নোটিশ বোর্ড – মার্চ ০১, ২০১১

‘আলোয় রাঙা বাংলাদেশ’ প্রদর্শনীতে স্থান পাওয়া ছবি আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী
গত ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়েছে আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর। বাংলাদেশের একটি আকর্ষণীয় প্রতিচিত্র তুলে ধরতে দেশের বিভিন্ন অঞ্চলের আলোকচিত্রীদের নিয়ে এই প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন করে ‘ফটোগ্রাফি বাংলাদেশ’।
আলোকিত দিগন্তরেখা, পাকা ধানের সোনালি দিগন্ত, বৃষ্টি ভেজা বিকেল, আলোকিত সবুজ, মর্ত্যের স্বর্গ, প্রজ্বলিত স্রোতধারাসহ এমন ব্যতিক্রমী নামের শতাধিক ছবি দৃষ্টি কেড়েছে দর্শনার্থীদের। আর প্রদর্শনীর নামটি ‘আলোয় রাঙা বাংলাদেশ’ ভিন্ন মাত্রা যোগ করেছে এতে। তাই সত্যিকারের এক আলোকোজ্জ্বল বাংলাদেশের সন্ধান মিলেছে ছবিগুলোর মাধ্যমে।
প্রতিযোগিতায় সারা দেশ থেকে আসা প্রায় দেড় হাজার ছবি থেকে মোট ১৩০টি ছবি প্রদর্শিত হয়। আর ছবিগুলো থেকে ছয়টি ক্যাটাগরিতে দুজন করে মোট ১২ জনকে সনদ ও সম্মাননা দেওয়া হয়। এ ছাড়া ২২ জন আলোকচিত্রী পান সম্মানসূচক সনদ। অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করেন আলোকচিত্রী হাসান সাইফুদ্দিন চন্দন, শোয়েব ফারুকি ও জি এম বি আকাশ।

মুখরোচক জলপান
পোশাকের পাশাপাশি এখন থেকে ফ্যাশন হাউস রঙের ঢাকার বারিধারা-বসুন্ধরার শো-রুমে মুখরোচক খাবার পাওয়া যাবে। ঁজলপান নামের এ আয়োজনে রয়েছে চটপটি, ফুচকা, দই, দই-চিঁড়া ও কলার মাখানি, চিঁড়া-ভাজা মাখানি, চিঁড়া মাখা, মুড়ি মাখানি, মুড়ি-চানাচুর, সমুচা, শিঙাড়া, ঢাকা রোল, টাঙ্গাইল ও নারায়ণগঞ্জের মুখরোচক মিষ্টি। পানীয়তে পাবেন বিভিন্ন ধরনের চা। এ ছাড়া থাকছে বিভিন্ন ধরনের কফি, কোল্ড ড্রিংকস, মিনারেল ওয়াটার ও লাচ্ছি। বিদেশি খাবারের মধ্যে রয়েছে ছোলা বাটোরা, রাজকচুরি, দই ফুচকা, আলু পরোটা, দোসা, বিভিন্ন ধরনের স্যুপ-সালাদ-রোল, ফেঞ্চ ফ্রাই, কেক, পুডিং, বার্গার, আইসক্রিমসহ রকমারি খাবার। আর পোশাক তো কিনতে পাবেনই।

মডেলদের কর্মশালা
গত ২৫ ফেব্রুয়ারি শুরু হয়েছে সাত দিনব্যাপী নগরদোলা মডেল হান্ট ২০১১-এর গ্রুমিং রাউন্ড। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্যপরিচালক চয়নিকা চৌধুরী ও নারী উদ্যোক্তা কনা রেজা। এক হাজার ৮০০ প্রতিযোগীর মধ্য থেকে চূড়ান্ত পর্বের জন্য ৩০ জন মেয়ে ও ১০ জন ছেলেকে ধাপে ধাপে মডেল হিসেবে তৈরি করা হবে। সংগীতশিল্পী তপু সুরের মূর্ছনায় মাতিয়ে রেখেছিলেন অনুষ্ঠানটির প্রথম দিন। অনুষ্ঠানটির আয়োজক নগরদোলা।

ক্রিকেটের ই-ম্যাগাজিন
বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষে ফ্যাশন হাউস স্বপ্নবাজ প্রকাশ করেছে বিশেষ ই-ম্যাগাজিন। স্বপ্নবাজের নিজস্ব ওয়েবসাইটে ৪৮ পৃষ্ঠার এই ম্যাগাজিনে থাকছে জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান ও আবদুর রাজ্জাকের সাক্ষাৎকার। এ ছাড়া রয়েছে ক্রিকেটার খালেদ মাহমুদ সুজন, শফিকুল হক হীরা ও খালেদ মাসুদ পাইলটের কলাম। আর বিশ্বকাপের নানা তথ্য, দলের পরিচয়, ইতিহাস, ফিকশ্চার তো আছেই। স্বপ্নবাজে বিশ্বকাপের যেকোনো টি-শার্ট কিনলেই দেওয়া হবে একটি কুইজ ফর্ম, যার সব উত্তর আছে ম্যাগাজিনটির মধ্যে। সঠিক উত্তর দিতে পারলেই দেওয়া হবে একটি ১০ শতাংশ ছাড়ের কার্ড, যাতে ছাড় পাওয়া যাবে বিশ্বকাপ চলাকালীন পর্যন্ত। ওয়েবসাইট: www.shopnobaj.com।

শহরে গ্রামের খাবার
ঢাকার লালমাটিয়ায় কুটুমবাড়ি এনেছে গ্রামের খাবার নামে নতুন খাবারের প্যাকেজ। এ প্যাকেজে রয়েছে গ্রামের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার। সপ্তাহের সাত দিন থাকবে সাত রকমের প্যাকেজ। খাওয়া যাবে প্রতিদিন দুপুর ১২টা থেকে বিকেল চারটা পর্যন্ত। প্যাকেজ মূল্য ১০৯ টাকা। ফোন: ০১১৯৫৩৮১৬৩০।

ক্রিকেট দলের জার্সি
পটুয়াখালীর কলাপাড়ায় অবস্থিত ফ্যাশন হাউস স্টাইল পার্ক বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশ দলের জার্সি এনেছে। আরও আছে ক্যাপ ও ট্রাউজার।

বৈশাখী ফ্যাশন ক্যাটালগ
বাংলা নববর্ষ ১৪১৮ উপলক্ষে পয়লা এপ্রিল আনন্দভুবন বিশেষ বৈশাখী ফ্যাশন ক্যাটালগ প্রকাশ করতে যাচ্ছে। এ জন্য ১২, ১৩ ও ১৪ মার্চ পোশাক জমা নেওয়া হবে। বিভাগ: শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজ, ফতুয়া (ছেলে ও মেয়ে) ও বাচ্চাদের পোশাক। প্রতিটি পোশাকের এন্ট্রি ফি ২০০ টাকা। জমা নেওয়া হবে ঢাকায় আনন্দভুবন কার্যালয়ে বেলা ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত। ফোন: ০১৭১১৬৪০৭৮৬।

ফ্যাশন শো
গত ২৪ ফেব্রুয়ারি ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হলো বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কার শিল্পীদের অংশগ্রহণে ডেসটিনি গ্রুপ ট্রাইনেশন বিগ শো। অনুষ্ঠানে বাংলাদেশের ম্যাট্রিকস সলিউশনসের পরিকল্পনা ও পরিবেশনায় ‘হেরিটেজ অব বাংলাদেশ’ শীর্ষক ফ্যাশন শো ও নাচ পরিবেশিত হয়। এতে অংশ নেওয়া র্যাম্প মডেলদের মধ্যে ছিলেন ইমি, মৌ, রুমা, হিরা, মৌসুমি, জামশেদ প্রমুখ। অন্যদিকে নৃত্যশিল্পী নাদিয়া ও লিখনের সঙ্গে সহশিল্পী হিসেবে অংশ নেন আরও ৫০ জন। ডিজে হিসেবে ছিলেন রুন্টি। শিল্পীদের পোশাক নকশা করে ম্যাট্রিকস সলিউশনস। আর সাজের দায়িত্বে ছিল কিউবেলা।

বিশ্বকাপের স্মারক
ফ্যাশন হাউস আড়ং নিয়ে এসেছে ক্রিকেট বল সদৃশ মোমবাতি। আরও আছে বাংলাদেশের ঐতিহ্যবাহী যানবাহনের প্রতীক ক্ষুদ্রাকৃতির ‘রিকশা’। এই রিকশায় ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলকে উদ্বুদ্ধ করার বেশ কিছু স্লোগান।

পুষ্টি নিয়ে মেলা
বাংলাদেশে শিশুদের অপুষ্টিজনিত সমস্যার মোকাবিলা এবং এ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে আয়োজন করা হয়েছে পুষ্টি মেলার। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে রাজধানীর মোহাম্মাদপুরে অবস্থিত নূরজাহান মেমোরিয়াল হাইস্কুলে এ মেলা অনুষ্ঠিত হয়। এর কার্যক্রম মূলত দুটি অংশে বিভক্ত ছিল। এক অংশে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, যার বিষয়বস্তু ছিল খাদ্য ও পুষ্টি। অপর অংশে ছিল খাবারের পুষ্টিগুণ নিয়ে আলোচনা ও প্রদর্শনী। মেলার মোট নয়টি স্টলে বিভিন্ন ধরনের পুষ্টিকর খাদ্যসামগ্রী প্রদর্শন করা হয়। কোন খাবারের পুষ্টিগুণ কেমন এবং তা কী পরিমাণে আছে, তার উল্লেখ ছিল প্রদর্শনীতে। এ ছাড়া বয়সভেদে কোন ধরনের খাবার খাওয়া প্রয়োজন, সে বিষয়েও আলোচনা করা হয় মেলায়।
অনুষ্ঠানের সমাপনী দিনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রন্ধনবিদ রাহিমা সুলতানা। তিনি বলেন, ‘অনেকে মনে করেন, পুষ্টিকর খাবার মানেই দামি খাবার। আসলে কিন্তু তা নয়। আমাদের চারপাশেই রয়েছে নানা ধরনের পুষ্টিকর খাবার, যা সহজলভ্য।’

বিয়ের সাজ
ঢাকার মোহাম্মদপুরে শিলা’জ মেকওভার দিচ্ছে বিয়ের সাজের নানা প্যাকেজ। এখানে কনের সাজ ছাড়াও সৌন্দর্যচর্চা, ফেসিয়াল, ফেয়ার পলিশ, থ্রেডিং ইত্যাদি করানো যাবে। এ ছাড়া পার্টি সাজও করানো যাবে। ফোন: ০১৭৪২৫০৮১৮৭।

কার্ভিং নিয়ে বই
এবারের বইমেলায় অবসর প্রকাশনী থেকে বের হলো ফুড কার্ভিং নিয়ে বই কার্ভিং। লিখেছেন বিল্লাল হোসেন। মুখরোচক রান্না হলেই হবে না, পরিবেশনেও থাকা চাই যত্ন। এ ধারণা থেকে কার্ভিং করতে আগ্রহী হন তিনি। বইটিতে আছে তরমুজ, কমলা, আপেল, আনারস, লাউ, টমেটো ইত্যাদি দিয়ে হাঁস, পাখি, ফুলসহ আরও নানা নকশা করার পদ্ধতি। ছবিসহ ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে তা। বইটির দাম ৫০০ টাকা।

সৌন্দর্যচর্চার প্যাকেজ
বসন্তে সৌন্দর্যচর্চার প্যাকেজ দিচ্ছে হারমনি স্পা। ঢাকার ধানমন্ডির এই প্রতিষ্ঠানে আয়ুর্বেদ ও স্পা বিভাগে সৌন্দর্যচর্চার প্যাকেজ পাওয়া যাবে। এ ছাড়া রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা ত্বক ও চুলের ধরন অনুযায়ী পরামর্শ দেবেন।

সূত্র: দৈনিক প্রথম আলো, মার্চ ০১, ২০১১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *