03.12 ta hoachilo ami amar boyfrenad ar sathe milito hoi 08.04.12 ta abon sai din amar khubi samano masik hoi ata kano holo, voir ki kicho ache. ami amar boyfrend ar sathe maje maje milito hoi amra kondom use kori na..tara tari janaben amar arokom holo kano ar voir kicho ache naki ami khub chintai achie…

    1. ঐ দিন কি মাসিক শুরু নাকি শেষ হয়েছিল? শেষ হলে শুরু হয়েছিল কবে? বীর্যপাত যদি আপনার জননাঙ্গমধ্যে হয়, তাহলে ভয়ের সম্ভাবনা থাকবে যদি না প্রোটেকশন ব্যবহার করে থাকেন।
      আর আপনার ঐ সময় “খুব সামান্য মাসিক”-এর ব্যাপারটা পরিস্কার না। এটা ঠিক কখন হয়েছিল? যখন হচ্ছিল, তখন আপনার শারীরিক অনুভূতি কেমন ছিল?

      1. 31.03.12 ta soro hoa chilo.bizro pat joni modhe hoache kina bojta parine bojar kono upai ache ki. thakla janan.r ghanta 3 pora ata dakhe chilam r kono saririk osobiha chilo na.

      2. তার আগের দিন পর্যন্ত কি মাসিক চলছিল?
        অনেকের মাসিক কয়েকদিন ধরে চলতে পারে। আপনার এরকম হওয়ার সম্ভাবনা আছে। এছাড়া বীর্যপাত যদি ভিতরে হয়ে থাকে, তাও বেরিয়ে আসতে পারে। বীর্যপাতের ব্যাপারটা বুঝতে পারা তো খুবই সোজা। যখন সঙ্গী ক্লান্ত হয়ে নিস্তেজ হয়ে যায়, তখন দেখে নিলেই হয়। ঐ মুহুর্তে কোন পজিশনে ছিলেন, সেটা মনে করে দেখার চেষ্টা করুন।
        আর জননাঙ্গমধ্যে বীর্যপাত হলে ভয়ের একটা সম্ভাবনা সবসময়ই থাকে। তবে আপনার যেহেতু মাসিকের প্রথম দিকে এমন হয়েছে, তাই ভয় একটু কম।

  92. সাধারণত একটি মেয়ের মাসে ১ বার মাসিক হয়ে থাকে। কিন্তু আমার মাসে ২বার হয় অর্থ্যাৎ প্রতি ১২দিন পর পর হয়ে থাকে। এটা নিয়মিত হয়। এটাকি বড় ধরণের কোন সমস্যা? আমার খুব ভয় হচেছ। আমি কি করে এটাকে মাসে ১বারে নিয়ে যেতে পারি?

    1. আপনার বয়স খুব কম হলে এটা নিয়ে চিন্তা করার কিছু নাই। প্রথম দিকে এমন হয়ে থাকে। বড় হলে ঠিক হয়ে যায়।

  93. Amar wife ar 14th fabuary mins hoyasilo, tar por akon o hoi nai. ata ki kono somossa asa? Ami dubai takhi.

    Aga akbar tin mas mins bondo silo. tarpor doctor dekhya tin mass madicin khata hoyasilo. Doctor bolasilo noton abostai kondom used korata ata hoyasilo.

    doya kora aktu janaben ki?

  94. আমার বয়স ২১ বছর ৫’১০”, আমার কাকির বয়স ৩৭ বছর ৫’৪” আমি আর কাকি দুজন দুজোন কে খুব ভালোবাসি, লুকিয়ে কয়েক বার কিস করেছি । এখন আমরা দুজনে লুকিয়ে সেক্স করতে চাই। বয়সের এই ডিফারেনস এ কোন পজিসোনে আমরা সেক্স করলে মজা পাব। আমার কোন খতি হবে কি?

    1. এসব করা অনৈতিক কাজ। জাস্ট ভালো হয়ে যান যদি জীবনে জটিলতা এড়াতে চান।

      1. মন্তব্য না করে পারলাম না ………..
        কাকি কে সুন্দর দৃষ্টিতে দেখুন ………..ভালবাসার দৃষ্টি OK তবে সেই ভালবাসার মধ্যে *যৌ*ন*তা থাকবে কেন ….?
        দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে ………….
        ভালো থাকবেন ………….

  95. আমার বয়স ২০ বছর, বাবা মায়ের একমাতরো সনতান, একমাস হলো আমার বিয়ে হয়েছে, বৌ এর বয়স ১৫+, আমার বৌ ও বাবা মায়ের একমাতরো সনতান। আমাদের সোসাল মারেজ। জানিনা ওরা কেন আমাদের বিয়ে দিল। বৌ এখোনো শাশুড়ির বারিতে থাকে, বিয়ের পর শুধু তার সাথে মোবাইলে কথা বলতে পাই, তার কবে দেড় বছর পর পড়া শেষ হবে, তখন আমাদের বাড়ি আসবে। ওর সংগে দেখা করলে শাশুড়ি চোখ চোখ করে। আমি বিয়ে করে নিজের বৌ এর সাথে সেক্স করার সুজোগ পাইনা, ওনেক বুদধি করি ওর ও ইচছে সেক্স করার, আমার ভয় হই যদি ও তার মাকে বলে দেই, কারোন ও তার মাকে সব কথা বলে, মোবাইলে যা কথা হই সেগুলো সব, ও পেটে কিছুই রাখেনা। এখন আমি ওর সংগে কি করে সেক্স করব। আর ওর মার সংগে ও যেন কোন কথা না বলে সেটা কি করে বনদ করা সোমভব। দয়াকরে উপোযুকতো পরামরশ দেবেন।

    1. আপনার এই বয়সে বিয়ে করা ঠিক হয়নি। এবং কোন ভাবেই ১৫ বছরের মেয়ে বিয়ে করতে পারেন না। এটা আইনের চোখে অপরাধ।
      আপাতত সেক্স করার চিন্তা বাদ দেন। আপাতত বন্ধুর মত মেলামেশা করেন। আগে বয়স হোক, তখন এসব ভাববেন।
      আপনার স্ত্রী এখনো সাবালিকা হয়নি বলেই মা’র কাছে সব বলে দেয়। আপাতত ধৈর্য্য ধরুন।

    2. আপাতাত ধয্য ধরুন। এত কম বয়সে আপনাদের বিয়ে করা উচিৎ হয় নাই।

  96. সালাম নিবেন। ২ মাস ১৫ দিনের মত হল বিয়ে করেছি। আমার বয়স ২৪ এবং তার বয়স ২০। আলহামদুলিল্লাহ আমরা সুখী। আমারা সহবাস করার পর তার যোনীতে বীর্যপাত ঘটালে সাথে সাথে তার পেট ব্যাথা শুরু হয়ে যায়। ক*ন*ড*ম ব্যবহার করলে কিংবা বীর্যপাত বাহিরে ঘটালে এ সমস্যা থাকে না। পেট ব্যাথা শুরু হলে ব্যাথা নাশক কোন ঔষধ সেবন না করলে তা কমে না। রাতে মাঝে মাঝে জ্বর থাকে। আমাদের দুজনেরই ওজন কম। দুজনেরই উচ্চতা ৫.৫। কি কারণ পেট ব্যাথা করছে এবং কি ব্যবস্থা নিলে তা থেকে উপশম হবে জানালে উপকৃত হবো। নাকি ডাক্তারের পরমশ নিব।
    ধন্যবাদ।

    1. বেশিরভাগ মেয়েদের জরায়ুর মুখের কাছে কিছুটা বেঁকে যায়। কিন্তু, খুব সম্ভবত আপনার স্ত্রীর জরায়ু টাইলটেড, অর্থাৎ জননাঙ্গমুখ, জরায়ুর মুখ এবং জরায়ুর শেষ প্রান্ত একই লাইনে অবস্থিত। এর ফলে যখন ভিতরে বীর্যপাত করছেন, তখন বীর্য ছিটকে গিয়ে সরাসরি জরায়ুর দেয়ালে গিয়ে আঘাত করছে।
      আপনি “Retroverted uterus” দিয়ে গুগল করে ছবি দেখে নিলে পার্থক্যটা বুঝতে সুবিধা হবে।
      তবে ব্যাপারটা ডাক্তার দিয়ে পরীক্ষা করিয়ে তবে নিশ্চিত হয়ে নিতে পারেন। কেননা হয়তো অন্য কারণও থাকতে পারে।

  97. আমার বয়সঃ২৫, ওজনঃ ৬২ কেজি, উচ্চতাঃ৫ ফুট ৬ ইঞ্চি

    আমার প্রেমিকার সাথে কিছুক্ষন একসাথে থাকলে, কোথাও বসে কথা বললে লিঙ্গ দিয়ে হাল্কা আঠালো লিকুইড বের হয়। একবার লিকুইড বের হয়ে গেলে তারপর লিঙ্গ আর শক্ত হয় না।

    এছাড়া, একবার আমার প্রেমিকা আমার লিঙ্গ মুখে নিয়ে চুষে দিয়েছিল, কিন্তু তখন লিঙ্গ দাড়ায় নি । সেই পরিস্থিতি তে যদি না দাড়ায়, তাহলে আর কখন দাঁড়াবে ?? সামনেই আমার বিয়ে করার কথা, কিন্তু আমি এখন বিয়ে করতে ভয় পাচ্ছি।
    আমি ১ বছর আগে ডাক্তার দেখিয়েছিলাম। আমার testosteron level 5.82 ng/ml…..458 ng/dl, এছাড়া anti chlamydia igG test positive 18.5 DU যেখানে normal range 9-11, এরপর Dr আমাকে testolux injection দেয় ৫ টা ।
    chlamydia এর জন্য injection Zetum দেয় ৭ দিন । সাথে antibaiotic tetracycline.
    কিন্তু এর পর লিকুইডের পরিমান কমে গেলেও, উত্থান এর সমস্যা ঠিক হচ্ছে না।
    পরে অন্য Dr এর কাছে গেলাম, সে বলে ওই injection নাকি খুব ই ক্ষতিকর ।
    আরেক জনের কাছে গেলাম, সে বলে, সব ই নাকি নরমাল, tension করার নাকি কিছুই নাই।
    আপনার মতামত জানালে উপকৃত হতাম।
    স্যার, যদি সম্ভব হয়, অভিজ্ঞ কোন ডাক্তারের ঠিকানা ( ঢাকায়) দিলে খুব ভাল হয়।
    উত্তর না পাওয়ায় আবার দিলাম, আমি অনেক দুশ্চিন্তায় আছি ভাই, আগামি বছরের শুরুতে আমাকে বিয়ে করাতে চায় family.

    1. আপনার আগের মন্তব্যের নিচে উত্তর দেয়া হয়েছিল। একই মন্তব্য একাধিক বার করার দরকার নাই।

  98. আমি মেয়ে দের শরিরের প্রতি খুবি আক্রিশ্ট। কিন্তু তার চেয়ে বেশি আক্রিশ্ট তাদের গায়ের গন্ধের প্রতি। তাদের গায়ের গন্ধ আমার খুবি ভাল লাগে। হউক শেটা তাদের ঘামের গন্ধ অথবা শরিরের গন্ধ। এই গন্ধে আমি পাগলের মত হয়ে যাই। আমার উত্তেজনা খুবি বেড়ে যায়। আমি মাঝে মাঝে লুকিয়ে মেয়ে দের বেবহার করা জামা নিয়ে শুকি। বিশেষ করে জামার বগলতলা। জেখানে ঘামের গন্ধ থাকে। এটা কি কন মানসিক শমসা?

    1. এটা কি সব মেয়েদের বেলায় হয়? নাকি যাদেরকে ভালো লাগে বা যাকে ভালোবাসেন, শুধু তার ক্ষেত্রে হয়?

      1. সব মেয়েদের বেলায়ই হয়, তবে যাকে ভালোবাসি তার বেলায় তো কোন কথাই নাই। আমি জাকে ভালোবাসি তার ঘামের গন্ধ আমার কাছে খুবই ভাল লাগে। কিন্তু আমি যার বা যাদের ব্যাবহার করা জামার গন্ধ শুকতাম তাদের কেউই আমার প্রেমিকা না। তবে আমার প্রেমিকার ব্যাবহার করা জামার গন্ধ শুকার সুযগ কখন পাইনি, পেলে অবশ্যই শুকতাম।

      2. আমি মনবিদ এর সাথে কথা বলেছি। তিনি বলেছেন এটা কোন সমস্যা না। বরং এটা আরও ভাল। এর ফলে স্ত্রীর প্রতি ভালবাসা আরও বারবে। এবং স্ত্রীও এটা পছন্দ করবে, অর্থাৎ সে চাইবে যে আমি তার শরিরের গন্ধ শুকি এবং সেও আমার শরিরের গন্ধ শুকবে। এটাই সাভাবিক। এতে দুজনের মধ্যে ভালবাসা বারবে। কথা গুলো কি ঠিক?

      3. কথাগুলো ঠিক। কিন্তু আপনার স্ত্রী যদি দেখেন যে আপনি অন্য মেয়েদের ব্যাপারেও এমন করছেন, তাহলে সেটা মেনে নিবেন না।

      4. বিয়ের পরে অন্য মেয়েদের বেলায় এমন হবে, এটা তো অসমম্ভব। কারন আমি শুধু আমার বউকেই ভালবাসতে চাই। শুধু বউকেই শুধু বউকেই শুধু বউকেই। এবং আমিও চাই যে, সেও শুধু আমাকেই ভালবাসুক। শুধু আমাকেই শুধু আমাকেই শুধু আমাকেই।

      5. এখানে অসম্ভব বলে কিছু নাই। তবে যদি দুজনেই দুজনের প্রতি ডেডিকেটেড থাকতে পারেন, তাহলে তার চেয়ে ভালো আর কিছু দুনিয়ায় হয় না। আপনাদের জীবন সুখের হোক।

  99. আমার লিঙ্গের গোড়া চিকন এবং আগা মোটা । এমন কোনো উপায় আছে কি যার ফলে লিঙ্গ আবার স্বাভাবিক হতে পারে ? আর সপ্তাহে কয়বার হস্তমৈথুন করা উচিত্‍ ? দয়া করে বলুন ।
    আমার বয়স সতের বছর ।

    1. ওটা ঠিক করার কোন উপায় নেই। যা আছে, সেটারই সর্বোচ্চ ব্যবহারের জন্য সচেষ্ট থাকতে হবে।
      সপ্তাহে নির্দিষ্ট কোন নিয়ম নেই। নির্ভর করে শরীর স্বাস্থের উপর। তবে অনেকের কমেন্ট পড়ে আমাদের যে অভিজ্ঞতা তাতে এক বারের বেশি না করাই ভালো। এই বয়সে আগে শরীর গঠনের দিকে নজর দেয়া উচিত।

  100. *হস্তমৈথুন করলে কি কণ্ঠস্বর কর্কশ
    হয়ে যায় ?
    *সেক্স করলে কি কণ্ঠস্বরের উপর
    কোন প্রভাব পড়ে(কণ্ঠশিল্পী)।

    1. ১. হতে পারে। বিশেষ করে অল্প বয়সীদের প্রায়ই এমন হয়।
      ২. শরীর ঠিক থাকলে বা পরিমিত সেক্স করলে পড়ার কথা নয়।

    1. সরাসরি ছোট হয় না। তবে এটা বেশি করলে বা কিন্তু সবসময় মেয়ে মানুষ আর সেক্স নিয়ে চিন্তা করলে মনের উপর একটা খারাপ প্রভাব পড়বে। তখন ঠিক সময় খাওয়া-ঘুম- এসব হবে না। তাতে শরীর নষ্ট হবে। তখন ধীরে ধীরে লিঙ্গে রক্ত সঞ্চালন করতে সমস্যা হবে। এতে লিঙ্গ সাময়িক ভাবে ছোট মনে হতে পারে।

  101. আমি বহু আগে থেকে হস্তমৈথুন করে আসছি এর পরিমানও অনেক বেশি কোন কোন সময় এক রাতে ৫ থেকে ৬ বার হবে ,এখন সমষ্যা হল লিঙ্গ আমার খারা হয়না লিঙ্গের উপর রগ গুলু ভেসে গেছে।আমি ভয়ে বিয়ে করতে পারছিনা হস্তমৈথুনও ছারতে পারছিনা, কিছুদিন আগে আমি এক হোমিও ডাক্তারের ঔষধ খেলাম, প্রথমে কিছু না বুঝলে পরে আবার অন্য ঔষধ দিল ঐ ঔষধ খাবার সাথে সাথে আমি ভাল অনুভব করলাম কিন্তু এখন আমার সমষ্যা হল আমার ঐ ঔষধ চলা কালেই আমার সমষ্যা আরো বেরে গেল, এ নিয়ে আমি মানসিক সমস্যায় পরে গেছি, মাঝে মাঝে মনে হয় এ জীবন নিয়ে বেচে থাকাই মূল্যহীন, ডাক্তার বলে তুমি বিয় কর আস্তে আাস্তে ঠিক হয়ে যাবে কিন্তু আমি তা বিশ্বাস করতে পারছিনা আমার মনে হয় ওনি আমাকে সান্তনা দিচ্ছে আর এমন অবস্থায় বিয়ে ই বা করা যায় কিভাবে আমি বুঝিনা। আমি এখন কি করব, হস্তমৈথুনের কারনে জীবনে কিছু হাড়িয়ে গেল কিনা বা আমার এই সমস্যার কোন সমধান আছে কিনা থাকলে অনুগ্রহ করে আমাকে পরামস্য দিয়ে উপকৃত করুন, আমি আপনার কাছে চিরকৃতঙ্ঘ থাকব।

    1. আপনার বয়স উচ্চতা ওজন জানাতে পারবেন?
      শরীর বিয়ে করার উপযুক্ত থাকলে বিয়ে করতেই পারেন। না হলে কিছুদিন ব্যায়াম, খাওয়া-দাওয়া আর ঘুমের উপর থেকে শরীর ঠিক করে নিতে পারেন। এর মধ্যে সেক্স বা মেয়েমানুষ নিয়ে চিন্তাভাবনা এড়িয়ে চলতে হবে।
      হস্তমৈথুন এড়াতে আগে ঠিক করেন যে কোন কোন সময়ে এসব বেশি করেন। তারপর ঐ সময়টাতে আগে থেকে কিছু করার প্লান করে রাখবেন। বা কোন বন্ধু বা পরিবারের কাউকে ঐ সময় আপনাকে সময় দিতে বলবেন। এতে হস্তমৈথুনের কথা ভুলে থাকতে পারবেন। রাতে রুম শেয়ার করতে পারেন। হালকা লাইট জ্বালিয়ে রাখতে পারেন। জানালা দরজা খোলা রাখতে পারেন। এছাড়া বিকেলের পরে উত্তেজক খাবার খাবেন না।
      সবচেয়ে বড় ব্যাপার হলো ব্যায়াম। এটা করলে শরীর অন্য আজে বাজে কাজে সায় দেবে না।

      1. আমার বয়স ২৬ আমি অন্য কোন ডাঃ কাছে যাব কিনা বা কোন ডাঃ কাছে গেলে ভাল হবে জানাবেন কি।

      2. শারীরিক অবস্থা খারাপ বলে মনে হচ্ছে না। আপনাকে আগে যা বলা হয়েছে, সেটা করে দেখতে পারেন। আপাতত একজন জেনারেল ডাক্তার দেখিয়ে নিতে পারেন।

  102. আমি প্রায়ই হস্তমিথুন করি। গত ৭-৮ মাস থেকে আমার লিঙ্গে ব্যথা হয়। কি করতে পারি? আমার বয়স ২৩। । ডাক্তার দেখিয়ে আমি mexlo tablet খেয়েছিলাম। কমে গিয়ে আবার ও হয়েছে। আবার খেয়েছিলাম। কমে গিয়ে আবার ব্যথা শুরু হয়। কি করতে পারি?

    1. লিঙ্গ যখন তখন উত্তেজিত করবেন না। হস্তমৈথুন কমিয়ে দিন। মেয়ে মানুষ দেখলে বা সেক্সুয়াল চিন্তা মাথায় এলে নিজেকে সংযত রাখবেন। প্রচুর পানি পান করবেন। খাওয়া-দাওয়া আর ঘুম ঠিক রাখবেন। নেশা করবেন না। পারলে ব্যায়াম করুন।

  103. ধর্ম যেখানে বলছে masturbute করা যাবে না সেখানে আপনারা বার বার বলছেন এটা করলে ক্ষতি হবে না!আসলেই কি এটা একটা সুন্দর ,সুষ্ঠ,সুস্থ সমাজ উপহার দিতে পারবে??দয়া করে জানালে আমরা আমাদের অনেক উপকার হবে।

  104. আমার বয়স ২৩ বছর ।উচ্চতা ৫.১০ ।এখনো বিয়ে করিনি ।আমি একটি সরকারি প্রতিস্ঠানে চাকুরি করি ।আমি যখন চাকরিতে থাকি তখন মাসে ২-৫ বার হস্তমৈথুন করি । কিন্তু বাসায় ১০ দিন থাকলে ১০-১৫ বার করি । এই সময় আমার সাস্থ কমে যায় এর কারন কি । আমি চেষ্টা করি এটা না করার জন্য । কি করলে আমি হস্তমৈথুন থেকে দুরে থাকতে পারবো । জানালে উপকৃত হতাম

    1. ১০ দিনে ১০/১৫ বার অবশ্যই আপনার জন্য বেশি হয়ে যাচ্ছে। এতে অনেক ক্যালরি ক্ষয় হচ্ছে, সেই তুলনায় আপনার খাদ্য এবং বিশ্রামের ঘাড়তি হচ্ছে। তাই শরীর দূর্বল লাগছে।
      এটা এড়ানোর উপায় নিয়ে আমরা অনেক কমেন্টের উত্তরে বলেছি।
      হস্তমৈথুন এড়াতে আগে ঠিক করেন যে কোন কোন সময়ে এসব বেশি করেন। তারপর ঐ সময়টাতে আগে থেকে কিছু করার প্লান করে রাখবেন। বা কোন বন্ধু বা পরিবারের কাউকে ঐ সময় আপনাকে সময় দিতে বলবেন। এতে হস্তমৈথুনের কথা ভুলে থাকতে পারবেন। রাতে রুম শেয়ার করতে পারেন। হালকা লাইট জ্বালিয়ে রাখতে পারেন। জানালা দরজা খোলা রাখতে পারেন। এছাড়া বিকেলের পরে উত্তেজক খাবার খাবেন না।
      সবচেয়ে বড় ব্যাপার হলো ব্যায়াম। এটা করলে শরীর অন্য আজে বাজে কাজে সায় দেবে না।

  105. ধন্যবাদ আমার আগের প্রশ্নের উত্তর দেয়ার জন্য, বিধাতা যেন আপনার মঙ্গল করেন, আমি এই কামনা করি। বার বার একই প্রশ্নের উত্তর জানতে চেয়ে আপনাকে বিরক্ত কারার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত। আমি মানসিক ভাবে এতই বিপর্যস্ত যে চিকিৎসকের কাছে গিয়েও আমার অনেক কিছুই বলতে মনে থাকেনা এটা হয়ত আমার উপরের প্রশ্ন লিখায় আপনি আন্দাজ করেছেন আর হয়ত এ কারনে আপনার অল্প একটু কথা আমি বুঝতে পারি নাই। আমার সমস্যাটা আবার উল্লেখ করলাম। আমার বয়স ২৭ উচ্চতা ৫.৫” ওজন ৬২-৬৪ কেজি, আমি বাবা মার বড় ছেলে, মা প্রায় প্রতিদিন কোন না কোন অসুখে ভুগেন বিশেষ করে শ্বাস কষ্টটাই একটু বেশি, তারা আমাকে এক মাসের ভিতরে বিয়ে করাবে বলে ঠিক করেছে মেয়েও প্রায় চুরান্ত করা, কিন্তু আমার সমষ্যা হল, আমার লিঙ্গ খারা হয়না সকালে একটু ভাল হলেও সাথে সাথে আবার নিস্তেজ হয়ে যায় তা ছারা অন্য সময় খুব খারাপ, লিঙ্গের উপর রগ গুলু ভেসে গেছে। আমার প্রায় ছুট বেলা থেকে হস্তমৈথুন করার অভ্যাস আছে হস্তমৈথুনও ছারতে পারছিনা, কিছুদিন আগে আমি এক হোমিও ডাক্তারের ঔষধ খেলাম, প্রথমে কিছু না বুঝলে পরে আবার অন্য ঔষধ দিল ঐ ঔষধ খাবার সাথে সাথে (মানে ৫-৬ মিনিটের ভেতরে) আমি ভাল অনুভব করলাম কিন্তু এখন আমার সমষ্যা হল ১০- ১৫ দিন পর, আমার ঐ ঔষধ চলা কালেই আমার সমষ্যা আরো বেরে গেল, ডাক্তার বলে তুমি বিয়ে কর আস্তে আাস্তে ঠিক হয়ে যাবে কিন্তু আমি তা বিশ্বাস করতে পারছিনা আমার মনে হয় ওনি আমাকে সান্তনা দিচ্ছে আর এমন অবস্থায় বিয়ে করা যায় কিনা আমি বুঝিনা। আপনি বলেছেন শরীর বিয়ে করার উপযুক্ত থাকলে বিয়ে করতেই পারেন। এটা আমাকে একটু ভাল ভাবে বুঝিয়ে বললে উপকৃত হব, বা আমি অন্য কোন চিকিৎসকের কাছে যাব কিনা গেলেও বা কেমন চিকিৎসকের কাছে যাব একটু বলবেন।।।
    কোথায়ও ভুল হলে ক্ষমার চুখে দেখবেন।

    1. আপনাকে মনে হয় আমরা কিছু উত্তর দিয়েছিলাম। হস্তমৈথুন এড়াতে কিছু টিপস দেয়া হয়েছিল। আপাতত ওগুলো ফলো করতে পারতেন।
      বিয়ে করতে ভয় পাচ্ছেন, সেটা মানসিক। আপনি ব্যায়াম করে, খাওয়া দাওয়ার করে শরীর ঠিক করে ফেলেন। তখন আত্মবিশ্বাসও বেড়ে যাবে। তখন আর এসব ভয় থাকবে না।

  106. আমার হস্তমৈথুনের পর মুখে ব্রন ওঠে এটা আমি অনেকবার পরিক্ষা করে দেখেছি ।আর এই ব্রন থেকে মুক্তির উপায় বললে খুব উপকৃত হতাম

    1. আপনি হস্তমৈথুন করতে পারেন না বিয়ে করার উপযুক্ত থাকলে বিয়ে করতে পারেন
      আর

      1. মাঝে মাঝে হস্তমৈথুনে কোন সমস্যা হয় না। মাত্রাতিরিক্ত না হলেই হলো।

    2. ব্রণের জন্য কিছু হরমোনকে দায়ী করা হয়। কিন্তু এব্যাপারে এখনো বিস্তারিত জানা যায় নাই।
      হস্তমৈথুনের সাথে ব্রণের সরাসরি কোন সম্পর্ক নাই। তবে হস্তমৈথুনের সময় বা পরে আপনার চিন্তাভাবনার ফলে হরমোনে কিছু পরিবর্তন হতে পারে, যার জন্য এমন হচ্ছে। অনেক সময় খারাপ চিন্তা করলে তার প্রভাব শরীরে, মুখে পড়তে পারে।

  107. Amar boyosh 18(male).. Amar ojon 80 kg.. Sharirik vabe ei ojon ki amar jonne shavabik??? Ami sharirik vabe mota.. sharire prochur fat ache.. Ami slim hote chai.. kichudin age jym maintain korechilam, but chere diyechi.. Sharir khub tultule dhoroner hoye utheche.. Bishesh kore amar buke etoi chorbi j, meyeder dudher moto lage.. ja niye bibrotokor obsthai porte hoi.. Ami buker chorbi komanur jonne ageo proshno korechilam.. Answer peyechi ei rokom- ekdin bade bade douraben.. Kintu kotokkhan dowrate hobe ta ullekh korenni.. Sharir ke slim and halka ptla korar jonne protidin kotokkhan dowrabo and ki rokom khawa dawa korbo?? Majhe majhe amar shash koshto hoi.. Eita ki ajmar lokkhon naki fat er poriman beshi ei karone hoi??? Ektu kindly janale khushi hobo..

    1. উচ্চতা ও ওজন এখানে দেখে নিন।
      দৌড়ানোর জন্য এই গাইডটা ফলো করেন। এতে ধীরে ধীরে শরীর সহ্য করে নেবে, তখন শ্বাসকষ্ট হবে না।
      আর খাবার খাবেন অল্প অল্প করে ঘনঘন। সাদা ভাত, ময়দা, সুগার, এলকোহল, ক্যাফেইন, সোডিয়াম, কোন প্রকার নেশা এড়িয়ে চলবেন।

  108. Dear Dr.

    Please help me,

    I am Emran, age-32, weight-72Kg,Married,

    Last 10/12 I am facing a very big problem,

    My meal organ never strong so I can’t puss it to my wife organ,
    My wife try to strong it but it never strong, totally sleep my meal organ.

    Please help me, how can I remove form here or I have to die.

    1. ভয় পাওয়ার কিছু নাই। আপনাকে আগে উত্তর দেয়া হয়েছে। শরীর ঠিক রাখেন, ব্যায়াম করেন। সব ঠিক হয়ে যাবে। আর মানসিক দুশ্চিন্তা করবেন না একদম।

  109. আমার বসয় ১৭.সাধারনত আমি যখন SEX বিষয়ে কিছু দেখি বা পড়ি,তখন আমার লিঙ্গ হতে খুব তাড়াতাড়ি তরল পদার্থ বের হয়।তাছাড়া উত্তেজনা পূর্ণ কিছু দেখলে এমন হয়।এটা কি ভাল না খারাপ ।আমার হস্তমিথুন এর অভ্যাস আছে।দয়াকরে উত্তরটা দিরেন।

    1. অল্প বয়সে মাঝে মাঝে এমন হতে পারে। আপনার এখনো নিজের উপর কন্ট্রোল আসে নাই। তাই এসব বেশি না করাই ভালো।

    2. Hridoy, bhaia masterbate chaira dao, jibonta sundor hobe, tomar boyos kom, akhono onek poth chola baki, so no hostomoithon.. ok? Namaz poro, bayam koro, bondhuder somoy dao, family te somoy dao besi besi, r porashuna koro…. u will b safe for alltime………

  110. আমার বয়স ২২ উচ্চতা ৫.০৮ । আমার মুখে অনেক ব্রন হয় ।এছাড়া আমার বড় সমস্যা হলো আমি বেশি সময় সঙ্গম করতে পারিনা ।একটা মেয়ের সাথে কয়েকবার সেক্স করেছি কিন্তু আমার লিঙ্গ ভেতরে ঢুকিয়ে ১-২বার ধাক্কা দিলেই আমার বীর্য বের হয়ে যায় এতে আমার গার্ল ফ্রেন্ড এর কাছে আমি খুব লজ্জা পাচ্ছি ।সে আমাকে বলেছে ভালো না হলে আমাকে বিয়ে করবেনা । ব্রন এবং পরের সমস্যার সমাধান দিবেন আসা করি ।

    1. ব্রণ কেন হয়, তার নির্দিষ্ট কোন কারণ এখনো জানা যায় নাই। তবে যাতে না হয়, সেজন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবেন। মনে কখনোই খারাপ চিন্তাভাবনা করবেন না। মুখে এলোকোহল বা সুগন্ধ জাতীয় সাবান বা অন্য কিছু ব্যবহার করবেন না। এলোকোহল ফ্রি ফেসওয়াস ব্যবহার করতে পারেন। রোদ লাগাবেন না।
      সেক্সের সময় অবশ্যই দুশ্চিন্তা এবং ভয় থাকতে নেই। সেই সাথে আত্মবিশ্বাস ভালো থাকতে হবে। শারীরিক ফিটনেস ভাল থাকতে হবে। এজন্য ব্যায়াম করেন। এছাড়া আলাদা ভাবে কেজেল ব্যায়াম করতে পারেন।

  111. আমার বয়স ২৫ বছর।সামনে আমার বিয়ে।আমি ৫ ফুট ৮ ইঞ্চি লম্বা।আমার ওজন ৬৪ কেজি।১০/১২ বছর আগ থেকে হস্তমিথুন এর অভ্যাস আছে ।এখন অনেক কম করি।আমার লিঙ্গ দাঁড়া হলে ৪ ইঞ্চি আর একটু বড় হয়। সকাল বেলা উদিত হয়।ভাইয়া আমি জানতে চাই আমি কি বিয়ে করে বউকে সুখ দিতে পারব?আর কীভাবে বুঝব আমার সঙ্গম করার মত যথেষ্ট capacity আছে?কীভাবে বুজবো আমি সঙ্গম এ কতক্ষণ থাকতে পারব? আমার ভয় হচেছ। দয়া করে হেল্প করেন।অনেকের ই হেল্প হবে আমার মত।

    1. আগেই ভয় ঝেড়ে ফেলতে হবে। ভয় থাকলে সমস্যা হবে। কোন প্রকার ভয় বা দুশ্চিন্তা নিয়ে স্ত্রীর সাথে মিলিত হওয়া ঠিক নয়।
      বিয়ের পর হস্তমৈথুন করার দরকার হবে না। আর অনেকেরই সকাল বেলা শরীর অনেক ঝরঝরে থাকে বলে এসময় বেশ এনার্জি পান। এ সময়টা বেছে নিতে পারেন। আর নিজে নিচে, স্ত্রীকে উপরে রাখলে সময় বাড়াতে পারবেন। তবে এক্ষনি সময় নিয়ে চিন্তা করতে হবে না। বিয়ের আগের কয়দিন ভালো খাওয়া দাওয়া করেন, ঘুমান অনেক। পারলে একটু ব্যায়াম করেন। যদিও এসব পরেও চালিয়ে গেলে ভাল করবেন।

      1. তাহলে আমি কি নিশ্চিন্তে বিয়ে করতে পারি মানে আমার কি কোন প্রবলেম নাই? লিঙ্গ কি ঠিক আছে?আর নিচের প্রশ্ন টা দেখে একটু সমাধান দিন।? ধন্যবাদ

      2. আপনার সব ঠিক আছে। এবার মনোবল বাড়ান। শরীর ঠিক রাখুন। নিয়মিত ব্যায়াম করুন।

  112. মাঝে মাঝে প্রসব আর সময় দেখি কিছুটা লোট লোট বের হয় এতা কি স্বাভাবিক । আর স্বাভাবিক না হলে কি করব? আগের প্রশ্নের ও উত্তর দিন pls।

    1. আগের প্রশ্নের উত্তর দেয়া হয়েছে।
      আপনার এই “লোট লোট” ব্যাপারটা বোঝা যাচ্ছে না।

      1. লোট লোট মানে আঠালো পিচ্ছিল টাইপের।

      2. মাঝে মাঝে হলে সমস্যার কিছু নাই। তবে একবার ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নিতে পারেন ভিতরে কোন ইনফেকশন আছে কিনা।

    1. চেহারা বা গায়ের রঙ- এগুলো জেনেটিক্যাল। মা-বাবার কাছ থেকেই পাওয়ার সম্ভাবনা বেশি। তবে বাচ্চার স্বাভাবিক বৃদ্ধি এবং অন্যান্য দিক ভালো রাখতে আপনার স্ত্রীকে অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে। আর খাওয়ার পরিমান দিন দিন বাড়াতে হবে। সাথে নিয়মিত ব্যায়াম করতে হবে। হাসি-খুশি থাকতে হবে। রাতে ঘুম ভালো হতে হবে।

  113. আমার বয়স ১৮ কিন্তু উচ্চতা ৬ ফিট আমার ওজন অতিরিক্ত ৯০ কেজি!আমার সবচেয়ে গুরুত সমস্যা হল আমার লিঙ্গ এর সাইজ এমনিতে ১.৫ ইঞ্চি আর *যৌ*ন* উত্তেজনার সময় ৪ ইঞ্চি হয় আমার প্রশ্ন হল এই সাইজ দিয়ে কি আমি আমার সহ ধর্মিণী কে সুখি করতে পারব অথবা এটা কি আমার *যৌ*ন* জীবনে প্রভাব ফেল্বে?দয়া করে জানাবেন।

    1. ৪ ইঞ্চি দিয়ে সুখী করার সুযোগ আছে যদি আপনি ঠিকমতো ব্যবহার করতে পারেন। এজন্য আগে ফিটনেস ভাল করতে হবে। অতিরিক্ত ওজন কমাতে হবে।

  114. এখনও আমার উত্তর পেলাম না।একটু তাড়াতাড়ি উত্তর টা জানা জরুরি।দয়া করে উত্তর টা দিন।

  115. সহিদ,নলপুকুরী,আটুযারী,ছোটদাপ,পঞ্চগড় । says:

    আমার স্ত্রী সহবাস একবারের বেশি করলে সে কষ্ট পায় । অর্থাত্‍ প্রথম বার তো আমি কম সময় পারি কিন্তু পরের বার অনেক সময় লাগে বীর্য বের হতে

    1. চেষ্টা করবেন একবারেই বেশি সময় ধরে রাখতে। দুইবার করতে চাইলে প্রথম বার হস্তমৈথুন করে নিতে পারেন।

  116. আমার বয়স ২৪,উচ্চতা ৫ফুট ৯ ইন্চি,ওজন ৪৮কেজি।দিনের পর দিন স্বাস্হ্য ভেঙ্গে যাচ্ছে।ইদানিং কোন চটি বই পড়লে বা মেয়েদের সাথে কথা বললেও আমার পুরুষাঙ্গ শক্ত হয় না,কিন্তু তখন কাম রস বের হয়।একটি মেয়েকে আমি ভালবাসি।আমি আফসোস করছি তার জন্য.তাকে বিয়ের পর সুখ দিতে পারবো কিনা! এসব ভেবে আত্ম হত্যা করতে ইচ্ছা করছে।আমার কি করা উচিত দয়া করে উত্তর দিবেন।

    1. আপনার এত ভেঙে পড়ার কিছু নেই। আপনার লিঙ্গের সাইজ কিরকম?
      আপাতত দেখা যাচ্ছে আপনার ওজন অনেক কম। এটা বাড়িয়ে নিন। ব্যায়াম করে, বেশি খেয়ে এবং ঘুমিয়ে। সব ঠিক হয়ে যাবে।

  117. আমি আমার সহধর্মিণীর সাথে ক*ন*ড*ম ছাড়া সেক্স করে যদি বীর্য বাইরে বের করে দি,এর পর লিঙ্গ আবার লিঙ্গ মুছে সেক্স করি এতে করে কি কোন সমস্যা হবে?? মাঝেমধ্যে বীর্য বের হওয়ার পর আবার যখন সেক্স করি তখন পিচ্ছিল হওয়ার জন্য থুথু ব্যাবহার করি এতে করে কি কুনো সমস্যা আছে???
    দয়া করে জানাবেন স্যার

    1. না, সমস্যা হবে না। তবে ঠিক মতো মোছা হচ্ছে কিনা, সেটা একটা ব্যাপার। ভালো হয় যদি ভালোভাবে ধূয়ে নিতে পারেন।
      বাকিটাতে সমস্যা নেই। তবে এজন্য আলাদা লুব্রিকেন্ট পাওয়া যায়।

    1. আলাদা ভাবে বললে কেজেল ব্যায়ামের কথা উল্লেখ করা যায়। আর এমনিতে শারীরিক ফিটনেস বাড়াতে জিমে গিয়ে ব্যায়াম করা উচিত।

  118. প্রসাব করার কয়েক মিনিট পর আমার কয়েক ফোটা প্রসাব গড়িয়ে পড়ে। কখনো টের পাওয়া যায় আবার কখনো টের পাওয়া যায় না। প্রসাবের পর টিস্যু পেপার ব্যবহার করে কিছুক্ষন হাটাহাটি করলে অনেক সময় আর কোন প্রস্রাব আটকে থাকে না। আবার অনেক সময় ঠিকই ৫ মিনিট পর এক ফোটা প্রস্রাব গড়িয়ে পরে।
    এথেকে পরিত্রানের উপায় কি? কোন চিকিতসা আছে নাকি?

  119. ভাই?সমকামী জিনিসটা কি?বলবেন?ঠিক বুঝিনা।কিভাবে বুঝব যে আমি সমকামী কিনা?

    1. সমলিঙ্গের প্রতি আকর্ষণ।
      আপনার যদি দৈহিক ভাবে সমলিঙ্গের কারো প্রতি আকর্ষণ থাকে, তাহলে বুঝবেন যে আপনি সমকামী।

  120. আমার বয়স 23 বছর এবং আমি বিবাহিত।ছোট বেলা থেকে আমার প্রস্রাব দ্বার চিকন ছিল। পরবর্তীতে 13 বছর থেকেই হস্তমৈতুনের অভ্যাস গড়ে উঠে।18 বছর বয়স থেকে প্রস্রাব বাধা প্রাপ্ত অবস্থায় হতে থাকে এবং প্রস্রাবের পর ব্যাথা ও ফোটা ফোটা রক্ত যেতো। বিভিন্ন ডাক্তারে পরামর্শে ঔষধ খাওয়ার পরও তা বাড়তে থাকে। পরবর্তীতে ইউরোজিস্ট এর পরামর্শে অপারেশন করি এবং প্রায় প্রতি মাসেই ডায়ালাইটেশন করি। কিন্তু এতে কোন রুপ উন্নতি লাভ হয়নি।অন্য ইরোলজিস্ট এর কাছে যাওয়ার পর ওনারা বলেন আগের অপারেশন সঠিক পদ্ধতি হয়নি আবার অপারেশন করতে হবে। এখন আমি খুব দুটানার মধ্যে আছি। কি করবো বুজতে পারছি না। আমার সেক্স খুব কম। স্ত্রী সহবাস করতে পারি না। খুব তাড়াতাড়ি বীর্য বের হয়ে যায়। এবং ব্যাথ্যা হয়। এ কারণে সহবাসের আগ্রহ কমে যাচ্ছে । এখন আমি কি করবো? উত্তর দিলে খুব কৃতজ্ঞ থাকবো। গতদিন লিখেও কোন উত্তর পাইনি। কেন?

    1. ডাক্তাররা যদি মনে করেন যে অপারেশন সঠিক ভাবে হয় নাই, এবং আবার করলে ভালো হয়ে যাবেন, তাহলে করাতে পারেন।
      শরীর ঠিক হলে অন্যান্য সমস্যাগুলো কমে যাবে। সেক্সের সময় কিছু কৌশল অবলম্বন করতে হবে।

  121. আপনাকে ধন্যবাদ। কিন্তু আমার সমস্যাটা মনে হয় আপনাকে বুজাতে পারিনি। প্রস্রাবের মতো সহবাসের সময়ও আমার বীর্য বের হতে বাধা পায় যার জন্য ব্যাথ্যা হয়। একারনেই সহবাসের প্রতি অনীহা সৃস্টি হচ্ছে।ব্যাথ্যার ভয়ে সহবাসে যেতে ইচ্ছা হয়না। আরেকটি সমস্যা হলো একজন ইউরোলজিস্ট যেখানে ভুল চিকিৎসা করলো অন্য ইউরোলজিস্ট যে আমার সঠিক চিকিৎসা করবে তার বিশ্বাসকি? আমার স্ত্রী মনে করে অপারেশন করা ফলেই আমার সেক্স পাওয়ার কমে গেছে। আপনার কাছে জানতে চাই অপারেশন করলে কি আমার সেক্স পাওয়ার আরও কমে যাবে বা সন্তান গ্রহনে কোন প্রকার সমস্যা সৃস্টি হবে । আপনাকে আবার বিরক্ত করার জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত।

    1. খুব সম্ভবত আপনার *যৌ*ন*াঙ্গে কোন ধরনের ইনফেকশন আছে যেটা প্রথম বার অপেরাশনে ঠিক হয় নাই। সবাই ভুল করবে- এমন তো কথা নেই। আর আপনাকে তো চিকিৎসা নিতেই হবে। তাই অভিজ্ঞ কোনো চিকিৎসকের কাছে চিকিৎসা নেন যাতে ভুল কম হয়।
      অপারেশন করা ফলেই আমার সেক্স পাওয়ার কমে গেছে- এমন মনে করা ঠিক নয়। অপারেশন ভালো হয় নাই বলেই এমন হয়েছে। সঠিক চিকিৎসায় ভালো হয়ে যাবেন। তখন সমস্যা হওয়ার কথা নয়।
      আর সন্তানের ব্যাপারটা নির্ভর করছে আপনার বীর্যে শুক্রানুর কোয়ালিটির উপর।

  122. বয়শ ২১ ,উচ্চতা ৫.৮”, ওজন ৬১।আমার টানা ৩ দিন ধরে স্বপ্নদোষ হচ্ছে ,এর ফলে আমার শরির অনেক দুর্বল হয়ে পরেছে,আমি ব্যায়াম করতে জিমেও যেতে পারছি না। এখানে বলে রাখা ভাল আমার একটা গার্ল ফ্রেন্ড আসে এবং তাঁর শাথে আমার সঙ্গম করা হয় (২ মাস অন্তর অন্তর)।
    আরেক টা প্রশ্ন ,অনেকে লিঙ্গ ছোট বড় নিয়ে অনেক প্রশ্ন করে।আমার প্রশ্ন হচ্ছে যে ,লিঙ্গ ৬ ইঞ্চি লম্বা হয়ার সুবিধা কি?

    1. দুঃখিত ১ম প্রশ্ন টা করায় হয় নি। আমি এখন শপ্ন দোষ টা কিভাবে বন্ধ করতে পারি ?

    2. স্বপ্নদোষ বেশি হলে সেক্সুয়াল চিন্তাভাবনা বাদ দেবেন। বিকেলের পরে উত্তেজক খাবার এড়িয়ে চলবেন।
      লিঙ্গ মোটামুটি বড় হলে বা মেয়েদের জননাঙ্গমধ্যে যতটা যেতে পারে ততটা বড় হলে জননাঙ্গমধ্যে ঘর্ষণের মাত্রা তুলনামূলক ভাবে বেড়ে যায়। এতে মেয়েরা বেশি তৃপ্তি পায়।

  123. আমার বয়স ৩৩,আবিবাহিত আমার অণ্ডকোষ এর রগ বারতেছে বেশি হাটা হাটি করলে অণ্ডকোষ জ্বলে বেথা করে সব পরীক্ষা করেছি সব ভাল আছে সুধু অণ্ডকোষ এর রগ বারতেছে, ডাক্তার বলেছে রগ বারার কারনে আমার বীর্য তইরি হবে না ।ডাক্তার ১ বছর রেস্ট নিতে বলেছে।১ বছর পর ভাল না হলে আপারেসন করতে হবে ।এটা কি সতি। আমি খুব চিন্তাই আছি ।আমার অণ্ডকোষ এর রগ বারার কারনে কি কি সমস্যা হতে পারে ।

    1. আগেই ভেঙে না পড়ে ডাক্তারের পরামর্শ মেনে চিকিৎসার ব্যবস্থা করেন।

  124. ওরাল সেক্স কি নিরাপদ স্বামী স্ত্রী র মধ্যে?

  125. amar boyos 22 year.idaning kub durbolota fill korsi.onak din dora sokala gum thaka uta daki birjo baria gasa .onak din thaka a problem face korsi .akon amar lingo ar sokto hoy na .ar ami kono sex fill korsi na .akon amar ki kora utit.

    1. মেয়েদের উপর নজর উঁচু করুন। আজে বাজে অভ্যাস থাকলে সেগুলো বাদ দিন। কুচিন্তা করবেন না। বাজে মুভি বা বই পড়বেন না। লাইফস্টাইল সুন্দর করুন, চিন্তাভাবনা সুন্দর করুন- সব ঠিক হয়ে যাবে।

  126. আমার Girlfriend এর মাসিক শুরু হয়েছিল ২৬ March আর আমরা মিলিত হয় ১৪ এপ্রিল। এতে কি তার Pregnant হওয়ার সমভাবনা আছে?

  127. আমার বয়স ৩১ আবিবাহিত আমার লিঙ্গ দিন দিন নরম হয়ে যাচ্ছে।আগে হস্ত মেথুন করতাম ১ বছর যাবত হস্ত মেথুন করি না ।কিন্তু ১ দিন পর পর প্রসাব এর রাস্তা দিয়ে দানা দানা পিছছিল বের হয়। আমার লিঙ্গ নরমাল যখন থাকে তখন ১ ইঞ্ছি থাকে মাযে মাযে ভেতর ডুকতে থাকে তখন ভয় লাগে ।বীর্য দানা থাকলে কি কোন সমস্যা।

    1. নরমাল অবস্থায় লিঙ্গের সাইজ নিয়ে চিন্তা করা ঠিক নয়। উত্তেজিত অবস্থায় কত হয়, সেটাই বড় ব্যাপার।
      হস্তমৈথুন না করলেই হয়তো আপনার অজান্তে স্বপ্নদোষ হচ্ছে। অনেক সময় বীর্য বের হয় না, মুত্র থলিতে জমা হয়। পরে প্রস্রাবের সাথে বেরিয়ে আসে। আপনার ক্ষেত্রে হয়তো এরকম কিছু হচ্ছে।

  128. amar boyos 17.amar age onekbar sopnodosh hoto…ekhon seta onek kome esheche..ekhon maje maje mase 2/3 bar hoy….ami jante chai sopnodosher ki kono bad effect ache ki?… Pls…janale khusu hobo.

    1. না, আপনার ব্যাপারটা এখন স্বাভাবিক। তবে মেয়েদের সম্বন্ধে কখনো বাজে চিন্তা করবেন না, তাদেরকে শ্রদ্ধার চোখে দেখার চেষ্টা করবেন।

  129. আমর বয়স ৩৪ আবিবাহিত, আমার লিঙ্গ উত্তেজিত অবস্থায় ৪/২ ইঞ্ছি থাকে নরমাল অবস্থায় ১/২ ইঞ্ছি থাকে। আমার লিঙ্গের চামরা নরমাল অবস্থায় কুচকানু থাকে দেখতে বয়স্ক দের মত লাগে এবং দিন দিন লিঙ্গ কালছে রঙ হচ্ছে। হস্তমৈথুন করলে বীর্য পাতলা হয়। আমি বিয়ে করতে চাচ্ছি ,কত বয়সের মেয়ে বিয়ে করলে আমার জন্য ভাল হবে।১৬ বয়সের মেয়ে বিয়ে করলে কি কোন সমস্যা হবে।বিয়ে করলে বীর্য ঠিক হবে।

    1. বয়সের পার্থক্য খুব বেশি না হওয়াই ভালো। এই টাইপের লিঙ্গ দিয়ে কাউকে পরিপূর্ণ ভাবে সন্তুষ্ট করা কিছুটা কঠিন যদি না ফিটনেস ঠিক থাকে। এ ব্যাপারটা মাথায় রাখবেন। বিয়ের আগে ডাক্তার দেখিয়ে শরীর চেকআপ করিয়ে নেবেন।
      কালো রঙ কোন সমস্যা না।
      কোন ভাবেই ১৬ বছরের মেয়ে বিয়ে করা ঠিক হবে না।

    2. bai apneer biha kora uchit hoba na…karaon apner birjoo nai..tar mane bachaauu hoba na…amon mehe biha korte paren ja bachha niba na.. ba bachha nauer jogoo na..

  130. আমার বয়স ৩০ আবিবাহিত।আমার লিঙ্গের মাজখানে ভাজ পরেছে ।কি করলে লিঙ্গের মাজখানের ভাজ ঠিক হবে। আমার লিঙ্গের শাইজ ৫ ইঞ্ছি উত্তেজিত অবস্থায়।আমার বয়সের তুলনায় আমার লিঙ্গ বারছে না।কি করলে আমার লিঙ্গ সুন্দর হবে এবং লম্বা হবে।

    1. ভাজের ব্যাপারটা ডাক্তার দেখিয়ে নিন।
      লিঙ্গ আর বাড়বে না। সুন্দর রাখতে ফিটনেস ভালো রাখতে হবে।

  131. আমর বয়স ৩৪ আবিবাহিত।আমি বিয়ে করতে চাচ্ছি। বিয়ে করার আগে আমি আমার সব ঠিক আছে কিনা তা পরীক্ষা করাতে চাই।কোণ ডাক্তার দেখাবো।
    বীর্যে শুক্রানু কত ঘণ্টা পড় পড় তৈরি হয়। এবং উত্তেজিত হয় যখন তখন কী সংগে সংগে বীর্যে শুক্রানু তৈরি হয় ।

    1. আগে একজন জেনারেল ডাক্তার দেখাতে পারেন।
      সুস্থ্য-স্বাভাবিক শরীরে বীর্য প্রতিনিয়ত উৎপন্ন হতে থাকে। তবে তাতে শুক্রানুর পরিমান কিরকম হবে, তা কেউ বলতে পারে না। মিলনের মাঝে ২/৩ দিন গ্যাপ দিলে ভালো হয়।

  132. doctor bai ,, somokamider ki biha korer por sababik bachhha hoi naki bachher problem hota pare?
    kibaba somokami chinta dor kora sombob..kono medicine asa? naki suicide e akmatroo upai….pls ans me….

    1. সমকামীরা বাচ্চা দত্তক নিতে পারেন। মেয়েদের বেলায় কেউ একজন নিজের চিকিৎসার মাধ্যমে গর্ভে বাচ্চা ধারণ করতে পারেন।
      সমকামিতা নিয়ে এখনো গবেষণা হচ্ছে। ইদানিং এটাকে জিনগত ব্যাপার বলে ধরা হচ্ছে, তাই চিকিৎসায় খুব একটা লাভ হয় না।
      আর সুইসাইড করতে হবে কেন? অনেক সমাজেই তো এরা এদের মত জীবন যাপন করে আসছে। আমাদের দেশে শুধু ধর্মীয় কারণ আর অজ্ঞতার জন্য এটাকে খারাপ চোখে দেখা হয়। তাই এখানে প্রকাশ্যে এটা অনুশীলন করা একটু কঠিন। অনেকেই গোপন করে জীবন চালিয়ে যাচ্ছেন আমাদের সমাজে।

      1. onek donoobad, kintoo asola ami janta chachilam, kono (man) somokami jodi akjon mohila(woman) ka biha kora, toba ki tader bachha(kids) thik moto hoba, naki bacher(kids der) problem hota para.(asola sa oboi kami)having sex for both man and woman……….

      2. বাচ্চা হতে পারে, তবে বড় হয়ে সেক্স বিষয়ে বাচ্চার চাহিদা কিরকম হবে, সেটা আগে থেকে বলা যায় না।

      3. voi pailam!! hoita pare mane ki… tarmane nau hoita pare!!!…doctor bai akkto detail bolon pls karon ata jibon moroner posno…

      4. কার বাচ্চা হবে আর কার হবে না, সেটা আগে থেকে কেউ নিশ্চিত করে বলতে পারে না। এজন্য ডাক্তারী পরীক্ষার দরকার হয়। একজন সুস্থ্য-সবল মানুষেরও অনেক সময় শুক্রানুতে সমস্যা থাকতে পারে।

  133. আমার বয়স ২৮ আবিবাহিত।আমাদের শরীরে বীর্য যখন তৈরি হয় সেই বীর্য সাধারণত কোণ জায়গায় থাকে।হস্তমৈথুন করলে কি লিঙ্গের কোন ক্ষতি হয় বা লিঙ্গ ছোট হয়ে যায়।আগে আমি আনেক হস্তমৈথুন করতাম এবং হস্তমৈথুন করার কারনে আমার লিঙ্গ ও লিঙ্গের চামরা নরম হয়ে ছাম্রাকি করলে লিঙ্গ ও লিঙ্গের
    চামরা মসৃণ হবে এর জন্য কি কোণ মালিস বা মলম আছে।

    1. বীর্যথলিতে জমা হয়। হস্তমৈথুনের সাথে লিঙ্গের ছোট বড় হওয়ার সরাসরি কোন সম্পর্ক নাই। তবে বেশি করলে শরীর খারাপ করবে। তখন শারীরিক কারণেই লিঙ্গ ছোট মনে হবে।
      মালিশ বা মলমের দরকার নাই। শুধু শরীর ঠিক রাখেন, তাহলেই হবে।

  134. amar age 22.weight 63kg.amar linger size 1.5 – 2 inch ( normal) & 4 – 4.5 inch (excited).ami 9 years dore hostomoitun korsi.ata ki body r jonno karap?amar sex korte ki kono problem hobe?amar linger size ki tik ase?ar kono sexy sceen or video dekle amar lingo diye ros pore.ata ki kono problem?amar ki kono dr. dekate hobe?

    1. আপনার লিঙ্গের সাইজ এভারেজ। তবে কাউকে সন্তুষ্ট করতে সমস্যা হতে পারে। বেশি খাটাখাটুনি করতে হবে। সেজন্য শরীর ঠিক রাখতে হবে, সেক্সের কলাকৌশল জানতে হবে।
      পরিমিত হস্তমৈথুন খারাপ নয়, তবে বেশি হস্তমৈথুন করে শরীর খারাপ করবেন না।
      রস বের হওয়াটায় মনে হয় মনের উপর আপনার কন্ট্রোল কম। এটা ঠিক করতে হবে।
      নিজে যদি শরীর স্বাস্থ্য ঠিক রাখতে পারেন তাহলে ডাক্তার দেখানোর দরকার নাই। নিশ্চিত না হলে দেখাতে পারেন কোন সমস্যা আছে কিনা। তবে বিয়ের আগে অবশ্যই দেখিয়ে নেবেন যাতে ভবিষ্যতে কোন সমস্যা না হয়।

      1. আচ্ছা ডাক্তার সাহেব আপনি বললেন ৪-৪.৫ ইঞ্চি সাইজের লিঙ্গ দিয়ে সন্তস্ত করতে সমস্যা হতে পারে। ত কি কি সমস্যা হতে????

      2. দেখুন, ছেলেদের যেমন সবার লিঙ্গের সাইজ সমান নয়, তেমনি মেয়েদেরও শরীরের গঠনভেদে একেক জনের একেক রকম চাহিদা থাকতে পারে। কাউকে সন্তুষ্ট করতে একটু বড় লিঙ্গের দরকার হয়, আবার কেউবা ছোটটায়ই সন্তুষ্ট হয়। তবে এটা আগে থেকে কিন্তু কোন মেয়েই জানে না যে তার কি রকম লিঙ্গের দরকার। পরে যখন বুঝতে পারে যে সে তৃপ্তি পাচ্ছে না, তখন সংসারে ঝামেলা শুরু হতে পারে। সংসার ভাঙতে পারে। আমাদের দেশে মেয়েদের জননাঙ্গপথটা গড়ে ৩ ইঞ্চির মত হয়। সেক্সের সময় উত্তেজিত হলে রাবারের মত বেড়ে ৪ ইঞ্চি বার তারও বেশি হতে পারে। সেক্সের সময় এই জননাঙ্গপথের চারদিকের দেয়ালে ঘর্ষণের ফলেই তাদের সবচেয়ে বেশি তৃপ্তি হয়। কিন্তু পুরো তৃপ্তি লাভে কতক্ষণ লাগবে, সেটাও কেউ জানে না। তবে এটা ঠিক যে ছেলেদের চাইতে মেয়েদের সময় অনেক বেশি লাগে। এখন আপনার যদি ৪-৪.৫ ইঞ্চি সাইজের লিঙ্গ হয়, তাহলে আপনি শুধু এই পথটুকুই কাভার করতে পারবেন। সেই হিসাবে সময়ও বেশি লাগবে। লিঙ্গ আরো বড় হলে আরো ভিতরের দিকে একেবারে জননাঙ্গ মধ্যে লিঙ্গ পৌছাবে। তাতে আরো বেশি সুখ লাভ হবে, এবং পরিপূর্ণ তৃপ্তি দিতে সময় তুলনামূলক কম লাগবে। যদিও এখানে আরো অনেক ব্যাপার জড়িত, যেমন আগে কতটা উত্তেজিত করে নিতে পেরেছেন, মেয়েদের মনের অবস্থা কেমন, তারা কতটা আপনাকে ফিল করছে- এরকম অনেক ব্যাপার নির্ভর করে।

  135. আমার বয়স ২৫ বছর উচ্চতা ৫ফুট ওজন ৬৮ কেজি।
    আমি আবিবাহিত আমার লিঙ্গ খুব চিকন ও ছোট
    আমার লিঙ্গ উত্তেজিত অবস্থায় মাএ ৩ ইঞ্ছি থাকে নরমাল অবস্থায় ১/২ ইঞ্ছি থাকে।
    কোন চটি বই পড়লে বা মেয়েদের সাথে কথা বললে কাম রস বের হয়।
    আমার লিঙ্গ শক্ত হয় কিন্তু খুব তাড়াতাড়ি বীর্যপাত হয়।
    এমন কোনো ব্যায়াম আছে যা দিয়ে লিঙ্গ বড় করা যায়?
    আমি আফসোস করছি তার জন্য.তাকে বিয়ের পর সুখ দিতে পারবো কিনা!
    আমার কি করা উচিত দয়া করে উত্তর দিবেন।

    1. আপনার লিঙ্গ একটু ছোটই বলতে হবে। এটা দিয়ে কাউকে তৃপ্তি দেয়াটা কঠিন হবে। আমাদের মতে বিয়ে না করাই ভালো হবে।

      1. ডাঃ সাহেব আপনি অনেক পোেস্ট লিখেছেন যে, ৩ ইঞ্চি লিঙ্গ দিয়ে চালিয়ে দেয়া যায় । র এখন বলছেন “বিয়ে না করায় ভাল” ।আমিআম আআব
        আবার আগের একটা উত্তরে নাফিস কে বললেন যে “৪ ইঞ্চি দিয়ে বলে সন্তস্ত করতে সমস্যা হতে পারে”।
        কিন্তু আপনি অনেক উত্তরে দেখলাম বলেছেন যে,”৪ ইঞ্চি লিঙ্গ কোনো সমস্যা না।”
        আমি আসলে থিক আপনার কথা কিছুই বুজতে পারছি না ,কোণটা থিক র কোণটা থিক না!!!!!!

      2. আপনার আগের কমেন্টের উত্তরে কিছুটা আলোচনা করা হয়েছে। তাতে বুঝবেন যে টেকনিক্যালি ৩-৪ ইঞ্চি হলেও কাজ চালানো যায়, তাতে আপনাকে অনেকক্ষণ ধরে লিঙ্গ চালনা করে যেতে হবে। তবে ইদানিং মেয়েরা এটা পছন্দ করছেন না। তারা আরো বড় চাচ্ছেন। আমরা এ ব্যাপারে অনেক মেয়ের মেইল পেয়েছি। তারা বলেছেন যে আমরা যেন এটা না প্রচার করি। ৩/৪ ইঞ্চির কোন ছেলেকে তারা বিয়ে করতে চাইছেন না। তবে এটা যে সব মেয়েদের বেলায় হবে, তা নয়। এখন আপনাকে বিয়ের জন্য এমন মেয়ে খুঁজে বের করতে হবে যার ৩/৪ ইঞ্চি হলেও কোন সমস্যা নাই।
        মোট কথা, টেকনিক্যালি ৩/৪ ইঞ্চি ঠিক আছে, কাজ চালানো যায়। তবে বাস্তবতা হলো, মেয়েরা এখন আরো বড় চায়।

      3. apnar ager kothar shathe ai kothar motei kono mil nei. r eit to kono shomadhan holo na je bie korbe na. mahbub vai amr mone hoy hoyto dr chang hoise r na hoy uni pagol houa gese. uni nijei manush ke shahosh dito bt ekhon uni manusher selfconfidence noshto kortese…..i m sorry to say like this.

      4. দেখুন, আমরা বলি নাই যে ৩ ইঞ্চি দিয়ে কাজ চালানো যায় না। যায়। আর সব মেয়ের চাহিদা এক রকম নয়। আমাদের এখানে অনেক মেয়ে মেইল করে বলেছেন যে তারা ৩ ইঞ্চি পছন্দ করেন না। আরো বড় চান। এখানে কিন্তু সব মেয়ের কথা বলা হয় নাই।
        বিদেশে যেমন তারা আগে সেক্স করে দেখে নেয় যে তারা দুজনে এই ব্যাপারে সন্তুষ্ট কিনা। যদি মনে করে একজন সন্তুষ্ট না, তখন ভালোবাসা থাকলেও তারা হয়তো বিয়ে করেন না। আমরা বলতে চাইছি যে আমাদের দেশে আগে থেকে এসব নিশ্চিত হওয়া যায় না। কিন্তু আগে থেকে জানা না থাকার কারণে বিয়ের পরে অনেকের সংসারে ঝামেলা সৃষ্টি হয়, পরকীয়া হয়, ডিভোর্স হয়ে যায়, বা অনেকে আবার লোকলজ্জার ভয়ে কষ্ট মেনে চুপ করে থাকেন। একটা বিয়ের সম্পর্কে শুধু ভালোবাসাটাই যথেষ্ট নয়, এখানে দৈহিক ব্যাপারটাও সমান ভাবে প্রযোজ্য। এখন আপনারা যদি আপনাদের স্ত্রীদের সন্তুষ্ট রাখতে পারেন, তাহলে সব ঠিক আছে। ৩ ইঞ্চি হলেও টেকনিক্যালি কাজ চলবে, তবে অনেকক্ষণ ধরে সহবাস করতে হবে। আমরা শুধু এই কথাটাই বলতে চাইছি। লিঙ্গ ছোট হলেও ভেঙে পড়ার কিছু নাই। শরীর ঠিক রাখুন যাতে অনেকক্ষণ চালিয়ে যেতে পারেন। মনোবল বাড়ান। ব্যায়াম করুন। সঠিক সুস্থ্য জীবন যাপন করুন।

    2. অমার খুব তারা তাড়ি বির্যপাত হয় । এখন উপায় কি ? সঠিক পরামর্শ দিলে উপকৃত
      হব ।

  136. স্যার, সালাম নিবেন। আমার বয়স 18 বছর, উচ্চতা 5’8” এবং ওজন 75 কেজি। আমার মুসলমানি নেওয়া আছে। তো আমার লিঙ্গের অগ্রভাগের চামড়ায় ছোট শক্ত একটা টিউমারের মত রয়েছে। এটা মুসলমানি নেওয়ার পর থেকে হয়েছে। আমার ধারণা ওখানে মনে হয় ব্যান্ডেজ বা সেলই দেয়া সুতার ছোট কোন অংশ থেকে গেছে। ওখানে কোন ব্যাথ্যা নেই এবং ঐ ব্রণ বা টিউমারটা বড় হয় না। আমি কি করব? এতে কি পরে সমস্যা হতে পারে?
    আমি সপ্তাহে 3-4 বার হস্তমৈথুন করি। এতে কি কোন সমস্যা আছে?

    1. ব্যথা না থাকলে সমস্যা হবে বলে মনে হয় না। তবে একবার ডাক্তার দেখিয়ে নিতে পারেন।
      সপ্তাহে ১ বার করবেন। নিজেকে কন্ট্রোল করবেন।

  137. আমি একটা খুব অসুবিধা তে পরেছি…… আমার বয়স ১৯+ আমি এক জনের সঙ্গে সেক্স করেছি কন্ডোম ছাড়া। আমার মাসিক এর তারিখ ছিল ১লা মে তে, কিন্তু এখন মাসিক না হযায় খুব চিন্তা তে আছি। কন্ডম ছাড়া করাতে যদি কোন কিছু হয়ে থাকে তাহলে কি করে বুঝব…? আর কোনো কিছু হয়া গেলে তা কি করে solution করব দয়া করিয়া জানাবেন……… Please ………

    গত মাসের মাসিক এর তারিখ ছিল 01/04/2012 to 06/04/2012.
    আর আমারা সেক্স করেছি 18/04/2012 তে………

    Please একটা solution দেন খুবি চিন্তা তে আছি……।

    1. যদি কিছু নাও হয়ে থাকে, তবু শুধু চিন্তার জন্যই মাসিক এলোমেলো হয়ে যেতে পারে। তাছাড়া এমনিতেই মাসিক কয়েকদিন আগে-পরে হওয়া স্বাভাবিক ব্যাপার।
      কিছু হয়েছে কিনা, সেটা বুঝতে পরবর্তী মাসিকের তারিখ পেরিয়ে আরো সপ্তাহ দুই অপেক্ষা করে তবেই পরীক্ষা করে নিশ্চিত হওয়া যাবে। তখন ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।
      তবে আগেই এত চিন্তা করবেন না। আরো কয়েকটা দিন দেখুন।

      1. যদি কোনো কিছু হয়ে থাকে তাহলে কি ঔষধ খেয়ে ঠিক হবার সম্ভাবনা থাকে……

      2. ইমার্জেন্সী পিল আছে। ডাক্তারের সাথে পরামর্শ করে খাবেন।

    2. যে কোন ঔষ‍ ধের দোকা‍নে pregnancy test কাঠি আছে , তা দ্বারা পরিক্ষা ক‍ রে নি‍তে পার । তবে প্রথম প্রথম সেক্স করলে ম‍াসিকের সময় পরিবর্তন হয় , চিন্তার কিছু নাই ।

  138. হ্যাঁ, সমস্যা হতে পারে। এরকম বেশি করা ঠিক নয়। যখন তখন লিঙ্গ উত্তেজিত করবেন না।মনকে কন্ট্রোল করতে হবে।

  139. আমার বয়স ২৮ বিবাহিত।আমার লিঙ্গ ও লিঙ্গের চামরা নরম মনে হয়ে। *যৌ*ন*সঙ্গমের সময় লিঙ্গের চামরা ছিলে যায় এবং জ্বালা করে।কি করলে লিঙ্গ ও লিঙ্গের
    চামরা মসৃণ হবে, এর জন্য কি কোণ মালিস বা মলম আছে? পর বীর্য মুখে নিয়ে দেখতে ইচ্ছা করে কেমন লাগে এটা কি নিরাপদ?

    1. সেক্সের সময় লিঙ্গে লুব্রিকেন্ট মেখে নিতে পারেন। এছাড়া ক*ন*ড*ম ব্যবহার করলেও উপকার পাবেন। বীর্য মুখে নিতে পারেন, সমস্যা নাই যদি না বীর্যে কোন জীবানু থাকে।

  140. আমার বয়স ২৮ বিবাহিত।আমার লিঙ্গ ও লিঙ্গের চামরা নরম মনে হয়ে।*যৌ*ন*সঙ্গমের সময় প্রায়ই লিঙ্গের চামরা ছিলে যায় এবং জ্বালা করে।মাঝে মাঝে তৈল দিয়ে মালিশ কোরি কিন্তু তাতে চামরার ভেতরে সাদা সাদা মলমের মত জমে যায় উঠতে চায় না ধুলেও।কি করলে লিঙ্গ ও লিঙ্গের
    চামরা মসৃণ হবে, এর জন্য কি কোণ মালিস বা মলম আছে?
    আমার স্ত্রী *যৌ*ন*সঙ্গমের পর আমার বীর্য মুখে নিয়ে খেতে ইচ্ছা করে এবং পরেও সবদিন খেতে চায়,এটা কি নিরাপদ? এতে কি পেটের কোনো অসুবিধা হোতে পারে??
    Please HELP korun.
    Thank u

    1. আপনার আগের প্রশ্নগুলোর উত্তর দেয়া হয়েছিল।
      যদি আপনারা বহুগামী না হয়ে থাকেন, এবং যদি নিশ্চিত থাকেন যে কোন প্রকার ইনফেকশন নেই, তাহলে খেতে পারেন, সমস্যা হবে।

  141. আমি আপনার কথার সাথে এখন একমত ডাঃ সাহেব। মেয়েরা লিঙ্গের দিকে খেয়ালই রাখে না,যখন তাঁর পার্টনার তাকে অনেক বেশি আদর করে এবং অনেক সময় নিয়ে সহবাস করে।আমি নিজেই তাঁর শেস্ত উদাহরন। যদি একজন আরেক জনের প্রতি ভালোবাসা ,টান,ফিলিইংস,সম্মানবদ এসব থাকে ,তাহলে কোন মেয়েরি লিঙ্গ নিয়ে চিন্তা করার কথাই না!

    1. আপনার কথা অনেকটাই ঠিক। তবে লিঙ্গ একেবারে ছোট হলে কিছু সঙ্গত কারণেই বিয়ে করা ঠিক না। কেননা একটা সময়ে ঠিকই সমস্যা হবে। লিঙ্গের সাইজের চেয়ে অনেক সময় নিয়ে সহবাস করাটাই মূলত বেশি কার্যকরী।

  142. masik ses hoar koto din por condom chara sex korle pregnant hoi na.……

    example:- amar ager maser masik ar date chilo-01/04/2012 to 06/04/2012 tahole koto din por sex korle pregnant hobo na…

    1. মেয়েরা যে কোন সময় প্রেগন্যান্ট হতে পারে। মাসিকের সময় কোন ব্যাপার না। যদি একান্তই সন্তান না চান, তাহলে দুজনেরই প্রোটেকশন ব্যবহার করা উচিত। কেননা কোন প্রোটেকশনই ১০০% নিশ্চয়তা দেয় না। অনেক সময় ক*ন*ড*ম ফেটে যেতে পারে বা পিলেও ১০০% কাজ নাও হতে পারে।

  143. amar boyos 25 bosor.ojon 47 kj.1 bosor 5 mas age bea hoyece.ami jokhon amar husband ar sathe sex kori tokhon or birjo ber hoye jaoar poro amar ta ber hoy na.onek khon dhore try koreo ber korte pari na.amar friend bolece birjo ber houar kotha fell korle ber hobe.but tobuo hoy na.doctor ar kace jaoa somvob na.ki korle or ki khele amar birjo ber hobe janale valo hoto.

    1. সব সময় যে বের হবে এমন কোন কথা নেই। আপনি মানসিক এবং শারীরিক ভাবে তৃপ্তি পাচ্ছেন কিনা, সেটাই বড় ব্যাপার। সেক্সের সময় পূর্ণ মনোযোগ দেবেন। মানসিক ভাবে প্রস্তুত হবে। মিলিত হওয়ার আগে স্বামীকে বলবেন অনেক অনেক আদর করে আপনাকে উত্তেজিত করে নিতে। ভগাঙ্কুর ঘর্ষণ বা লেহন করলে মেয়েরা খুব তাড়াতাড়ি উত্তেজিত হয়ে যায়। যখন আপনার শরীর জাগবে, তখন লিঙ্গ চালনা করতে বলবেন। প্রথম দিকে আপনি উপরে থাকবে, স্বামীকে নিচে রাখবেন। এভাবে ভিন্ন ভিন্ন পজিশনে চেষ্টা করবেন। এতে অনেকক্ষণ ধরে সেক্স করতে পারবেন। তখন চরম পুলক লাভ করতে সুবিধা হবে।

  144. ফোরপ্লের সময় আমি আমার স্ত্রির জননাঙ্গতে নিয়মিত জিভ ও মুখ দিয়ে চাটি এবং জননাঙ্গ দিয়ে যে রস বা চটচটে পদার্থ আসে সেটা খেয়ে নিই.এতে কি কোনো অসুবিধা হোতে পারে?
    Please ager question ar answer tao aktu details a din. বীর্যে কোন জীবানু ache kina janbo ki kore.
    Please amar answer gulo aktu details a din.
    thank u

    1. অসুবিধা হওয়ার কথা না।
      *যৌ*ন*াঙ্গে ঘা বা চুলকানি না থাকলে এসবে কোন সমস্যা হয় না। এছাড়া বীর্য বা জননাঙ্গরসে যদি না দুর্গন্ধ থাকে, তবে বুঝবেন সব ঠিক আছে।
      বহুগামী হলে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। দুজনে যদি দুজনের উপর ডেডিকেটেড থাকেন তাহলে দুশ্চিন্তার কিছু নাই।

  145. ami ak jonar sathay sex korsi sa amar lover amara proti masa 1 bar kora sex kori ai masa o korsi. sob somoy amar lover ar masik 2 tarik hoto sex kori ba na kori or masik ar time thik thakto but aibar 3 tarik hoiya gasa but akhono masik hoy nai akhon ami ki korta pari? ar ami ki vaba bojbo or bacha hoba na na hoba? ar jodi w8 koira o dakhi masik na hoy taholy ki korbo? plz bolla onnak valo hoto…………

    1. সেক্সের সময় কি ক*ন*ড*ম ব্যবহার করতেন না?
      আর মাসিক মাঝে মাঝেই একটু আগে বা পরে হতে পারে।

  146. আমার বয়স ২১ , উচ্চতা-৫ফুট ১১ ইঞ্চি, ওজন-৬২ কেজি । ১৮ থেকে ২০ বছর পর্যন্ত আমি প্রায় প্রতিদিন হস্তমৈথুন করতাম , এখন মাঝে মাঝে করি । আমার ঘুম ঠিকমত হয় । অনেক দিন ধরে আমি একটা সমস্যায় আছি , আর তা হল আমার লিঙ্গ খুব অল্প পরিমানে শক্ত হয় , একটু শক্ত হলেও ৫-১০ সেকেন্ড এর মাজে আবার নরম হয়ে যায় । এমন কি খুব সকাল বেলা *যৌ*ন*তা সম্পর্কে ছিন্তা করলে ও লিঙ্গ শক্ত হতে চায় না , পর্ণ ভিডিও ধেখার পর ও ঠিকমত শক্ত হয় না । মেয়ে দের কাছে গেলে শক্ত হয় কিনা তা পরীক্ষা করার জন্য আমি এক জন পতিতার কাছে যাই , তার নগ্ন শরীর দেখার ও স্পর্শ করার পর ও আমার লিঙ্গ ভাল করে শক্ত হয় নাই , তার সাথে *যৌ*ন* মিলনের পূর্ব ই আমার বীযপাত হয়ে যাই । এরপর আমি এক জন সেক্স এক্সপার্ট এর কাছে যাই ওর কিছু ওষুধ খাবার পর সমস্যা দূর হয়ে যায় , ওষুধ খাওয়া শেষ হবার ২ দিন পর আমার সমস্যা আগের মত । এখন আমি কি করতে পারি ।
    ধন্যবাদ ।

    1. আপনার উচিত হবে আগে স্বাস্থ্যের প্রতি নজর দেয়া। উচ্চতা অনুসারে ওজন ঠিক আছে কিনা, মেপে নিন। কম হলে বাড়ানোর জন্য যা যা করণীয়, সেটা করেন।
      লিঙ্গ যখন তখন উত্তেজিত, আবার নিস্তেজ করলে ক্ষতি হবে। তাই বাজে অভ্যাস বাদ দিন। শরীর আর মন ঠিক হয়ে গেলে দুশ্চিন্তা কমে যাবে, আত্মবিশ্বাস বাড়বে। তখন সব ঠিক হয়ে যাবে।
      সেক্স নিয়ে বাড়াবাড়ি করবেন না।

      1. স্যার , আপনাকে অনেক ধন্যবাদ ।

  147. স্যার, সালাম নিবেন আশা করি ভালো আছেন স্যার, আমি অনেক চিন্তা আছি কারন আমি থাকি বিদেসে আমি দেসে গিয়া যে ভাবে আমার পেমেলি হোক আমাকে বিয়া করিয়া দিয়াছে কিন্তু স্ত্রী
    তার পর আমি আমার যতো দিন দেসে ছিলাম ততো দিন আমার সাথে কোনো খারাপ আছারন করেনা তারপর থেকে আমি এখানে আসার পর দুই মাস পর থেকে খুব খারাপ আছরন করে আমি এখন কি করবো বলেবেন কি আমার খুব রাগ হয় মনে হয় আমি ও জে কি করি

    1. খারাপ আচরনের কিছু নমুনা দিতে পারবেন?
      হয়তো আপনার স্ত্রী আপনাকে খুব মিস করছে, কাছে পাচ্ছে না বলে রাগ করে এরকম করছে। তবে আপনি রেগে না গিয়ে তার সাথে ভালো ব্যবহার করুন। তার কাছ থেকে তার সমস্যাগুলো জেনে নেয়ার চেষ্টা করুন। তারপর সেই মত ব্যবস্থা করুন।

      1. না জেমন আমি যদি ওকে ফোন করি তাহলে ও আমার সাথে খারাপ আচরনের ইবেন সব সময় না কিছু সময় তবে বেসির বাগ ই ও আমার সাথে খারাপ আচরনের করে এখন আমি কি রকতে পারি বলেন আমি হলাম বিদেসে আমার সাথে যদি ফোনে ভালো আচরনের না করে তাহলে আমার মনটা কতোখন ভালো থাকে বলেন এখন আমার মনে হয় আমি মরে জাই তো ভালো থাকবেন

      2. আপনাকে আগেই বলেছি যে আগে কথা বলে বা অন্য কোন কৌশলে কারণগুলো বের করার চেষ্টা করুন। এর পিছনে নিশ্চয়ই কোন কারণ আছে। হয়তো তিনিও আপনাকে খুব মিস করেন বলেই তার মন ভালো থাকে না। তাই এমন করছেন।

  148. sex korar koto din pore Pregnancy Test Kit(Prega News) dea test korla Pregnancy dhora porbe…..?

  149. Sex korar Koto din por theke pregnancy bhoja jete pare?????

    1st symptoms gulo ki hote pare…????

      1. ৬ থেকে ১২ দিনের মধ্যে একবার ব্লিডিং বা মাসিকের সময় যেমন ব্যথা হয়, সেরকম ব্যথা হতে পারে।
        ১ বা ২ সপ্তাহ পরে স্তন ফুলতে পারে বা ব্যথা হতে পারে।
        প্রথম সপ্তাহে একটু ক্লান্ত বা অবসন্ন বোধ হতে পারে।
        ২ থেকে ৮ সপ্তাহের মধ্যে সকালের দিকে বমি বমি ভাব হতে পারে।
        পিঠের নিচের দিকে ব্যথা হতে পারে।
        ৬-৮ সপ্তাহ পরে একটু বেশি বার প্রস্রাব হতে পারে।

  150. আমি নুতুন বিবাহিত, ক*ন*ড*ম ব্যবহার করতে ভাল লাগেনা , আমি কোন পদ্ধতি আবলম্বন করবো ।

    1. স্ত্রীকে জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়াতে পারেন। তবে আগে ডাক্তার দেখিয়ে নেবেন।

  151. Amar boyosh 18(purush).. Hight 5.3 – 5.4… Ojon 79 kg.. Amar boyosh unujayi ki amar Hight r weight thik ase?? Ami aro lomba hote chai.. Apni er age ekjon ke bolechen Shatar kata lomba howar jonno valo beyam.. But, ami je city area te thaki ukhane kono pukur ba swimming pool nei.. Ei obsthai, lomba howar jonne onno ki rokom beyam korte pari?? Khawa dawar ki change korte hobe?? Tv te nana rokom Horlics, complain,Bourn vita eshober add diye bola hoi eshob khele lomba howa jai.. Asholey ki tai?? oneker kache shunechi lomba howa eita jean er opor nirvor kore.. onekta bongsho goto.. Jhulle ki lomba howa shomvob.. Plz kindly ektu janaben..

    1. আপনার ওজন বেশি আছে, তবে লম্বা হওয়ার বয়স এখনো পেরিয়ে যায় নাই। লম্বা হওয়া আসলেই জিনগত ব্যাপার। খাবারে আলাদা ভাবে লম্বা হয় না, তবে স্বাস্থ্য ঠিক রাখতে নিয়মিত পুষ্টিকর খাবার তো খেতেই হবে। এমনিতে অন্য ব্যায়াম করতে পারেন।

  152. আমার বয়স ২৪।আমার প্রেমিকা আছে।প্রেমিকার সাথে *যৌ*ন*উত্তেজক কোন কথা বললেই লিঙ্গ দিয়ে পিচ্ছিল তরল পদাথ বেরিয়ে আসে।এটা কি কোন সমস্যা?দয়া করে উত্তর দিবেন।

    1. হ্যাঁ, শারীরিক বা মানসিক দূর্বলতা আছে আপনার। নিজেকে আরেকটু কন্ট্রোল করার চেষ্টা করবেন। আর বেশি বেশি *যৌ*ন*উত্তেজক কথা না বলাই ভালো।

  153. amar boyos 26.hight 5 feet 3.5”.ojon 46 kg.amar bier 1 bosor 5 mas holo.amar breast gulo khub soto.seta narle amar husband khusi hoy na.r amaro khub kharap lage.karon ami dekhte jothesto sundor but amar breast gula soto tai amar mone hoy ami attractive noi.ami 10 mas age pregnent hoye cilam but baby ta nosto hoye gese.tokhon theke amar breast dea sada pani ber hoy.se jonno amar husband amar breast a hat o dite pare na.doctor ar treatment a aci.but breast soto houar kotha doctor k bolte pari na karon doctor amar vasur.market a breast boro kora cream paoa jae.oneke bolece segulo use korle cancer hoy.kothata ki thik?ki korle amar breast boro hobe janale khub kritoggo thakbo.

    1. ক্রিম আছে বটে, তবে শুধু সেগুলো ব্যবহার করলেই যে ব্রেস্ট বড় হবে- এমন কথা সেই ক্রিম কোম্পানিও বলে না। তার সেই সাথে বুকের ব্যায়াম এবং পুষ্টিকর খাবারের কথাও বলে। ব্রেস্টে এমনিতেই আপনার স্বামী বা আপনি নিজে মালিশ করতে পারেন। ভালো খাওয়া-দাওয়ার পাশাপাশি বুকের ব্যায়াম করে দেখতে পারেন।

  154. ভগাঙ্কুর ঘর্ষণ বা লেহন করলে মেয়েরা খুব তাড়াতাড়ি উত্তেজিত হয়ে যায়। >>>> ভ গাঙ্কুর ঘর্ষণ বা লেহন কি ভাবে করতে হয় ।

    1. এত সহজে ভেঙে পড়বেন না। আপনি আগে নিজের শরীর ঠিক করেন। ফিটনেস ভালো হলে সমস্যা হওয়ার কথা না।
      দরকার হলে ডাক্তার দেখিয়ে পরামর্শ নিন।
      আপনার লিঙ্গের সাইজ কি রকম?

  155. আমার শ‍রীরের বিভিন্ন জোড়ায় কিছু দিন পর পর ব্যাথা করে । কারণ কি হতে পারে ? আমার বয়স-৪৫+, উচ্চতা -৫ফুট ৭ইং, ওজন-৬৯ ‍কেজি ।
    আমার সেক্স করার বেশ ইচ্ছে থাকা সত্বেও পারি না , স্বামীর লিঙ্গ একটুও শক্ত হয় না । কি করে সমাধান করব ? তার বয়স-৪৬ ।
    আমার যে কোন খাবার খাওয়ার সময় নাকে পানি আসে কেন , এ জন্য কি ঔষধ খাব ?
    আপনাদের সবায়কে ধন্যবাদ ।

    1. রাতে কি জ্বর হয় মাঝে মাঝে? ডাক্তার দেখিয়ে চেকআপ করিয়ে নিন।
      স্বামীর লিঙ্গ শক্ত না হলে তার ফিটনেস ও মানসিক অবস্থার পরিবর্তন জরুরী। মানসিক ভাবে চাপে থাকলে বা কোন দুশ্চিন্তা থাকলে সেক্সের আগ্রহ কমে যায়, তখন লিঙ্গ উত্থিত হতে সমস্যা হয়। আপনি কি সেক্স টয় ব্যবহারের কথা ভাবছেন কখনো? মিলিত হওয়ার আগে এটা দিয়ে কিছুক্ষণ চেষ্টা করতে পারেন।
      নাকে পানি আসে খাবারে এলার্জির জন্য। এটাও ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নিন।

  156. ami breast boro howa branded cream use kore dekhte chai.breast boro howa branded cream use korleo ki kono osukh hote pare.cream ar packet gulote to breast boro howa picture thake.ami j kono vabe hok amar breast boro korte chai.kon kon khabar khele r ki vabe malish korle breast boro hobe janale valo hoto.

    1. এই ক্রিম ব্যবহারে কোন উপকার হয় বলে প্রমাণিত হয় নাই। এই ক্রিম কোম্পানিগুলো ক্রিম ব্যবহারের পাশাপাশি কিছু বুকের ব্যায়াম করতে বলে, ভালো খেতে বলে, রাতে ঘুমাতে বলে। অর্থাৎ লাইফস্টাইল ঠিক রাখার পাশাপাশি ব্যায়াম। কাজ হলে এই ব্যায়ামেই কাজ হয়। মূল কা হলো, ব্রেস্টে রক্তসঞ্চালন বাড়াতে হবে। এটা নিজে ম্যাসাজ করেও করতে পারেন। আগে দুইহাত ঘষে গরম করে নেবেন। তারপর ব্রেস্টের নিচের দিকে হাত চেপে উপরের দিকে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করতে হবে। ডান হাত ঘড়ির কাটার দিকে ঘুরবে, আর বাম হাত ঘড়ির কাটার বিপরীত দিকে।
      সকালে ঘুম থেকে উঠে ১০০-৩০০ বার ঘুরিয়ে ম্যাসাজ করবেন। আবার ঘুমাতে যাওয়ার আগে ১০০-৩০০ বার। প্রতিটা ঘূর্ণনে ২ সেকেন্ড সময় নিবেন। মাঝে মাঝে থেমে দুই হাত ঘষে গরম করে নেবেন। ৩০০ বারে ১০ থেকে১৫ মিনিট সময় লাগবে। এভাবে প্রতিদিন দুইবার করে করতে থাকলে মাস খানেকের মধ্যে উন্নতি দেখতে পাবেন।

  157. amar lover ar sathay ami proti masa 1 bar sex kori. condom use kori na . aga joto bar korsi kono problem hoy nai kintu aibar amar lover ar masik hoitasa na or masik sob somoy 2 ba 3 tarik a hoito kintu aibar 5 tarik hoiya gasa akhono masik hoitasa na. akhon ami kivaba bojbo o preganet hoisa na hoy nai?