খাদ্য এবং পুষ্টি উপাদান (ক্যালরি, প্রোটিন, কার্ব, ফ্যাট)

ওজন বাড়াতে যেসব খাবার বেশি ভূমিকা রাখে, এবং কোন খাবারে কি পরিমান ক্যালরি, প্রোটিন, কার্ব, ফ্যাট আছে, তার একটা তালিকা দেয়া হলো। তালিকাটি অসম্পূর্ণ। কোন বিশেষ খাবারের ব্যাপারে জানতে চাইলে, জানাতে পারেন। আমরা আপডেট করে দেব।

১ গ্রাম প্রোটিন =  ৪ ক্যালরি
১ গ্রাম কার্ব = ৪ ক্যালরি
১ গ্রাম ফ্যাট = ৯ ক্যালরি

খাদ্য (৩০গ্রাম) পরিমান ক্যালরি প্রোটিন (গ্রাম) কার্ব (গ্রাম) ফ্যাট (গ্রাম)
চিকেন ব্রেস্ট (চামড়া ছাড়া) ৩৫
গরুর মাংশ ৭৫
চিংড়ি (মাঝারি) ২টি ৩০
টার্কি ব্রেস্ট ২৮
টুনা ফিশ ৩৫
শ্যামন ফিশ ৪০
ডিমের সাদা অংশ ১টি ১৬
ডিম ১টি ৭৫
দুধ (১কাপ) ২৪০মিলি ১৫০ ১২
টক দই (১কাপ) ২৪০মিলি ১৬০ ১০ ১৪
তিলের তেল (১ টে.চা) ১৫মি.লি ১২৮ ১৪
অলিভ ওয়েল ১৩২ ১৪
সূর্যমুখীর তেল ১২০ ১৪
বাদাম ৩০গ্রাম ১৭২ ১৫
পিনাট বাটার ১৫মি.লি ১০০
মিষ্টি আলু (মাঝারি) ১টি ১১৫
গোল আলু ২০০গ্রাম ২২০ ৫১
লাল চালের ভাত ১/২ কাপ ১০৯ ২৩
সাদা চালের ভাত ১/২ কাপ ১৩৪ ৩০
সাদা আটার রুটি ১টি ৭২ ১২
লাল আটার রুটি ১টি ৬০ ১১
ডাল ১ কাপ ২৩০ ১৮ ৪০
ওটমীল ১ কাপ ৭৩ ১৩
পাস্তা ৩০গ্রাম ১০৫ ২০
ব্রকলি ১কাপ ২৪ .৫
ফুলকপি ১কাপ ২৪
বেগুন ১কাপ ২৭
শিম ১কাপ ৪৪ ১০
ঢেঁড়শ ১কাপ ৫০ ১১
পেঁয়াজ ১কাপ ২৫
টমেটো (মাঝারি) ১টি ২৫
সবুজ আপেল ১টি ৮১ ২১
কলা ১টি ১০৫ ২৭
আম ৭০ ১৭

——————
বিঃদ্রঃ যারা পেশি বাড়াতে চান কিন্তু ফ্যাট বাড়াতে চান না, তারা সাদা ভাত, ময়দা, গোল আলু, যে কোন সুগার জাতীয় খাবার, লবনাক্ত খাবার, তৈলাক্ত খাবার, মসলা জাতীয় খাবার- এসব এড়িয়ে চলবেন। এগুলো আমরা লিস্টে রেখেছি শুধু ক্যালরি এবং পুষ্টি উপাদানের পার্থক্য বোঝার জন্য।

161 thoughts on “খাদ্য এবং পুষ্টি উপাদান (ক্যালরি, প্রোটিন, কার্ব, ফ্যাট)

  1. ডিম কি ভাবে খেলে বেশী ক্যালরী পাওয়া যায় ।সিদ্ধ না তেলে ভেজে। এবং কোনটাতে কি পরিমান ক্যালরী পাওয়া যায়।

    1. অবশ্যই তেলে ভাজলে বেশি ক্যালরি, কেননা ডিমের ক্যালরির সাথে তেলের ক্যালরি যোগ হবে।
      প্রতিটা ডিমে গড়ে ৭৫ ক্যালরির মত থাকে। আর প্রতিগ্রাম তেলে ৯ ক্যালরির মত থাকে। এখন যতগ্রাম তেল দেবেন, তার উপর নির্ভর করছে ভাজা ডিমের ক্যালরি।

  2. Dr
    Apni amake ja ja advice korechen ami shob kisui manar chesta chaliye jassi..Tobe amr wight shavabiker cheye pray 15 kg beshi..Apni amke bolechilen beshi beshi beyam korte..kintu amr wight beshi hoyar karone beyam korte khub (khub) kosto hoy. Tai apni amake amon kichu sohoj lobvo khabar ar nam bolen jate ami taratari ojon kisuta komate pari…Arpor ami aktu halka hole regular beyam korbo.. r hoyto takhan atota kosto hobe na….

    1. ব্যায়ামের শুরুটা করবেন খুব ধীরে ধীরে। যেমন দৌড়ানোর ব্যাপারে এই গাইডটা অনুসরণ করতে পারেন। আপনি কি ব্যায়াম করছেন, জানাননি। জানালে কিভাবে কি করতে হবে, আমরা আরো ভালো করে বলতে পারতাম।
      দেহে চর্বি বেশি থাকলে যে কোন কাজেই সহজে ক্লান্ত হয়ে যাবেন। অল্প অল্প করে হাঁটা দিয়ে শুরু করতে পারেন। মাঝে মাঝে সাঁতার কাটতে পারেন। আবার সাইকেল চালানোটাও ভালো ব্যায়াম। এতে আপনার একঘেয়েমি লাগবে না। জিমে ব্যায়াম করলে হালকা ওজন নিয়ে ধীরে ধীরে ব্যায়াম করবেন। প্রথম দিকে মেশিনের ব্যায়াম ভালো হবে আপনার জন্য।
      আগে আপনাকে দম বাড়াতে হবে। এজন্য ধূমপান বা অন্য নেশা থাকলে সেগুলো পরিহার করবেন। দম বাড়লে অনেকক্ষণ ব্যায়াম করতে পারবেন।
      এখনই হঠাত করে খাওয়া কমিয়ে দেবেন না। তাহলে শরীর দূর্বল লাগবে। তখন ব্যায়াম করতে ইচ্ছে হবে না। তাই অল্প অল্প করে কমাবেন। স্বাভাবিক ভাবে যা খান, তাই অল্প অল্প করে ঘনঘন খাবেন।

  3. সয়াবিন তেল, মসারির ডাল, গাজর ও ছোলা বুটের মধ্যে কি পরিমান ক্যালরি থাকে?

  4. প্লিজ বলবেন পেশি বানাতে ও প্যাক বানাতে কি কি করব. আমার বয়স মাত্র ১৫ আমি কি পারব ?

    1. আপনার বয়স অনেক কম। এখন থেকেই শুরু করলে না পারার কিছু নাই। তবে এই বয়সেই কঠিন ব্যায়াম করতে যাবেন না। হালকা ওয়েট নিয়ে ব্যায়াম করবেন।

  5. sir
    দয়া করে একটু জানাবেন যে; কামরাঙা, আমড়া, পেয়ারা, আমলকী এগুলোর ছালাত খেলে বেশি উপকার হবে নাকি শুধু খেলে বেশি উপকার হবে? এই ফল গুলোতে কি পরিমান ক্যালরি আছে? এবং এগুলো ওজন বাড়াতে কিরকম সাহায্য করবে? আমার বয়স ২৪ বছর। ওজন ৫০ কেজি। উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। আমি আরও ১০ কেজি ওজন বাড়াতে চাই। তাহলে আমার তিনবার ভাত খাওয়া বাদে কি পরিমান ক্যালরি খাওয়া উচিৎ? অর্থাৎ আমার ৩ ঘণ্টা পর পর কত ক্যালরি খাওয়া উচিৎ? দয়াকরে জানালে কৃতার্থ হব। ধন্যবাদ।
    (উল্লেখ্য আমি ১০ বছর আগেও অনেক মোটা ছিলাম। এবং আমার IBS problem আছে। যদিও সেটা এখন নিয়ন্ত্রনে)

    1. ওজন বাড়ানোর জন্য ফলমূল খুব একটা সাহায্য করে না। এগুলোতে ক্যালরি খুবই কম। তবে খেতে হয় অন্যান্য পুষ্টি ও ভিটামিনের জন্য। সালাদে খেলে বিভিন্ন প্রকার ফলের মিশ্রন থাকে বলে বিভিন্ন ধরনের ভিটামিনের উৎস হয়।
      আপনি ৩৫০-৪০০ ক্যালরি করে ৫-৬ বার খাবেন। ভাত একবেলা খেয়ে দুইবার আটার রুটি খেতে পারেন। সকালে ডিম রুটি কলা। দুপুরের মাছ ডাল ভাত। বিকেলে দই ফলমূল। সন্ধ্যায় রুটি মাংশ। রাতে দুধ।

  6. আমার বয়স ২২ বছর।উচ্চতা ৫ ফুট ৭ ইঃ। ওজন মাত্র ৪৫ কেজি।আমি কিভাবে সহজে আমার ওজন বাড়াতে পারি?

    1. ২০০ গ্রাম ছোলায় ৭২৮ ক্যালরি পাবেন।
      এতে ফ্যাট আছে প্রায় ১২ গ্রাম, কার্ব আছে প্রায় ১২১ গ্রাম এবং প্রোটিন আছে প্রায় ৩৯ গ্রাম।

      1. প্রতি একশ গ্রাম মাছের ডিমে ২০০-২৫০ ক্যালরির মত হয়। তবে মাছের ডিমের প্রায় পুরোটাই কোলেস্টরল। তাই ক্যালরির জন্য মাছের ডিমের উপর নির্ভর করা উচিত নয়। এটা যতটা সম্ভব কম খাওয়া উচিত।

  7. আমার বয়স ১৫ উচ্চতা 5 5 ওজন 48 কেজি । আমি কি ওজন বাড়ানোর পর প্যাক করার চেষ্টা করব না এখন ? আর প্যাক তৈরি করতে কেমন খাবার খাব ? কেমন আর কখন ব্যায়াম করব ? প্লিজ বলবেন

    1. পেটে একবার ফ্যাট জমে গেলে সেটা কমানো খুব কঠিন। তাই প্রথম থেকেই সতর্ক থাকা উচিত যাতে পেটে ফ্যাট না জমে। এজন্য জীবনের প্রথম থেকেই স্বাস্থ্যকর, পুষ্টিকর খাবার খাওয়া উচিত। বাজে খাবার এড়িয়ে চলা উচিত। অল্প অল্প করে ঘনঘন খেলে ফ্যাট জমতে পারবে না। আর সেই সাথে ব্যায়াম চালিয়ে যাওয়া উচিত।

  8. Amar 17kg ogon
    badonor dokar but
    amar gash-r problem ace.
    ami kibabe khabo ki ki
    Aboid kore khabo
    amar age 20years
    weight:55 kg
    high 5:6
    doya kore janabenh
    i hope that u advise me

  9. ozan baray ki fat na kalory? 1 hours jim korar por kato kalory kome and kato kelory khete hobe? Jim korle oneker-e gal (check) venge jai er karon and protikar ki?

    1. ফ্যাট এবং ক্যালরি দুইটা ভিন্ন জিনিস। একটার সাথে আরেকটার তুলনা হয় না। ক্যালরি এখানে শক্তির একক। যেমন এক গ্রাম ফ্যাটে ৯ ক্যালরি সমপরিমান শক্তি থাকে।
      এক গ্রাম প্রোটিন ও এক গ্রাম কার্বে পাওয়া যায় ৪ ক্যালরি করে।
      এখন আপনার প্রশ্নের সরাসরি উত্তর দিলে বলতে হয়, ওজন বাড়ায় ফ্যাটে। তবে ফ্যাটের থেকে প্রাপ্ত এনার্জিটা খুব ভালো কোয়ালিটির না। সবচেয়ে ভালো প্রোটিন থেকে প্রাপ্ত এনার্জি। আর এটাকে সংরক্ষণ করতে হয় পেশির মধ্যে। এজন্য পেশিবহুল মানুষের শক্তি বেশি এবং সেটা অনেকক্ষণ থাকে। ফ্যাটি মানুষ অল্পতেই ক্লান্ত হয়ে যায়।
      কত ক্যালরি করে খাবেন, সেটা নির্ভর করছে আপনার ওজন এবং কি জন্য খাবেন, তার উপর। যদি ওজন বাড়াতে চান তাহলে স্বাভাবিকের চেয়ে ৫০০ ক্যালরি বেশি খাওয়া উচিত। আর খাবার সুষম হওয়া উচিত। অর্থাৎ প্রোটিন কার্ব ও ফ্যাটের সংমিশ্রন থাকা উচিত।
      জিম করলে শরীরের ফ্যাট কমে এবং পেশি বাড়ে। একটা পর্যায় গিয়ে মুখের ফ্যাট ঝরে গিয়ে গাল ভাঙা বলে মনে হয়। শরীরে ফ্যাটের পরিমান কমে যাওয়াটেই এটা হয়। এটা কোন সমস্যা না। তবে কেউ যদি এটা না চান তাহলে একটা পর্যায়ের পরে আর কঠিন ব্যায়াম না করে যা আছে সেটা ধরে রাখার ব্যায়াম করা উচিত। এছাড়া খাওয়া-দাওয়া কম হলেও এরকম হতে পারে।

  10. একবার হস্তমৈথুন করলে কি পরিমান ক্যালরি ক্ষয় হয় জানতে পারলে খুব ভাল হত। please এই answer টা জানান।

    1. নির্ভর করছে আপনি কতক্ষণ ধরে করছেন, কিভাবে করছেন, মানে শরীরটা কত একটিভ থাকছে, হার্টবিট কতটা বাড়ছে- এসবের উপর।
      সাধারণত ৭০ থেকে ১৫০ পর্যন্ত হতে পারে।

  11. আমার বয়স ২৪ বছর । উচ্চতা ৫’৭” । ওজন ৭২ কেজি। আমার প্রশ্ন – আমার কত কেজি ওজন কমানো দরকার ? আর আমার শরীরে অতিরিক্ত মাত্রাই চর্বি রয়েছে । কিভাবে অতিরিক্ত চর্বি কমান যায় দয়াকরে জানাবেন । আমি তেমন একটা পরিশ্রম করি না । আমার কত ক্যালরি খাবার দরকার দৈনিক ? দৈনিক খাবারের একটা তালিকা দিলে খুব উপকৃত হব ।

    1. উচ্চতা/ওজনের ব্যাপারটা এখানে দেখে নিন।
      জমে থাকা চর্বি কমাতে দৌড়াতে হবে, হালকা ব্যায়াম করতে হবে। আর যাতে নতুন করে চর্বি না জমে, সেজন্য খাওয়া-দাওয়া ঠিক রাখতে হবে। অল্প অল্প করে ঘনঘন খেতে হবে। বিকেলের পরে কার্ব জাতীয় খাবার খাওয়া যাবে না। খেয়েই ঘুমানো যাবে না।
      আপনি আপাতত ৩০০ ক্যালরি করে ৩ ঘন্টা পর পর ৫ বার খান।

    1. কিছুটা হলেও হয়। তবে উপায় যখন নেই, তখন কি আর করার। ফ্রিজে রাখতেই হবে।
      জিমে ক্যালরি ক্ষয়ের ব্যাপারটা আপেক্ষিক। নির্ভর করছে আপনার ওজন উচ্চতা এবং কোন ব্যায়াম কিভাবে করছেন, তার উপর। তবে এ হিসাব খুব একটা দরকারী নয়।
      স্বাভাবিক ভাবে যা খান, সেভাবেই খাবেন। যেমন ধরুন, যদি দিনে ৬ বার ৪০০ ক্যালরি করে খান, তাহলে ৪০০ ক্যালরিই খাবেন।

  12. আমি জানতে চাই, সিদ্ধ চাল, গম এবং মুগডাল ৬ মাস বয়সের অধিক শিশুদের খাদ্য তালিকায় রাখলে শিশুদের দেহ গঠনে কি পরিমান কাজ করে।
    উল্লেখ্যযে এই উপাদান গুলো গুড়া করে তা ফুটন্ত পানিতে একটু চিনি মিশ্রিত করে খাওয়ানো হয়, যদি সামর্থ্য থাকে কিছু দুধ মেশানো যায় স্বাদ বৃদ্ধি করার জন্য।

    1. ৬ মাসের অধিক বয়সী শিশুদের মাতৃদুগ্ধ ছাড়াও অন্যান্য খাবার দেয়া উচিত যাতে দৈহিক গঠনে পর্যাপ্ত আয়রন এবং অন্যান্য ভিটামিনের চাহিদা মেটে। আপনি যেগুলো বেছে নিয়েছেন, এসব খাবার বিভিন্ন ভাবে খাওয়ানো যায়। আপনি যেভাবে ভাবছেন সেভাবেও করা যেতে পারে।

  13. আমি বাংলাদেশের দরিদ্র পিড়িত শিশুদের পুষ্টির কথা চিন্তা করে চাল,ডাল,গম এবং চিনির সমন্বয়ে ৬ মাস বয়সের অধিক শিশুদের জন্য সল্প মূল্যে এই খাদ্য তৈরি করলাম,আরও প্রয়োজনীয় পরীক্ষা-নিরিক্ষার পর তা বাজারজাত করার পরিকল্পনা আছে।উক্ত বয়সের শিশুদের খাদ্য তালিকা হিসাবে এই খাদ্যর প্রয়োজনীয়তা ও প্রভাব কি রকম হবে?

    1. ৬ মাস বয়সের অধিক শিশুদের এ ধরনের খাবারের প্রয়োজনীয়তা আছে বৈকি। তবে এজন্য যথেষ্ঠ পরীক্ষা-নিরিক্ষা প্রয়োজন আছে।

  14. আসসালামু আলাইকুম ওয়া রাহ….
    স্যার আমাকে আর কয়েকটি খাদ্যের উপকারিতা কি কি? দয়া করে জানাবেন। খাদ্য গুলি হলো> পাউ রুটি, নান রুটি(তুন্দু রুটি), টোস্ট বিস্কুট বা এনার্জি বিস্কুট, এই খাবার গুলিতে কি ক্যালরি, প্রোটিন, কার্ব, ফ্যাট পাওয়া যাবে?

    1. সবগুলো খাবার বাজে যদি না লাল আটার তৈরী কিছু হয়।
      এসব জিনিস মূলত ময়দা আর সাদা চিনি দিয়ে তৈরী যাতে পুষ্টি খুব একটা নেই বললেই চলে বরং আরো ক্ষতিকর। এড়িয়ে চলুন এসব খাবার।

  15. ১. পেপে আর লাউতে কি পরিমান পুষ্টি রয়েছে
    ২.দিনে 6 ঘন্টা করে ঘুমালে কত ক্যালরি প্রয়োজন ?
    ৩.আলু রাঁধা বা ভাজা কোনটি বেশী স্বাস্হ্যকর ?

    1. ১. ১৪০ গ্রাম পেঁপেতে পাবেন ৫৫ ক্যালরি। ফ্যাট নাই বললেই চলে। সোডিয়াম ৪ মিলিগ্রাম। কার্ব ১৩.৭ গ্রাম। ফাইবার ২.৫ গ্রাম। সুগার ৮.৩ গ্রাম। প্রোটিন ০.৯ গ্রাম। ভিটামিন এ – ৩১%, সি – ১৪৪%, ক্যালসিয়াম ৩%, আয়রণ – ১%।
      ৫৮ গ্রাম লাউয়ে পাবেন ৮ ক্যালরি। কোন ফ্যাট বা কোলেস্টরল নেই। সোডিয়াম ১ মিলি। কার্ব ২ গ্রাম। প্রোটিন ০.৪ গ্রাম। ভিটামিন এ – ০%, সি – ১০%, ক্যালসিয়াম ২%, আয়রণ – ১%।
      খাদ্য হিসাবে দুটোরই গ্রেড এ।
      ২. কোন কাজ না করে বসে থাকলে বা ঘুমালেও প্রতি ঘন্টায় প্রায় ৭০ থেকে ৮০ ক্যালরি ক্ষয় হয়।
      ৩. ভাজি করলে আলাদা তেল লাগবে। সেই হিসাবে ভাজিটা বেশি ক্ষতিকর।

    1. টমেটো খেলে সমস্যা আরো বাড়তে পারে। তেল বেশি খাওয়া ঠিক হবে না, কেননা এটা হজম শক্তি স্লো করে দেয়। যেসব খাবারে বেশি তেল লাগে, সেগুলো এড়িয়ে চলবেন। এমনিতে হালকা তেলে রান্না খাবার খাবেন।

  16. Kivabe mota hobo? Ami chikon but gynecomastia prblm thakar korona bashi khata voy pai. Bashi khabar khala ki gynecomastia arn boro hoba?

  17. Horlicks, complain, bost, maltova, etc drink sasthar jonno kotota upokari? Honey sasthar jonno ki dhoroner upokar kora ? BD ta amon kuno chikitssa somvoc ja penis long, strong o mota korta parba?

    1. ওসব খাবারে যে পরিমান পুষ্টি পাওয়া যায়, একগ্লাস দুধে তার চেয়ে কোন অংশে কম নয়। বরং ন্যাচারাল খাবার হিসাবে দুধ আরো ভালো। আপনি ন্যাচারাল খাবার দিয়ে চাহিদা পূরণ করতে পারলে ওসব খাবারের দরকার হবে না।
      মধুর উপকারের শেষ নেই। প্রকৃতিক উপায় শক্তি বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ঠাণ্ডা লাগা কমায়। ভাইরাস প্রতিরোধী ক্ষমতা অনেক বেশি। হজমে সাহায্য করে। আরো অনেক। তাই মিষ্টি বা চিনির কাজ মধু দিয়ে করতে পারলে ভালো।
      লিঙ্গ বড় করার চিকিৎসা পৃথিবীর কোথাও নেই।

  18. Bivinno multivitamin tablet jamon vaitan gold, filwel etc tablet khela mota howa ki somvob? Protidin powder mlik and banana khala ki mota howa jaba?

    1. মোটা হতে হলে আপনার শরীর প্রতিদিন যে পরিমান ক্যালরি ক্ষয় করে, তারচেয়ে বেশি পরিমান ক্যালরি খেতে হবে। চেষ্টা করতে হবে ন্যাচারাল খাবার থেকে এসব ক্যালরি গ্রহণের। আর খাদ্য হতে হবে উন্নত মানের। যেমন ডিম, দুধ, দই, মাছ, মাংশ, শাকসবজি, ফলমূল।

    1. নির্ভর করে আপনি শারীরিক ভাবে কতটুকু একটিভ, তার উপর। যদি ওজন যা আছে তাই ধরে রাখতে চান, এবং হালকা শারীরিক পরিশ্রম করেন তাহলে আপনার ওজন যত পাউণ্ড (১ কেজি=২.২ পাউণ্ড), তার ১৫ গুণ ক্যালরি গ্রহণ করা উচিত। ওজন বাড়তে চাইলে এর সাথে আরো ৫০০ ক্যালরি যোগ করতে হবে, কমাতে চাইলে ৫০০ ক্যালরি কম খেতে হবে।

  19. খাদ্য কি? খাদ্য এর উপাদানসমুহ কি কি? প্রতি উপাদানসমুহ এর কাজ এবং উথশ এর ছবি শহ বর্ণনা দাও?

  20. amar boyos 21. amar ucchota 6feet . amar ojon 60 kg. eta amar occhuta er sathe perfect na. ami jodi amar ojon 75 up korte chai tahole amake kemon khabar grohon korte hobe? daily koi bar khaite hobe abong khabr er talikate ki ki thak te hobe? koto kelori khabar khaite hobe?

    1. দুধ, ডিম, মাছ, মাংশ, টক দই, ব্রাউন রাইস, আটা -এসব বেশি খাবেন। ২/৩ ঘন্টা পর পর ৫/৬ বার খাবেন। সাথে ব্যায়াম করলে ভালো হয়। তবে দৌড়াদৌড়ি করা যাবে না। রাতে অনেক ঘুমাতে হবে। ২৫০০ ক্যালরি করে খাবেন প্রতিদিন। ওজন বাড়তে থাকলে একটু একটু করে বাড়াবেন।

  21. 1. chola kon somoi kele beshi upokar pabo…? R eta ki khali pet a khabo na ki vhora pety….?

    2. duder chaana te beshi protine naki dud abeshi protine….? Konta khele valo hoi….
    Ami chaanaaa ta e like kori beshi….
    Plz..ans dile upokrito hobo……!

  22. sir,ey page_a j খাদ্য এবং পুষ্টি উপাদান (ক্যালরি, প্রোটিন, কার্ব, ফ্যাট) chart deya hoyese seta theke amar kisu QUE ase. jmon Kola(banana) te ase- 27gmকার্ব+1gmপ্রোটিন. Now 27gmকার্ব=108ক্যালরি+ 1gmপ্রোটিন=4ক্যালরি=Total112ক্যালরি. but list_a ase 105ক্যালরি.How?List_r sob hisab_e emon,keno?sir,amar age 25,weight 45kg,hight5.6″.ami weight barate chai.tai Que korlam.

    1. দশমিক বাদ দিয়ে পূর্ণ মান রাখার জন্য হিসাবে এরকম হচ্ছে।
      ওজন বাড়াতে আপনার আরো যে কোন প্রশ্ন থাকলে করতে পারেন।

      1. Sir,ey page_a porlam sob manuser METABOLISM soman noy.sey hisabe amar Metabolism besi.bcoz ami kom khai na but wieght only 45kg.r khabar ruchi baranor jonno ami Hamdard er “Jalinoos”(one kind of haluwa) 2 month(Dec+Jan) kheyesi.ate amar khuda o khawa bare.hoyto weight_o kisuta bare(1/1.5kg).but eyta khawa off korle abar sey ager moto.r sir,oyta khawar por amar (human gas) er smell totally changed and onek bere gese.ki korbo?

      2. মেটাবলিজম ঠিক করতে ঘনঘন খেতে হবে, অল্প অল্প করে। সময় ধরে ধরে ২/৩ ঘন্টা পর পর কিছু না কিছু খাওয়ার অভ্যাস করবেন। কিছুদিন পর দেখবেন ঐ সময়ে এমনিতেই ক্ষুধা লাগছে। অল্প খাওয়ার ফলে হজমও ঠিক মতো হবে, গ্যাসও কম হবে। আর গ্যাস একেবারে কমাতে ব্যায়াম করতে হবে। ওয়েট নিয়ে ব্যায়াম করলে ওজনও বাড়বে।

  23. amr family te karo temom valo sashto hoi naa, but ami change hote chai, tai aaj pri 1 bocchor gym kori, tarpor o temon ekta chang hoi ni, hater muchle o barchy naa, amr sorirer mangsho peshi gulo baranor jonno bingba pump korar jonno ki korbo…?

  24. amr age 21+ but amr ami 5fut9 inchi.amr ojon only 58 kg.amr guestion holo amr gaal akdom vangaa.kivabe amr gaal vorat korbo?pls..pls..pls..ans din

  25. my age is 24, weight is 74 and length 5.5 inchi.I want to is it fair range of my weight. how do i reduce my weight.

    1. নিয়মিত যা খাচ্ছেন তার চেয়ে ৫০০ ক্যালরি বেশি করে খাবেন। ৪০% প্রোটিন, ৩৫% কার্ব ও ২৫% ফ্যাট রাখতে পারেন।

  26. protidin ki poriman chola kete hobe.abong kotodin pore tar result pabo.and jodi ojon bare tahole ki amr protome face vorat hobe,naki onnano goli tik hobe.amr age21+ ANDweght58,hieght5fut9inci

    1. শুধু যে ছোলা খেলে কাজ হবে, তা নয়। অন্যান্য পুষ্টিকর খাবারও খেতে হবে। সেই সাথে ব্যায়াম করতে হবে। নিয়মিত যা খান, তার চেয়ে ৫০০ ক্যালরি বেশি খেলে ২ সপ্তাহে কেজি খানেক বাড়ার কথা। সব কিছু ঠিক ভাবে চললে মুখ এমনিতেই ভরাত হয়ে যাবে। তবে এজন্য রাতে ঘুমাতে হবে বেশি।

    1. এটা এভাবে বলা যায় না। আগে আপনার ওজন অনুসারে প্রতিদিন মোট কত ক্যালরি খেতে হবে, সেটা বের করতে হবে। তারপর তাতে কতটা প্রোটিন, কার্ব ও ফ্যাট থাকবে- সেটা বের করতে হবে। তারপর ছোলা থেকে কতটা প্রোটিন ও কার্ব পেতে চান, সেটা ঠিক করে তবেই ছোলা গ্রাম হিসাবে বের করতে হবে।
      এমনিতে সকালে উঠে একবাটি খেতে ফেলতে পারেন।

  27. sir,daily koto poriman chola kete hobe?protodin koibar kete hobe?ata ki kacha kete hobe?ar ak cup milk a koto poriman vitamin ace?kejur kele ki valo ate ki poriman vitamin ace?ar ami daily cricket keli tate ki amr exersise hoy

    1. ছোলার ব্যাপারটা আগে বলা হয়েছে।
      ভিটামিন হিসাব করে খাবার খাওয়া কঠিন।
      ক্রিকেট খেললে অবশ্যই ব্যায়াম হবে। তবে এটায় ওজন বাড়বে না। খাওয়া দাওয়া বেশি না করলে ওজন কমার সম্ভাবনাই বেশি।

  28. sir,kejur re ki poriman vitamin ase?ak cup milk a ki poriman vitamin ase?ar multi vitamin tablet ki ami kete pari.ar kon vitamin tablet kele valo hobe?

    1. খেঁজুরের প্রায় পুরাটাই সুগার (কার্ব)। ৮গ্রাম ওজনের একটা খেঁজুরে ২৩ ক্যালরি পাবেন। আলাদা ভাবে ভিটামিন নাই বললেই চলে।
      দুধে ভিটামিন এ থাকে ৬%, ক্যালসিয়াম থাকে ৩০%।
      মাল্টিভিটামিন খেতে পারেন। তবে আগে ডাক্তারের পরামর্শ নিলে ভালো হয়।

  29. তালের শাঁশে(ডাব) কি পরিমান পুষ্টি উপাদান এবং ক্যালরি থাকে?

    1. ১০০ গ্রামে পাবেন ৪৩ ক্যালরি। যার ৮৭.৬ গ্রাম পানি, ০.৮ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম ফ্যাট, ১০.৯ গ্রাম কার্ব। এতে প্রচুর ভিটামিন এ ও সি পাবেন।

  30. আমার বয়স ২২, উচ্চতা ৫’৭” এবং ওজন ৬৮ কেজি ।
    বুক -৩৯ ইঞ্চি
    কোমর-৩২ ইঞ্চি
    মাসল-১৩.২৫ ইঞ্চি
    গত আড়াই বছর ধরে আমি ব্যায়াম করছি, যদিও অনিয়মিত । আমার জন্য কি রকম খাবার দরকার এবং আমার যে হালকা মেদ আছে তা কিভাবে কমাতে পারি বলবেন কি?
    আমি সাধারন খাবার এখন পর্যন্ত চালিয়ে যাচ্ছি – খাবার তালিকায় আমাকে কি যোগ করতে হবে যদি তাও বলতেন ভালো হত ।
    আমি ৪৫ মি থেকে ১ ঘন্টা পর্যন্ত ব্যায়াম করি-এটা বাড়ানোর দরকার আছে কি?

    1. এই পোস্টে ফ্যাট কমানোর ট্রেইনিং-এর ক্লাসিকাল রুটিন আছে। সেটা দেখুন। প্রথম ১০ সপ্তাহ ওজন বাড়ানোর ব্যায়াম করে, পরের দুই সপ্তাহে এভাবে করা উচিত। তাহলে বাড়তি ফ্যাট কমে যাবে।
      খাদ্য তালিকায় ডিম, দুধ, দই, মাছ, মাংশ, ডাল, ফলমূল ও শাকসবজি থাকা উচিত।
      সময় ঠিক আছে।

  31. sir amar boyos 23 kinto ami daybetice akranta.amar prosno hosse ami ki mota hote parbona?R parle amake ki korte hobe pls janan

    1. ওয়েট নিয়ে ব্যায়াম করতে হবে। আর খাবার অল্প অল্প করে ঘনঘন খেতে হবে। যেসব খাবার খুব তাড়াতাড়ি গ্লোকোজ রিলিজ করে, যেমন- সাদা ভাত, ময়দা, সুগার- এসব জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। প্রোটিন জাতীয় খাবার বেশি খাবেন।

  32. Sir apnader ei oddhaye ojon baranor je system gulo diyechhen aisob dara ki shudhu ojon-e barbe naki body arms, legs, chest, face and all human body er opor kaaz korbe plus pump korbe. janaben plz.

  33. amar boyes 25. amar ojon 54 kg. gaal bose gese ami jodi normaly amar ojon barate chai tahole amake kompokkhe koto kelorie accept korte hobe. r koto ghonta porpor. r ami jodi bodybuilding korbar jonno weght plus body druto barate chai tahole amake ki poriman kelorie grohon korte hobe. amar hojom kriya valo achhe. Allahor rohomote. amonki exercise er por ba 1 ghontar moddhe ki ki koita khete parle body buildup. plz janaben.

    1. আপনার যে ওজন তাতে এখনই ক্যালরি নিয়ে ভাববেন না। ব্যায়াম শুরু করলে এমনিতেই ক্ষুধা লাগবে বেশি। খাবেনও বেশি বেশি। এমন ভাবে খাবেন যাতে ৩ ঘন্টার মধ্যে আবার ক্ষুধা লাগে। তার বেশি বা কম খাবেন না। ৫-৬ বার খাওয়ার চেষ্টা করবেন। ব্যায়াম করার পর ভালো প্রোটিন জাতীয় খাবার বেশি খাবেন।

  34. Sir apni je amake body baranor jonno havy weight plus 1din por por exercise korte bolesen. to amar problemta hochche jedin ami exercise korbo sedin ki shudhu apnar talika mote 1800 ba 2500 kelorie grohon korbo. r baki 4 din ki ami normally 3 bela vat mas ba shadharon je khabar khai tai ki khabo. Sir plz janaben. bcoz ami hazited feel korchhi.

    1. না, প্রতিদিনই সমান খেতে হবে। যেদিন ব্যায়াম করবেন, সেদিন অল্প একটু বেশি খাবেন।

    1. রান্না ভাত ২৫০ গ্রাম: ৩২৫
      ১০০গ্রাম ডাল রান্না করলে- ৩৫০+ ক্যালরি হবে, নির্ভর করছে সাথে আরো কি উপকরণ দিয়ে রান্না হচ্ছে।
      আলুর গ্রামে ওজন আর ক্যালরির পরিমান প্রায় সমান।

  35. Sir Arnold Schwarzenegger jokhon bodybuilding korten tokhon tini protidin koto kelorie grohon korten. sir doya kore janaben. plz bolben na je ai shomporke apnader jana nei.

  36. amr sob kisui thik ase bt pet r med komse na . ami ki ki kabar kocon kabo plz sir tar routine din ……………………….

    1. ক্ষুধা লাগার জন্য অপেক্ষা করবেন না। ২/৩ ঘন্টা পর খুব অল্প অল্প করে ৫/৬ বার খাবেন। প্রতিবার খাবারে প্রোটিন, কার্ব ও ফ্যাট থাকতে হবে। দুপুরের পরে কার্ব কম খাবেন, প্রোটিন জাতীয় খাবার বেশি খাবেন। খেয়েই বসে, শুয়ে বা ঘুমিয়ে পড়বেন না। শেষ খাবারটা ঘুমাতে যাওয়ার আধা ঘন্টা আগে একগ্লাস দুধ হলে ভালো হয়। তার আগের খাবারটা হবে ৮টার আগে। ৮টার পরে কোন কার্ব খাবেন না।
      সেই সাথে দৌড় এবং পেটের ব্যায়াম ক্রাঞ্চ চালিয়ে যাবেন।

  37. sir amar boyos 23.amar wight 62.amar daybetis o ace.kinto daybetis amar temon somossa korena.sudu aktai somossa rate gomate gele amar gala sukia jai.aita teke ki ami rehai pete pari?

    1. লালাগ্রন্থি ঠিক মতো কাজ না করলে মুখ শুকিয়ে যায়। কিছু কিছু ডায়াবেটিসের বেলায় এইটা একটা সাইড এফেক্ট।
      হাতের কাছে সবসময় পানি রাখবেন। ক্যাফেইন অর্থাৎ চা কফি সোডা এড়িয়ে চলবেন। খাওয়ার সময় একটু একটু পানি পান করবেন। এতে চিবাতে ও গিলতে সুবিধা হবে। ধূমপান, নেশা, ড্রিঙ্ক থেকে দূরে থাকবেন। ঝাল আর লবন এড়িয়ে চলবেন। পরিস্কার-পরিচ্ছন্ন থাকবেন।

  38. sir onek donnobad apnake. Daybetis nia bese takte isse korena.jekane sob friends ra hasi kusi take sekane amar hasi paina.jekane tara sob kete pare ami parina.ami METFO 500 Dacotore aosud dise.kaoar poreo amar temon valo lagena.maje maje mone hoy attahatta kori.ki karbo ami kicoi bujte parcina.doya kore amake akta daily list den ami ki bebe calbo ar ki ki kabo ar ki kabona.pls sir amake basan pls ami kub koste aci ai daybetiser karone.

    1. সবকিছু খাওয়াটাও কিন্তু ঠিক না। আপনি বেছে বেছে ভালো খাবারগুলোই পরিমিত খাবেন। খুব অল্প অল্প করে ২/৩ ঘন্টা পর পর খাবেন আর নিয়মিত ব্যায়াম করবেন। এতে শরীরে হঠাত করে সুগার বাড়তে পারবে না। আসলে সমস্যাটা খাবারে নয়, একবারে বেশি খেলে ঠিক মতো হজম খুব কম মানুষেরই হয়। এখানে থেকেই সমস্যা। কিছু কিছু খাবার আছে যা খেলে সাথে সাথে গ্লুকোজ হয়ে রক্তে মিশে যায়। সেই খাবারগুলোই এড়িয়ে চলবেন। যেমন সাদা চালের ভাত, ময়দার তৈরী কোন খাবার, সুগার, গোল আলু, সোডিয়াম, এলোকোহল, ড্রাগ- এসব এড়িয়ে চলবেন।

  39. অামর সমস্যা- শারীক দুর্বলতা খুব বেশী, ব্লাড প্রেশার ১২০-৮০, বয়স-৪৪, ডায়াবেটিস নেই, অামার দুর্বলতা কাটানোর জন্য দৈ‍কি কত ক্যালোরী দরকার এবং ‍‍‍‍কি ধরনের ভিটামিন নি‍তে পারি দয়া ক রে জানাবেন

    1. আপনার প্রেসার খুবই নরমাল। তারপর ডায়বেটিস না থাকলে তো আরো ভালো। সমস্যা শুধু খাওয়া আর বিশ্রামে মনে হয়। আপনার উচ্চতা ও ওজন কত? প্রতিদিন কি রকম শারীরিক পরিশ্রম করেন? আপনার দৈনন্দিন জীবনের একটা ধারণা দিন, যেমন সারাদিন কখন কি করেন, এইসব।

      1. খাওয়া আর ঘুম বাড়াতে হবে। সাথে ভারী ওয়েট লিফটিং করতে পারলে আরো ভালো।

      2. আমি মোটা হতে চাই।কি কি খেতে হবে plss বলেন

  40. আমার বয়স ২৩ বছর। উচ্চতা ৫.৬ ফিট, ওজোন ৫৬ কেজি আমি কিভাবে ৮-১০কেজি ওজন বাড়াতে পারব? কী কী খাবার খেতে হবে? আমার এখানে কোন জিম নেই তাই জিমে যেয়ে ব্যায়াম করা সম্ভব নয়। তাই জিমে না যেয়ে বাড়িতে কি কোন ব্যায়াম করে ওজোন বাড়ানো সম্ভব? দয়া করে সব কিছু বিস্তারিত জানাবেন।

    1. এই পোস্টে কিছু ব্যায়ামের কথা বলা আছে। জিমে যেতে না পারলেও বিকল্প উপায় বলা আছে। এগুলো করতে পারেন। সেই সাথে এখন যা খান, তার চেয়ে একটু বেশি বেশি খেতে হবে। এই পোস্টেই খাবারের নাম উল্লেখ করা আছে। পোস্ট এবং উপরের দিকের কিছু কমেন্ট দেখুন।

    2. মার বয়স ২৩ বছর। উচ্চতা ৫.৬ ফিট, ওজোন ৫৬ কেজি আমি কিভাবে ৮-১০কেজি ওজন বাড়াতে পারব? কী কী খাবার খেতে হবে? আমার এখানে কোন জিম নেই তাই জিমে যেয়ে ব্যায়াম করা সম্ভব নয়। তাই জিমে না যেয়ে বাড়িতে কি কোন ব্যায়াম করে ওজোন বাড়ানো সম্ভব? দয়া করে সব কিছু বিস্তারিত জানাবেন।

      1. খেতে হবে প্রচুর পুষ্টিকর খাবার, ঘুমাতে হবে অনেক। জিমে না যেতে পারলে বাইরে কোথাও চিন-আপ, আর বুকডন তো যে কোনো জায়গাতেই দিতে পারেন। উঠ-বস করাটাও ওজন বাড়ানোর জন্য ভালো ব্যায়াম।

  41. sir,amr age 21.wegth60 hieght5.11inchi.ami 2mash aagee58kg cilam.but akon 60kg.amr ojon bara sorteo amar fece vengee jacce.ami daily chola,milk,kejur,egg,mutivitamin etc.kacci.amar fece keno vengee jacce?amar vengee jaoa face kivabe abar vorat korbo?pls ans din..

  42. amr age21.weght60.5fut10inchi.2mash agee amar ojon chilo 58kg.but amar ojon bara sotteo,amar face venge jacce.ageer tolonai akon amar face aro vengee gese.ki korle amar face vorat hobe?ar ami daily kejur,milk,chola,maltivitamin etc.kacchi.amar gaal kivabe vorat korbo?pls ans me

    1. রাত জাগবেন না। কোন প্রকার নেশা করবেন না। আরকটু বেশি করে ঘুমানোর চেষ্টা করুন।

  43. আমি গত ৩ মাস ধরে জিম করছি। ওখানে যারা জিম করে তাদের মাঝে একটা ধারনা আছে জিম করলে অবশ্যই কলা খেতে হবে এবং সেটা বাংলা কলা হলে ভালো হয়। বাংলা কলা নাকি মাসল গ্রোথ বা মাসল পাম্প করার জন্য কাজে দেয়।ধারনা টা কতটুকু সঠিক? বাংলা কলার মধ্যে এমন কি স্পেশাল গুনাগুন আছে?
    যারা সিরিয়াসলি জিম করে তাদের জন্য সাপ্লিমেন্ট কতটুকু জরুরী?

    1. কলা খেতেই হবে, এমন কোন কথা নেই। তবে এতে অনেক পুষ্টি আছে, এবং খাওয়ার সাথে সাথেই এনার্জি বাড়ে। সেই হিসাবে সকালে খেতে পারেন। যে কোন পাকা কলা হলেই হলো।
      সাপ্লিমেন্টের কোন দরকার নাই যদি খাবারের চাহিদা ন্যাচারাল খাবার দিয়ে পূরণ করতে পারেন।

  44. আমার বয়স ১৭।আমার উচ্চতা 5’6″।ওজন ৪৫ কেজি।আমি এক সপ্তাহের মধ্যে মোটা হতে চাই।এটা খুবই জরুরী।দয়া করে আমাকে কী কী খেতে হবে বলুন।দয়া করে খাবারের নাম উল্লেখ করে দেবেন ও একটি চার্ট করে দেবেন।এটি আমার জন্য খুব জরুরি।আমার বাঁচা মরার ব্যাপার এটি।দয়া করে সাহায্য করুন।

    1. এক সপ্তাহের মধ্যে মোটা হওয়া কোন স্বাস্থ্যকর পদ্ধতি নাই। এখন যা খাচ্ছেন প্রতিদিন তার চেয়ে ৫০০ ক্যালরি বেশি খাবেন। আর একদিন পর পর ওয়েট লিফটিং ব্যায়াম করবেন। এতে ২ সপ্তাহে কেজি খানেক করে বাড়বে।

  45. cheera,sana boot,oil food,paoruti,khichuri,suji,isobgol,semai,burger or past food,water,custer cake,vegitable rool,tea.
    Egolor calorie koto plz janaben.

  46. আমি এইচএসসি ২য় বর্ষে পড়ি ।আমার বয়স ১৮ বছর এবংউচ্চতা ৫.৪ ফিট ।কিন্তু আমার ওজন খুব কম মাত্র ৪৫কেজি ।আমি শাকসবজি বেশী পছন্দ করি না ।যখন খাবার খেতে বসি তখন মনে হয় অনেকখাব কিন্তু খেতে পারি না ।এছাড়াও আমার হাতের পেশী অনেক সরু ।আমি নেশা করি নি মানে পান-সিগারেট খাই না ।আমি চাই আমার ওজন অন্তত ৬০ কেজি হোক এবং হাতের পেশী মোটা হোক ।প্লিজ আমাকে পরামর্শ প্রদান করুন ।

  47. সার আমার বয়স ২৯। আমার সাস্থ ভাল না। ভাল ভাবে খেতে পারি না। এক বেলা খেলে অন্য বেলায় খুদা থাকে না। আমার চোয়াল ভাংগা। হাতের পেশিও চিকন। প্রায়ই আমি হস্ত মিথুন করি। সপ্তাহে অন্তত ৪বার করি।প্রতি দিন রাত ১২টার আগে ঘুমাই না।এখন আমি আমার সাস্থ কিভাবে ভাল করব এবং আমার চোয়ালভাংগা ভাল হবে কিভাবে । কি খেলে আমার সাস্থ ভাল হবে একটু বললেন সার। আর বেশি হস্ত মিথুন করলে কি কোন সমস্যা আছে।

    1. আপাতত সেক্স্যুয়াল দিক যথাসম্ভব বন্ধ রেখে জিমে গিয়ে ব্যায়াম করবেন। পুষ্টিকর খাবার খাবেন আর ঘুমাবেন।
      হ্যাঁ, বেশী করলে সমস্যা।

    1. নিয়মিত যা খান তার চেয়ে কিছু কম খেতে হবে। সেই সাথে ভোরবেলা খালি পেটে দৌড়ালে দ্রুত ফল আসবে।

  48. amr age 22.weight 59.peter med ta besi. hemoglobin o Kom. Khudha lage prochur. Age olpo khele hoto but Akhn khudha Onk bere gece. Kivabe diet chart follow korle hemoglobin thik rakhte parbo r ohonkar 50 Te ante parbo kindly Aktu jababen

    1. অল্প অল্প করে দ/৩ ঘণ্টা পর পর খাবেন। খাবার অবশ্যই স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর হতে পারে। আর পারলে ভোরবেলা পানি বাদে আর কিছু না খেয়ে ঘণ্টা খানেক দ্রুত হাঁটা বা দৌড়াতে পারেন। এতে মেদ কমবে।

  49. আমার প্যানক্রিয়াটাইটিস রোগ আছে। ক্রনিক প্যানক্রিয়াটাইটিস। আমি তেল, ভাজা পোড়া, দুধ জাতীয় যেকোন খাবার, গরুর মাংস, ইলিশ মাছ, খাসীর মাংস খেতে পারি না। আরোও কিছু খাবার আছে যা খেলে আমার পেটে ব্যাথা হয়। আমার সঠিক খাদ্য তালিকাটি কি প্লীজ জানাবেন? এভাবে কম খেতে খেতে আমি চিকন ও শারিরীকভাবে দুর্বল হয়ে গেছি। এজন্য আমার ইরেকশন কম হয়। এখন আমি কি করতে পারি?

    1. কম খাবেন না, অল্প অল্প করে ঘনঘন খাবেন। এভাবে ক্যালরি বাড়াতে পারবেন। গুরুপাক খাবার খাবেন না। মাছ মাংস খাবেন, তবে ঝাল-মসলা ছাড়া বা কম দিয়ে অন্য ভাবে রান্না করতে হবে। চিকেন দিয়ে স্যুপ বানাতে পারেন। মাছ বা মাংস গ্রিল করে/ আগুনে ঝলসে খেতে পারেন। সামান্য লবন আর হালকা মরিচ দিয়েই এটা করা যায়।

  50. কোন ভিটামিনের ওষধ খেলে শরির তারারি মোটা হয় এবং শরিরের কোনো ওষুবিধা হয় না।

    1. এরকম কোনও ওষুধ নেই। মোটা হতে চাইলে বেশি করে খান, বিশ্রাম নিন, ঘুমান। এবং দৌড়াদৌড়ি কম করেন।

  51. dear sir/dr.
    amar age-18,
    height-5.5″
    weight-60
    my question is-is my weight are perfect matching with my height and age?

  52. আমি একজন ছেলে আমার 2014 সালে ছিলো 50 কেজি বর্তমানে ও আমার ওজন তাই আছে এটা কি আমার কোন সমস্যা যদি সমস্যা হয়ে থাকে তবে তার সমাধান দিবেন প্লিজ আর আমি আমার ওজন বারাতে চায় এর জন্য কি করবো?

    1. উচ্চতা বলেন নি। ওজন বাড়াতে চাইলে বেশি করে খেতে হবে আর ঘুম বাড়াতে হবে। নিয়মিত ব্যায়াম করলেন বেশিরভাগ সময় বিশ্রামে থাকতে হবে, দৌড়াদৌড়ি কম করতে হবে।

    1. আপনার আপনার বয়স, উচ্চতা এবং ওজন বলুন। কোন এলাকায় থাকেন, লাইফস্টাইল কী রকম, এগুলো বলুন।

      1. vai amar boyosh 24 years.amar weight kom 1-2 bochor purba around 50 chilo but 1 bochor por ta bere 68-69kg hoi.tokhon hatath amar bp 140/100 hoye jai tarpor ami sedative use kori koiekdin valo thake abar bere jai.tarpor ami indever 10 mg 2ta abong disopan o.5 tab rat a khawa suru kori.ekhono cholse but pressure maja maja bere jai.khub tensions kori all time.halka chest pain and neck pain hoi.edaning rosun abong kalojira kacchi.amar mona hocche cholesterol level barse.weight ekhon 62kg te asa.office asa tai sokale exercise possible na.ami medicine theke beche thakta chai.plz janaben…

      2. প্রেসারের ওষুধ একবার শুরু করলে খেয়ে যেতে হয়। প্রেসার কমাতে দুশ্চিন্তামুক্ত থাকা জরুরী। এছাড়া খাওয়াদাওয়া ব্যায়াম ঘুম–এসব ঠিক রাখতে হবে। কোনভাবেই অবহেলা করা ঠিক হবে না।

  53. দুধ কোন জাতীয় খাবার। হাই পেশার হলে দুধ খাওয়া ঠিক হবে কিনা?

    1. না খাওয়াই ভালো। তবে লো ফ্যাট বা ফ্যাট-ফ্রি দুধ জাতীয় খাবার খেতে পারেন অল্প করে।

  54. আমার বয়স ২০ বছর।আমার ওজন ৫৪কেজি।
    আমি ভালো শাকসবজি,মাংস,ডিম সব খাই।পুষ্টিকর খাবার(শাকসবজি) বেশি খাই।তবু আমার ওজন বাড়ে না।
    কি করলে ওজন বাড়াতে পারবো??

    1. খাওয়া বাড়াতে হবে, ঘুমাতে হবে বেশি। সেই সাথে দৌড়াদৌড়ি কম করতে হবে। পারলে ওয়েট লিফটিং ব্যায়াম করলে ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *