কেজেল ব্যায়াম: পুরুষদের জন্য গাইড

(কেগেল ব্যায়াম: মহিলাদের জন্য গাইড/ পেলভিস পেশীর ব্যায়ামের জন্য ৩টি আসন)

আপনি হয়তো ভাবছেন কেজেল ব্যায়াম/ কেগেল ব্যায়াম (Kegel exercises) শুধু মহিলাদের জন্য হয়। আসলে তা নয়। মহিলারা এই ব্যায়াম থেকে যতটা সুবিধা লাভ করতে পারেন, পুরুষরাও ঠিক ততটা সুবিধা নিতে পারবেন।

কেগেল ব্যায়াম শ্রোণী মেঝের পেশী সুসংগঠিক করে মূত্রসংবহনতন্ত্র, বৃহদন্ত্র ও পায়ুপথের কার্যপ্রণালী জোরদার করে এবং শারীরিক মিলনক্রিয়া ক্ষমতাকে উন্নিত করতে পারে। মহিলাদের মত পুরুষেরাও যখন তখন এই ব্যায়াম করতে পারেন। কিন্তু সবারই উচিত ব্যায়ামটি করার আগে সঠিক মাংশপেশী সনাক্তকরণ এবং সঠিক পন্থা জেনে নেয়া।

পুরুষদের জন্য কেজেল ব্যায়ামের উপকারিতা

শ্রোণী মেঝের পেশী অনেক কারণে ক্ষতিগ্রস্থ বা দূর্বল হয়ে যেতে পারে। যেমন প্রোস্টেড গ্রাণ্ডে টিউমার বা অন্য কোনো সার্জারী, ডায়াবেটিস ইত্যাদি। কেজেল ব্যায়াম পুরুষদের পেলভিস ফ্লোরের মাসল শক্তিশালী করে যখন তখন প্রস্রাবের বেগ, ঠিক মতো প্রস্রাব না হওয়া সহ আরো অনেক রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করতে পারে।

কিছু গবেষণায় দেখা গেছে যে পুরুষদের জন্য কেজেল ব্যায়াম শারীরিক মিলনের সময় লিঙ্গ উত্থানে সমস্যা, অকাল বীর্যপাত, দ্রুত বীর্যপাতের মত সমস্যারও সমাধান দিতে পারে।

পুরুষেরা কিভাবে কেজেল ব্যায়াম করবেন

পেলভিস ফ্লোর মাসল অর্থাত শ্রোণী মেঝের পেশী খুঁজে বার করা এবং সেটা কিভাবে সংকুচন/প্রসারন করবেন- সেটা কিছুটা কষ্টসাধ্য হলেও অসম্ভব কিছু নয়।

১. সঠিক পেশী খুঁজে নিন
পেটে বায়ু জমলে সেটা বের হয়ে যাওয়া রোধ করতে গেলে বা প্রস্রাব করা কালে হঠাত প্রস্রাব বন্ধ করে দিলে পেটের নিম্ন ভাগে পিছনের দিকে যে পেশীগুলো আঁটসাঁট হয়ে যায় সেগুলোই পেলভিস ফ্লোর মাসল অর্থাত শ্রোণী মেঝের পেশী। আয়নায় দেখলে দেখবেন লিঙ্গ কিছুটা তলপেটের কাছাকাছি চলে আসে এবং অণ্ডথলি উপরের দিকে উঠে আসে।

২. পন্থা/পদ্ধতি/টেকনিক সঠিককরণ
ব্যায়ামের আগে ঠিকমতো প্রস্রাব করে নেবেন। প্রথম দিকে উচিত হবে মেঝেতে শুয়ে এই ব্যায়াম করা। মেঝেতে শুয়ে পেলভিস ফ্লোর মাসল ৩ সেকেণ্ড সংকুচন করে রাখুন, তারপর ৩ সেকেণ্ড প্রসারণ করে রাখুন। এভাবে টানা কয়েকবার করবেন। তবে খুব বেশী না। মাসল ধীরে ধীরে শক্তিশালী হতে শুরু করলে বসে, দাঁড়িয়ে বা চলন্ত অবস্থায়ও করতে পারবেন।

৩. মনোযোগ বজায় রাখুন
ভালো ফলাফলের জন্য যখন সংকুচন করবেন তখন গভীর ভাবে মনোযোগ দিয়ে করবেন। অনেকেই ভুল করে পেটের বা তলপেটের, উরু, এবং নিতম্বের পেশী সংকুচন করে ফেলেন। এটা ঠিক নয়। দম বন্ধ বা ধরে রাখবেন না। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

৪. কতবার করবেন
প্রত্যহ ৩ টা সময় (যেমন সকালে দুপুরে বিকেলে) চেষ্টা করবেন। প্রতিবার ১০ রেপস্-এর (repetitions) ৩ সেট করবেন।
(৩ সেকেণ্ড সংকুচন + ৩ সেকেণ্ড প্রসারণ = ১ রেপ। ১০ রেপ = ১ সেট)

মাঝে মাঝে অন্য কাজের সময় (যেমন দাঁত মাজা) এটা প্রাকটিস করে নিতে পারেন। তলপেটে চাপ পড়ে এমন কিছু কাজকর্মের সময়ও (যেমন হাঁচি, কাশি, হাসা, ভারী বস্তু উত্তোলন) আপনার পেলভিস ফ্লোর মাসল সংকুচন হতে পারে। এছাড়া শারীরিক মিলনের সময় পেলভিস ফ্লোর মাসল সংকুচন করে লিঙ্গ আরো অধিকক্ষণ উত্থিত রাখতে পারেন বা অকাল বীর্যপাত রোধ করতে পারেন।

সমস্যা হলে-
ব্যায়াম করতে গিয়ে সমস্যায় পড়লে সাহায্য চাইলে কার্পণ্য বা লজ্জা করবেন না। নিকটস্থ স্বাস্থ্যসেবা বা ডাক্তারের সাথে যোগাযোগ করবেন যাতে তারা আপনাকে সঠিক পেশী সনাক্তকরণ এবং ব্যায়ামের পদ্ধতি শিখিয়ে দিতে পারেন।

কিছু ক্ষেত্রে biofeedback প্রশিক্ষণ সাহায্য করতে পারে। এই ধরণের সেশনে, ডাক্তার বা অন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীরা মলদ্বার দিয়ে একটি Monitoring Probe প্রবেশ করিয়ে পুরো ব্যাপারটা মনিটরে পর্যবেক্ষণ করেন। পেলভিস ফ্লোর মাসল সংকুচন করার পর একটা মনিটরে দেখা যাবে যে আপনি সঠিক পেশী সংকুচন করতে পারছেন কিনা, এবং পারলে কতক্ষণ পারছেন।

কখন ফলাফল পাবেন

নিয়মিত কেজেল ব্যায়াম করলে ৩ থেকে ৬ সপ্তাহের মধ্যে অনিয়ন্ত্রিত প্রস্রাবের সমস্যা দূর হয়ে যেতে পারে। লিঙ্গ উত্থানের সমস্যা সমাধান হতে ৩ মাস পর্যন্ত সময় লাগতে পারে। অব্যাহত সুবিধার জন্য এই ব্যায়াম প্রত্যহ করে যাওয়া উচিত।

আরো দেখুন–
(কেগেল ব্যায়াম: মহিলাদের জন্য গাইড।)
মহিলাদের জন্য পেলভিস পেশীর ব্যায়ামের জন্য ৩টি আসন আছে। এগুলো পুরুষেরাও করতে পারেন।

113 thoughts on “কেজেল ব্যায়াম: পুরুষদের জন্য গাইড

  1. Man
    নভেম্বর ২, ২০১১ – ৯:৪৭ am

    Allah bless you . Thanks

    mithun ghosh
    নভেম্বর ২, ২০১১ – ১:২৮ pm

    আমআর বয়স ১৯ । আমার শরীরের গঠন পাটকাঠির মত মুখের চোয়াল আগের থেকে অনেকটা বসে গেছে। আমি জানতে চাই কি করলে আমার বসে জাওয়া চোয়াল আগের মত হবে & আমার শরীর এ পরিবর্তন আসবে।

    Bangla Health
    নভেম্বর ৩, ২০১১ – ৮:০৮ pm

    প্রচুর পুষ্টিকর খাবার খেতে হবে এবং অনেক ঘুমাতে হবে।

    man
    নভেম্বর ৮, ২০১১ – ১১:৪৭ pm

    When Kegal Exercise can be harmful for health ? How ??

    Bangla Health
    নভেম্বর ৯, ২০১১ – ১০:৪৬ pm

    আমরা প্রশ্নটা ঠিক বুঝতে পারছি না। ব্যায়ামটি ক্ষতিকর হবে কেন? আপনি ঠিক মতো না করতে পারলে হয়তো ফলাফল পাবেন না। এর বাইরে ক্ষতিকর কিছু নাই।

    man
    নভেম্বর ১০, ২০১১ – ৩:০৯ pm

    I heard Kegal exercise is harmful sometimes , it creates some problems like SEMEN LEAKAGE and PE . Is this true ?

    Bangla Health
    নভেম্বর ১০, ২০১১ – ১১:২২ pm

    ঠিক ক্ষতিকর বলা যাবে না, তবে ঠিকমতো না করলে কোনো ফল পাবেন না। ঠিক মতো করতে পারলে সিমেন লিক করে না, বরং আরো অনেকক্ষণ সিমেন ধরে রাখতে সাহায্য করে।

    রাজিব
    নভেম্বর ১৩, ২০১১ – ৯:০৫ am

    আপনি বলছেন দম বন্ধ না রাখতে, কিন্তু সংকোচনের সময় দম স্বাভাবিক করলে তো ছেড়ে যায়।
    আর আমি করার সময় নিতম্ব বা উরু সংকুচিত হচ্ছেনা, তাহলে কি ধরে নিব আমি সঠিক টা করছি ?

    Bangla Health
    নভেম্বর ১৩, ২০১১ – ১২:০০ pm

    শুধু নিতম্ব বা উরুই নয়, খেয়াল রাখতে হবে পেট বা তলপেটও যেন সংকুচিত না হয়। দম বন্ধ রাখলে তলপেটের উপর চাপ পড়ে বেশী, এই জন্য দম স্বাভাবিক রাখার চেষ্টা করতে হবে। এই জায়গাতেই একটু কঠিন মনে হয় প্রথমে। তবে ধীরে ধীরে আয়ত্বে এসে গেলে তখন খুব সোজা মনে হবে।

    বাবু
    নভেম্বর ১৩, ২০১১ – ৫:৪৯ pm

    এমন কি কোন খাবার আছে যা বীর্যপাত কে দীর্ঘায়িত করে বা ব্যায়াম (এটা ছাড়া)? বা কোন ঘরয়া সমাধান ?? জানালে উপকৃত হব। ধন্যাবাদ।

    Bangla Health
    নভেম্বর ১৪, ২০১১ – ২:৪৪ am

    কিছু খাবার আছে যেগুলো সেক্স বাড়িয়ে দিতে পারে। কিন্তু বীর্যপাতের ব্যাপারটা অনেকটাই মানসিক। মনের কন্ট্রোলের ব্যাপার।

    বাবু
    নভেম্বর ১৫, ২০১১ – ৫:৫৫ pm

    http://www.malesvue.com/enlargement/natural-enlargement/kegels/
    এখানে যেই ভিডিও টা দিয়েছে এটাই কি Kegel Exercises ?
    (i.e. 10 X set of 30, or 3 X set of 100), performing them daily এর মানে কি ? এখানে তো লেখা আছে দিনে প্রতিবার ৩০ রেপস করে ৯০ বার. আর ৩ সেকেন্ড তো ধরে রাখা যায় না, আর এই ভিডিও তেও তো ৩ সেকেন্ড হয় না মনে হয়। একটু বুঝিয়ে দিবেন দয়া করে ??

    Bangla Health
    নভেম্বর ১৭, ২০১১ – ১০:১৬ am

    এইটা প্রাথমিক পর্যায়। তাই বেশীক্ষণ ধরে রাখতে পারবেন না। ধীরে ধীরে এই সময়টা বাড়াতে পারলে ভালো। যখন খুব মনোযোগ দিয়ে একটু সময় নিয়ে অনেকটা ধ্যান করার মত ধীরে ধীরে নিঃশ্বাস নেবেন এবং ছাড়বেন তখন একটু বেশীক্ষণ পারবেন।
    10 X set of 30 হলো টানা ৩০ বার সংকুচন+প্রসারণ করবেন। (একবার সংকুচন+প্রসারণ=১ রেপ।) একটু বিশ্রাম নেবেন যাতে দমটা ঠিক থাকে। আবার শুরু করবেন। এভাবে ১০ বার মানে ১০ সেট।
    3 X set of 100 হলো প্রতিধাপে টানা ১০০ বার সংকুচন+প্রসারণ। মাঝে বিশ্রাম নিয়ে নিয়ে মোট ৩ ধাপ। প্রথমটার চেয়ে এটা একটু কঠিন। কেননা প্রথমটাতে একটু পর পরই রেস্ট নিচ্ছেন। আর এই বারে প্রতি ধাপে ১০০ বার পর্যন্ত করতে হচ্ছে।

    রাজিব
    নভেম্বর ১৫, ২০১১ – ১১:৩৯ pm

    পুরুষ কেজেল এর কোনো বিডিও আছে কি?

    Bangla Health
    নভেম্বর ১৭, ২০১১ – ১০:৪৭ am

    উপরের কমেন্টটায় একটা লিঙ্ক আছে, দেখুন এবং কমেন্টটা লক্ষ্য করুন।

  2. সেক্স এর স্থায়িত্ব বূদ্ধি করে এমন কোন খাবার বা অভ্যাস বা ঔষধ আছে কী যার সাইড ইফেক্ট নেই থাকলে সেসবের নাম ও ব্যবহার জানালে উপকূত হব।

    1. সেক্স এর স্থায়িত্ব বূদ্ধি করে এমন কোন খাবার বা অভ্যাস বা ঔষধ আছে কী যার সাইড ইফেক্ট নেই থাকলে সেসবের নাম ও ব্যবহার জানালে উপকূত হব।I have high blood pressure

      1. ডিম দুধ দই মাংশ মাছ শাকসবজি ফলমূলসহ যে কোনো ন্যাচারাল পুষ্টিকর খাবারই শরীরের তথা সেক্সের জন্য ভালো। ঔষধের সাইড এফেক্ট থাকবেই। তাই এগুলো এড়িয়ে চলতে পারলেই ভালো।
        এছাড়া সেক্সের জন্য চাই শারীরিক ফিটনেস। ব্যায়াম করতে হবে। এছাড়া আলাদা ভাবে কেজেল ব্যায়াম করতে পারেন। আর মানসিক দুশ্চিন্তা সবসময়ই ক্ষতিকর, সেক্সের সময় আরো বেশি।
        আপনার যেহেতু প্রেসার আছে তাই অবশ্যই নিয়মিত ব্যায়াম করবেন। ডাক্তার দেখিয়ে পরামর্শ নিন আপনার জন্য কোন ধরনের ব্যায়াম উপযোগী হবে।

    2. ডিম দুধ দই মাংশ মাছ শাকসবজি ফলমূলসহ যে কোনো ন্যাচারাল পুষ্টিকর খাবারই শরীরের তথা সেক্সের জন্য ভালো। ঔষধের সাইড এফেক্ট থাকবেই। তাই এগুলো এড়িয়ে চলতে পারলেই ভালো।
      এছাড়া সেক্সের জন্য চাই শারীরিক ফিটনেস। ব্যায়াম করতে হবে। এছাড়া আলাদা ভাবে কেজেল ব্যায়াম করতে পারেন। আর মানসিক দুশ্চিন্তা সবসময়ই ক্ষতিকর, সেক্সের সময় আরো বেশি।

  3. পেশির সাথে লিঙ্গের সংকোচন প্রসারন হলে কি কোন সমস্যা আছে?

    1. খুব যে সমস্যা, তা নয়। আসলে শুধু পেলভিস পেশীকে সংকুচন করা একটু কঠিন ব্যাপার। তবে রেগুলার করতে থাকে ধীরে ধীরে আয়ত্বে এসে যাবে। তখন দেখবেন অন্য কোনো পেশী সংকুচন ছাড়াই এ ব্যায়াম করতে পারছেন। তখন ফলাফল বেশী পাবেন। এখন হয়তো একটু কম পাবেন। এই হলো পার্থক্য। তবে তলপেটের পেশী যাতে সংকুচন না হয় সেদিকে লক্ষ্য রাখবেন। কেননা এতে পেলভিস পেশীতে কোনো চাপ পড়ে না।

  4. আমি বিবাহিত।আমি *যৌ*ন* মিলন করার পর আবার যদি আমার লিঙ্গ (১০মি- ১.৩০ ঘন্টা মধ্য)খারা হয়, তাহলে লিঙ্গের আগা ব্যথায় টন টন করে এবং সচরাচর লিঙ্গ যখন খারা হয় সেই সময় লিঙ্গের মাঝখানে চিকন হয়ে থাকে আর লিঙ্গের আগা ও পিছনের অংশ মোটা হয় তারপর আবার ঠিক হয়ে যায়।গততে আমার হস্তমৈথনের অভ্যাস ছিল।অনেক টেনশনে আছি দয়া করে সঠিক সমাধান দিলে উপকূত হব।

    1. যদি লিঙ্গ উত্থিত হওয়ার পর লিঙ্গে চাপ বা ঘষা না লাগান বা খুব জোরে হাত দিয়ে চেপে ধরেন তাহলে এমন ব্যথা হওয়ার কথা না। সাধারণত পুরুষদের বেলায় কোনো ব্যথা হওয়ারই কথা না। আপনার লিঙ্গে কোনো ইনফেকশন আছে কিনা সেটা একটু পরীক্ষা করিয়ে নিলে ভালো করবেন।

  5. পেনভিস পেশী আসলে কি বা কোন অংশকে বলে তাই আমি জানিনা দয়া করে বুঝিয়ে দিলে ভাল হব।

    1. এই লিঙ্কে দেখুন একটা ছবি আছে যাতে পেলভিস পেশী চিহ্নিত করা হয়েছে। তলপেট নয়; তার ঠিক বিপরীত দিকে, পিছনের দিকে, নিতম্বের উপর অবস্থিত পেশী যেখান থেকে *যৌ*ন*াঙ্গের ভিত্তি শুরু হয়েছে।

  6. prosab korar somoy urin atkale to pevlis pesi songkucito hoi.tahole problem ki? sex side e pore jante parlam prosaber somoy urin atkale sex er time bare (besi somoy sex kora jay).ami konta follow korbo?

    1. একটা ব্যাপার খেয়াল করুন, প্রস্রাবের সময় আটকালে পেলভিস পেশী সংকুচিত হয়, তার মানে পেলভিস পেশীর ব্যায়াম হচ্ছে এবং পেলভিস পেশী সুসংগঠিত হচ্ছে। এই সুসংগঠিক হওয়াটাই সেক্স বাড়াচ্ছে; প্রস্রাব আটকানো নয়। প্রস্রাব করার সময় বার বার প্রসাব আটকালে সেটা লিঙ্গের জন্য ক্ষতিকর হতে পারে। তাই পেলভিস পেশীর ব্যায়ামটা আলাদা ভাবে করতে বলা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে যারা পেলভিস পেশী খুঁজে পান না তারা প্রসাব আটকিয়ে একবার সেটার অবস্থান নির্ণয় করে নিতে পারেন।

  7. prosab korar somoy urin atkale to pevlis pesi songkucito hoi.tahole problem ki? sex side e pore jante parlam prosaber somoy urin atkale sex er time bare (besi somoy sex kora jay).ami konta follow korbo? Ar sex barano onno kono ex ace?

    1. ব্যায়াম কিন্তু আসল উদ্দেশ্য নয়। আসল উদ্দেশ্য হলো শরীরের ফিটনেস বাড়ানো। শরীর ঠিক রাখার জন্য যেকোনো ব্যায়ামই সেক্সের ক্ষেত্রে উপকারী। কেজেল ব্যায়ামটা একটা মৌলিক ব্যায়াম যা শুধু পেলভিস পেশীর ক্ষেত্রে কাজে লাগে এবং কিছু বাড়তি উপকার পাওয়া যায়।

  8. Ami akhono buste parini dine kotobar korbo.3 time?ar 3 time e 10 bar sonkocon o prosaron.mane everyday 3 time protibar 20 bar updown e mot 60 bar? sugg me

    1. হ্যাঁ আপনি ঠিক ধরেছেন। আপনার হিসাবে প্রতি ২০ বার পর একটু সময় রেস্ট নিয়ে আবার শুরু করবেন।
      এছাড়া আরো অনেক কম্বিনেশন আছে। তবে প্রথম দিকে ৩ মাস এভাবেই শুরু করেন। দরকার হলে আপনার পরে অন্য কম্বিনেশন নিয়ে আলোচনা করবো।

    1. কমপক্ষে ৩ মাস একটু কষ্ট করে চালিয়ে যান। ৩ মাস ঠিক মতো করলে তখন ফল পেতে শুরু করবেন। তবে কখনোই থামিয়ে দেবেন না। আশাতীত ফল না পেলে হতাশ হবেন না। খাওয়া, ঘুম- এসবও ঠিক রাখুন।

  9. Ami dine 3 bar ata kori.sokale 20 bar sonkocon 3 sec/sonkocon,dupure 20 bar sonkocon 3 sec/, rate same.is it right? aro add korte hobe??

  10. ami pevlis pesi nirnoy korte jea prosab korar somoy atkai.kintu kajel exer lingo khara thaka obosthae korle gele lingo aro sokto hoy. tahole ami ki sothik pesi dara exer korci?

    1. লিঙ্গ উত্থিত অবস্থায় এ ব্যায়াম করবেন না। তাহলে মনোযোগ লিঙ্গের দিকে চলে যাবে। আপনাকে মনোযোগ দিতে হবে পেলভিস পেশির উপর।

  11. শ্রোণী মেঝের পেশী বলতে কি অ্ন্ড কোষ এর নিচ থেকে পায়ু পথের আগ পর্যন্ত নরম পেশী টুকুকে বুঝায় ?

    1. আপনি অনেকটাই ঠিক ধরেছেন।
      তবে এই পোস্টে দেখুন, আপনাদের সুবিধার্থে আমরা নতুন দুইটা ছবি যোগ করেছি। পেলভিস পেশী অনেকটা নৌকার খোলের মত, যেটা চিত্র#১-এ দেখতে পাবেন। আপনি যেটা ধরেছেন সেটা ধরুন নৌকার তলদেশ। এবার দুইদিকে ফুলের পাপড়ির মত করে উপরের দিকে কিছুটা উঠে আসছে। তৃতীয় ছবিটা ভালো করে লক্ষ্য করুন। তাহলে বুঝতে পারবেন।

  12. আমার বয়স ২৪ বছর এবং অবিবাহিত । আমার সমস্যা হলো, লিঙ্গ উত্থিত হয় কিন্তু লিঙ্গের মাথা নরম তুলতুলে থাকে । এর কারন কি ? এবং প্রতিকার কি জানতে চাই ।

  13. আমি যখন ক্লাস সেভেন এ পড়ি তখন আমার এক ভাই ফাজলামো করে আমার বুকে চাপ দেয় এবং তা একটু স্তনেও লাগে। তার কিছু দিন পর আমার যে দুধে চাপ দিয়েছিলো তাতে একটু ছোট করে চাকা চাকা ভাব হয়। তার কয়েক মাস পরে আমার অন্য দুধেও চাকা চাক হয়। এখন চাকাটি অনেক মোটামুটি বড় হয়েছে। এমনিতে ব্যথা করে না কিন্তু চাপ দিলে ব্যথা করে। ছেলে হিসেবে আমার একটু অস্বস্তি লাগে। এখন আমার বয়স ২২ এর জন্য কি কোন চিকিৎসা আছে। থাকলে আমি কি ধরনের চিকিৎসা নিতে পারি।কিংবা কোন ঔষধ ব্যাবহার করতে পারি। জানালে উপকৃত হবো। ধন্যবাদ।

    1. এমন অনেকেরই হয়ে থাকে। আবার আপনা থেকেই সেরে যায়। তবুও আপনি একবার ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নিন। আর যদি কোন রোগ না হয়ে থাকে তাহলে এই ব্যায়ামগুলো করলে উপকার পাবেন।

  14. কেজেল ব্যায়াম KI ?? AMAK KI BUZIA BOLBAN. AND KI VABE AI exercise korbo amake jodi buza boltan.ami apneder montobo golo dekha ai exercise korar jonno ami agrohi hoea oti ci but ami buzta cina kojel exercise ki vave korbo please amaka bolan ami khobi kritogo thakbo…

    1. আপনি এই পোস্টটা ভালো করে পড়ে বলুন কোন জায়গায় আপনার বুঝতে অনুবিধা বা আর কি কি তথ্য আপনার জানা দরকার। আমরা চেষ্টা করব।

  15. Sir, আমি সম্পূর্ণ পোস্টটি পড়েছি এবং ছবিগুলোও দেখেছি। আমি অনেকদিন থেকেই এই ব্যয়াম করি। কিন্তু আমি জানি না আমি সঠিক পেশি টি খুজে পেয়েছি কিনা। মূল পোস্টে আপনি বায়ু আটকানোর কথা বলেছেন। সেক্ষেত্রে তো পায়ুপথের পেশী সংকুচিত হয়। আবার প্রসাব আটকানোর সময় লিঙ্গের দিকের পেশী সংকুচিত হয়। যে ভিডিওটির লিংক দেওয়া হয়েছে, সেখানেও দেখা যাচ্ছে লিংগের দিকের পেশী সংকুচিত হচ্ছে। আসলে কোনটা সঠিক। আমি কখনও লিঙ্গের পেশী সংকুচিত করি, আবার কখনও পায়ুপথের। কখনও কখনও আবার দুইটাই একসংগে সংকুচিত করি। আমার আসলে কোনটা করা উচিৎ। লিঙ্গের, পায়ুপথের, নাকি দুইটাই। একটু বুঝিয়ে বলবেন কি?

    1. পেলভিস পেশি আসলে অণ্ডকোষ এবং পায়ুপথের মাঝামাঝি স্থানের ভিররের দিকে অবস্থিত।
      অনেকে ভুল করে তলপেটের পেশি মনে করেন। আসলে তা নয়। এটা হবে তলপেটের পিছনের দিকের পেশি।
      আশা করি এইবার বুঝতে পারবেন।

  16. মেঝের পেশী bolta ki bojy .. ami ki vave amar মেঝের পেশী nirdaron korbo …. মেঝের পেশী khoje ber korar por ki vave ai kojel excrice korbo please bolan.

    1. অণ্ডোকোষের শেষ থেকে শুরু করে পায়ুপথের উপরে ভিতরের দিকটার পেশীগুলোই হলো এই মেঝের পেশী। এই পোস্টের সাথে আরো যে লিঙ্ক আছে, সেগুলো দেখে নিন।

  17. thanks sir ami amar mejer pesi sonakto korta para ci .. please akhon amaka akto bolan ki bave ai beyam korbo please sir akto bolan..please …

    1. এই পোস্টেই বিস্তারিত বলা আছে। পোস্টে কয়েকটা লিঙ্কও আছে। ঐ পোস্টগুলোও দেখে নেবেন।

  18. Sex power baranor jonno kon kon bayam goli kora uchit, ki ki khalay sex power valo thakay, ki krlay sex power onk din dhoray raka jay, kon bayam ta amr panis er jonno kub dorkari ? Doya kray janaban ki?

    1. সাধারণত নিয়মিত যে কোন পুষ্টিকর খাবারই স্বাস্থের তথা, সেক্সের জন্য ভালো। শরীরের ফিটনেস একটা মস্তবড় ব্যাপার। এটা আপনার যে কোন ব্যায়াম করেই করতে পারেন। সেক্সের জন্য আলাদা ভাবে কেজেল ব্যায়াম করতে পারেন।
      সেক্স পাওয়ার ধরে রাখতে একটা সুন্দর লাইফস্টাইলই যথেষ্ঠ–পুষ্টিকর খাবার, ব্যায়াম, রাতে অনেক ঘুম, দুশ্চিন্তা ও কুচিন্তা মুক্ত মন।

  19. Sex power baranor jonno kon kon bayam goli kora uchit, ki ki khalay sex power valo thakay, ki krlay sex power onk din dhoray raka jay, kon bayam ta amr panis er jonno kub dorkari ? Doya kray janaban ki?

    1. নিয়মিত স্বাভাবিক পুষ্টিকর এবং সুষম খাবার, ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুম। শারীরিক ফিটনেস বজায় রাখতে জিমে গিয়ে ব্যায়াম করতে পারলে ভালো হয়। নইলে বাড়িতেও অনেক ব্যায়াম করা যায়।
      আর বিশেষ করে কেজেল ব্যায়াম করতে পারলে ভালো।

  20. Amer problem holo, amer masturbation koror habit chilo. Now amer Sopne Dosh hoy onek, Jodi SERTAL(Sertraline) Tablet khai tahole Sopne Dosh hoy na, Plz Ans me………

    1. এই ধরনের ব্যাপারে ঔষধ না খেয়ে পারলে ভালো। যদি কোন বাহ্যিক কারণ না থাকে তাহলে স্বপ্নদোষ প্রাকৃতিক নিয়মেই হয়ে থাকে। সুস্থ স্বাভাবিক শরীরে প্রতিনিয়ত বীর্য উৎপন্ন হয়। বীর্যথলিতে বীর্য বেড়ে গেলে পুরাতন বীর্য শরীরের মধ্যে ক্ষয়প্রাপ্ত হয় বা স্বপ্নদোষের মাধ্যমে এভাবে বেরিয়ে আসে, যদি না সেক্সুয়ালি একটিভ থাকেন। তাই স্বপ্নদোষ হলে হবে, এ নিয়ে চিন্তা না করে শরীরের প্রতি যত্ন নিন। ব্যায়াম, খাওয়া-দাওয়া এবং ঘুম ঠিক রাখুন।
      এবার বাহ্যিক ব্যাপারগুলো বলি। যেসব কাজ করবেন না, তা হলো- বাজে চিন্তা করবেন না, বাজে কিছু দেখবেন না বা পড়বেন না। মেয়েদের দেখলেই খারাপ কিছু মনে আনবেন না বা টিজ করবেন না, বাজে মন্তব্য করবেন না। একা একা বেশি সময় কাটাবেন না। বিকেলের পরে গুরুপাক জাতীয় বা উত্তেজক খাবার এড়িয়ে চলবেন।

    1. পেশীটা ধরতে পারলে ব্যাপারটা খুবই সোজা। তারপর পেশী শুধু সংকোচন এবং প্রসারণ করতে হবে। বিস্তারিত পোস্টে বর্ণনা করা হয়েছে।

  21. Ami kolaj bayam kortay chai but ami amar pasi na akn o sona-k to kortay pari nai. Please bolban ki ami amr ai pasi ta ki vabay sonak-to kortay pari?

    1. প্রথমে কিছুটা হলেও নিজেকে আত্মবিশ্বাসী লাগবে। লিঙ্গ আগের তুলনায় বেশি শক্ত হবে এবং অনেকক্ষণ উত্থিত থাকবে। প্রস্রাব ক্লিয়ার হবে। ফোটা ফোটা প্রস্রাব পড়া বন্ধ হয়ে যাবে। বীর্যপাতের সময় বৃদ্ধি পাবে।
      তবে অল্পতেই এই ফল আশা করবেন না। কয়েক সপ্তাহ পরে বুঝতে পারবেন। আর ব্যায়াম করার সময় খুব মনোযোগ দেবেন ঐ পেশীর উপর। তাহলেই বুঝবেন।

  22. hello sir,
    আমি কেজেল ব্যাম শুরু করতে চাইতেছি। দিনে ৩ বেলা ৫ মিনিত করে করলে কি কন সমস্যা আছে কি না ? র সকালে ঘুম থেকে জেগে বিছানাতে শুয়ে র রাতে ঘুমানর আগে করলে সমস্যা আছে কি না? র দিনে আমি অফিসে থাকি যদি অফিসে চেয়ারে বসেই করি তাহলে কি আমি ফল পাব? দয়া করে জলদি উঃ দেয়ার জন্য অনুরধ করছি।
    thank you

    1. ব্যায়ামটা যে কোন সময়ই, যে কোন অবস্থাতেই করা যায়। তবে অভ্যাস না থাকলে সঠিক পেশীর ব্যায়াম নাও হতে পারে। তাই যেটুকু সময়ই করুন না কেন খুব মনোযোগ দিতে হবে।

  23. স্যার, আমার বয়স ২৫ বছর কিন্তু আমার এ‍‍‍খন দা‍ড় িগােফ গোজায়‍‍নি, কি কর‍‍লে গোজাবে জানাবেন। কি ঔষধ খে‍তে হ‍বে।

    1. কোন হরমোনের তারতম্যের জন্য এমন হতেপারে। তবে এসব নিয়ে মাথা না ঘামানোই ভালো। হলে হবে, না হলেও কোন সমস্যা নাই। পুরুষত্বে এসব কোন প্রভাব পড়ে না।

  24. স্যার,
    ভালো আছেন? আমাদের মধ্যে একটা ধারনা আছে যে,২১ বছর পর্যন্ত নাকি লিঙ্গ এবং সেক্স টাইম বাড়ে।তারপর আর বাড়ে না। ইটা কি সত্য?
    স্যার আমার আরেকটা প্রশ্ন হলো, পুরুষের লিঙ্গের বিচির একটু নিচু থেকে পায়ুপথ পর্যন্ত যে পেশী আছে সেটি কি কাজন ব্যায়ামের পেশি। পেশি সংকোচন বা প্রসারন কি হাত দিয়ে করা যায়? গেলে কিভাবে?

    1. সাধারণত ২১-২৩ বছর পর্যন্ত শরীরের উচ্চতা বাড়তে পারে। সেই হিসাবে এসময়টাতে লিঙ্গও বাড়ে। সেক্সের টাইম নির্ভর করে আপনার শরীর স্বাস্থ্যের উপর।
      আপনি অনেকটাই ঠিক ধরেছেন। আরো ভালো করে বুঝতে কেজেল ব্যায়ামের পেশীটা এই পোস্টে ছবিতে দেখে নিন।
      হাত দিয়ে করা যায় না।

  25. আমার বয়স ২২ বছর, উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি,ওজন ৫২ কেজি। আমি ১৬-১৭ বছর বয়স হতে হস্তমৈথুন করি। এখন‍ মাঝে মাঝে করি।আমি আমার ওজন বা‍ড়া‍‍‍তে চাই।অামাকে অনেক চিকন দেখায় ।অামি অনেক চেষ্টা করেছি কিন্তু পারিনি।খাবারের রুচি অনেক কম। খাইতে গেলে মনে হয় বমি হবে।তাই প্রায় সময় ঔষধ খেতে হয়।অামার পরিচিত ডাক্তারকে অনেক বার এই ব্যাপারে বলেছি তিনি তেমন কিছু করেনি। অামি এখন কি করতে পারি?

  26. স্যার,
    জিনসেং কি *যৌ*ন*শক্তি বাড়ায় এবং বৃদ্ধবয়স পর্যন্ত *যৌ*ন*শক্তি ধরে রাখে। আমরা জিনসেং কোথায় পাবো। স্যার, বিভিন্ন ফার্মেসীতে যে Ginseng power plus ক্যাপসুল পাওয়া যায় তা নাকি Insitute of nutrition and food science university of dhaka থেকে স্বীকৃত এবং পরীক্ষিত এটা কি সত্য। এটা খেলে কি কাজ হবে? এতে কি সাইট ইফেক্ট আছে

    1. *যৌ*ন*শক্তি বাড়ায়, তবে সেটা সবার জন্য কার্যকরী না। আবার খেলেই যে সাথে সাথে বা সবার জন্য একই রকম কাজ করবে, এমন নয়। এসব ব্যাপার ডাক্তার দেখিয়ে তবেই চিন্তা করা উচিত।
      যে কোন ঔষধেরই কিছু না কিছু সাইড ইফেক্ট থাকতে পারে।

    1. হওয়ার কথা নয়। তবে প্রথম দিকে হতে পারে। ধীরে ধীরে অভ্যাস হয়ে গেলে আর হবে না।

  27. স্যার আমি ৫~৬ সপ্তাহ হলো কেজেন ব্যায়াম করছি।ফলে আমার মনে হচ্ছে পায়ুপথের প্রায় কাছাকাছি স্থানের পেশী শক্ত হয়ে যাচ্ছে।তাহলে আমি কি সঠিক পেশী খুজে পেয়েছি?আর একটা প্রশ্ন,আমাদের প্রশ্নগুলোর আগে দেখলাম বলা হয়েছে পেটে বায়ু জমলে তা বের হওয়া প্রতিরোধে যে পেশী আটসাট হয়ে যায় তাই কেজেন ব্যায়ামের পেশী।তাহলে কেজেন ব্যায়াম করার সময় তো পায়ুপথের অগ্রভাগের পেশী সংকোচিত হবে (আমারও হয়)।তবে কি কোন সমস্যা? আমি কি ভুল পেশী সংকোচিত করছি?প্লিজ,একটু বুঝিয়ে বলবেন।

    1. পেলভিস পেশি লিঙ্গের কাছ থেকে শুরু করে মেরুদণ্ডের শেষ প্রান্ত পর্যন্ত বিস্তৃত। পায়ুপথের কাছাকাছি পেশিও এটাই। তবে মূলটা হবে লিঙ্গের কাছে। এই পোস্টে ছবি দেয়া আছে
      আপনার সমস্যা হবে না, তবে মূল পেশিটার দিকেই বেশি মনোযোগ দেয়া উচিত।

  28. আমি আমার পুরুষ অঙ্গ নিয়ে টেনশনে আছি ।এটা আরও মোটা , শক্ত করবো কিভাবে? আমি অনেক হস্ত মইথুন করতাম ।এখন করি না কিন্তু গার্ল ফ্রেন্ড মাঝে মাঝে করে দেয় । গত কালও করা হয়েছে । আমি এই অবস্থায় কি করব? এটার জন্য কি কি মালিশ আছে? যা ক্ষতি করবে না কিন্তু ভাল উপকার দিবে?
    আমি সেক্স করি না। শক্তি আছে কিনা বা কততখন থাকতে পারব জানি না। ভয় হয়। কি করবো/ কিভাবে মোটা করা যায়। বিস্তারিত বলবেন কি?

    1. শারীরিক ভাবে ফিটনেস ভালো থাকলে শক্ত করতে পারবেন, কিন্তু লম্বা করার কোন উপায় নাই।
      ভয় থাকলে হবে না। আত্মবিশ্বাস বাড়াতে হবে। পার্টনারকে ভালোবাসবেন। তার সুখের কথাও চিন্তা করবেন। দুজনের মধ্যে ভালো বোঝাপড়া থাকলে সমস্যা হবে না।

  29. জনাব, আমার উত্তর টা আমি এর একটু বুঝে নিতে চাই ।আমি তাহলে শক্ত করবো কিভাবে? এটার জন্য কি মালিশ আছে? আমার পুরুষাঙ্গ একটু বাঁকাও আবার। মালিশ কিভাল হবে? বা কি করতে হবে? সেক্স করলে কি শক্ত হবে বা মোটা হবে?

    1. সর্বোচ্চ পর্যায়ে শক্ত তখনই হবে যখন শারীরিক ও মানসিন ভাবে আপনি ভাল থাকবেন। এসময় উত্তেজনা হলে লিঙ্গে সর্বোচ্চ পর্যায়ের রক্তসঞ্চালন হবে। অর্থাৎ শক্ত হওয়াটা নির্ভর করছে আপনি লিঙ্গে কি পরিমান রক্তসঞ্চালন করতে পারছেন এবং সেটা কতক্ষণ করতে পারছেন, তার উপর নির্ভর করে কতক্ষণ শক্ত থাকবে।

  30. আমি কেজেল বেয়াম করা মানে ত পায়ুপথ সংকোচিত ই বুজতেসি।। এর বাহিরে ত আর কিছু পারসিনা।

    1. চেষ্টা করুন অণ্ডকোষ এবং পায়ুপথের মাঝের পেশিটার উপর চাপ দিতে। নিয়মিত চেষ্টা করলেই ধীরে ধীরে পারবেন।

  31. আমি কজ়েল বেয়াম করার সমই SEMEN LEAKAGE হই তার পরে automatic hormone বের হইয়া জাই এইটা কি problem না কি এমনই হই দয়া করে জানাবেন কি আমাকে……

    1. এমন হওয়ার কথা নয়। যখন চাপ দিচ্ছেন, সেটা যেন সঠিক জায়গায় পড়ে, সেদিকে খেয়াল রাখবেন।

  32. Sir,with respect you-ey lekhata dilam কেজেল ব্যায়াম nia j info deya hoyese seta varify korar jonno.ans diben plz.waiting….
    *যৌ*ন* অক্ষমতা একটি সর্বজনীন অক্ষমতা যা সাধারনত বয়স্ক পুরুষদের মাঝে পরিলক্ষিত হয়। যাই হোক, এ সমস্যা সাধারনত বয়ঃবৃদ্ধির সাথে সম্পর্কিত নয়। তহলে কি করে এ সমস্যা থেকে মুক্ত থাকতে পারেন-
    *অতিরিক্ত ওজনের ফলে নানান রকম শাররীক সমস্যার সাথে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হবার ঝুকি থাকে, টাইপ-২ ডায়াবেটিস শরীরের বিভিন্ন স্নায়ু ধ্বংস করতে থাকে যায় প্রতিক্রিয়া পুরুষাঙ্গের নিস্তেজতা দেখা দেয়।
    *হাই কোলেষ্টরেল অথবা উচ্চ রক্তচাপ রক্তপ্রবাহী শিরা ক্ষতিগ্রস্ত করে দিতে পারে, যে শিরা লিঙ্গের মধ্যে রক্ত সরবরাহ নালী হিসেবে ব্যবহৃত হতো। অবশেষে এটি পুরুষাঙ্গের নিস্তেজতায় ভুমিকা রাখে।
    *অধিক মাত্রায় মদ জাতীয় পানীয় পান করায় কলিজায় রোগ সংক্রমন, স্নায়ু ধ্বংস হতে পারে যার ফলশ্রুতিতে লিঙ্গোত্থান সমস্যা দেখা দিতে পারে।
    *পিলভিক পেশীর সংকোচন এবং শিথিল করণ কেজেল ব্যায়ামটি অতিরিক্ত করা অনেকের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করতে পারে। কেজেল ব্যায়াম পুরুষ এবং নারীকে অসংযমী (unable to hold urine) সহয়তা করতে পারে। কিন্তু এখন পর্যন্ত এমন কোন প্রমান পাওয়া যায়নি যে কেজেল ব্যয়ামের ফলে পুরুষের *যৌ*ন*ক্ষমতা (লিঙ্গত্থান) অক্ষুন্ন থাকে।
    তথ্য সংগ্রহ এবং অনুবাদ: টিম।

  33. নমস্কার,
    কেজেল ব্যায়াম কিভাবে সেক্সের সময় বাড়িয়ে দেয় আমাকে একটু বুঝিয়ে বলবেন?? আমি প্রায় ২ মাস ধরে কেজেল ব্যায়াম করছি,কিন্তু কোন ফল পাচ্ছি বলে মনে হচ্ছে না। প্লিজ একটু বলুন।।

    1. কেজেল ব্যায়ামে পেলভিস পেশি শক্ত ও সুদৃঢ় হয়। এখানেই লিঙ্গের গোড়া যুক্ত থাকে। এটা শক্ত হলে অকাল বীর্যপাত রোধ করা যায়।

  34. amar boyos 17.boyosondi kaler por ki manusher growth bare?…amar boyosondi kal hoyeche kina janina…but amat jokhon 15 bochor boyos tokhon amr growth onek bare…ekhon amar height 5.4″ ..boyosondir por ki manush r lomba hoy?..and amar growth ki r barbe?…pls janaben…

    1. হ্যাঁ বাড়ে। এ সময় ছেলেদের শরীরে একটা পুরুষালি ভাব আসতে শুরু করে। আপনার আরো লম্বা হওয়ার সুযোগ আছে।

  35. Sir, Ami koi din dhore back pain a vugchi..
    Moov massage kore temon kono upokaar pacchina…
    Bises kore floor a boste gele ba kapor dhute gele or toilet a gele ati besi hoy..
    Dariye thakle tmon kono problem hoy na..
    For ur further info amar age only 24…

    1. বিছানা এবং ঘুমের ভঙ্গি ঠিক আছে কিনা, দেখে নিন। একভাবে বেশিক্ষণ বসে বা শুয়ে থাকবেন না।

  36. কেজেল ব্যাম পুরুষ ও মহিলাদের জন্য চিত্র আকারে দেখাবেনকি দেখালে আমি উপকৃত হই। কারন আমি একজন নতুন পাঠক যদি ব্যাম গুলো চিত্র আকারে দেখালা আমার জন্য করা সহজ হবে।

  37. আচ্ছালামু আলাইকুম ।।
    .
    .1. জননাঙ্গতে লিঙ্গ প্রবেশকালে কেজেন ব্যায়াম স্টাইলটা করলে কি বীর্যপাত দীর্ঘায়িত হবে ?
    .
    .2. আমার পায়ুর পিছনের দিকে একটা ফোটের মত আবার ছিদ্রযুক্ত একটা কিছু লক্ষ্য করছি । চুলকানি হয় । এটা কি হতে পারে ?
    .
    3. আমি মেয়েদের সাথে মিশে অভ্যস্ত নই । এখন মিশতে আনকমন আন ইজি লাগে । কিভাবে ইমপ্রুভ করবো ?
    .
    4. সাস্থ্য ভাল করতে খাবারের সাথে কি Multivitamin m , calcium tablet খাওয়া যেতে পারে ? (জন্ডিস আছে) জন্ডিসে কি কি ওষুধ খাওয়া যাবে না ?
    .
    .
    5. যেহুতু , হস্তমৈথুন বা বীর্যপাতে কোন ক্ষতি নেই । তবে কেন কম করে করার পরামর্শ দিয়ে থাকেন ?
    .
    .
    6. আমার এক কাজিন সমকামিতায় আকর্ষিত । তাকে কিভাবে স্বাভাবিক চিন্তাধারায় ফিরিয়ে আনা যাবে ।
    .
    .
    7. মেয়েদের সাদা স্রাব তো স্বাভাবিক ঘটনা । তবে কেন ডাক্তারের কাছে দৌড়ায় । কুসংস্কার ?

    1. ১. সেক্সের সময় কোন প্রকার চিন্তা ভাবনা মাথায় আনবেন না। ব্যায়ামের কথা ভুলে যান।
      ২. ফোড়া বা ঘা কিনা, দেখে নিন। চুলকানি হলে পরিস্কার-পরিচ্ছন্ন থাকবেন।
      ৩. আত্মবিশ্বাস বাড়ান। ব্যায়াম করুন।
      ৪. আলাদা ভাবে ভিটামিন খেতে পারেন। জন্ডিস কোন রোগ নয়; অন্য রোগের উপসর্গ। শরীরে অন্য কোন সমস্যা আছে কিনা, ডাক্তার দেখিয়ে নিন।
      ৫. বেশি বেশি করলে এডিকটেড হয়ে যাবেন। তখন শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য নিয়মিত খাবার ও ঘুমের সমস্যা হবে।
      ৬. সমকামিতার কোন চিকিৎসা নাই। এটা জন্মগত ভাবে হয়ে থাকে।
      ৭. অনেক সময় চুলকানি, দুর্গন্ধ, জ্বালাপোড়া, ইত্যাদি হয়। এসব অন্য রোগের উপসর্গ। এরকম হলে পরীক্ষা করিয়ে নেয়া ভালো।

  38. আমার বয়স ২০বছর, দীর্ঘ দিন ধরে প্রায় প্রতিদিনই হস্তমৈথুন করি। হস্তমৈথুন করারপর আমার পায়ুর শেষ প্রন্ত হতে পেনিসের মুন্ডির পূর্ব পযন্ত হালকা ব্যাথা অনুভব হয়, যা ২০মিনিট থেকে ১:৩০মিনিট পর্যন্ত স্থায়ী হয়। খুব ঘন ঘন হস্তমৈথুন করার পরই শুধু এমন হয়।আমার পেনিস ৪.৫ ইন্চি মোটা এবং ৫.৬ ইন্চি লম্বা। ব্যাথা হবার সময় পেনিস থেকে সচ্ছ জেলীরন্যায় আঁঠাল পর্দাথ অল্প অল্প করে বের হয়। এবং তখন পশ্রাবের সময় পেনিসের ভিতর খুব কাঁমড়দেয়। এই পরিস্থিতিতে আমার করনীয় কি?

  39. সন্তান বিরতিকরন বড়ি বা ক্যাপসুল খেলে কি সন্তান নাড়ী শুকিয়ে যায় বা কোন সমস্যা হয়? হলে কোন পদ্ধতি গ্রহন করবো? প্রথম *যৌ*ন*মিলনের কতক্ষন আগে কি খেলে বাচ্চা হবে না? একবার *যৌ*ন*মিলনে কি বাচ্চা হয় বা *যৌ*ন*মিলন একবার হয়ে গেলে কিভাবে বাচ্চা হওয়া থেকে বিরত থাকতে পারবো? দয়া করে জানাবেন স্যার

    1. না, শুকিয়া যায় না।
      পিল বা ক*ন*ড*ম ব্যবহার করতে পারেন।
      পিল খেলে নিয়মিত একই সময়ে খেতে হবে।
      হ্যাঁ বাচ্চা হতে পারে। পিল বা ক*ন*ড*ম না ব্যবহার করলে ইমার্জেন্সি পিল খেতে হবে।

  40. স্যার, জন্মবিরতিকরন বড়ি কি সন্তান নাড়ী নষ্ট করে দেয় বা খেলে কি কোন সমস্যা হয়। হলে এর পরিবর্তে কি ব্যবস্থা নিতে হবে। *যৌ*ন*মিলনের কত আগে এই বড়ি খেতে হয়। *যৌ*ন*মিলন একবার করা হয়ে গেলে কি ব্যবস্থা গ্রহন করলে সন্তান হবে না। প্লিজ দ্রুত জানাবেন।

    1. সাধারণত সমস্যা হয় না। এটা ব্যবহার করতে না চাইলে ক*ন*ড*ম ব্যবহার করতে পারেন।
      বড়ি খেলে সারা মাসে প্রতিদিন একই সময়ে খাওয়া উচিত। আগে ব্যবস্থা না নিয়ে মিলিত হলে যত তাড়াতাড়ি সম্ভব ইমার্জেন্সি পিল খাওয়ানো উচিত।

  41. আমার ফিটনেস মোটামোটি ভাল আমার লিঙ্গ সাড়ে সাত ইনসি কিন্তু দাড়ালে নিছদিকে বেকে যায় এবং হস্তমূথন বা বিছানায় গড়াগড়ি করলে ১মিনিটে বির্যপাত হয়েযায় সহবাস করলেওকি ১মিনিটে বির্যপাত হয়েযাবে আমি ভয়ে সহবাস করিনা জানালে ভাল হত

    1. নিজেকে আরো কন্ট্রোল করতে হবে। সেক্সের কায়দা-কানুন শিখে গেলে সময় বাড়াতে পারবেন। বয়স কম হলে আপাতত এসব নিয়ে চিন্তা না করাই ভালো।

  42. আমার বয়স ১৮ বছর। আমার উচ্চতা মাত্র ৫ ফুত ৫ ইন্চি। ওজন ৫০ কেজি। আমি আর ২ থেকে ৩ ইন্চি লম্বা হতে চাই। ডয়া করে বলুন আমার কি করে উচিত।

    1. মানুষ সাধারণত ২১-২৩ বছর পর্যন্ত লম্বা হতে পারে। আপনার সময় আছে। আপাতত নিয়মিত সাঁতার কাটবেন, ঘুমাবেন, সঠিক সময়ে খাবেন। আজে বাজে দিকে মন দেবেন না।

  43. স্যার, আমার বয়স ২৮ বছর, উচ্চতা ৫ ফুট ৭.৫ ইন্চী, অবিবাহিত, ওজন ৭০ কেজী, আমার লিংগ উত্তেজিত অবস্থায় ৪.১ ইন্চী লম্বা এবং ১” চোোড়া. my penis size is ok? Ami kivabe condom use korbo jehetu amar penis khub chikon? অামি বি‍য়ে করতে ভয় পাচ্ছি. please help to give a sugession.

    1. ভয় পাওয়ার কিছু নাই। বিভিন্ন প্রকার সাইজের ব্যবহার করে দেখতে পারেন কোনটা ঠিক হয়।

  44. স্যার এ ব্যায়াম এর প্রতিটা বিষয় এর উপড়ে ছবি দিয়ে পোস্ট করলে খুব ই উপকৃত হতাম প্লিজ দেয়ার অনুরুদ থাকল

  45. আমার বয়স ৩৩ আমি বিবাহিত ১/২ মিনিটের মধ্যে আমার বির্যপাত হয়। এক বার বির্যপাত হলে সহজে লিঙ্গ সোজা হয় না।

    1. এটা *যৌ*ন*াঙ্গ এবং পায়ুপথের মাঝামাঝি জায়গাটার ভিতরের দিকে পেশী। এই পেশীটাকেই শক্ত করার জন্য এই ব্যায়াম।

  46. আমার বয়স ৩৩, অবিবাহিত। আমি ২ বসর আগে এক মেয়ের সাথে ৮/১০ দিন সহবাস করেসিলাম । তারপর থেকে আমার লিংঅ দিআ পানির মত পদারথ বের হই সবসময় ।এইতা কি কন অসুখ।জদি হই তাহলে কি করব এখন আমি বল্বেন দয়া করে ? আমি আর ১ বসর পরে বিআ করব কন খতি হবে কি ? বল্বেন দয়া করে।

      1. হস্ত মিথুন করি কিন্তু অনেক কম। প্রতি মাসে ১/২ বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *