বাংলা হেলথ » নারীর স্বাস্থ্য » মাসিক » মাসিক নিয়মিতকরণ বা এম.আর (Menstrual Regulation)

মাসিক নিয়মিতকরণ বা এম.আর (Menstrual Regulation)

৩৩,১০৫ বার পঠিত ১৭৬টি মন্তব্য

বর্তমানে প্রজনন স্বাস্থ্য সেবার অতি পরিচিত একটি শব্দ এম. আর (Menstrual Regulation) বা মাসিক নিয়মিতকরণ। এটি একটি পদ্ধতি যার মাধ্যমে জরায়ুর অভ্যন্তরীন পরিবেশ বিঘ্নিত হয়, ফলে জরায়ুতে ভ্রুন স্থাপিত হতে পারে না বা হতে দেয়া হয় না।

এম.আর কেন করা হয়

অনিয়মিত রক্তস্রাব/মাসিকের জন্য এম. আর একটি চিকিৎসা পদ্ধতি যা অন্য কোন শারীরিক অসুস্থতার জন্যও করা হয়।

শল্য চিকিৎসায় এম.আর

শল্যচিকিৎসায় এম. আর একটি সহজ ও নিরাপদ পদ্ধতি। একটি নমনীয় প্লাস্টিকের নল এবং সিরিঞ্জের সাহায্যে এম. আর সম্পাদন করা হয়। এই প্রক্রিয়ায় সাধারণত: রোগীকে অজ্ঞান করার প্রয়োজন হয় না।

এম.আর করার উপযুক্ত সময়

নির্ধারিত মাসিক হওয়ার সময়ের ১৪ দিনের মধ্যে যে কোন সময় এম. আর করা যেতে পারে। সবচেয়ে ভালো সময় হচ্ছে শেষ মাসিক হওয়ার প্রথম দিন থেকে হিসাব করে ৩৫ দিনের পরে এবং ৪৫ দিনের পূর্বে। সবচেয়ে নিরাপদ সময় হচ্ছে ৪২তম থেকে ৪৯তম দিনের মধ্যে।

এম.আর করার পূর্বে প্রয়োজনীয় তথ্য

সাবধানতার সাথে রোগীর ইতিহাস জানা, বিশেষ করে মাসিকের নিয়মানুবর্তিতা সম্পর্কে, যৌন সম্পর্কের বিষয়ে, সহবাসের সময় সম্পর্কে
গর্ভধারণে ব্যর্থতার সম্ভাবনা, কোন কারণে দুঃশ্চিন্তা বা মানসিক চাপ যা অনেক সময় মাসিক না হওয়ার কারণ হতে পারে অথবা যদি গর্ভধারণ করে থাকেন তবে সন্তান গ্রহণ না করার কারণ সমূহ ইত্যাদি
এম.আর সম্পাদনের পূর্বে নারীকে এম.আর এর ঝুঁকি ও জটিলতা সম্পর্কে অবহিত করা জরুরী
প্রয়োজনে গর্ভধারণ না হওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য আরেকবার নারীকে (pregnancy test) পরীক্ষা করা উচিত

কারা এম.আর সম্পাদন করতে পারেন

স্ত্রী রোগ বিশেষজ্ঞ
চিকিৎসক
নার্স এবং
প্যারামেডিক নিরাপদ এবং কার্যকর এম. আর সম্পাদন করতে পারেন

এম.আর বা মাসিক নিয়মিতকরণ সেবা কেন্দ্রসমূহ

জেলা হাসপাতাল
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
মা ও শিশু কল্যাণ কেন্দ্র
ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

সচরাচর জিজ্ঞাসা

প্রশ্ন.১.এম.আর কেন করা হয়?

উত্তর. বিলম্ব অথবা অনিয়মিত রক্তস্রাব বা মাসিকের এম. আর একটি চিকিৎসা পদ্ধতি বা গর্ভধারণ বা অন্য কোন শারীরিক অসুস্থতার জন্য করা হয়।

প্রশ্ন.২.এম.আর করার উপযুক্ত সময় কখন?

উত্তর. নির্ধারিত মাসিক হওয়ার সময়ের ১৪ দিনের মধ্যে যে কোন সময় এম. আর করা যেতে পারে। সবচেয়ে ভালো সময় হচ্ছে শেষ মাসিক হওয়ার প্রথম দিন থেকে হিসাব করে ৩৫ দিনের পরে এবং ৪৫ দিনের পূর্বে। সবচেয়ে নিরাপদ সময় হচ্ছে ৪২তম থেকে ৪৯তম দিনের মধ্যে।

প্রশ্ন.৩.কারা এম.আর করতে পারেন?

উত্তর.

স্ত্রী রোগ বিশেষজ্ঞ
চিকিৎসক
নার্স এবং
প্যারামেডিক নিরাপদ এবং কার্যকর এম. আর সম্পাদন করতে পারেন

সূত্র: জাতীয় ই-তথ্যকোষ



১৭৬টি মন্তব্য - মাসিক নিয়মিতকরণ বা এম.আর (Menstrual Regulation)

  1. nafiza
    নভেম্বর ৩, ২০১১ – ১১:০২ pm

    আমার বয়স সতের বছর ।আমার মাসিক সবসময় অনিয়মীত ।সবসময় মেয়াদ উত্তীর্ন হওয়ার অনেক দিন পর ,আমার মাসিক শুরু হয় ।আমি অবিবাহিত ।কি করতে পারি আমি এক্ষেত্রে ?

    Bangla Health
    নভেম্বর ৫, ২০১১ – ৯:৪৮ pm

    বয়স অল্প বলে এখনো হয়তো হরমোন সুবিন্যস্ত হতে পারেনি। আর এই বয়সে এমন হতেই পারে। আপাতত চিন্তার কিছু দেখি না।

    sharmin akter
    নভেম্বর ১৩, ২০১১ – ১১:২৪ pm

    আমার বয়স ২৩, ২ বছর হল বিবাহ করেছি। আমার মাসিক নিয়মিত। কিন্তু মাসিকের সময় প্রচন্ড ব্যাথা অনুভব কর। অসহ্য ব্যাথা। দয়া করে এ থেকে পরত্রানের উপায় জানালে উপকৃত হব।

    Bangla Health
    নভেম্বর ১৪, ২০১১ – ৩:০৪ am

    বিয়ের পরে মেয়েরা অনেকটাই টেনশন মুক্ত হয়ে যান বলে মাসিক তখন প্রায় নিয়মিত হয়ে যায়। সেই সাথে নিয়মিত সেক্স করলে পেলভিস পেশীর উপর চাপ পড়ে এবং সেটা ধীরে ধীরে সুগঠিত হয়। তাতে মাসিকের সময়ের ব্যথা চলে যাওয়ার কথা। চেষ্টা করবেন দীর্ঘক্ষণ ধরে মিলিত হতে। সেক্স ব্যাপারটা মনভরে উপভোগ করার চেষ্টা করবেন।
    বাড়তি হিসাবে কেজেল ব্যায়াম করতে পারেন। নিয়মিত হাঁটাচলা, দৌড়াদৌড়ি করলেও অনেক উপকার পাবেন।

    তিন্নি
    নভেম্বর ১৪, ২০১১ – ২:০১ pm

    মেয়েরা কি মাসিক চলাকালে সেক্স করতে পারে? যদি সমস্যা হয়ে থাকে, তাহলে কি করতে পারি?

    Bangla Health
    নভেম্বর ১৫, ২০১১ – ১০:৩০ am

    মাসিক চলাকালে সেক্স করতে কোনো বাঁধা বা সমস্যা নেই। এটা দুজনের ইচ্ছা-অনিচ্ছার উপর নির্ভর করে। গবেষণায় দেখা গেছে, এই সময়টাতে মেয়েদের যোনি অনেক ফুলে ফাঁপা হয়ে থাকে এবং ভিতরে রক্ত প্রবাহের কারণে সেক্স কালে তীব্র অনুভূতি হয়। সেক্সের সময় লিঙ্গের ঘর্ষণে ভিতরে জমে থাকা রক্ত সহজে বেরিয়ে এসে মাসিক হওয়ার সময়টা অনেক কমিয়ে দেয়। তবে অনেকে ধর্মীয় মতের কথা ভেবে সেক্স করতে চান না।
    এ সময় সেক্স করলে শুধু পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং প্রোটেকশন ব্যবহারের ব্যাপারে বাড়তি নজর দিতে হয়, কেননা রক্ত প্রবাহের কোনো জীবানু মিশে যোনি অভ্যন্তরে চলে যাওয়ার সম্ভাবনা থাকে।

    Lina
    নভেম্বর ১৭, ২০১১ – ৮:২৩ pm

    এনাল সেক্স ও ওরাল সেক্স কি খারাপ?

    Bangla Health
    নভেম্বর ১৯, ২০১১ – ৭:১০ am

    ভালো-খারাপের ব্যাপার না। দুজনের ভালো লাগা মন্দ লাগার উপর নির্ভর করে। তবে জোরাজুরি করা ঠিক নয়।

    Lina
    নভেম্বর ১৭, ২০১১ – ৮:৩৬ pm

    pregnantমেয়েরা কি সেক্স করতে পারে? যদি সমস্যা হয়ে থাকে, তাহলে কি করতে পারি?

    Bangla Health
    নভেম্বর ১৯, ২০১১ – ৭:১১ am

    অবশ্যই পারে। কোনো সমস্যা হওয়ার কথা নয়। শুধু দেখতে হবে পেটে যেন চাপ না লাগে।

    Sajna
    নভেম্বর ৩০, ২০১১ – ৩:১২ pm

    MR korar kotodin pore mashik hoy?

    Bangla Health
    নভেম্বর ৩০, ২০১১ – ১১:০৭ pm

    পরের দুই থেকে চার সপ্তাহের মধ্যে হওয়ার কথা। না হলে ডাক্তারের সাথে ফলোআপ করে নিশ্চিত হতে হয়।

    worried
    ডিসেম্বর ১, ২০১১ – ১:৫৬ pm

    Amar boyosh 30, bibahito and 4 bochorer ekti chele ache (Caesarean section er madhhome). Amar cycle er 12th din theke halka halka spotting hoy. Pelvic pain o ache. Er karon ki ebong er theke relief pawa jabe ki kore?

    Sajna
    ডিসেম্বর ২, ২০১১ – ১২:২১ am

    MR korle ki ki complication hote pare?

  2. BOBY

    আমার মাসিক নিয়মিত ৷আমার মনে হয় প্রথমবার বাচ্চা নষ্ট হয়ে যাওয়াতে অত্যাধিক মানসিক দুশ্চিন্তার ফলেই এমন হতে পারে prolactin (হরমন বেশি ৩৭.৬১)।prolactin (হরমন বেশি) এর সাথে বাচ্চা নেয়ার সাথে কোন সম্পর্ক আছে কি?prolactin নিয়ন্ত্রনে আনা যায় কি ভাবে ও কত দিনের মদ্দে? plese তাড়াতাড়ি উত্তর টা জানাবেন

  3. রিয়া

    মাসিক হওয়ার পর কতদিন পরযন্ত সেক্স করলে বাচ্চা হয় না ?

  4. nawsin

    salam niban.
    amar masik suru thakai oniomito 6mas por por hoi r hole valo hote chai na osud kha bondo korte hoi. amar bea hoisa 6yr holo baby hoinai. dr. bolsa amar thyroid r pcos ar problem asy .
    dr amaky metformin khata disa. akon masik niomito hossa . bt amar baby hossa na . amar ki mr korla masik niomito hobe r ami baby nita parbo? pls janaben

    • মাসিক নিয়মিত হচ্ছে কত মাস থেকে?
      এম.আরের ব্যাপারের আপনার ডাক্তারের সাথে আলাপ করে দেখতে পারেন। মাসিক নিয়মিত হতে শুরু করলে শরীরের অনেক সমস্যা কমে আসবে ধীরে ধীরে। সেই সাথে লাইফস্টাইল উন্নত করবেন। পুষ্টিকর খাবার খাবেন, পর্যাপ্ত ঘুমাবে, এবং পারলে নিয়মিত ব্যায়াম করবেন। মাসিক শুরু হওয়ার ১৩ থেকে ১৭ তম দিন পর্যন্ত প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। নিয়মিত মিলিত হবার পাশাপাশি এই সময়টাতে অবশ্যই আলাদা গুরুত্ব দেবেন।
      এরপরও বাচ্চা না হলে বাচ্চা না হওয়ার অন্যান্য পরীক্ষাগুলো করিয়ে নিশ্চিত হয়ে নেবেন। তবে এসব পরীক্ষা দুজনেই করাবেন। সমস্যাটা যে কারোর বা দুজনেই হতে পারে।

  5. nawsin

    salam niban
    amar hypothyroidsm asy ami roj 1ta kore thyroid tablet khai khali pata. onakar kase sunsi j thyroid ar prob thakle naki baby hoina .ata ki sotto ? pls janaben .r ami bortomane sudhu glukomet r thyroid ae 2ta osud e khassi ? dr. disa. glukomet khala ki piriod mormal hoi . glukomet cjola kale ki ami preagnent hote parbo. ata bondo kora dila ki amar abar oniomito piriod hobe pls janaben .pls pls….

  6. nawsin

    salam niban .
    hypothyroidsm a ki ki somossa hote pare pls janaben . dr. bolse ja amar hypothyroidsm akon normel posision a asy so akon o ki ami ma hote parbona .hypothyroidsm ak ki ojon bera jai ami 5fit1inc amar ojon 54 kg amar ojon ki tic asy pls janaben ?plsssssssssssss

    • হ্যাঁ, এটা হলে ওজন বেড়ে যেতে পারে। এছাড়া বাচ্চা হতে সমস্যা, জয়েন্টে ব্যথা, হৃদরোগসহ অনেক সমস্যা হতে পারে। তবে এর পরিপূর্ণ চিকিৎসা আছে। তাই ভয় পাবার কিছু নাই। প্রথম পর্যায়ে ধরা পড়লে, সঠিক চিকিৎসা করলে পরে আর সমস্যা হয় না। ডাক্তার যদি পরীক্ষা করে বলেন যে এটা নর্মাল, তাহলে এদিক থেকে বাচ্চা নিতে কোনও সমস্যা হবে না। উচ্চতা অনুসারে আপনার ওজন ঠিক আছে। এই চার্ট থেকে দেখে নিন

  7. রুহি

    আমার মাসিক নিয়মিতই ছিল। কিন্তু গত ২ বছর যাবৎ অনিয়মিত হয়ে গেছে। দুইআড়াই মাস পর পর হয় যদি আয়রন ট্যাবলেট খাই। গত এক মাস আগে আমার বিয়ে হয়েছে। এখন আড়াই মাস পেরিয়ে গেলেও মাসিক হচ্ছে না। প্রেগনেন্সি টেস্ট করিয়েছি নেগেটিভএসেছে।আয়রন ট্যাবলেট খাচ্ছি তবুও মাসিক হচ্ছে না।আমি এখন কি করতে পারি।আমার উচ্চতা ৫ফুট, ওজন ৫৫ কেজি।

    • খুব সম্ভবত বিবাহ পূর্ব দুশ্চিন্তা এবং সেটা এখনো চলছে মনে হচ্ছে। আর দুশ্চিন্তা হলেই খাওয়া-দাওয়া এলোমেলো হয়ে যায়। তখন নানা সমস্যা হয়। এরকম কিছু হলে দুশ্চিন্তা পরিহার করে রিলাক্সে থাকুন। খাওয়া-দাওয়া এবং ঘুমের প্রতি নজর দিন। বিবাহ উত্তর কোন সমস্যা হলে সেটা স্বামীর সাথে খোলাখুলি আলোচনা করুন, শারীরিক সমস্যা হলে অবশ্যই ডাক্তার দেখাবেন। মোট কথা, আপনাকে দুশ্চিন্তা মুক্ত থাকতে হবে।
      এতেও সমাধান না পেলে ডাক্তার দেখিয়ে নেবেন।

  8. lisa

    ‍amar masiker date 01.02.12 but akhon porjonto amar masik hoinai. ekbar jormonirodhok cara sohonas hoicilo. ami akhoni baby nite chi na . akhon ki korbo?

    • কয়েকদিন এদিক-ওদিক হওয়া অস্বাভাবিক কিছু নয়। আরো কিছুদিন দেখতে হবে। তারপর টেস্ট করাবেন। বাচ্চা এসে গেলে নিজের শরীর স্বাস্থ্য এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে ডাক্তারের সাথে পরামর্শ করে ঠিক করবেন কি করলে ভালো হয়।

  9. poonam

    salam niban!!
    amar mashik prote monthe 5din age hoi.jmon december e date celo 23tarik..5din age hoi bole january te 18tarik hoiclo.portek month e ae babe date change hoi..ami bebahito.amar same bahire tahk.asce ae january te.ami akhon baby nety chai.amr age 23.kento portek din meleto hobar por o kono fol pacce na.ami akhon ki korbo?

    • মাসিকের সার্কেলটা মূলত ২৮ দিনের। সুতরাং ডেট চেঞ্জ হওয়াটাই স্বাভাবিক। কারো একটু আগে বা পরে হওয়াটাও অস্বাভাবিক কিছু নয়।
      আপনার মাসিক শুরু হওয়ার ১৩ থেকে ১৭ তম দিনের মধ্যে নিয়মিত মিলিত হবেন। এই সময়টাকে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। আর বীর্যটা আপনি ধারণ করবেন নিচে চিত হয়ে শুয়ে, স্বামীকে উপরে রেখে। স্বামীর বীর্যপাতের পর পরই লিঙ্গ বের করতে দেবেন না। ওই ভাবেই কিছুক্ষণ শুয়ে থাকবেন যাতে বীর্য বের হয়ে না যায়।
      খুব চিন্তিত হলে দুজনেই ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নেবেন কোন সমস্যা আছে কিনা।

  10. shada

    dear medam
    amar doita somosa pills duya kore bolben ki (1)amar neum moto masek hoy na (2)amar joyner moke alarji jateu kiso goda kinto cholkay
    ai doite somosay bogce pills janaiben ki r amar same bedesy take doi bosor por por deshe ashe kinto basca konce hoyne dahktar dekece kito kono lab hoyne dahktar bolce doi joner kono somosa nai.( aita amar samer email adds.

    • আপনার দুইটা সমস্যার মধ্যেই খুব সম্ভবত কোন যোগ সূত্র আছে। অর্থাৎ একটা ঠিক হলেই আর সবও ঠিক হয়ে যাবে। তবে এগুলো ভালো ডাক্তার দেখিয়ে পরীক্ষা করে নেয়া উচিত। এবং সেই ভাবেই চিকিৎসা নেয়া উচিত। আপনার উচিত হবে অন্য কোন ডাক্তার দেখিয়ে পরীক্ষা করানোর। চুলকানিটা নিশ্চয়ই কোন কারণে হচ্ছে। এবং সেই একই কারণে মাসিক অনিয়মিত হতে পারে।
      আপনার লাইফস্টাইলটা ঠিক কিরকম? সারাদিন কিভাবে কাটে, কি কি করেন, কি কি খান?
      নিয়মিত একটু ব্যায়াম করতে পারলে মনে হয় ভালো হত।

  11. shada

    dear medam
    donubad aponar enformaison dewyhar jono acha ai obostay ki sohobahs kora jahbe na kondom bebhar korte hobe> pills bolben ki donubad

  12. ‍িপং‍িক

    আমার বয়স ১৫ বছর, আমার গত ৩মাস যাবত মাসিক হচ্ছে না। আমি ছাত্রী, খুব টেনশন করছি। আমি যাকে ভালবাসি তার সাথে মিলন হয়েছে ক্তিু কনডম ব্যবহার করতাম। আমি টেনশন করছি কোন ভুল হল কি না? এখন বাসায় মাসিক হচ্ছে না কাউকে বলতে পারছি না ভয়ে। তারা কি মনে করবে তাই। ডাক্তার দেখাতেো ভয় পাই। এমতবস্থায় কি করতে পারি‍ বললে উপকৃত হব। ডাক্তারের কাছে যাওয়া ছাড়া কি করতে পারি বাড়িতে।

    • দেখা দরকার, আপনি কবে মিলিত হয়েছিলেন। কতদিন আগে, এবং তারপর কয়বার মাসিক মিস হয়েছে।
      কনডম ব্যবহার করলে সমস্যা হওয়ার কথা না, যদিও কোন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিই ১০০% নিশ্চয়তা দেয় না। তবে আপনার এই বয়সে মাসিক অনিয়মিত হওয়া অনেক স্বাভাবিক ঘটনা। সেই সাথে যদি দুশ্চিন্তা করেন, তাহলে এটাও মাসিক অনিয়মিত করে দিতে পারে।
      বাজারে প্রেগন্যান্সি টেস্ট করার এক ধরনের স্টিক পাওয়া যাওয়া। তার উপর প্রসাব ফেলে স্টিকের রঙ পরিবর্তন হওয়া দেখে মোটামুটি নিশ্চিত হতে পারবেন। বিস্তারিত ব্যবহারবিধি প্যাকেটের গায়ে পাবেন, বা বিক্রেতাকে জিজ্ঞেস করলে বলে দেবে। আপাতত এটা করতে পারেন।
      তাছাড়া বাচ্চা চলে আসলে নিজের শারীরিক অবস্থাও কিছু পরিবর্তন হওয়ার কথা। মাথা ব্যথা, বমি বমি ভাব- এরকম কিছু না হলে মনে হয় না চিন্তার কিছু আছে।

    • সুমনা

      ‍পিংকি- তোমার প্রেমিককে ধন্যবাদ । এ বয়স আর ফিরে পাবে না । কেন বলছি? বিয়ের পর বুঝবে । I like it- ধন্যবাদ ।

      • ই, কে

        সুমনা, আপনি কেমন ধরনের মেয়ে? নিজের ছোট বোন যদি এরকম কাজ করে গর্ভধারন করে তাহলে আপনি কি মেনে নিবেন?

        একজন প্রেমিকা বা বউ যেমন তার প্রেমিক বা স্বামীকে খারাপ পথে যেতে চায় না তাহলে আপনি কেন খারাপ পথে চলবেন।

  13. রুপা

    আমার
    বয়স ১৮, আমার প্রতি মাসে মাসিক এর তারিখ থেকে ৫ দিন আগে মাসিক হয়। আমি
    এক জনকে ভালবাসি, তার সাথে আমার বিয়ে ও হয়েছে, কিন্তু তা আমাদের বাড়িতে
    জানেনা, তার সাথে আমার প্রতি মাসে sex হয়। ২ ১ বার, সব সময় সে আমার সাথে
    sex এর সময় কনডম ব্যবহার করতো। কিন্তু এবার মাসিকের ২৩ তম দিনে ওর সাথে
    আমার sex হয়, তখন সে কনডম ব্যবহার করেনি! আমার গত মাসে মাসিকের তারিখ ছিল
    ১৫ February সে হিসেবে এবার হয়ার কথা ১০ March, কিন্তু এখনো হয় নি। ওকে বলাতে আমাকে আজ ১৫ তারিখে ৫ টা আয়রন ট্যাবলেট খাওয়ায তাতেও মনে হয় কনো কাজ হলনা। এখন যদি টেস্ট করি, আর টেস্ট এর রেজাল্টে যদি বাচ্চা পাওয়া যাই! তাহলে আমি কিবাবে মাসিক টাকে নিয়মিত করতে পারি? (আমার এখন বাচ্চা নেয়া অসম্ভব) তাই দয়া করে তার সমাদান দিলে ভাল হয়।

    • রুপা

      আর টেস্টে যদি নেগেটিভ আসে তাহলে কি করা দরকার?
      টেস্টে যদি পযেটিভ আসে তাহলে কি করা দরকার?

      • নেগেটিভ এলে কিছুই করার দরকার নেই। তবে বাচ্চা নিতে না চাইলে সবসময় প্রোটেকশন ব্যবহার করা উচিত।
        বাচ্চা এসে গেছে মনে করলে আগে কোন ডাক্তারের কাছে গিয়ে পরীক্ষা করে নেবেন। তারপর ডাক্তারের সাথে পরামর্শ করবেন কি করলে ভালো হয়। ডাক্তার আপনাকে পরীক্ষা করে সঠিক সিদ্ধান্ত দিতে পারবেন।

    • মাসিক এমন একটু আগে পরে হওয়াটা একেবারে অস্বাভাবিক কিছু নয়।
      কনডম ছাড়া সেক্স করলেই যে বাচ্চা আসবে, এমন কোন কথা নেই। দেখতে হবে, বীর্যপাত কোথায় করা হয়েছে।
      এখনই টেষ্ট করলে সঠিক ফলাফল পাবেন না। অন্তত ২ সপ্তাহ অপেক্ষা করতে হবে। বাচ্চা এসে গেলে বাচ্চা না হওয়া পর্যন্ত আর মাসিক না হওয়ার সম্ভাবনাই বেশি। বাচ্চা না নিতে চাইলে ডাক্তারের সাথে যোগাযোগ করে পরামর্শ নেবেন।

  14. পিরতি

    আমার বয়স ২২ বছর। আমার মাসিকের সময় অনেক অসহ্য ব্যাথা হ্য়। অনেক ডাক্তা‍র দেখাইছি কিন্তু কিছুই ধরা পরে নি। আমি বিবাহিত কিন্তু আমার স্বামি দুরে থাকে তাই সহবাস নিয়মিত হ্য় না। দয়া করে সাহায্য করুন।

  15. life_speed

    amar boios 22. Amar premekar boios 20,ochota 5’3”, ojon 35 kg.. Amader relaon 3 bochor. Amara sex korenai. . . Amra tik korech beiear age sex korbona. Amar jan e somosa hoche or masek oneome2. Age ba pore hoi. R masek er somoi kov betha take… Eta ki kono somosa? R masek er date hesab korte hoi jeidin teke masek sorohoi seidin teke? Naki jidin teke masek ses hoi sei din teke…? R amar jan er masek sese pri 10,15 din sada sarrab jai. . . Ete ke kon koti hobe? Plz janale opokreto hobo. . .

    • আগে পরে বলতে কত আগে পরে?
      ব্যাথা কমাতে গরম ছ্যাক নিতে হবে। কোন বোতলে গরম পানি ভরে বা কাপড় গরম করে তলপেটে ২০/২৫ মিনিট ছ্যাক লাগাতে বলবেন। এটা সপ্তাহে টানা ৩/৪ দিন করে করতে বলবেন। এতে ধীরে ধীরে মাসিকের সময় ব্যাথা কমে যাবে। এছাড়া আরেকটা পদ্ধতি আছে- সিজ বাথ। ৩ মিনিট গরম পানিতে কোমর ডুবিয়ে বসে থাকতে হবে। পরের ২/১ মিনিট ঠাণ্ডা পানিতে। এভাবে ২০/২৫ মিনিট সিজ বাথ নিতে হবে। এটাও সপ্তাহে টানা ৩/৪দিন নিতে হবে। শুধু পানি বা পানিতে কিছু লবন, বেকিং সোডা বা ভিনেগারও ব্যবহার করা যায়।
      আরেকটা পদ্ধতি আছে- কেজেল ব্যায়াম। এটাও খুব উপকারী।
      এগুলো করলে যোনি মধ্যে রক্ত চলাচল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত না হয়ে আবার ঠিকঠাক হয়ে যাবে, ব্যাথাও কমে যাবে।
      আমাদের দেশের অনেক মেয়েদেরই শারীরিক ফিটনেস ভালো নয় বলে এরকম সমস্যা বেশি হয়। একে একে এই পদ্ধতিগুলোর কথা সবাইকে বলে দিন। একজন আরেকজনকে বলে দিন।
      মাসিকের সময় হিসাব রাখবেন মাসিক শুরুর দিন থেকে। সাদা স্রাবের নানা কারণ থাকতে পারে। ভালো হয় যদি ডাক্তার দেখিয়ে সঠিক কারণটা নির্ণয় করা যায়।

  16. শান্তা

    আমার বয়স ২০ আমার ১০ দিন আগে বিয়ে হয়েছে নিয়মিত কডম use করে সেক্স হচ্ছে ।আমারা কেওই এখন বাচ্চা নিতে চাইনা কিন্ত আমার স্বামী কনডম ও use
    করতে চায়না। ও চায় কনডম ছাড়া করতে না হলে নাকি ওর সান্তি লাগে না। এখন যদি আমি পিল খাই তাহলে কি problem হবে? আর পিল যদি না খাই তাহলে কি pregnent
    হয়ে যাব ?

    • শান্তা

      আমার বয়স ২০ আমার ১০ দিন আগে বিয়ে হয়েছে নিয়মিত কনডম use করে সেক্স হচ্ছে । আরা কেওই এখন বাচ্চা নিতে চাইনা কিন্তু আমর স্বামী কনডম ও use করতে চায়না । ও চায় কনডম ছাড়া করতে না হলে নাকি অর শান্তি লাগে না ।এখন যদি আমি পিল খাই তাহলে কি problem হবে? আর যদি পিল না খাই তাহলে কি pregnent হয়ে যাব ?

    • পিল খান বা না খান, বাচ্চা না চাইলে যে কোন একটা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করা উচিত। পিল খেতে কোন সমস্যা নেই। তবে তার আগে একবার ডাক্তার দেখিয়ে শরীর চেকআপ করে ডাক্তারের সাথে পরামর্শ করে নেবেন।

  17. srimanta

    Amar bouer boyos 26 bochor. ama der 7 maser ekti chele ache or means houar kotha chilo 25.03.2012 tarikhe kintu ekhono hoi ni pregnency test kore chi bari te to negetive eseche. keno hoche na bujh te parchi na abar ki test korbo r bacha houar por or oniomito means hoi ki kora uchit.

    • খুব সম্ভবত ব্রেস্টফিডিং-এর জন্য হচ্ছে। যত বেশি ব্রেস্টফিডিং, তত বেশি অনিয়মিত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া হয়তো এখনো হরমোনগুলো সাম্যাবস্থায় আসেনি।
      এ নিয়ে দুশ্চিন্তা না করাই ভালো। কেননা দুশ্চিন্তাও মাসিককে আরো অনিয়মিত করে দেয়।
      খাওয়া-দাওয়ার আর ঘুমের উপর নজর রাখতে বলুন।

  18. srimanta

    amader 1 ta bacha ache jodi baccha abar chole ase tahole last means houar koto diner modhe doctor er sange consult korle bacha na neuar babostha kora jai. last means er koto din por test korle sothik reslt ashe posetive na negative barite je gult diye test kora jai segulor result ki sothik hoi?

    • শেষ মাসিকের ৪৫ দিন পর অর্থাৎ মাসিক মিস হওয়ার সপ্তাহ দুয়েক পর টেস্ট করলে ফলাফল পাবেন। এর পর ডাক্তারের সাথে যোগাযোগ করে পরীক্ষা করিয়ে নিশ্চিত হতে পারবেন। তারপর বাকিটা ডাক্তারের সাথে পরামর্শ করবেন।
      বাড়িতে কি দিয়ে পরীক্ষা করার কথা বলছেন? দয়া করে বাংলায় লিখুন।

  19. ria

    dear mam
    amar bois 28.amar bea hoese 1.5 month.ami and amar hasband dui jaigai thaki.ami sosur sasurir sathe thaki.amar hasband 3 days thake amar sathe.amra baby nite chassi but baby concept korse nah.ai month e ami means hisab kore 13-17 er modhe 2 days relation hoi.amaer relation valo.ami bujhte parsi nah keno concept korse nah.ami ki test korle bujte parbo je kono problem ase kina.pls kindly janaben je ki test korle ami bujte parbo amar kono problem ase kina.

    • আমাদের মনে হয় আপনারা এখনো যথেষ্ঠ সময় দেন নাই। এখনি ডাক্তারী পরীক্ষা করার কিছু হয় নাই। আপাতত কয়েক মাসে মাসিক শুরু হওয়ার পর ১৩ থেকে ১৭তম দিন পর্যন্ত মিলিত হন বেশি করে। বীর্যপাতের সময় খেয়াল রাখবেন যাতে বীর্য আপনার যোনি মধ্যে থাকে। এসময়টাতে চিৎ হয়ে থাকবেন কিছুক্ষণ। আগে কয়েকবার চেষ্টা করে দেখুন, তারপর না হলে ডাক্তার দেখিয়ে দুজনেই পরীক্ষা করে নেবেন কোন শারীরিক সমস্যা আছে কিনা।

  20. ria

    dear mam
    ami asole jante chachilam je amar sob kichu normal ase naki.ami baby nite chai.age jante chasilam sob kichu ok ase naki.seta ki test korale bujha jabe.bier por theke to ralation hoche but concept korse nah keno.kono protection to nei ni.ami jante chasi ami fit asi kina.r intercourse korar somoi 2 joner e ki full satisfaction dorkar naki.relation ki rokom hobe.

    • আপনার উচিত ডাক্তার দেখানো। ডাক্তার আপনাকে দেখে তবেই বলতে পারবেন কি ধরনের পরীক্ষা করানোর দরকার আছে বা আপনি বাচ্চা নেয়ার জন্য শারীরিক ভাবে ফিট আছেন কিনা।
      শুধু বাচ্চা নেয়ার জন্য মিলিত হলে যে দুজনেরই পরিপূর্ণ তৃপ্তি পেতে হবে, এমন কোন কথা নেই। তবে এমনিতে মিলিত হলে তৃপ্তির দরকার আছে।
      সম্পর্ক অবশ্যই বন্ধুত্বপূর্ণ হওয়া উচিত। সেই সাথে দুজনের প্রতি দুজনের ভালোবাসা, শ্রদ্ধা, বিশ্বাস- এগুলোও দরকার।

    • এর বাংলা হচ্ছে ভগাঙ্কুর। নারীদের যোনির উপরের দিকে শুরুতে যে বোটার মত অংশটা থাকে, সেটাই হচ্ছে ভগাঙ্কুর। এটা নারীদের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ। সেক্সের সময় এখানে ঘর্ষণ বা লেহন করলে নারীরা খুব তাড়াতাড়ি উত্তেজিত হন।

  21. সুমনা

    আমি একজন ছাত্রী। অষ্টম শ্রেণীতে পড়ি। আমার প্রতি মাসে নিয়মিত ২বার মাসিক হচেছ প্রায় ১২ দিন পর পর। কিন্তু স্বাভাবিক ভাবে তো মাসে ১বার হওয়ার কথা। প্রায় দেড় বৎসর যাবৎ এই সমস্যায় ভোগছি। আমি কোন ডাক্তার দেখাইনি দেখাতে ভয়/লজ্জা পাই। এটাকি বড় ধরণের কোন সমস্যা? আমি খুব ভয় পাচ্ছি। কিভাবে এটাকে মাসে ১বারে নিয়ে আসা যায় দয়া করে জানাবেন কি?

    • আপনার আগের মন্তব্য যদিও বয়স জানান নাই, তবুও আমরা সন্দেহ করেছিলাম যে আপনার বয়স কম। আগের মন্তব্যের উত্তরে বলা হয়েছে, “আপনার বয়স খুব কম হলে এটা নিয়ে চিন্তা করার কিছু নাই। প্রথম দিকে এমন হয়ে থাকে। বড় হলে ঠিক হয়ে যায়।”
      এতে ভয় বা লজ্জা পাওয়ার কিছু নেই। মনে রাখবেন, রোগ-শোক নিয়ে কখনোই লজ্জা পেতে নাই। এতে বরং সমস্যা আরো বাড়ে। ডাক্তার দেখান বা না দেখান, অন্তত মা বা বড় বোন- এরকম কারো কাছে এসব লুকাবেন না। আর যে কোন ধরনের সমস্যা হলে আমাদের এখানে জানাবেন। আমরা চেষ্টা করব সঠিক পরামর্শ দিতে।

  22. 01721

    আমার age ১৭ বছর. আমার সবসময় সাদা স্রাব ভাঙ্গে. (28)দিন ই আই রকম হয়.( মাসিক স্টার্ট হয় ১৪ তারিখ এ) সময় . বেশি সময় কম. এর কি প্রতিকার নাই .আমি হমিও এবং allopathic ঔসুদ খাইসি কোন কিছু হই না. এখন কোন ঔষূদ খাই না কি করলে প্রতিকার পাব. জানান please.

    • সাদা স্রাব নিয়ে আপনি এই লেখাটি পড়ুন। এর সাথে আরো এই সংক্রান্ত ট্যাগে ক্লিক করে আরো কিছু আর্টিকেল পাবেন।
      খুব সম্ভবত আপনার বয়স কম বলে এমন হচ্ছে। যদি দুর্গন্ধ বা চুলকানি না হয়ে তাহলে এসব নিয়ে দুশ্চিন্তা না করে রাতে ভালো ঘুমাবেন, নিয়মিত খাওয়া-দাওয়া করবেন। সর্বোপরি শরীরের যত্ন নিবেন। ধীরে ধীরে এসব ঠিক হয়ে যাবে।

  23. ‍িস্মথ

    তারিখ-১৬.০৪.১২
    আমার স্ত্রীর বয়স ২৬ বছর। আম‍া‍‍‍দের ‍‍বিয়ে হয়েেছ ৩ বছর এবং ১টি ১.৫ বছরের সন্তান রয়েছে। এখন আর কোন বাচ্চা নিতে চাইছি না কিন্তু আমার স্ত্রীর মাসিক হচ্ছে না যা প্রতিমাসে ১-২ তারিখে হয়। ২ বার গভর্ধারণ টেস্ট রেজাল্ট নেগেটিভ এসেছে কিন্তু এখনো মাসিক হচ্ছে না তাই খুব চিন্তা হচ্ছে এবং গাইনী ডাক্তার ‍দেখালাম উনি বলেছেন মেডিসিন (Normes) দিচ্ছি পরবতর্ী ১০দিনে না হলে এবোরশান করতে হবে। কিন্তু টেস্ট রেজাল্ট আবার নেগেটিভ আসলে এবোরশান করার প্রয়োজন আছে কি? আবার আমার স্ত্রীর অনেকদিন ধরে সেক্সেো সমস্যা হচ্ছে এবং প্রায় সময় জ্বর অনুভব করে এছাড়া তার মধ্যে সেক্সে কোন ইচ্ছা জাগে না কিন্তু অামি যেহেতু দূরে থাকি তাই মাত্র ৭-১৫ দিনে ১-২ দিন মিলিত হই তা সেটা সে বুঝতে চাই না। মাসিক ো সেক্সের সমস্যার জন্য কি করতে পারি? িপ্লজ পরামরশ দিন।

    • অন্য কোন শারীরিক সমস্যার জন্যও এমন হতে পারে। সবকিছু একবার চেকআপ করে নিলে ভালো হয়।
      সব সময় জ্বর থাকাটায় মনে হয় শারীরিক ফিটনেস ভালো নয়। খাওয়া-দাওয়া আর ঘুম ঠিক রাখতে বলেন। এসব ঠিক হয়ে গেলে সেক্সে সমস্যা হবে না।

  24. anwar

    ami amar bow ar sathay sex kora bacha nita chai but ami ki vaba sex korla ba masik ar koto din pora korla bacha hoba?

    • যে কোন মিলিত হলেই বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে। তবে মাসিক শুরুর ১৩ থেকে ১৭ তম দিন পর্যন্ত এই সম্ভাবনা খুব বেশি থাকে। মিশনারি পদ্ধতিতে অর্থাৎ স্ত্রী নিচে, স্বামী উপরে- বীর্যপাতের সময় এভাবে বীর্যপাত করলে ভাল হয়। বীর্যপাতের পর সাথে সাথে লিঙ্গ বের করে না এনে কিছুক্ষণ ওভাবেই শুয়ে থাকবেন যাতে বীর্য সাথে সাথে বের হয়ে না আসে।

  25. রিমা,সসবরখিলা,শেরপুর।

    বয়স ১৭ আমার প্রতি মাসে মাসিক এর তারিখ থেকে ৫ দিন আগে মাসিক হয়। আমি
    এক জনকে ভালবাসি, তার সাথে sex করসি,পুলিশ লাইন মেসে প্রতি মাসে sex হয়। ২ ১ বার, সব সময় সে আমার সাথে
    sex এর সময় কনডম ব্যবহার করতো। কিন্তু এবার মাসিকের ২৩ তম দিনে ওর সাথে
    আমার sex হয়, তখন সে কনডম ব্যবহার করেনি! আমার গত মাসে মাসিকের তারিখ ছিল
    ১৫ February সে হিসেবে এবার হয়ার কথা ১০ March, কিন্তু এখনো হয় নি। ওকে বলাতে আমাকে আজ ১৫ তারিখে ৫ টা আয়রন ট্যাবলেট খাওয়ায তাতেও মনে হয় কনো কাজ হলনা। এখন যদি টেস্ট করি, আর টেস্ট এর রেজাল্টে যদি বাচ্চা পাওয়া যাই! তাহলে আমি কিবাবে মাসিক টাকে নিয়মিত করতে পারি? (আমার এখন বাচ্চা নেয়া অসম্ভব) তাই দয়া করে তার সমাদান দিলে ভাল হয়।

    • সব সময় যে আগে হবে, এমন কোন কথা নেই। পরেও হতে পারে। আর আপনার যা বয়স তাতে আরো অনিয়মিত হওয়াও অস্বাভাবিক কিছু নয়। বাচ্চা এসে গেলে এখনই হয়তো বুঝতে পারবেন না। পরের তারিখ মিস হয়ে গেলে তারপর করলে ফলাফল পেতে পারেন। বাচ্চা এসে গেলে অবশ্যই ডাক্তার দেখিয়ে ব্যবস্থা করতে হবে।

  26. মৃথিলা

    স্যার

    আমার মায়ের বয়স ৫১ বছর চলছে….২ বছর আগে আমার মা ৮৯ কেজি ওজনের ছিলেন বর্তমানে গ্রামের বাড়ীতে যাবার পর তিনি অনেক শুকিয়ে গেছেন

    আমার প্রশ্ন হলো মা যখন অনেক দুর রাস্তা হাটাহাটি করেন তো অনেক ক্লান্ত হয়ে পরেন এবং সংগে সংগে ওনাকে পানি খাওয়াতে হয় আর সন্ধ্যা

    বেলার দিকে এমনিতেই অতিরিক্ত পানি পান করেন না করলে ওনার নাকি দম বন্ধ হয়ে আসে….ওনার মাসিক বন্ধ হয়েছে প্রায় ২ বছর হলো ওনার হাত ও পা প্রচন্ড ব্যাথা করে থাকে

    আমরা দুই বোন আমার ছোট বোন আমার ১১ বছরের ছোট…..আমার ছোট বোন হবার পর আমার মায়ের এসব লক্ষণ দেৰখা দেয়। প্লিজ স্যার আমাকে বলবেন কি কি করলে আমার মা সবসময় সুস্থ্য থাকবেন আরএমন কো ভাল ডাক্তারের ঠিকানা আমাকে দিন যে আমি আমার মাকেদেখাতে পারি প্লিজ স্যার আমি আমার মাকে অনেক ভালবাসি যেমনটি সবাই বাসে আর অফিস থেকে বাড়ী গেলে মাকে অসুস্থ দেখলে আমার ভাল লাগে না আমি চাই মা যতদিন বাচেন যেন সুস্থ ভাবে থাকে।আমি আমার মাকে অনেক সেবা যন্ত করি যতটুক আমার সাধ্য হয় তারপরও মা সুস্থ হন না

    প্লিজ স্যার এতো লেখা দেখে রাগানিত্ব হবেন না প্লিজ দয়া করে উত্তর দিবেন

    মৃথিলা

    • আপনার মায়ের ওজন এমনিতে অনেক বেশি। আর হাঁটাহাটি করলে কমাটাই স্বাভাবিক। যদি একটু শুকিয়ে থাকেন, তাহলে সেটা নিয়ে দুশ্চিন্তার কারণ নেই।
      তবে ব্যথা বা ক্লান্তি নিয়ে বেশিদূর না হাঁটাই ভালো। উনি কি প্রতিদিন হাঁটেন? কতক্ষণ? কতজোরে?
      সাথে সবসময় পানি রাখতে বলবেন। একবারে বেশি না পান করে অল্প অল্প করে পান করতে বলবেন। হাঁটলে, ওজন বেশি থাকলে অতিরিক্ত পানি পান করার চেষ্টাই করতে হবে।
      আপনারা আপাতত উনাকে কোন জেনারেল ডাক্তার দেখিয়ে নিতে পারেন। শরীর চেকআপ করে কোন সমস্যা থাকলে তবেই সেই মতে বিশেষজ্ঞ দেখাতে পারেন।

  27. মৃথিলা

    স্যার আমার মায়ের বুকের ডান পাশে প্রচন্ড ব্যাথা করে থাকে
    আমার ছোট বোন হবার পর যখন ও দুধ খেতো তখন মায়ের বুকের মাথায় একটি ব্রণের মতো একটা ছোট ফোড়া দেখ দিল তারপর আমার মা সেটাথেকে অনেক পুজ বের করলেন তবে কোন সমস্যা হয়নাই তবে এখনও ভিতরে ব্যাথা করে তিনি সবসময় হাতদিয়ে বুকের উপর ঘুষি মারেন তখন নাকি ওনার ভাল লাগে ওনার বুক ধরফর করে আৎকিত থাকেন কোমরে ব্যথা অনুভব করেন বসলে বুঠতে কষ্ট হয় আর উঠার পর বসতে গেলে কষ্টও পান তবে উনি অকেন পরিশ্রম করেন গ্রামের বাড়ীতে

  28. life speed

    amar premakr boios..20. Ochota 5’3”, ojon 37 kg, or masek neometo hoi . . . But masek er somoi tol pet, komor, pa kov betha kore. . . E2 betha j pri kanna kore pele. . . Betar somoi naki joner bethore tan ki. . . Moneho kechoekta jeno kocha mare. . . Ekon or masek choltecheg bethao prochor… Ei betha teke ki mokter kono opai ache? R ei betha fole bobesote ki problem hote pare? Plz janale kretuogo takebo. Or kosto amar sojjo hoina. . Amar sex koreni.

    • এরকম সমস্যা নিয়ে কিছুদিন আগে আমরা আলোচনা করছিলাম। আমাদের ফেসবুক পেজেও স্ট্যাটাস দিয়েছিলাম-
      মাসিকের সময় তলপেটে ব্যথা আমাদের দেশে একটা কমন ব্যাপার। কিন্তু একটু সচেতন হলেই এই ব্যথা এড়িয়ে চলা যায়।
      কোন বোতলে গরম পানি ভরে বা কাপড় গরম করে তলপেটে ২০/২৫ মিনিট ছ্যাক লাগাতে হবে। এটা সপ্তাহে টানা ৩/৪ দিন করে করতে হবে। এতে ধীরে ধীরে মাসিকের সময় ব্যাথা কমে যাবে। এছাড়া আরেকটা পদ্ধতি আছে- সিজ বাথ। ৩ মিনিট গরম পানিতে কোমর ডুবিয়ে বসে থাকতে হবে। পরের ২/১ মিনিট ঠাণ্ডা পানিতে। এভাবে ২০/২৫ মিনিট সিজ বাথ নিতে হবে। এটাও সপ্তাহে টানা ৩/৪দিন নিতে হবে। শুধু পানি বা পানিতে কিছু লবন, বেকিং সোডা বা ভিনেগারও ব্যবহার করা যায়।
      আরেকটা পদ্ধতি আছে- কেজেল ব্যায়াম। (এটা নিয়ে বাংলা হেলথ বিভাগে বিস্তারিত বলা আছে।) এটাও খুব উপকারী।
      এগুলো করলে যোনি মধ্যে রক্ত চলাচল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত না হয়ে আবার ঠিকঠাক হয়ে যাবে, ব্যাথাও কমে যাবে।
      আমাদের দেশের অনেক মেয়েদেরই শারীরিক ফিটনেস ভালো নয় বলে এরকম সমস্যা বেশি হয়।

  29. asad

    amar chamray choto choto ghmasir moto ki jano fotsa ago tip dila pani bar, hoy khob cholky,rat a basi cholky. ami ki khaila ba ki use korla ago thaka mokti pabo?

  30. masud

    আমার age ১৭ বছর. আমার সবসময় সাদা স্রাব ভাঙ্গে. (28)দিন ই আই রকম হয়.( মাসিক স্টার্ট হয় ১৪ তারিখ এ) সময় . বেশি সময় কম. এর কি প্রতিকার নাই .আমি হমিও এবং allopathic ঔসুদ খাইসি কোন কিছু হই না. এখন কোন ঔষূদ খাই না কি করলে প্রতিকার পাব. জানান please.

  31. রবি

    স্যার,
    আমি আমার প্রেমিকার সাথে কনডম ছাড়া সেক্স করেছি।
    কনডম ছাড়া সেক্স করলে কি বাচ্চা হওয়ার ভয় থাকে?
    পিরিয়ড এর কতদিন পর সেক্স করলে গর্ভবতী হওয়ার আশংখা কম থাকে?
    আমাকে দয়া করে সবিস্তারে একটু বুঝিয়ে বলুন……

    • প্রটেকশন থাকা সেক্স করলে যে কোন সময়ই বাচ্চা হওয়ার ভয় থাকে। এখানে পিরিয়ড কোন ব্যাপার না। পিরিয়ড শুরুর ১৩ থেকে ১৭ তম দিন পর্যন্ত এ সম্ভাবনা খুব বেশি থাকে। অন্যদিনেও আকাঙ্ক্ষা থাকতে পারে।
      বাচ্চা না চাইলে সবসময় প্রটেকশন ব্যবহার করা উচিত। নইলে বীর্যপাতের আগে লিঙ্গ বের করে বাইরে বীর্যপাত করা উচিত।

      • রবি

        স্যার বীর্যপাত হওয়ার আগে পিচ্ছিল যে পদার্থ বের হয়,তা থেকে কি গর্ভবতী হওয়ার আশংখা থাকে?

      • এই জিনিসটা যোনি পথে পিচ্ছিল করার জন্য হয়। এতে যদি শুক্রানু থাকে তাহলে সম্ভাবনা থাকবে। এতে শুক্রানু থাকার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যায় না।

  32. life speed

    masik er somoi pad er sathet tiso bebohar korle ki koti hobe? R koto somoi ontor ontor pad taltile masik sabik take. . . Ta bojte parbo. . Amar gonti pri 2 bar kore pad paltite hoi.. Ete ki kono prblm hote pare? Amar boios 20, ochota 5”2′, ojon 37 kg. Plz doai kore janaben,

    • পরিষ্কার হলে ব্যবহার করতে পারেন।
      প্যাড পালটানো নির্ভর করে কি পরিমান স্রাব হচ্ছে, তার উপর। ভারী হয়ে গেলে বা অস্বস্তি লাগলে পালটে ফেলানো উচিত। এখানে সমস্যার কিছু নাই।
      তবে আপনার ওজন একটু কম আছে। খাওয়া-দাওয়ার ব্যাপারে নজর দিন।

  33. তন্নি

    আমার বয়স ২২ । আমার last মাসিক হয় ৩ এপ্রিল। last মাসিকের পর থেকে আমি আমার প্রেমিকের সাথে কয়েক বের সেক্স করি। কিন্তু আমার গত কয়েকদিন ধরে হটাতকরে অনেক মাথা ঘুরে আসছে। পেটে ও বাথা করছে। প্রতি sex এর সময়ই condom use করা হয়েছে। তবুও আমার অনেক tension হছে pegnency নিয়ে।। এখন আমি কি করব?? plz আমাকে জানাবেন……।। আমি আয়রন ট্যাবলেট ১টা খেয়েছি কাল।।

    • কনডম ব্যবহার করলে তো দুশ্চিন্তার কারণ থাকার কথা না। টেনশন করলে আপনার এই সমস্যা আরো বাড়বে। তাছাড়া এখনো আপনার পরবর্তী মাসিকের সময় পার হয়ে যায় নাই। মাথা ঘুরানো গরমের জন্য হতে পারে। পেট ব্যথা খাবারের জন্য। দুশ্চিন্তা না করে একটু রেস্টে থাকেন। ঠিক হয়ে যাবে। পরবর্তী মাসিক হলেই চিন্তার কিছু থাকবে না।

  34. সমালোচক

    যারা যারা প্রেমিকের সাথে সেক্স করেন , সেক্স করার সময় দুশ্চিন্তা থাকেনা মাথায় ??? করার পর কেন এতো দুশ্চিন্তা আসে। থু আপনাদের মুখে। আপনাদের গর্ভ হয়ে বাজে অপবাদ পাওয়া উচিৎ বলে মনে করি।

    • একটা সুস্থ্য-স্বাভাবিক মানুষের একটা স্বাভাবিক চাহিদা হলো সেক্স। এটা নিয়ে দুশ্চিন্তা করার কিছু নাই। তবে হুটহাট করে করে ফেলা ঠিক না। একটু প্লান করে ব্যাপারটা এনজয় করা উচিত। সেজন্য ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রটেকশন ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ। আমাদের দুশ্চিন্তা হয় কেননা আমাদের দেশে-সমাজে বিয়ের আগে বাচ্চা এসে গেলে সেটা ভালো চোখে নেয় না। অথচ কাউকে অপবাদ দেয়ার অধিকার কিন্তু অন্যের থাকা উচিত নয়।

  35. mon

    আমি সঙ্গম করার সময় ১ম বার কনডম ছাড়া এবং পরে বীর্জপাতের কিছু আগে কনডম ব্যবহার করেছি। তার পর ২য় বার লিঙ্গ মুছে আবার একই ভাবে সঙ্গম করেছি। ৩য় বার লিঙ্গ মুছে আবার একই ভাবে সঙ্গম করেছি । এখন ওর মাসিক হচ্ছে না । ২৮ তারিখ ওর মাসিক হওয়ার কথা ছিল। এখন কি করতে পারি? Pls help me.

    • মুছলেও অনেক সময় বীর্য থেকে যেতে পারে, আর সেখানে একটা শুক্রানুই প্রেগন্যান্টের ঘটনা ঘটিয়ে দিতে পারে। তবে অনেক সময় বিভিন্ন কারণে মাসিক কিছুটা এদিক-ওদিক হতে পারে। এক্ষেত্রেও হয়তো এমন কিছু হয়ছে। ইমার্জেন্সি জন্মনিয়ন্ত্রণ পিল পাওয়া যায়, ডাক্তারের পরামর্শ মেনে সেটা ব্যবহার করে দেখতে পারেন।

  36. mon

    আয়রন ট্যাবলেট খেলে মাসিক হওয়ার সম্ববনা কতটুকু??

    • শরীরের আয়রনের অভাব থাকলে আয়রন ট্যাবলেট খুব ভালো জিনিস। সেটা অবশ্য আপনার ডাক্তার বলতে পারবেন। প্রেগন্যান্সি রোধে এটা ততটা কার্যকরী নয়। তার চেয়ে বাজারে ইমার্জেন্সি জন্মনিয়ন্ত্রণ পিল পাওয়া যায়, ডাক্তারের পরামর্শ মেনে সেটা ব্যবহার করে দেখতে পারেন।

  37. nazma

    আমার মাসিক নিয়মিত, (২৬ দিনে) ৪দিন থাকে। বয়ছ ৩৬, ১২ বছ‍র আগে বিয়ে হয়। যেদিন স্বামীর সাথে মিলিন করি সে দিন পিল খাই, এই ভাবে তারিখ ঠিক ‍রাখতে কিছু পিল বাদ দিয়ে লাল পিলগুলা খাই। লাল পিল ৩/৪ টা খাওয়া হতেই মাসিক হয়ে যায়। এইভাবে ২/৩ বছর হল। এইমাসে লাল পিল সব খাওয়া শেষ হবার ৩দিন পর (৩৫ দিনে) ২/৩ ফোটার মত ব্লাড দেখলাম, তারপর আর ব্লাড আসেনাই, আজ ৭ম দিন অবস্থা অপরিবর্তিত, এখন কি করতে পারি দয়া করে জানাবেন ।

    • পিল খেলে নিয়মিত ভাবেই খাওয়া উচিত। ডাক্তারের পরামর্শ ছাড়া এভাবে বাদ দেয়া ঠিক নয়।
      মাঝে মাঝে নানা কারণে মাসিক আগে বা পরে হতে পারে। দুশ্চিন্তা এটাকে আরো বেশি অনিয়মিত করে দেয়। খাওয়া-দাওয়া আর ঘুম ঠিক রাখুন।

  38. sumi,ct

    মাসিকের পরিমান যদি কম হয় তাহলে কি আবার পেগনেন্ট হওয়ার সম্ববনা আছে?

  39. mona

    এইমাসে লাল পিল সব খাওয়া শেষ হবার ৩ দিন পর অল্প ব্লাড দেখলাম, তারপর আর ব্লাড আসেনাই, আজ ৫ম দিন অবস্থা অপরিবর্তিত, এখন কি করতে পারি দয়া করে জানাবেন ?

  40. Poly

    আমার এ‍ প্রিল মাসের ৩০ তারিখে মাসিক হওয়ার কথা ছিল কিন্তু আমার মাসিক শুর‍ু হয় গতকাল ৯ই মে
    থে‍ কে ব্লাড খুব অল্প বের হ‍ চ্ছে আ‍ মি বিবাহিত আমার এক বছর আ‍ গে ডান বেস্টে টিউমার ‍ছিল অপারেশন
    ক‍ রেছি এখন ও মাঝে মাঝে আমার ডান বেস্ট ব্যাথা ক‍ রে । আমার মাসিক ১-২ দিন দেরী হয় কিন্তু এবারের ম‍ত এত দেরী আর ব্লাড এত কম কখ‍ নো হয়‍ নাই আমার গতমাসে মাসিক হবার পর একবার মিলিত হই। কেন আমার মাসিক এমন হ‍ল এ‍ তে কি প্রেগ‍ নেন্ট হবার সম্ভবনা আ‍ ছে ।Gynaecosid ট্যাবলেট খে‍ লে কি হয় এটা কি শরীরের জন্য ক্ষতিকর। দয়া ক‍ রে উওর দি‍ লে উপকৃত হ‍ব।

    • মাসিক ১-২ দিন দেরী হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। মাঝে এর বেশি এদিক-ওদিক হলেও ভয় পাবার কিছু নাই। নানা কারণে এরকম হতে পারে। দুশ্চিন্তা একটা অন্যতম প্রধান কারণ। এছাড়া লাইফস্টাইলে কোন পরিবর্তন এলেও এমন হতে পারে। আর মাসিকের অল্প-বেশিও এসব কারণে হতে পারে।
      যে কোন ঔষধেরই একটা পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই নিজ থেকে, ডাক্তারের পরামর্শ না মেনে কোন ঔষধ খাওয়া ঠিক নয়।

  41. বিশাল বাবু

    আমার বৌ এর মাসিক হইছে। আমি কি এখন কনডম ছাড়া মিলন করতে পারব? কনডম ছাড়া মাসিকএর সময় মিলন করলে কি গর্ভবতী হউয়ার সম্ভবনা আছে?

    • মাসিকের সময় মেয়েদের গর্ভাশয়ে ডিম্বানুর হার সবচেয়ে কম থাকে। অনেক সময় থাকেও না। তবে কথা হচ্ছে, গর্ভবতী হতে একটা মাত্র ডিম্বানুই যথেষ্ট হতে পারে। তাই বাচ্চা নিতে না চাইলে ঝুঁকি নেয়া ঠিক না। সবসময় কোন না কোন প্রোটেকশন ব্যবহার করা উচিত।
      এছাড়া মাসিকের সময় যোনিমধ্যে রক্তসঞ্চালনের মাত্রা বেড়ে যায়। তখন পরিস্কার-পরিচ্ছন্নতা অবলম্বন না করলে ইনফেকশন হওয়ার ঝুঁকি থাকে, তাই কনডম ব্যবহার করাই ভালো।

  42. বিশাল বাবু

    আমি আমার প্রেমিকার সাথে এখনও সেক্স করি নি । ঐ দিন প্রথম বারের মত ওর সাথে কথা বললাম এ ব্যাপারে ।ওর মাসিক এর প্রথম দিন ।আমি খুব সতর্কতার সাথে পরুষঅঙ্গ শুধু একটু ঢোকানুর চেষ্টা করছিলাম। ঢুকাই নি পুরুটা। কনডম ছাড়া বলে ভয় পাই । ইতিমধ্যেই বীর্য বের হয়ে যায় আর আমি টান দিয়ে বের করে ফেলি। তারপর ও ভয় পাই ওখানে লাগলো কিনা। সাথে সাথে ও টিস্যু পেপার দিয়ে মুছে ফেলে আর ওয়াশ করে আসে বাচ্চা হউয়ার কি সম্ভবনা আছে? আমি কি কনডম ছাড়া মাসিক হউয়ার সময় মিলিত হতে পারব?

  43. সুজয়

    আমার বয়স ২৩ বছর , আমি জানতে চাই যে ,মিলনের সমায় সেক্স কতখন করতে হয়। আর কত সময় ধরে মিলন করলে সাভাবিক মিলন হয় ।
    আমি আর জানতে চাই যে লিঙ্গ মিলনের সমায় কতখন শক্ত রয় ? আনুগ্র ক্রে জানালে উপ কিরত হব।

    • লিঙ্গ কতক্ষণ শক্ত থাকবে, সেটা নির্ভর করে আপনার শারীরিক এবং মানসিক অবস্থার উপর। মিলনের একেকটা সেসন আগের ফোরপ্লে, আদর, উত্তেজিত হওয়ার সময় ধরে কমপক্ষে ৩০ মিনিট হওয়া উচিত।
      পূর্ণ ধারনা নিতে কামসূত্র পড়ে নিন।

  44. sodipti

    At present i live in West Africa. i am 29 years old. After marrige 1 month later, my husband went to aboard. then after 13 month later i came to my husband. within 13 month my minstrual was regularly. but when i came to my husband, and making sexual relation , from that time my minstrual stoped. then i take doctors advise. doctor give me this medicine. Clotrimazole vaginal insert USP
    Imidil
    Antifungal,anti-trichomonal
    Vaginal insert contains
    Clotrimazole usp 100 mg, inert excipients q.s
    Folic acid,
    iron tablet.
    after taken this medicine 23days my bleeding continue.
    then i took CEFUROXIME AXETIL this medecine for stooped bleeding.
    then again 2 month minstrution was stoped.
    20-22 দিন থেকে অনিয়মিত ভাবে 2-1 ফোটা bleeding হচ্ছে৷ কখনও কখনও কালচে blood, কখনও কখনও রক্তরসের মতো ৷ 4-5 দিন থেকে sex করার পর টকটকে লাল blood যাচ্ছে৷ please give me your suggestion , what can i do now. please. i want to concep baby form starting my conjugal life. but ………….. please give me your advise. my height 4 feet 9 inch. day by day i am becoming fat. please help me.

    • মোটা হয়ে যাওয়াতে মনে হচ্ছে আপনার জীবন যাপনে বড় কোন পরিবর্তন হয়েছে। সেটা মানসিক এবং শারীরিক- দুই ভাবেই হতে পারে। নিয়মিত মিলিত হতে শুরু করার সময় অনেকেরই মাসিক একটু এদিক-ওদিক হয়। এটা কিছুদিন পর যখন মনে প্রশান্তি আসে, তখন ঠিক হয়ে যায়। মানসিক ভাবে আপনি কতটা দুশ্চিন্তামুক্ত আছেন, সেটা একটা বড় ব্যাপার।
      শারীরিক ভাবে আপনার আবার ডাক্তারের কাছে গিয়ে সব পরীক্ষা করানো উচিত।

  45. ‍িরনা

    আমরা দুই বোন জমজ্
    আমি ছোট, আমরা প্র তি মাসে ম‍াসিক হয় না ৪-৬ মাস পর হই, তা আবার এক বোন হ‍‍লে অন্য বোন হই না। অ‍ নেক ডাক্তার দেখালাম, ঔষুধ চল‍ চ্ছে। কিছু হ‍চ্ছে না।
    গত ২৫ দিন ধ‍ রে এক বোন অসুস্থ তিনবার ডাক্তার দেখানোর প‍র‍ও কিছু হ্চ্ছে না।
    দয়া ক‍ রে বল‍ বেন কি করতে পারি।
    ধন্যবাদ

    • আপনাদের বয়স কত? কতদিন ধরে এমন সমস্যা? প্রথম কবে থেকে মাসিক শুরু হয়েছে?
      বোনর জন্য আরো উন্নত চিকিৎসার দরকার। বর্তমান ডাক্তাররা রোগের আসল কারণটা ধরতে পারছেন না।

      • ‍িরনা

        আমা‍‍দের বয়স ২০ বছর, আমরা ২০০৩ সালে মাসিক হই। ২০০৯ এর শেষ থেকে এই সমস্যা। উন্নত ডাক্তার দেখানোর পর একটি কথা বলেন যে- বিয়ের পরে টিক হয়ে যাবে। তবে কি এটি কোন সমস্যা নয়। দয়া করে জানাবেন।

      • হ্যাঁ, এরকম অধিকাংশ সমস্যাই বিয়ের পর ঠিক হয়ে যায় যদি বিয়ের পর মানসিক ভাবে শান্তিতে থাকতে পারেন। এ নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করবেন না।

  46. সুমি

    আমার গত মাসে সেক্স হয় এবং তারপর ১৭ দিন পর মাসিক হয়। কিন্তু এখন আমার প্রছন্দ মাথা বেথা , বমি বমি লাগসে। খুব চিন্তাই আছি। প্রেগ্নেন্ত হয়ার সম্ভাবনা নাইত।

  47. হারুন

    আমার বউ এর সেক্স করার কোনো ইচ্চা হয় না। এমন কি মাস এ ১ বারও ওর সেক্স করার ইচ্চা হয় না। এমন কি আমি ওর কাছে গেলেও সে বিরক্ত হয়। এই অবস্থায়, এখন আমার কি করা উচিত? এর সমাধান কি? সম্ভব হলে উত্তর টা দিবেন please?

    • আপনার স্ত্রীর শারীরিক ও মানসিক অবস্থা কেমন, সেটা জানা দরকার। আপনাদের কতদিনের বিয়ে, আপনাদের মধ্যে সম্পর্ক কেমন, এসবও জানা দরকার। আপনাদের উচিত হবে কোন মনোবিদের সাথে কথা বলা।

দয়া করে বাংলা হরফে লিখুন। মন্তব্য করার জন্য Avroঅভ্র ডাউনলোড করে নিন অথবা নীচের যে কোন একটি বাংলা কীবোর্ড লেআউট ব্যবহার করুন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>