চুল ঝরবে না আর!

পুরুষের মাথা থেকেই সাধারণত চুল ঝরে বেশি। তাই টাক সমস্যার তাক লাগানো সব বিজ্ঞাপনের ভিড়ে পুরুষকে যেমন নাকাল হতে হয়, তেমনি মানসিকভাবেও ভেঙে পড়েন তাঁরা। চুল পড়া রোধে প্রথম ব্যবস্থা হিসেবে শরীরে জোগান দিতে হবে প্রয়োজনীয় ভিটামিনগুলো। জন্মগত কিছু ত্রুটি ছাড়া অধিকাংশ ক্ষেত্রেই পুরুষের চুল পড়ে যায় ভিটামিনের অভাবে। কী সেই ভিটামিন আর কেমন করেই বা ভিটামিনগুলো আমাদের চুল পড়া রোধে ভূমিকা রাখে? জেনে নেওয়া যাক এবার। চুলের স্বাভাবিক বৃদ্ধির জন্য সেবাম গ্রন্থি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর এই গ্রন্থির সুস্থতার জন্য ভিটামিন এ খুব দরকারি। ভিটামিন বি কমপ্লেক্স হলো আটটি ভিটামিনের সমষ্টি। শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে ভিটামিন বি কমপ্লেক্স একদিকে যেমন মুখ্য ভূমিকা রাখে, অন্যদিকে চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টি উপাদান পৌঁছে দেয়। এভাবেই চুল তার প্রয়োজনীয় পুষ্টি পেয়ে বাড়বাড়ন্ত হয়। ভিটামিন সিতে থাকে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। এই অ্যান্টি-অক্সিডেন্ট চুলকে সুস্থ যেমন রাখে, তেমনি বৃদ্ধি করে চুলের সৌন্দর্য। ভিটামিন ইর আছে লোহিত রক্তকণিকায় উল্লেখযোগ্য ভূমিকা। তার চেয়েও বড় কথা, ভিটামিন ই মাথার সূক্ষ্মাতিসূক্ষ্ম সব রক্তনালিকায় রক্তের প্রবাহ ঠিক রাখে আর পৌঁছে দেয় অক্সিজেন। তাই চুল পড়ার প্রবণতাও কমে যায় অনেকখানি। এ ছাড়া সুস্থ চুল আর তার স্বাভাবিক বৃদ্ধির জন্য আরও প্রয়োজন জিংক, প্রোটিন, আয়রন, কপার ও ম্যাগনেসিয়াম।

সিদ্ধার্থ মজুমদার
সূত্র: দৈনিক প্রথম আলো, মার্চ ০৭, ২০১২

64 thoughts on “চুল ঝরবে না আর!

  1. amr age 17 . amr hair age anek silky silo . bt acon ar atota nei . amr hair age anek gono cilo . bt acon nei . amr hair komor porjonto long . sampu korar time a procur hair uda . hair susko thake . ami vatika oil & sunsilk balcksine sampu & conditioner use kori . acon ki korbo ? conditioner kivabe use korte hoy ?
    ak company r sampu r arek company r conditioner use korle ki problem hoy ?
    amr hair r aga procur fatse . ki korbo ?

    1. age amr hair anek silky silo . 5 din sampu na korlew hair silky lagto. bt acon 1 din hair sampu na korlei decte rukko lage . ki korbo ?

      1. ধূলো-বালি এড়িয়ে চলুন। পুষ্টিকর খাবার খান এবং ঘুম ঠিক রাখুন। রাত জাগবেন না।

    2. মাঝে মাঝে চুলের আগা কেটে ফেলতে পারেন। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার চেষ্টা করবেন। চুলে যেন ধূলো-বালি, ময়লা না যায়, সেদিকে খেয়াল রাখবেন। মাথায় কখনোই গরম বা নোংরা পানি লাগাবেন না। বিভিন্ন কোম্পানির শ্যাম্পু ব্যবহার করে দেখতে পারেন কোনটা আপনার জন্য মানানসই। এজন্য কোনো চর্মরোগ বিশেষজ্ঞ আপনার ত্বক ও চুলের ধরন দেখে আপনাকে সাহায্য করতে পারবেন। তবে এলকোহল বা সুগন্ধ জাতীয় প্রসাধন এড়িয়ে চলতে পারলে ভালো। শ্যাম্পু, কণ্ডিশনার একই কোম্পানির হতে হবে, এমন কোন কথা নেই। আগে শ্যাম্পু করে চুল ভালো করে ধুয়ে নেবেন। তারপর কণ্ডিশনার মেখে ১ মিনিটের মধ্যে চুল ধুয়ে ফেলবেন। কণ্ডিশনার মাথার ত্বকে না লাগানোই ভালো। শুধু উপর উপরে চুলে লাগাবেন। টু ইন ওয়ান জাতীয় শ্যাম্পু+কণ্ডিশনার না কিনে আলাদা আলাদা ভাবে কেনাই ভালো। পুরো গোসল করতে বেশি সময় লাগাবেন না। এতে আবার ত্বকের ক্ষতি হবে।

      1. ami jodi vatika sampu use kore dove conditioner use kori tahole ki kono problem hobe ?
        ak jon valo cormo bisesoggo r name bolte paren ? jini amai a bisoye help korte paren .

      2. না।
        আমরা এভাবে নাম বলতে পারব না। আপনি যেকোন হাসপাতালে যোগাযোগ করলে সেখান থেকে পেয়ে যাবেন।

  2. আমার বয়স ১৯ ।আমার স্বাস্থ চিকন ।আমি স্বাস্থ সচেতন অথচ আমার স্বাস্থ হয়না । আমার স্বাস্থ খুবই দরকার । অনুগ্রহ করে আমাকে কয়েকটি টিপস দেন প্লীজ প্লীজ ভাইজান । জানালে আপনার কাছে আমি চির কৃতঙ্গ থাকব ।

      1. যদি বংশগত না হয়, তাহলে অপরিষ্কার-অপরিচ্ছতা বা তা থেকে কোনো ফাংগাসের আক্রমন থেকে হঠাত এমন হতে পারে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে পারেন। সেটা না পারলে আপাতত চুল কামিয়ে বা খুব ছোটো করে ফেলতে পারেন, এতে চুলে ময়লা জমবে কম।

  3. আমার লিঙ্গ ৭ ইঞ্চি লম্বা কিন্তু খুবি চিকন। চিকন হওয়াতে লম্বা তা বুঝা যাইনা। লিঙ্গ মতা করার কোন উপাই থাকলে বলুন প্লিজ। ধন্যবাদ।

    1. লিঙ্গের সাইজ জন্মগত। আলাদা ভাবে বড় বা মোটা করতে পারবেন না। তবে আপনার যদি এখনো বাড়ার বয়স থাকে, তাহলে ভবিষ্যতে বাড়তেও পারে।

  4. আমার বয়স ১৭।আমার অন্য সকল বন্ধুর ন্যায় আমার হাতের পেশী ফুলে না এবং আমার পেটের চামড়া অধিক মোটা।আমি শারিরিক ভাবে দূর্বল।এখন আমি কিভাবে আমার দেহ ঠিক রাখতে পারি।আমার ভর ৪৯ কেজি আর উচ্চতা ৫’১০”।

  5. দেশের নামকরা একজন বিউটিশিয়ান একটি দৈনিক পত্রিকায় অধিক হারে চুল পড়া রোধে এক ব্যক্তিকে প্রথমে স্বাভাবিক ভাবে ন্যাড়া হয়ে তার এক সপ্তাহ পর রেজর বা ব্লেড দিয়ে উলটো টানে ন্যাড়া হতে বলেছেন।এভাবে এক সপ্তাহ পর পর আরও ৪-৫ বার ন্যাড়া হওয়ার পরামর্ষ দেন তিনি।তার মতে এর ফলে চুলের গোড়া খুলে যাবে,নতুন চুল গজাতে সাহায্য করবে।আমার প্রশ্ন হলো এই নিয়ম অনুসরন করা কতটা ফলদায়ক?এক সপ্তাহ পর পর ন্যাড়া হওয়া চুলের জন্য ক্ষতির কারন হতে পারে কি?আর ১৮-১৯ বছর বয়সী মেয়েদের জন্য এটি কতটা কাজে দিবে?আপনাদের সুপরামরশের অপেক্ষায় রইলাম।

    1. পদ্ধতিটা কার্যকরী, তবে সবার ক্ষেত্রে একই ফল নাও আসতে পারে।
      চুলের ক্ষেত্রে একপ্রকার হরমোন কাজ করে। মেয়েদের এটা বেশি। তাই বলা যায় যে ছেলেদের চেয়ে মেয়েদের ক্ষেত্রে এটা বেশি কার্যকরী হবে।
      তবে চুল ঘন করার জন্য সব সময় দুশ্চিন্তামুক্ত থাকা উচিত। সেই সাথে পুষ্টিকর খাবার খেতে হবে, অনেক ঘুমাতে হবে, পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।

  6. আমার স্বামীর অনেক চুল পড়ছে ,চিরুনি দিয়ে আচড়াতে গেলে প্রচুর চুল উঠে , ওকে ভিটামিনযুক্ত খাবার ও দিচ্ছি ঘুম ও ভাল হয় ,কিন্তু কেন ওর চুল উঠে জানিনা, এখন ভিটামিনজুক্ত কি খাবার ওকে দিতে হবে একটু জানাবেন কি? আর চুল পড়া কীভাবে দূর হবে
    please কোন টিপস দিন। আমার স্বামীর বয়স ২৩ বছর।

    1. স্বাভাবিক পুষ্টিকর খাবারই দেয়া উচিত। সেই সাথে ঘুম ঠিক মতো হচ্ছে কিনা- দেখতে হবে।
      মূলত দুশ্চিন্তা, পরিস্কার-পরিচ্ছন্নতার অভাব, মাথায় গরম পানি দেয়া- এসব কারণেই চুল বেশি পড়ে। এছাড়া জন্মগত ব্যাপারও হতে পারে।
      চুল একটু ছোট করে ছাঁটতে বলবেন। এতে পরিস্কার রাখতে সুবিধা হবে।

  7. আমার চুল খুব রুক্ষ আর খসখসে ,অনেক লম্বা কিন্তু দেখতে কেমন জানি লাগে, আবার কোকড়ানো ,এখন এই চুলকে সিল্কি করতে আমি কি করতে পারি। এবং ভিয়ামিন যুক্ত কোন খাবার গুলো খাব, please দয়া করে বলুন

    1. ধূলো-বালি এড়িয়ে চলবেন। পরিস্কার-পরিচ্ছন্ন থাকবেন। কোকড়ানো চুল সোজা করা কিছুটা খরচ সাপেক্ষ। বড় কোন বিউটি পার্লারে যোগাযোগ করে দেখতে পারেন। আর স্বাভাবিক পুষ্টিকর খাবার বলতে যা বুঝি- তাই নিয়মিত খেয়ে গেলেই হবে। তবে দুশ্চিন্তা এড়িয়ে চলতে হবে। রাতে অনেক ঘুমাতে হবে।

    1. চুল পাকার নানা কারণ থাকতে পারে। আগে পরীক্ষা করে কারণটা বের করা দরকার। তারপর সম্ভব হলে চিকিৎসা। আপাতত দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করা দরকার।

  8. amar age 27 . amar chul gulo besir vag paka tai ami haircode kolop use kori.kolop ke chuler jonno khotikor ?purusder mathai kon toil use kora jai janaben , please..

    1. বেশি কলপ ব্যবহার ক্ষতিকর। এতে অনেক রাসায়নিক পদার্থ থাকে যা চর্মরোগসহ নানা সমস্যার সৃষ্টি করতে পারে। ব্যবহার করলে খেয়াল রাখতে হয় যাতে মাথার চামড়ায় না লাগে।
      ভালো সরিষার তেল বা নারিকেল তেল ব্যবহার করে দেখতে পারেন।

  9. আমার বয়স ২৩ । আমি কি এখনও আমার উচ্চতা বাড়াতে পারি ,কোন রকম ব্যায়াম বা মেডিসিন এর দারা (৫’ ৪”)।আমার চুল ও খুব পরে ।তাই কিছু যদি
    উপাই বলেন তাহলে উপক্রিত হই। ধন্যবাদ ।

    1. সেরকম কিছু এখনো জানা যায় নাই। তবে হেয়ার ট্রান্সপ্লান্ট করে নিতে পারেন।

  10. chul pora bonsogata hole ki chul pora thekano jabe..r konodin ki notun chul gojate pare..ekhon ki ki khabar besi khete hobe…kise kise oi sob vitamin thake …plz help me..

    1. বংশগত হলে ঠেকানো কঠিন। চুল না গজালে হেয়াল ট্রান্সপ্লান্ট করে নেয়া যায়।

  11. amar age 21 and weight-64kg. amar prochor chol pore. chol pore kopal onek boro hoye gese. allahr rahmate amar babar mathay sob chol ase. amar onno kono saririk problem nei…….ami onek medicine(like…biotin, xenegrow 5%, e-cap, velkin(shampoo)) use korechi but kono opokar pacchi na……….ami ekhon ki korte pari???????????/

    1. চুল ছোট করে কাটান আর ধূলোবালি এড়িয়ে চলেন। সাবান-শ্যাম্পু পরিবর্তন করে দেখতে পারেন।

  12. amar age 21 provlem holo kaner nise halp inci poriman jaigay chul nai hotat kore ,,,,,toh akhon ami ki korte pari

    1. স্কিনে কোনো ছত্রাকের আক্রমন হয়েছিল হয়তো কোনো ভাবে। ডাক্তার দেখিয়ে জায়গাটা পরীক্ষা করিয়ে কোনো মলম বা ক্রিম ব্যবহার করতে পারেন।
      আমাদের এক পরিচিতের এমন হয়েছিল। যদিও আমরা হোমিওপ্যাথি সাজেস্ট করি না, কিন্তু সে বেশ ধৈর্য ধরে অনেকদিন হোমিওপ্যাথির চিকিৎসা নিয়েছিল। পরে আবার চুল গজিয়েছে। এখন এটা আপনা থেকেই গজিয়েছে, নাকি হোমিওপ্যাথির চিকিৎসার কারণে সেটা সঠিক বলতে পারব না। তবে আমাদের ধারণা আপনা থেকেই হয়েছিল।

    1. চুল ছোট করে বা ন্যাড়া করে ফেলতে পারেন। আর খাওয়ার পানিতে আর্সেনিক আসে কিনা পরীক্ষা করে দেখে নেবেন। মানে এটা অনেক কারণেই হতে পারে। তবে অনেকদিন ধরে এটা খুব বেশি হচ্ছে। আপনার মত আরো অনেকেই এই সমস্যার কথা বলেছেন। তাতে মনে হচ্ছে খাওয়ার পানি থেকেই এটা বেশি হচ্ছে।

  13. Amer hair fol problem onek din mathar skin e kader moto 1 proker khuski hoy ja kono vabei valo hoyna ,er jonno Dancel,silect+,keven D,shampo baboher koraci but kno fol paini,r hair fol o bondho hossa na,er jonno calcicare,neobiz,D alovera syrup khai but kno kaj hoy na ,mathar oprer dike pray 70% hair pore gase akhono onek hair pore amer matha all time hot thake ,r hair gulo akdom chikon hoye gase amer age 27 to ki korle hair fol bondho hobe mather skin clear hobe hair gulo mota hobe o notun hair gajabe janaben pls

    1. বংশগত হলে ব্যাপারটা রোধ করা কঠিন। না হলে চুল ছোট বা একেবারে ফেলে দিতে পারেন কিছুদিনের জন্য। আর স্কিনে ফ্যাংগাসের আক্রমন হয়েছে কি না (যার জন্য খুশকি হচ্ছে) সেটা ভালো চর্মবিশেষজ্ঞ দেখিয়ে পরীক্ষা করতে পারেন। আরেকটা ব্যাপার, ধূলোবালি থেকে দূরে থাকতে হবে, পরিষ্কারপরিচ্ছন্ন থাকতে হবে। আর রাখবেন খাওয়ার পানি পানি বিশুদ্ধ কিনা। আর্সেনিকের ফলে চুল উঠে যায়।

  14. Amar gf ar age 17 .tar chul gula akn onek portase .se kno vabai atkate passe na amai ask korse ki korbo..ami kno solution dite passi na please help me

    1. প্রথমত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, আর অবশ্যই পানি ব্যবহার করতে হবে, বিশেষ করে খাওয়ার পানি। খাওয়ার পানিতে আর্সেনিক থাকা চলবে না।
      আর মাথায় এলকোহল আছে–সুগন্ধি জাতীয়–সাবান-শ্যাম্পু ব্যবহার না করাই ভালো। খাওয়া-দাওয়া ঠিক রাখতে হবে, রাত জাগা চলবে না।

    1. নিয়মিত বুকের ব্যায়াম করতে পারেন। এতে বুকের ফ্যাট কমে যাবে, পেশী দৃঢ় ও শক্ত হবে, তাতে ফোলা ভাব বা ঝুলে যাওয়া ভাবটা কমে যেতে পারে।

    1. ১০টার মধ্যে ঘুমিয়ে পড়তে পারলে ভালো। আবার ভোর ৬/৭টায় উঠে পড়বেন। এতে ৮/৯ ঘণ্টা শরীর ভালো বিশ্রাম পাবে।

    1. প্রথমেই নিশ্চিত হতে হবে–পানিতে কোনো সমস্যা আছে কি না। অর্থাৎ পানি সম্পূর্ণরূপে পরিষ্কার হতে হবে। তারপর দেখতে হবে মাথায় খুশকি আছে কিনা। ব্যবহার্য কাপড়চোপড় যা মাথার সংস্পর্শে আসে, সেগুলো পরিষ্কার হতে হবে। আর যে সাবান-শ্যাম্পুতে চুলে ওঠে, সেগুলো বাদ দিতে হবে।

  15. amr boyes 29 hotat amr ai 2-3 botsore prochur porimani uthchee..akon to pray tak pore gia6..kintu kono kichu tay control korte parchii na..othocho amr barite karo chuler problem nay…amr mathay prochur khuski hoy..aktu jol r o problem achee..ami ship e kaj kori..actually sobay jeta bole..ami khub handsum tay akon amr look kharap hoye jachee..khub tenson e achii..plsssss kichu tips din

    1. শিপ-এ কাজ করলে যদি পরিষ্কারপরিচ্ছন্ন না থাকতে পারেন তাহলে আপনার সমস্যা কমবে না। অপরিষ্কার-অপরিচ্ছন্নতা থেকেই খুশকি বেশি হয়। আর এটাই হয়তো আপনার চুল উঠার অন্যতম প্রধান কারণ। চুল খুব ছোট করে ফেলতে পারেন। এতে মাথা পরিষ্কার রাখা সহজ হবে, খুশকি কম হবে, চুল কম উঠবে।

  16. hello …ami sazzad …amar boyosh 22…besh kichudin dhore amar prochur chul uthteche…matha ektu hat diye chulkaile ..and chiruni diya achraile o chul uthe ….mathay halka khuski ache ….ekhon ami kon companyr shampoo use korte pari ba amar ki koronio ….????/kibabe ami amar somossa ta somadan korte pari

    1. শ্যাম্পুর চেয়ে বেশি খেয়াল রাখতে হবে চুলে যেন ময়লা না যায়। খুশকি দূর করতে হবে আগে। বেশি চুল পড়তে থাকলে মাথায় চুপি ব্যবহার করবেন না, আর চুল একেবারে ছোট করে কেটে দেখতে পারেন। এতে মাথা পরিস্কার রাখতে সুবিধা হবে।

    1. গজাতে পারে, না-ও পারে। চুল ছোট করে ফেলেন, বা ন্যাড়া হয়ে যেতে পারেন আপাতত।

  17. Acca amr khuski onk besi mathay.onk dhoroner sampu use korse.nisoder, nicotinazol tarpor o kaj hoy ni kivabe khuski komate parbo?

    1. কয়েকদিন পর পর অবশ্যই বিছানা বালিশ পরিষ্কার করবেন, বিছানা বালিশের চাদর ধুয়ে দেবেন। যতটা সম্ভব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। পারলে মাথা একবার কামিয়ে ফেলুন। তারপর ভালো করে নিয়মিত মাথা ধুয়ে পরিষ্কার রাখবেন। দেখবেন এই সময়ে আবার খুশকি হয় কি না। হলে একজন চর্ম বিশেষজ্ঞ দেখাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *