বাংলা হেলথ » শরীরচর্চা » ওয়েট ট্রেইনিং » স্তন এবং বুক সুগঠিত করার ব্যায়াম

স্তন এবং বুক সুগঠিত করার ব্যায়াম

৫০,৪৭৩ বার পঠিত ১১৮টি মন্তব্য

১. কব্জি, হাত এবং বাহু স্ট্রেচিং

এগুলো শুধু হাতের গঠনই সুন্দর করে না, সারা দেহে রক্ত সঞ্চালনের মাত্রাও বাড়িয়ে দেয়। এতে হাতের কবজি এবং বাহুও দৃঢ় হবে যা অন্যান্য ব্যায়ামগুলো করতে দরকারী। কব্জিতে শক্তি থাকলে অন্যান্য ব্যায়াম করতেো সুবিধা হবে এবং অযথা ব্যথার হাত থেকে রক্ষা পাবেন।

আঙুল বন্ধ:

এটা কোন যন্ত্রপাতি ছাড়াই করতে পারেন। হাত টান করে তালু মুখের বিপরীতে রেখে আঙুলগুলো উপরে তুলে দিন। এবার অন্য হাতের আঙুল এটার উপর দিয়ে ধীরে ধীরে পিছনের দিকে কিছুক্ষণ টানুন। এক হাত হয়ে গেলে আবার অন্য হাতের বেলায়ও এভাবে করুন। এক এক করে প্রতি হাতের জন্য কমপক্ষে তিনবার করে করুন।

কব্জির মোচড়:

এটা করতে ডামবেল বা বারবেল দরকার হবে। বেঞ্চ বা চেয়ারে ঝুঁকে বসুন। দুইহাত উরুর উপর টান করে দিন। এবার হাতে বারবেল (দুইহাতে) বা ডামবেল (একহাতে) নিয়ে কব্জিতে ধীরে ধীরে উপরের নিচে মোড়চ দিন। ১৫ বার করে ৩ সেট দিন।
হাতের তালু উপরের দিকে বা নিচের দিকে- দুভাবেই করতে পারেন।

হাতের মুঠির ব্যায়াম:

প্লাস্টিকের নরম ছোট এক ধরনের বল পাওয়া যায় যাকে স্ট্রেচ বল বলে। এছাড়া আরো অনেক টুলস আছে। বল হাতের মধ্যে নিয়ে ধীরে ধীরে চাপ দিয়ে ১০ সেকেণ্ড ধরে রাখুন। তারপর ধীরে ধীরে মুঠি খুলুন। এভাবে যতবার পারেন, করবেন।
স্ট্রেচ বল না পেলে টেনিস বল নিয়ে বা খালি হাতেও করতে পারেন।

উপরের ব্যায়ামগুলো যখনই সময় পান, যে অবস্থাতেই থাকেন না কেন- তখনই যতক্ষন ইচ্ছে করতে পারেন।

২. বাটারফ্লাই প্রেশ

এই ব্যায়াম ভালোভাবে করতে গেলে জিমে চেস্ট প্রেশ মেশিন লাগবে। নইলে হালকা ওজনের দুইটা ডামবেল।
মেশিনে সোজা হয়ে বসে দুইহাত দুইদিকের আর্ম রেস্টের উপর রাখতে হবে। নিঃশ্বাস নিন। এবার নিঃশ্বাস ফেলতে ফেলতে দুইহাতে চাপ দিয়ে হাত দুটো বুকের সামনে এনে মিশিয়ে ফেলতে হবে। আবার নিঃশ্বাস নিতে নিতে হাত দুটো আগের অবস্থায় নিয়ে যাবেন। এভাবে ১০-১৫ বার করে ৩ সেট দিবেন। মেশিনে এমন ওজন সেট করবেন যাতে প্রথমে ১৫ বার দিতে কোন সমস্যা না হয়। পরের বার একটু একটু করে ওজন বাড়াবেন। প্রতি সেটের মাঝে ২ মিনিট বিশ্রাম নেবেন।

৩. চেয়ার ডিপ/ বেঞ্চ ডিপ

এটাতে মেশিনের দরকার নাই। শুধু একটা চেয়ার বা বেঞ্চ হলেই হয়।
প্রথমে চেয়ার বা বেঞ্চের কিনারে বসবেন। দুই হাতের তালু দিয়ে বেঞ্চের কিনার চেপে ধরবেন। দুই হাতের দূরত্ব কাঁধের দুরত্বের সমান হবে। পা দুটো একটু সামনে টান করে দিন।
এবার হাতের উপর ভর দিয়ে শরীরের উপরি ভাগ নিচু করুন যাতে কনুই ৯০ ডিগ্রী পর্যন্ত বাঁকা হয়। হাতের উপর ভর দিয়ে শরীর আবার টান করে ফেলুন। এসময় কনুই সোজা হয়ে যাবে, তবে বিশ্রাম নিতে কনুই লক করে ফেলবেন না। এভাবে যতগুলো পারেন, করবেন। মোট ৩-৫ সেট দেবেন। সেটের মাঝে ২ মিনিট করে বিশ্রাম নেবেন।
প্রথমে হয়তো ৬-৮টার মতো পারবেন। ধীরে ধীরে ১৫টি করে দেয়ার চেষ্টা করবেন।

৪. পুশ-আপ/ বুকডন

হাতের উপর ভর দিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো মাঝে দুরত্ব ৬ থেকে ২৪ ইঞ্চি পর্যন্ত হতে পারে। আপনার যেভাবে সুবিধা হয় এবং এবং বুকের উপর যাতে সবচেয়ে বেশি চাপ পড়ে ততটা দুরত্ব হাত বুকের কাছে রাখুন। পুরো শরীর টান থাকবে।
এবার হাতের উপর ভর দিয়ে নিঃশ্বাস নিতে নিতে ধীরে ধীরে শরীরের উপরি ভাগ উপরে তুলুন। এসময় হাতের কনুই সোজা হয়ে যাবে। শরীরের নিচের ভাগের ভর পায়ের আঙুলের উপর থাকবে।
নিঃশ্বাস ফেলতে ফেলতে ধীরে ধীরে শরীর আবার নিচে মেঝের কাছাকাছি নামিয়ে ফেলুন। দেখবেন শরীর যেন মেঝেতেস্পর্শ না করে। এভাবে একবার ওঠানো এবং একবার নামানোতে একটু বুকডন গননা হবে। যতগুলো পারুন, দিন।
এভাবে ৩-৫ সেট দেয়ার চেষ্টা করুন। প্রতি সেটের মাঝে ২ মিনিট বিশ্রাম নেবেন।

৫. ইনভার্টেড পুশ-আপ

যাদের শরীরের উপরিভাগ ততটা শক্তিশালী নয় এবং বুকডন দিয়ে খুব কষ্ট হয়, তারা এটা দিয়ে শুরু করতে পারেন। এটা যখন সময় পাবেন তখনই করতে পারেন।
দেয়াল থেকে ২/৩ ফুট দূরে সরে দাঁড়ান। দেয়ালে দুইহাত ঠেকিয়ে ঝুঁকে পড়ুন। হাত কাঁধের সমান্তরাল থাকবে। ঝুঁকে পড়ার সময় পায়ের গোড়ালি একটু উপরে উঠে গেলেও সমস্যা নাই।
বাকিটা বুকডনের মত করে করতে থাকুন।

৬. বেঞ্চ প্রেস

এটাতে ডামবেল বা বারবেল লাগবে।
বেঞ্চের উপর টান হয়ে শুয়ে পড়ুন। পা মেঝেতে বা বেঞ্চের উপর রাখতে পারেন। হাতে ডামবেল নিয়ে বুকের উপর তুলে ধরুন।
নিঃশ্বাস নিতে নিতে ধীরে ধীরে ডামবেল বুকের কাছাকাছি নামিয়ে আনুন। আবার নিঃশ্বাস ফেলতে ফেলতে ওজন উপরে তুলে ধরুন। কনুই পুরো টান করবেন না, হালকা বাঁকিয়ে রাখবেন। নিতম্ব যেন শুণ্যে উঠে না যায়, সেদিকে খেয়াল রাখবেন, তবে পিঠের মাঝে হালকা বাঁকা হলে সমস্যা নাই।
এভাবে ৮-১০টি করে ৩-৫ সেট দিন। প্রতি সেটের মাঝে ২ মিনিট বিশ্রাম নিন।
খেয়াল রাখবেন, ওজন যেন আপনার শরীরের উপর না পড়ে যায়। ওজন বেশি নিলে মাথার কাছে একজনকে দাঁড়িয়ে সাহায্য করতে বলতে পারেন।
শুরুতে হালকা ওজন দিয়ে করবেন।



৫০,৪৭৩ বার পঠিত ১১৮টি মন্তব্য

১১৮টি মন্তব্য - স্তন এবং বুক সুগঠিত করার ব্যায়াম

  1. Farzana Haque

    Sir.
    amadr deshe ki sex toy pawa jay jodi jay tobe kowhay n koto dam ??

  2. Ruponti

    Thanks a lot!Anak khojakhujir por ami amak kankhito info peye gelam by BANGLA HEALTH. Next ston driro,akorsonio,boro korar jonno BREAST MASSAGE korar karjokori niom sohayok picture soho dia akti notun post korar jonno onurodh korchi.

  3. tania

    ai exercise gulu kocon korbo ? mane kali pete na vora pete ?
    r valo kono breast massage cream r name bolun jate breast big & kara thake sob somoy.

  4. tania

    sir slim figur a jonno exercise post korun plz . sathe habit o post korun

  5. NoName

    Admin- i m boy but my breast meyadar moto boro. Akhon kun baiam korbo? Ami bukdon dai bt kuno love hoi nai.

  6. emran miah

    dear sir, amar age 20. Ami 3-4 din boke down dew r por takay amar bokar bam caitay khub baytha onubob korci. A jonno ki kortay pari. R ami amar sasto susto rakkar jonno natural ( jim baday) ki ki exercize kortay pari abong ki ki healthy food khaitay pari. Asa kori jania badito korben.

  7. shohel khan

    দয়া করে পেশী (muscle) সুগঠিত করার ব্যায়াম ও প্রয়োজনীয় খাদ্যগুলো নিয়ে একটা পোষ্ট করবেন ।

  8. tania

    sir ai exercise gulu sobi korte hobe ?
    koto bar book down dite hoy ?

    • সবগুলো করতে পারলে ভালো। একদিন পর পর করবেন।
      বুকডন ৩ থেকে ৫ সেট দেবেন। প্রতি সেটের মাঝে ২ মিনিট বিশ্রাম নেবেন। প্রতি সেটে যতগুলো পারেন, দেবেন। ধীরে ধীরে এই সংখ্যা বাড়বে। প্রথম সেটে ১০ বার পারলে ১০বার দেবেন। ২ মিনিট রেস্ট নিয়ে আবার যে কয়টি পারেন, দেবেন। তবে চেষ্টা করেন সপ্তাহে সপ্তাহে একটু একটু করে বাড়াতে।

      • tania

        agulo koto din korbo ? mane koto din porjonto korle cup size boro hobe ?

      • সবকিছু ঠিক মতো করলে ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যেই ফলাফল আশা করা যায়। তবে সেটা ধরে রাখার জন্য কিন্তু নিয়মিত চালিয়ে যাওয়া উচিত। একবার ঠিক হলেই যদি সব ছেড়ে দিয়ে ভাবেন সারা জীবন এমনই থাকবে, তাহলে ভুল করবেন। ভাল একটা লাইফস্টাইল সব সময় ধরে রাখা উচিত।

  9. sumi

    সার আমার বয়স 18 আমার ব্রার সাইজ 34″ But আমার স্তন এতোটাই নরম যে মনেই হয়নাযে আমার স্তন আছে তাও আবার নীচের দিকে ঝুলে যাওয়া ।
    স্যার আমি আমার স্তনকে উচু ও বড় করতে চাই আপনি কি এ বিষয়ে আমাকে Help করতে পারবেন ? Sir Please Help Me ?

  10. bonoful

    amar age 26. Haight 5.5 inch. Weight 64 kg. Amar Weight 5kg komate chai. Ami mes e thaki. 2 bela vat khai sokale ruti khai. Weight komate Amar khawai ki poriborton ante hobe? Jeno mese seta somvob hoy. R Ami Amar body k fit rakhte ki exercise korbo ? Gym e Jeno na jete hoy . Please answer me. Amar pc nei tai banglai likhte parini.

    • ফিটনেস মাপার ৩টি ব্যায়াম দেখে নিন যা জিমে না গিয়েও করতে পারবেন।
      আর আপনি ওজন কমাতে চাচ্ছেন কেন? আমাদের তো মনে হচ্ছে আপনার ওজন ঠিকই আছে। তবে শরীরে চর্বি বেশি থাকলে দৌড়াতে হবে। আর খাবার অল্প অল্প ভাগে ভাগ করে ঘনঘন খেতে হবে। ভাত রাতে না খেয়ে রুটি রাতে খেলে ভালো হয়। তবে রুটি অবশ্যই আটার হতে হবে। সাদা চালের চেয়ে লাল চালের ভাত হলে ভালো হয়। ময়দা, সুগার, তৈলাক্ত ও মসলা জাতীয় খাবার এড়িয়ে চলবেন।

  11. অভ্র

    I’m 5’10ft and around 78 kg in weight. To make my body fit I had been exercising last two years in a renowned Gym. The trainer advised us to move chest with hand ourselves. That worked somewhat. But after some days , while I had been out of exercise for my exam, my chest begun to loosen. Now I have lost my strong and well looking symmetry. My chest becomes too large to be ugly. So what can I do now?

    • “move chest with hand” ব্যাপারটা বোঝা গেল না। বুকের ব্যায়ামের আগে বুকের পেশি স্ট্রেচিং করে নিতে হয় যাতে ট্রেনিং-এর সময় হঠাত টান বা চাপ না লেগে পেশিতে আঘাত বা ছিঁড়ে না যায়। আপনার ট্রেইনার হয়তো সেটাই বলতে চেয়েছেন। আর বুকের জন্য কি ধরনের ব্যায়াম করেন? বেঞ্চ প্রেসের সময় খুব হালকা ওয়েট নিলে পেশি দৃঢ় হওয়ার বদলে নরম হয়ে ঝুলে যাবে। “chest becomes too large” বলতে কি সেটাই বুঝিয়েছেন?

  12. raihan. [email protected]

    valo likhecen

  13. শান্তা

    আমার স্তন আমার কাছে অনেক বড় মনে হয় তাই আমার স্তন ছোট করার কোন টিপস দিবেন please।

  14. বর্ষা

    আমার স্তন অনেক বড় ও ভারী। এর জন্য কি কোন ব্যায়াম আছে।

  15. মনির,এস এস সেনানিবাস ।

    আমার বয়স ২৩ উচ্চতা ৫.১০ । আমার সমস্যা হলো আমার বুক পেটের সমান কোন পেশি নেই । আপনার পোষ্টে যে ব্যায়াম গুলো দিয়ছেন আমি প্রায় ৬ মাস ধরে নিয়মিত করে আসছি ।কিন্তু কোন উন্নতি নেই ।আমার বাহুতেও তেমন একটা পেসী নেই ।তবে বুক ডন দিতে পারি ৪০-৫০ টি । আমি সেনাবাহিনী তে চাকুরি করি । কিন্তু আমি দেখতে খুব হ্যাংলা । আসা করি একটা সমাধান দিবেন ।

  16. rahat

    আমার বয়স ২০ and 5’4″ । আমার খাওয়া তে অনেক অরূচি ।সে কারনেই বোধহয় আমার সাস্থ খারাপ । আমার সাস্থ কিভাবে ফেরাতে পারি এবং কিভাবে অরূচি কাটাতে পারি ? ঘরে ব্যামের মাধ্যমে কি শরীর ফিটেস্ট করতে পারি ? যদি করা যায় তাহলে সে ব্যাম সমন্ধে কিছু তথ্য দিলে উপকৃত হব ।আশ করি উত্তর পাব ।

  17. ইমতিয়াজ রফি জিশান

    আমার বয়স ২৪ বছর, ওজন ৮৬কেজি, উচ্চতা ৫ ফিট ১০ ইঞ্চি……আমি ওভারওয়েট।
    আমার বুকের সাইজ ইদানিং মেয়েদের মতো হয়ে গেছে? এটা কি অতিরিক্ত চর্বির কারনে হয়েছে?? আমি কি উওরের ব্যায়ামগুলো নিয়মিত করলে এবং নিয়মিত দৌড়ের অভ্যাস করলে এটা কমবে??

  18. প্রেমা

    আমার পরিচিত এক মেয়ে আছে যার ব্যায়াম করতে গিয়ে দুই হাতের কনুই এর উপরের অংশের পেশী বডি বিলডার ছেলেদের মত ফুলে গেছে,যার ফলে তাকে দেখতে খুব বাজে দেখায়।এবং সে স্লিভলেস কোন পোষাক পরতে পারেনা।আমার প্রশ্নঃ ১।তার হাতের গঠন পুনরায় স্বাভাবিক মেয়েদের মত করার জন্য কি করতে হবে? ২।যে ব্যায়ামগুলো নিয়মিত করলে নরম হয়ে ঝুলে যাওয়া এবং ছোট স্তন বড় এবং সুগঠিত হবে কিন্তু হাতের গঠন স্বাভাবিক থাকবে,আমাকে দয়া করে সেই ব্যায়াম গুলোর নাম জানাবেন?৩।সেই ব্যায়াম গুলোর একটি পোস্ট দিবেন কি?

    • এই পোস্টেই সব ব্যায়ামের কথা বলা আছে। বাহুতে যাতে বেশি চাপ না লাগে, সেদিক খেয়াল রাখলেই চলবে। যেমন, বুকডন দেয়ার সময় হাত বুকের যত কাছাকাছি রাখবেন ততই বুকের উপর চাপ বেশি পড়বে, বাহুর উপর কম পড়বে।
      হাতের গঠন আগের মত করতে বাহুর পেশিতে জোরে চাপ দেয়া যাবে না। হালকা ওয়েট নিয়ে ঘনঘন র‍্যাপস দিতে হবে। এছাড়া কয়েকদিন বাহুর ব্যায়াম এড়িয়ে চললেই আবার হাত সরু হয়ে আসবে।

  19. siddik

    ami akjon hijra. amar shomossa hollo amake dekte purushe moto mone bortomane ami purush hishabe sobar kace porichito. but amar dari ney and amar breast gulo onekta dekte female ar moto aponar kace amar question amar dari and breast kibabe komano jay amake bolben. bolle khub upokrito hobo, amar khob shomossa hocce.

  20. এনা

    আমার বুকে আমার এক্য(আগের) বয়ফ্রান্ড অনেক বার হাত দিয়েছে, এবং সে চাপও দিত। এখন তার সাথে আমার কোন সম্পর্ক নেই।
    আমার সমস্যা হল যে, আমার স্তন এখন আনেক নরম ও সামান্য ঝুলে গেছে।
    মনে হচ্ছে স্তনের ভিতর যে সক্ত পিন্ডের মত থাকে সেটা আনেক ছোট ও নরম হয়ে গেছে। জোরে চাপ দিলে হাতে বাধে। প্লিজ আমাকে একটু জানান যে কি ভাবে আমি আমার স্তন আগের মত সক্ত এবং ঝুলে পরাটা রোধ করতে পারি? এবং স্তনের ভিতরের পিন্ডেটাকে কিভাবে ফিরিয়ে আনতে পারবো? আমার বয়স ১৮ বচ্ছর।
    প্লিজ আমাকে আপনার পরামস্য দিয়ে সাহায্যা করুন।

    • এই পোস্টের ব্যায়ামগুলো নিয়মিত করার চেষ্টা করুন। ভালো খাওয়া-দাওয়া করবেন সময় মতো। আর রাত জাগবেন না। অনেক ঘুমাবেন রাতে। এতেই ঠিক হয়ে যাওয়ার কথা।

      • এনা

        আপনাকে অনেক ধন্যবাদ।
        কোন ধরনের খাবার খেতেহবে? এবং এ-ব্যাপারেকি ডাক্তার-এর পরামস্য নিতে হবে?
        বিস্তারিত নিয়ম কানুন যানালে চির কৃতঙ্গ থাকব।

      • প্রতিদিন দুধ, ডিম, দই, মাছ, মাংশ, শাকসবজি, ফলমূল খেতে হবে। অল্প অল্প করে ৫/৬ বার খাবেন। খাবার অবশ্যই স্বাস্থ্যসম্মত উপায়ে রান্না হতে হবে। বেশি তেল বা মসলা খাবেন না। বাইরের খাবার এড়িয়ে চলবেন। তেলেভাজা এড়িয়ে চলবেন। প্রচুর পানি পান করবেন।
        আপাতত ডাক্তারের পরামর্শ না নিলেও চলবে। তবে এমন কাউকে যদি পান যিনি আপনার ব্যায়ামের সময় ফর্ম ঠিক হচ্ছে কিনা, সেটা দেখিয়ে দিতে পারেন, তাহলে ভালো হয়। নইলে একা একাই ব্যায়ামগুলো রপ্ত করতে হবে।

  21. vijabiral

    amr age 18.height 5”weight 45”breast hard and khara rakhar jnno ki korbo.

  22. israt

    ekane dea sob gulaoi beam ki niomitho korthe hobe ?
    jekunu ek ta korle ki hobena ? amar onek iccha muta hobar
    kintu ami jothoi khaina keno janina sob kisu fele amar petta kub muta hoye jay
    jar karone ami muta hothe parchina abar amar golay boro boro dupase duta
    har dekha jay. jekunu kapor porle dekthe valo lagena ebong har gulo dektheo
    kub karap lage. doya kore ektu bolben ki ami kibabe ei somossa theke
    muktho hothe pari ?

    • পোস্টটিতে মূলত প্রথমে স্ট্রেচিং এবং তার পর বাহু ও বুকের ব্যায়ামের কথা বলা আছে। যদি জিমে গিয়ে সিরিয়াসলি করেন, তাহলে সবগুলো ব্যায়ামই একদিনে করা উচিত। তারপরের দিন বিশ্রাম। তারপরের দিন পায়ের ব্যায়াম করতে পারেন। তারপরের দিন বিশ্রাম। তারপরের দিন আবার এই বাহু আর বুকের ব্যায়াম। এভাবে একদিন ব্যায়াম, একদিন বিশ্রাম। এভাবে চালিয়ে যেতে হবে।
      ব্যায়াম করলে তখন খেলে পেট মোটা হবে না। তবে অল্প অল্প করে ঘনঘন খাবেন। এতে ফ্যাট হওয়ার সুযোগ কম থাকবে।
      আপনার বয়স, উচ্চতা ও ওজন কত?

  23. maria

    আমার ছোট বোনের বয়স ২০।
    অবিবাহিতা।ছোট বেলা থেকেই বয়সের তুলনায় বেশি বাড়ন্ত ছিল।ওর বুক ৩৬ডি মাপের।ইদানিং লক্ষ্য করছি ওর বুক বেশ ঝুলে পড়েছে।উপরের দিকে ফাটা দাগ দেখা দিয়েছে।কি করলে বুক আগের মত করা সম্ভব ও ফাটা দাগ দূর করা সম্ভব?এসব নিয়ে দুশ্চিন্তা করে ও কাঁদে খুব।প্লিজ সমাধান দেবেন।ওর মাসিক অনিয়মিত।

    • হঠাত মোটা হতে শুরু করলে বা ওজন কমতে শুরু করলে চামড়া ফেটে গিয়ে ওরকম দাগ হতে পারে। দাগ নিয়ে দুশ্চিন্তার কিছু নাই। পুষ্টিকর খাবার আর ঘুম ঠিক হলেই এটা ঠিক হয়ে যাবে। মানসিক ভাবে যেন ভেঙে না পড়ে, সেজন্য বুঝিয়ে বলবেন।
      আপাতত নিয়মিত ব্যায়াম করতে বলবেন। দৌড়াতে পারলে ভালো হয়। সেই সাথে এই পোস্টের ব্যায়ামগুলো করতে পারলে স্তন আবার সুগঠিত হবে।
      অল্প অল্প করে ২/৩ ঘন্টা পর পর খেতে বলবেন। উচ্চতা অনুসারে ওজন ঠিক থাকলেই সব ঠিক হয়ে যাবে।

  24. shati

    amr age 17.amr age er tulonay brest kichuta boro.ami amr brest choto rakhte chai.amr ki koroneo????ami unmarried

  25. Asad

    আমার বয়স 20.5 বছর|উচ্চতা 5 ফুট সাড়ে চার,ওজন 58 kg|এই post এর সব bayam গুলো কি প্রতিদিন করতে হবে?না ১দিন পর পর করবো?আমার ভুড়ি ও স্তন কিছুটা নেমে গেছে|কি করে body ফিট করতে পারি?দৌড়াতে হবে কি?দৌড়ালে কখন দৌড়ানো ভাল,কত দিন পর পর,কতদূর বা কতক্ষন দৌড়াবো?দৌড়ানো ছাড়া মেদ ভুড়ি কমানোর আর কি কোন উপায় আছে?

  26. Naeem

    Sir amar age 19.Hight 5.4′ wight 58 kg.ami amar hight niye kup besi tension ea aci.sir ami ki korle hight badate pari er jonno amake ekta full instruction dile kup opokrito hobo.sir plz plz ekto help koren apnar reply er opekay aci

    • আপনাকে একেবারে ছোট বলা যায় না। আপনার লম্বা হওয়ার বয়স এখনো পার হয়ে যায় নি। নিয়মিত সাঁতার কাটবেন, খাওয়া-দাওয়া ঠিক রাখবেন। আজে বাজে দিকে মন না দিয়ে শরীর স্বাস্থ্য ঠিক রাখার দিতে নজর দেবেন। এতে উপকার হবে।

  27. রনি

    আমার বয়স ১৮ বছর ।উচ্চতা ৫ ফুট ২ ইন্চি , বুক ৩৩” , ওজন ৫০ কেজি । আমার ফিটনেস কি ঠিক আছে? আমার উচ্চতা বাড়ানোর জন্য কি করতে পাড়ি এবং ওজন ও বুক বাড়ানোর জন্য কি করতে পাড়ি ? দয়া করে আমাকে একটি সঠিক সমাধান দিলে উপকৃত হব ।

  28. ইলা

    দড়ি লাফানোতে কি মেয়েদের জন্য কোনো ক্ষতিকর প্রভাব ফেলে? এটা করে কি ওজন কমানো যেতে পারে?

  29. anik

    আমার বয়স 20 বছর, ওজন 88কেজি, উচ্চতা 5 ফিট 5 ইঞ্চি……আমি ওভারওয়েট।
    আমার বুকের সাইজ ইদানিং মেয়েদের মতো হয়ে গেছে? এটা কি অতিরিক্ত চর্বির কারনে হয়েছে?? আমি কি উওরের ব্যায়ামগুলো নিয়মিত করলে এবং নিয়মিত দৌড়ের অভ্যাস করলে এটা কমবে??sir eta ki Gynecomastia naki fat?

  30. বৃষ্টি

    আমার বয়স ২৪ । আমার স্তন বেশি বড় না । আমি সপ্তাহে ১/২ দিন boyfriend এর সাথে সেক্স করি , ও স্তনে চাপ দেয় তবুও স্তন খাড়া ও বড় হয়না । আমি কীভাবে স্তন খাড়া ও বড় করতে পারব??

    • ঘুমাতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠে প্রতিদিন ১৫-২০ মিনিটে করে ব্রেস্টে ম্যাসাজ করবেন। দু’হাত ঘষে গরম করে ব্রেস্ট ধরে ব্রেস্টের নিচের থেকে উপরের দিকে ব্রেস্টের চারদিকে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করবেন। একবার ঘুরিয়ে আনতে ২ সেকেণ্ড সময় লাগবে। এভাবে ১০০-৩০০ বার ম্যাসাজ করবেন। হাত ঠাণ্ডা হয়ে গেলে আবার ঘষে গরম করে নেবেন। মাস খানেক করে দেখুন বাড়তে পারে।

  31. জীবন

    ভাই বুক ও পেটের পেশি দ্রুত বাড়ানোর সবচেয়ে ভাল ব্যায়াম কোনটি? please জানাবেন

  32. বৈশাখী

    আমার বয়স ২০ বছর।
    আমি বিবাহিত আমার এক বছরের একটি বাচ্চা আছে ,
    আমার বাচ্চা বুকের দুধ পান করে যার কারনে আমার স্তন ছোট এবং ঝুলে গেছে ,
    আমি চাই আমার স্তন আগের মতো ঠিক করতে,
    এ ব্যাপারে আপনি কিছু লিখুন ……।।প্লিজ

  33. মালা

    আমার বয়স ২৪। বিবাহিত। স্বামীর সাথে থাকার সময় আমার স্তনের বোটাগুলো শক্ত হয়ে যায় এবং ব্যাথা অনুভূত হয়। এছাড়া ২ বোটার চারপাশে শক্ত অনূভুতি হয়। আমার ১ বান্ধবী পরীক্ষা করে দেখে বলে অবিলম্বে ডাক্তার দেখাতে।

    এটাকি কোন অসুখের লক্ষণ? খুব দুশ্চিন্তায় আছি

  34. কথা

    আমার বয়স ৩০। ওজন ৩৭ কেজি আর উচ্চতা ৪ফুত ১১এঞ্চি । আমি হিপ বাড়াতে চাই ওজন ও বাড়াতে চাই । আমার হাত পা ও অনেক শুকনা । তাই আমাকে ১৫ বসরের মেয়েদের মত লাগে।আমি বিয়ে করতে চাচ্ছি কিন্তু সবাই আমাকে অনেক শুকনা বলে ।এখন এক জন আকর্ষণীয় নারি হতে আমাকে কি করতে হবে?

    • সবচেয়ে ভালো হয় যদি জিমে গিয়ে ছেলেদের মত ব্যায়াম করতে পারেন। ছেলেরা যেভাবে ওজন বাড়ায়, ঠিক একই পদ্ধতি অবলম্বন করতে হবে। ঘনঘন খেতে হবে অনেক, রাতে অনেক ঘুমাতে হবে। হাঁটাচলা বা দৌড়াদৌড়ি করা যাবে না।

  35. রাতরি

    স্তন ম্যসাজের জন্য কি তৈল ব্যবহার করা যায়?
    এবং তৈল কোথায় পাব? স্তন ম্যসাজ করে স্তন শুগঠিত করা সম্ভব?
    এতে কোন পাস্ব-পতিক্রিয়া আছে?

  36. জনি

    ইদানিং খেলা বা দৌরানোর সময় আমার বুক ঝাকি লাগে এবং আমার অস্বত্বি লাগে । বুক মেয়েদের মতো হয়ে যাচ্ছে। কি করি বলেন তো।গেন্জি এর উপোর দিয়ে নিপল উঠে থাকে। নেটে ঘাটাঘাটি করে দেখলাম cheast এর cup size 44a. কি করি বলেন তো?

  37. লুনা

    আমার বয়স ১৭ বচ্ছর । আমি বিবাহিত। বিয়ের বয়স ৩ মাষ।
    আমার স্তন দুটির মধ্যে আনেক ডিষ্টেন্স। এবং বাম স্তনের তুলনায় ডান স্তন ছোট।
    এবং স্তন দুটি সামান্য নিচের দিকে ঝুলে গেছে।
    এরফলে আমার হাজবেন্ট আমার প্রতি মেটেও ইমপ্রেজ না।

    স্তন ম্যাসাজ করে কি কোন ফলাফল পাওয়া যাবে? আমি আলরেডি ম্যাসাজ করি।
    স্তন ম্যাসাজে অলিভঅয়েল ব্যবহার করা যাবে কি? নাকি অন্য কোন তেল ব্যবহার করব?
    একটি সমাধান দিন প্লিজ।

    • ঘুম থেকে উঠে এবং ঘুমানোর আগে দুইবার ১৫-২০ মিনিট করে ম্যাসাজ করবেন। ম্যাসাজ করার পাশাপাশি বুকের ব্যায়াম করবেন। ভালো খাবেন। অলিভওয়েল ব্যবহার করতে পারেন। একটু গরম করে নিলে ভালো হবে।

  38. amin

    amar ghono ghono prosab hoi. amar age 24… kono valo treatment thakle bolen plz.

  39. sara

    আমার বয়স ১৭+বছর। আমি বিবাহিত।
    আমার দুই স্তনের মাঝে আনেক ডিস্টেন্স। এবং বাম স্তন ডান স্তনের তুলনায় ছোট। কিন্তু আমার স্তন তুলনা মুলক ছোট। এবং স্তন সামান্য নিচের দিকে ঝুলেও গেছে। এই জন্য আমার হাজবেন্ট আমার প্রতি মেটেও ইম্প্রেজ নয়। আমার স্তনের এই আবস্থা আমার বিয়ের আগে থেকে।
    এআবস্থায় আমি কি করতে পারি?
    আমি মাঝে মাঝে স্তন ম্যসাজ করি। তাতে তাতক্ষনিক সামান্য ফলও পাই। আমি কি স্তন ম্যসাজ এর ক্ষেত্রে কোন তেল ব্যবহার করতে পারি? আলিফ আয়েল তেল দিয়ে কি স্তন ম্যাসাজ করতে পারব?
    দয়াকরে বিস্তারিত যানাবেন।

  40. mow

    বুক বড় করার জন্য কোন ভাল মানের ক্রিম থাকলে নামটা একটু বলবেন pls?

    • সেরকম কোন ক্রিম নেই বা থাকলেও তাতে যে খুব একটা কাজ হয়, তা নয়। বুক বড় করতে নিয়মিত সুষম খাবার খেতে হবে, বুকের ব্যায়াম করতে হবে, সময় মতো ঘুমাতে হবে। এছাড়া বডি লোশন বা অলিভ অয়েল হালকা গরম করে বা হাতের তালু ঘষে ঘষে গরম করে বুকে ম্যাসাস করতে পারেন সকালে আর রাতে ১৫-২০ মিনিট করে।

  41. সাকিরা

    আমার বয়স ২৫|এক বছর আগেও আমার স্তনের সাইজ বেশ বর ছিল(৩৮)|এক বছর ব্যবধানে আমি প্রায় ১০ কেজি ওজন কমাই|এতে আমার স্তনের সাইজও ছোট হয় এবং অনেক নিচে নেমে যায়|আমার স্তন এখন অনেক নরম ও ঢিলে হয়ে গেছে|স্তন উন্নত ও দৃর করতে কি করতে পারি?

  42. suju

    amr age 20.weight 48.height 5″2.
    amr breast nicher dikhe ektu jhule geche.ki korle eita thik hobe ektu janan plz….

  43. Anwar

    আমার বয়স ১৬+ আমি প্রায় সময় বুকডন দেই
    তাই আমার হাত পেশি বহুল কিন্তু আমার
    বুকের চওড়া তুলনা মূলক কম।
    তাই আমার বুকের চওড়া বাড়াতে
    আমার কি করনীয়

  44. Anwar

    আমার বয়স ১৬+। আমার হাত পেশি বহুল কিন্তু আমার বকের চওরা কম। তাই বুকের চওরা বাড়াতে হলে কি করতে হবে।
    দয়া করে তা জানাবেন।

দয়া করে বাংলা হরফে লিখুন। মন্তব্য করার জন্য Avroঅভ্র ডাউনলোড করে নিন অথবা নীচের যে কোন একটি বাংলা কীবোর্ড লেআউট ব্যবহার করুন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>