বাংলা হেলথ » সেক্স » প্রশ্নোত্তর পর্ব

প্রশ্নোত্তর পর্ব

৯৭,২১৮ বার পঠিত ৯২৭টি মন্তব্য

প্রশ্নোত্তর পর্ব – ১

প্রশ্নঃ- আমার স্বামীর হাইপারটেনশন রয়েছে। ডাক্তার বলেন এটি যৌন জীবন কোনো প্রভাব ফেলবে না। ব্যাপারটি সঠিক কিনা জানতে চাই।

উত্তরঃ- কি ধরনের ওষুধ আপনার স্বামী খাচ্ছে সেটি একটি ব্যাপার। হাইপারটেনশনের সাথে যদিও যৌনতার কোনো সম্পর্ক নেই তবুও অনেক ক্ষেত্রে এই জাতীয় সমস্যা যৌন জীবনকে নিস্তেজ করে ফেলতে পারে।

প্রশ্নঃ- আমি যৌন ফ্যান্টাসি পছন্দ করি। আমি প্রায়ই ফ্যান্টাসিতে কল্পনা করি আমার বীর্যে আমার স্ত্রীর পুরো শরীর ভিজে গেছে বিশেষ করে তার মুখ। এটা স্বাভাবিক।

উত্তরঃ- যৌন ফ্যান্টাসির মন্দ কোনো দিক নেই। যেহেতু আপনার যৌন সম্পর্ক আছে। অনেকেই ফ্যান্টাসিকে অপ্রীতিকর চোখে দেখে অথচ বিজ্ঞান একে নির্দোষ বলে আসছে সবসময়ই। কল্পনাশক্তি প্রবল না হলে যৌন ফ্যান্টাসির জন্য মানসিক অস্থিরতা বেড়ে যেতে পারে মনে রাখবেন।

প্রশ্নঃ- যৌন ফ্যান্টাসি কি।

উত্তরঃ- যৌনমিলনের পূর্বে পরে কিংবা যৌনমিলনকালে মনের ভেতর এক ধরনের যৌন আবেগ কাজ করে। এটিই হলো যৌন ফ্যান্টাসি।

প্রশ্নঃ- আমি একজন পুরুষ। যৌন সম্পর্কের ব্যাপারে আমি বরাবরই উদাসীন ছিলাম। ইদানীং আমার এক পুরুষ বন্ধুর প্রতি আমি দুর্বল হয়ে পড়েছি। তার সাথে যৌন সঙ্গম করার ইচ্ছা ব্যপারটি কি।

উত্তরঃ- আপনি ডাক্তারি বিজ্ঞানের ভাষায় হোমাসেক্সুয়াল বা সমকামী। এটি পুরুষের ব্যক্তিত্বকে ধ্বংস করে দেয়। আপনার উচিত এই অভ্যাস ত্যাগ করা। জানি না আপনি কোন ধর্মের। তবে ইসলাম ধর্মে সমকামিতা জঘণ্য পাপ।

প্রশ্নঃ- আমি মানসিক সমস্যায় ভুগছি। যেমন আমি আমার সৎ বোনের প্রতি যৌনকর্ষণ বোধ করি। সে দেখতে সুন্দর এবং যৌনকর্ষণীয়। কিন্তু আমি আমার ইচ্ছা তাকে প্রকাশ করতে পারছি না। আমি জানি না সে এটা কিভাবে গ্রহন করবে। আমি কি সুস্থ?

উত্তরঃ- আপনার নিজেকেই আপনি জিজ্ঞাসা করুন আপনি সুস্থ কি না। আপনিতো প্রায় সবই বুঝতে পারছেন। এটি যে একটি মানসিক সমস্যা তাও বুঝতে পারছেন। তাহলে সমস্যাটা হলো আপনার যৌন অনুভূতিকে বশে রাখা। কেননা আমাদের সমাজ,ধর্ম পারিপার্শ্বিকতা, পরিবারের কোনো সদস্যের সাথে যৌন সম্পর্ককে সমর্থন করে না। ধর্মের দিক থেকে এটি পুরোপুরি নিষিদ্ধ। কাজেই সতর্ক হোন। কোনো মানসিক ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

প্রশ্নঃ- অতিরিক্ত টেস্টোস্টেরন কি আমাকে বেশি ব্যক্তিত্ববান করে তুলতে পারে?

উত্তরঃ- ব্যক্তিত্ব পুরোটাই মনোদৈহিক ব্যাপার। আপনি যেটির কথা বলেছেন সেটা টেস্টোস্টেরন মূলত যৌন হরমোন। এর প্রভাবে যৌন ইচ্ছা বা যৌন তৃষ্ণা বেড়ে যায়। অতিরিক্ত পরিমাণে যৌন ভাবনা বা যৌনতার ইচ্ছা থাকলেই কেবলমাত্র ব্যক্তিত্ববান হওয়া যায় না। ব্যাপারটি স্মরণ রাখবেন।

প্রশ্নঃ- নারীদের বীর্যপাত হয় কি?

উত্তরঃ- নারীদের যোনিতে যৌনমিলনকালে যে তরল ক্ষরিত হয় তাই হলো নারীদের বীর্য। অন্ততপক্ষে বিজ্ঞানীরা তাই ধারণা করেন। আমার মনে হয় নারীদের পুরুষের অনরূপ বীর্যপাত হয় না কিন্তু এক ধরনের তরল তাদের যোনিতে এসে জমা হয়। ডাক্তারি পরিভাষায় যাকে বলে মিউকাস।

প্রশ্নঃ- আমার স্ত্রী পাতলা, ডটেড কমডম পছন্দ করে। কনডম ছাড়া যৌনমিলনে সে অস্বস্তিবোধ করে ব্যাপারটি কি?

উত্তরঃ- কনডম পরে যৌনমিলন সবচেয়ে ভালো । এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া এবং বিকল্প সমস্যা নেই। কনডম ছাড়া যৌনমিলনে অস্বস্তিবোধের জন্য আপনারা দেখতে হবে আপনার স্ত্রীর কোনো প্রকার শারীরিক সমস্যা আছে কি না। চেষ্টা করুন এবং তাকে সহযোগিতা করুন। আমার মনে হয় তার অস্বস্তিবোধ কমে যেতে পারে। অন্যথায় অভিজ্ঞ গাইনোকলজিস্টের পরামর্শ নিন।

প্রশ্নঃ- যমজ সন্তান হবার পর যৌনমিলন চালানো ক্ষতিকর কি?

উত্তরঃ- কেন, যৌনমিলন তার স্বাভাবিক নিয়মেই চলতে পারে। যমজ সন্তান হবার জন্য যৌনমিলনে সমস্যা হবার বিন্দুমাত্র কারণ নেই ।

প্রশ্নঃ- আমার স্ত্রী পায়ু সঙ্গম পছন্দ করে । কিন্তু আমি এটা পছন্দ করি না। আপনি কি আমাকে জানাতে পাবেন কিভাবে যৌনমিলন নিরাপদ হতে পারে।

উত্তরঃ- প্রথম প্রশ্নের উত্তরে আপনাকে জানাই পায়ু যদি আপনার স্ত্রী পছন্দ করে তবে আপনার সমস্যা হবার তো কোনো কথা নয়। শুধু একটু সতর্ক থাকবেন । আর কিভাবে যৌনমিলন নিরাপদ তা তো আপনাদের ভালো জানার কথা। কয়েকটি টিপস দেয়া হলো এগুলো মনে রাখুন এবং রপ্ত করুন্

* পিচ্ছিল পদার্থ বেশি ব্যবহার করুন। লুব্রিকেটেড কমডম ব্যবহার আদর্শ

* কনডম সবসময়ই ব্যবহার করুন।

* যোনিতে লিঙ্গ যাতায়াত খুবই ধীরে ধীরে।

* সবচেয়ে লিঙ্গ সুখকর আসনটি বেছে নিন।

* যৌনমিলনের পর ভালো ভাবে যৌনাঙ্গ ধুয়ে ফেলুন।

প্রশ্নঃ- পায়ু সঙ্গম কতটা হিতকর।

উত্তরঃ- অনেক পুরুষের কাছেই এটা আনন্দজনক। তবে এর কিছু সমস্যা আছে। অনেক সময় পায়ু পথে এতে ইনফেকশন হতে পারে। তবে সমকামী পুরুষদের জন্য এই সমস্যা খুব একটা তাদের চিন্তিত করে তোলে না। তবে স্ত্রীর সাথে সঙ্গমে সতর্ক হওয়া উচিত কেন না এতে আপনার স্ত্রী পায়ুতে ব্যথা পেতে পারে।

প্রশ্নঃ- আমি আমার স্ত্রীর কিছু নগ্ন ছবি তুলেছি যা মাঝে মধ্যেই দেখে উত্তেজিত হই। আমার স্ত্রী ব্যাপারটি পছন্দ করে না। আদতেও কোনো সমস্যা আছে কি?

উত্তরঃ- ঘরের স্ত্রীর নগ্ন ছবি তোলার মানে আমার কাছে পরিস্কার নয়। এটি এক ধরনের অসুস্থতা। আমার মনে হয় আপনার উচিত এই অভ্যাস ত্যাগ করা। কেননা আপনার স্ত্রী এটা পছন্দ করে না।

প্রশ্নঃ- আমি যৌনমিলনের পূর্বে নানা রকম ক্রীড়া পছন্দ করি। অথচ আমার সঙ্গিনী এটি চায় না। ব্যাপারটি কতটা সঙ্গত?

উত্তরঃ- আপনাদের পারস্পারিক সৌহার্দ্য কতটুকু রয়েছে তা জানতে পারলে ভালো হতো। যৌনক্রীড়া সবসময়ই কার্যকর অধিক যৌনানন্দেন জন্য । মনে রাখুন যে, যৌন সঙ্গিনীর ইচ্ছারও একটা ভূমিকা রয়েছে। আপনার সঙ্গিনীকে বোঝাতে চেষ্টা করুন যে, ব্যাপারটি কতটা আনন্দজনক।

প্রশ্নঃ- একবার বীর্যপাতে কি পরিমাণ তরল বীর্য বের হয়?

উত্তরঃ- এ সম্বন্ধে নানা ব্যাখ্যা পড়ে থাকলেও জেনে রাখুন ১ টেবিল চামচ পরিমাণ বীর্য প্রতিবার যৌনমিলনে বের হয়। অধিকাংশ তরলই প্রোস্টেট গ্ল্যান্ড থেকে বের হয়। তবে শারীরিক কোনো সমস্যার জন্য তরলের পরিমাণ কমবেশি হতে পারে।

প্রশ্নঃ- জন্মনিয়ন্ত্রণের জন্য লিঙ্গ বের করে আনা কতটুকু কার্যকর?

উত্তরঃ- এটাতে সবাই অভ্যস্ত হতে পারে না। কেননা যৌনমিলনের শেষ ধাপ হলো এটি। এটি খুবই কষ্টদায়ক ব্যাপার । তবে যদি আপনি সক্ষম হন জন্মনিয়ন্ত্রণের জন্য এটি সবচেয়ে আদর্শ পদ্ধতি।

প্রশ্নোত্তর পর্ব – ২

প্রশ্নঃ- যৌনমিলনে আমরা স্ত্রী ইদানীং ভাইব্রেটর পছন্দ করছেন। এটি কি স্বাভাবিক।

উত্তরঃ- ব্যাপারটি স্বাভাবিক নয়। ভাইব্রেটর নির্ভরশীলতা স্ত্রীকে কোনো এক সময় যৌন শীতল করে তুলতে পারে। আমার মনে হয় এটি পরবর্তীতে চূড়ান্ত যৌন সমস্যায় ফেলবে আপনাদের দু জনকেই। বরং আপনার স্ত্রীকে বলুন স্বাভাবিক যৌনমিলনকে পছন্দ করতে।

প্রশ্নঃ- আমার স্ত্রী অত্যন্ত রক্ষণশীল। অথচ যৌনমিলনকালে সে মাত্রাতিরিক্ত বন্য হয়ে ওঠে। ব্যাপাটি কি স্বাভাবিক।

উত্তরঃ- প্রশ্নটি অত্যন্ত মজার। অনেকেই যৌনমিলনকালে অত্যধিক বন্য হয়ে ওঠে। এটা দোষণীয় নয়। তবে আপনার ভাষ্যমতে মাত্রাতিরিক্ত, বন্যতার স্বরূপ জানলে পরামর্শ দিতে সুবিধা হতো। তবু আমার মনে হয় খুব একটা অস্বাভাবিকতা আপনাদের মাঝে নেই। আর হ্যাঁ, আপনি যদি স্ত্রীর এই বন্যতা পছন্দ করেন তাহলে তো কোনো সমস্যা হবার কথা নয়। উপভোগ করুন, যৌনতা পুরোপুরি উপভোগের বিষয়।

প্রশ্নঃ- আমি যৌনমিলনে উৎসাহী হতে চাই। ব্যাপারটি ভালোমতে আমাকে জানাবেন কি।

উত্তরঃ- যৌনমিলন শুরু করলেই এতে উৎসাহ আসবে শুধুমাত্র উৎসাহ নিয়ে বসে থাকলে চলবে কেন। আমার মনে হয় আপনি স্বাভাবিক আছেন। কাজেই সুস্থ যৌনতায় মনোনিবেশ করুন।

প্রশ্নঃ- পুরুষের টেস্টোস্টেরনের সঠিক মাত্রা কি?

উত্তরঃ- আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। জানা থাকা উচিত টেস্টোস্টেরন অবশ্যই এক পুরুষ থেকে অন্য পুরুষের তারতম্য ঘটে। অর্থাৎ এর মাত্রা বিভিন্ন সময়ে পুরুষের ক্ষেত্রে কমবেশি হতে পারে। স্বাভাবিক পরিমাণ হলো ২৫০ থেকে ১২০০ মনোগ্রামএক ডেসিলিটার। এই পরিমাণ হলো টেস্টোস্টেরন থাকলেই পুরুষ যৌনমিলনে স্বাচ্ছন্দ্য পেতে পারে। অনেক ক্ষেত্রে এই হরমোন কমে গেলে শরীরে নানা উপসর্গ দেখা দেয় এবং যৌন সমস্যাও দেখা দিতে পারে। তবে পুরুষের পুরুষত্বহীনতার জন্য টেস্টোস্টেরনের মাত্রার হেরফের পুরোপুরি দায়ী নয়।

প্রশ্নঃ-আমি আমার ছোট অন্ডথলি নিয়ে শষ্কিত। আমি কি বাবা হতে পারবো।

উত্তরঃ- এটা প্রায়শই দেখা যায় যে, পুরুষ তাদের যৌন অঞ্চলের আকার নিয়ে সমস্যায় ভোগেন এবং দুশ্চিন্তা করেন। অনেক সময় এটা যৌনতার ক্ষেত্রে ব্যাপক প্রতিবন্ধকতা সৃষ্টি করে। অন্ডকোষগুলোর কাজ কিন্তু ঠিকই হচ্ছে বলে আমার মনে হয়। কাজেই আকার এক্ষেত্রে কোনো বিষয় নয়। আমার আরো মনে হচ্ছে যৌনমিলনেও আপনি এবং আপনার স্ত্রী সন্তুষ্ট। তাহলে বাবা হবার ক্ষেত্রে কোনো সমস্যা হবার কিছু নেই।

প্রশ্নঃ- প্রায় সবসময়ই দেখা যায় যে আমি এবং আমার স্বামী একই সাথে যৌনতায় কাতর হই না। এতে করে আমাদের যৌনমিলন কিছুটা সমস্যার সম্মুখীন হচ্ছে বলে আমার মনে হয়। আপনার পরামর্শ চাই।

উত্তরঃ- যৌনমিলনে দু জনেরই ইচ্ছা বা সম্মতির একটা ব্যাপার খুবই গুরুত্বপূর্ণ। তবে মনে রাখবেন যৌনতায় আপনাদের যে কোনো একজনের ইচ্ছা না থাকলেও যৌনতা শুরু হলে শরীর এবং মন এমনিতেই চাঙ্গা হয়ে যাবার কথা। আরো জেনে রাখুন শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে যৌনমিলনের ইচ্ছা নারী এবং পুরুষের একই সাথে উজ্জীবিত এবং আবেদমিত হয় না। আর আপনার প্রশ্ন মতে আপনাদের যৌনমিলনের সমস্যা বলতে কি বুঝিয়েছেন তা জানা গেল না। প্রশ্নের স্বচ্ছতা না থাকলে উত্তর দেয়া মুশকিল হয়ে পড়ে।

প্রশ্নঃ- যৌন সংক্রামক রোগ কি নানা সঙ্গী বা সঙ্গিনীর সাথে দেহমিলনের জন্য হতে পারে।

উত্তরঃ- শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে উত্তর হবে হ্যাঁ। এইডস বা যৌন সংক্রামক রোগ বিস্তারের জন্য যৌনসঙ্গী বদল খুবই মারাতœক প্রভাব ফেলে। ডাক্তারী বিজ্ঞানে এই বিষয়কে কখনোই সমর্থন করে না। শুধু এইডস নয় আরো নানা যৌন সমস্যা দেখা দিতে পারে এজন্য

প্রশ্নঃ- যৌন সংক্রামক রোগরে ব্যাপারে কি কি সর্তকতা জরুর?

উত্তরঃ- নিরাপদ যৌন সর্ম্পক স্থাপন প্রথম কথা এবং সবসময়ই মনে রাখবনে কনডম সবচয়েে আর্দশ।

প্রশ্নঃ- যৌন সংক্রামক রোগের ব্যাপারে কি কি সতর্কতা জরুরি-

উত্তরঃ- নিরাপদ যৌন সম্পর্ক স্থাপন প্রথম কথা এবং সবসময়ই মনে রাখবেন কনডম সবচেয়ে আদর্শ।

প্রশ্নঃ- আমার স্ত্রী প্রায়ই অভিযোগ করে সে চরমপুলকে পোঁছাতে পারে না। আমি কনডম ব্যবহার করি। এতে কোনো সমস্যা হচ্ছে?

উত্তরঃ- যদি আপনার স্ত্রী কনডমের ব্যাপারে কোনো অভিযোগ থাকে তবে সেটা ভিন্ন কথা। কিন্তু আমি মনে করি, চরমপুলকের জন্য কনডমের কোনো ভূমিকা নেই । তবে অন্য জন্মনিয়ন্ত্রণের ব্যবস্থা যদি আপনারা নিয়ে থাকেন এবং আপনার স্ত্রী যদি কনডম পছন্দ না করে, তবে সেটা বিবেচিত হতে পারে। অন্য কোনো সমস্যা থাকলে ইউরোলজিস্টের পরামর্শ নিন।

প্রশ্নঃ- আমার প্রেমিকার সাথে আমি যৌন সম্পর্ক স্থাপন করতে চাই কিন্তু সে তাতে রাজি নয় কি করবো।

উত্তরঃ- আমার মনে হয় পাস্পরিক সৌহার্দ্যতা থাকলে যৌন সম্পর্ক স্থাপনে কোনো সমস্যা আছে বলে মনে হয় না। আপনি আপনারা প্রেমিকাকে বোঝাতে চেষ্টা করুন যদি আপনাদের সম্পর্ক বিয়ে পর্যন্ত গড়ায় তবে যৌনমিলনে অর্থাৎ নিরাপদ যৌনমিলনে কোনো সমস্যা নেই।

প্রশ্নঃ- অকাল বীর্যপাত ও উত্থান সমস্যা কি একই অসুখ।

উত্তরঃ- এই বিষয়ে বহুবার আলোচনা করা হয়েছে যে, অকাল বীর্যপাত এবং উত্থান সম্পর্কযুক্ত কোনো বিষয় নয়। অকাল বীর্যপাতের ফলে পুরুষের যৌন উত্তেজনা কমে যায় এবং উত্থান সমস্যার জন্য পুরুষ পুরুষত্বহীন হয়ে পড়ে। কাজেই এই দুই সমস্যা দুই কারণে হয়ে থাকে।

প্রশ্নঃ- আমি যৌনপুলক সম্বন্ধে জানতে চাই,

উত্তরঃ- যৌনমিলন মানেই কিন্তু যৌনপুলক নয়। এ ধারণা অবশ্য অনেকেরই। যৌনপুলক হলো যৌনমিলন চলাকালীন শেষ পর্যায়। এই পর্যায়ে এসে নারী এবং পুরুষ চূড়ান্ত যৌনতৃপ্তি লাভ করে। একে চরমপুলকও বলে। পুরুষের চেয়ে নারীর চরমপুলক দেরীতে আসে এবং বেশি স্থায়ী হয়।

প্রশ্নঃ- আমি এবং আমার স্ত্রী তুখোড় যৌনতা অনুভব করে। আমরা যৌন জীবনে সুখী। আমরা আরো অনেক যৌন আসন সম্পর্কে জানতে চাই। আপনি এই ব্যাপারে সাহায্য করবেন কি।

উত্তরঃ- শুনে ভালো লাগলো যে আপনারা যৌন জীবনে সফল। বিভিন্ন প্রকার বই এক্ষেত্রে আপনাদের সাহায্য করতে পারে। মূলত আপনি জানতে চেয়েছেন বিভিন্ন আসন স¤পর্কে। আপনাকে অধ্যাপক ডাঃ মোহাম্মদ ফিরোজ লিখিত সেক্স গাইড সিরিজের বইগুলো পড়ে দেখার পরামর্শ দেয়া যাচ্ছে। এতে আপনার সমূহ উপকার হবে। এছাড়াও নানা বিদেশী যৌন সহায়ক বই পড়ে দেখতে পারেন।

প্রশ্নঃ- আমার স্বামী সেনাবাহিনীতে কর্মরত আছেন। গত তিন মাসযাবত আমরা সন্তান নেবার চেষ্টা করছি। কিন্তু আমার স্বামী ছুটি পান না বলে গত একমাস যাবত আমরা যৌনমিলন ঘটাতে পারছি না তাহলে কিভাবে আমি গর্ভবতী হতে পারবো।

উত্তরঃ- এরকম প্রশ্ন আমি প্রায়ই শুনি যে স্বামীর অনুপস্থিতির দরুন গর্ভাবস্থা সৃষ্টিতে সমস্যা। এটা খুবই নৈতিক কারণ। এমনতো নয় যে আপনার স্বামী সমস্যা ছুটি পাবেন না। পরের বার যখনই আপনার স্বামী আপনার কাছে ফিরে আসবে তখনই চেষ্টা করুন গর্ভবতী হবার।

প্রশ্নঃ- আমার বয়স ৩২ বছর। আমি আমার স্বামীকে খুব ভালোবাসি। গত কিছুদিন যাবত লক্ষ্য করছি যৌনমিলনে আমি খুব ব্যথা অনুভব করি। এটা কি আমার কোনো সমস্যা নাকি আমার স্বামীর। নাকি আমাদের উভয়েরই শারীেিক সমস্যা। দয়া করে জানাবেন।

উত্তরঃ- যৌনমিলনে অনেক সময় অনেক কারণে ব্যথা হতে পারে। তবে এটি কার সমস্যা তা পরীক্ষা না করে বলা সম্ভব নয়। আপনি বরং আপনার স্বামীকে নিয়ে অভিজ্ঞ কোনো ইউরোজিস্টের শরণাপন্ন হোন।

প্রশ্নঃ- নারীর চরমপুলক কি পুরুষের চেয়ে বেশি দিন স্থায়ী থাকে।

উত্তরঃ- মূলত নারীর যৌন অনুভূতি পুরুষের চেয়ে বেশিদিন থাকে। সেই করণে চরমপুলকও থাকে বেশি সময়। পাশ্চাত্যের সাম্প্রতিক গবেষণা রিপোর্টে বলা হয়েছে নারীর চরমপুলক পুরুষের চেয়ে অন্তত বছর পাঁচেক বেশি স্থায়ী হয়।

প্রশ্নঃ- ওরাল সেক্স.এইচআইভির ঝুকি কতটুকু রাখে।

উত্তরঃ- শুধুমাত্র নিজের স্ত্রী ছাড়া অন্য কারো সাথে ওরাল সেক্সে এইচআইভির ঝুঁকি থাকে অনেক বেশি। মনে রাখবেন ওরাল সেক্স খুবই বিপজ্জনক হয়ে উঠে যদি তা নিজের স্ত্রীর সাথে শুধু না হয়ে থাকে। নতুবা এইডস-এ আক্রান্ত হবার সম্ভবনা থাকে অনেক বেশি।

প্রশ্নঃ-আমার স্বামী ইদানীং আমার খোলা মুখে চুমু দিতে চান না। ব্যাপারটি কি।

উত্তরঃ- যৌনতাই বলুন বা ভালোবাসা সবক্ষেত্রেই চুমুর ভূমিকা মুখ্য। আপনার স্বামীর বোধহয় পরিচ্ছন্নতা ফোবিয়া হয়েছে। তার ধারণা খোলামুখে চুমু দিলে আপনার মুখের জীবাণু তার মুখে চলে আসতে পারে। বিষয়টি প্ররোটাই তার মানসিক কারণ। বুঝিয়ে বলতে পারলে বোধহয় কাজ হতে পারে। এর চেয়ে বেশি পরামর্শ আর কি হতে পারে।

প্রশ্নঃ- আমার স্বামী ওরাল সেক্স পছন্দ করে না। অথচ আমি তাকে ওরাল সেক্সের আনন্দ দেই। সে আমাকে দিতে চায় না কি করতে পারি বলুন।

উত্তরঃ- আপনি যে আপনার স্বামীর কাছ থেকে ওরাল সেক্স পেতে আগ্রহী এটা কি আপনার স্বামী জানে। তাকে ব্যাপারটি ভালোভাবে বোঝাতে চেষ্টা করুন। স্বামীর সাথে এই ব্যাপার নিয়ে কলহের কিছু নেই। আস্তে আস্তে তাকে বুঝিয়ে বলুন যে ওরাল সেক্স কতটা আনন্দায়ক। আমার ধারণা এতেই কাজ হবে।

প্রশ্নঃ- আমার যৌনমিলনের কোনো অভিজ্ঞতা নেই। যখনই কোনো নারীর সাথে যৌনমিলনের কথা চিন্তা করি এবং কোনো নারীর সাথে সাক্ষাত করি তৎক্ষণাৎ আমার ভেতর লাজুকতা এবং নার্ভাসনেস কাজ করে এটাকে কিভাবে কাটিয়ে উঠতে পারবো।

উত্তরঃ- আপনার সমস্যাটি খুবই সাধারন। এতে ঘাবড়াবার কিছু নেই। মনে রাখবেন সুস্থ মানসিকতাই যৌন শক্তির বা ইচ্ছার মূল মন্ত্র। চেষ্টা করুন সফল হবেন।

প্রশ্নঃ- নারী কিভাবে তার চরমপুলক জানতে পারে।

উত্তরঃ- নারীর ক্ষেত্রে চরমপুলক খুব ধীরে ধীরে আসে। এটা হয়তো জানেন যে পুরুষের চেয়ে নারীর যৌনাকাক্সক্ষা তীব্র এবং তাদের চরমপুলকের স্থায়িত্বও বেশি। বিভিন্ন পশ্চাত্যের গবেষকরা এখনো এই ব্যাপারে নানা গবেষণা চালিয়ে যাচ্ছে। তবে জেনে রাখা ভালো নারী তার যৌনমিলনের শেষ ধাপে চরমপুলক সম্বন্ধে জানতে পারে।

প্রশ্নঃ- ডিপ্রেশনের জন্যই হোক বা অন্য কোনো কারণে হোক আমার স্বামীর যৌনাক্সক্ষা আগের চেয়ে কমে গেছে। দয়া করে পরামর্শ দিন।

উত্তরঃ- ডিপ্রেশন খুবই মারান্তক একটি কারণ হয়ে দাঁড়াতে পারে। যৌনতার জন্য আমার পরামর্শ হলো ডাক্তারের শরণাপন্ন হোন এবং ডিপ্রেশন ও যৌনাকাক্সক্ষার চিকিৎসা করান

প্রশ্নঃ- গত কিছুদিন যাবত আমার স্ত্রীর সাথে আমার মানসিক দূরত্ব বেড়ে গেছে। সেই সাথে শারীরিক দূরত্বও বেড়েছে। আপনি কি কোনো পরামর্শ দিতে পারেন।

উত্তরঃ- ভালোবাসা তৈরিতে সহনশীল হতে হয়। আপনি আপনার স্ত্রীর প্রতি যত্মবান আছেন কি না সেটাও একটা বিষয়। শুধুমাত্র স্ত্রীর প্রতি অভিযোগ করবেন না। নিজের দোষ ক্রটি খুঁজে দেখুন । মাঝে মাঝে মানসিক ডাক্তারের পরামর্শ নিন এবং বেশি বেশি বই পড়–ন মনে রাখবেন স্ত্রীর সাথে সহমর্মিতা এবং সহযোগিতা আপনাকে অধিক আনন্দ দিতে পারে।

প্রশ্নঃ- কি করে স্ত্রীকে বেশি উত্তেজিত করা যায়।

উত্তরঃ- এরকম প্রশ্নের উত্তর নানা সময়ে নানাভাবে দেয়া হয়েছে। সেগুলো পড়ে জেনে নিন।

প্রশ্নঃ- আমার যৌন ইচ্ছা বাড়ানোর জন্য কি করতে পারি।

উত্তরঃ- অল্পতেই দুশ্চিন্তা আমাদের দেশের রোগীদের একটা স্বভাব। আপনি কি করে বুঝলেন আপনার যৌন ইচ্ছা কম। স্ত্রীর সাথে খোলামেলা আলোচনা করুন। যৌন সাহিত্য এবং নগ্নছবি দেখুন। তবে অবশ্যই একা নয় স্ত্রীকে সাথে নিয়ে দেখুন। এতে করে উত্তেজনা বাড়বে। সমস্যার শুরুতেই ওষুধ খেতে চাইবেন না। এটি স্বাস্থ্যের পক্ষে হিতকর নয়। চেষ্টা করুন সুখী হন।

Saturday, January 14, 2006
Saturday, February 18, 2006
Source: blogspot.com



৯৭,২১৮ বার পঠিত ৯২৭টি মন্তব্য

৯২৭টি মন্তব্য - প্রশ্নোত্তর পর্ব

  1. ranjan

    amar age-29.amar mathar sob chul pore giye tapork hoye geche din din chul jhore porcei ki oshud bebohar korle ami harano chul fire petep pari

  2. মনোয়ার

    প্রেগনেন্ট হলে কতদিন পর থেকে মাসিক (ঋতুস্রাব) বন্ধ হয়।

  3. rajesh roy

    আমি আমার পেনিস নিয়ে এক দু মিনিট সামান্য নারালেই বীর্যপাত হয়।
    এর থেকে কি করায় রেহাই পাবু ? Please help me

    আমার বয়স ১৯ , আমি সাপ্তাহে ২ বার হস্তমুথন করি ।

  4. মনোয়ার

    প্রেগনেন্ট হলে যৌন মিলনের কত দিন পর বুঝা যাবে এবং কিভাবে বুঝা যাবে। দয়া করে বলবেন প্লিজ।

    • প্রেগনেন্ট হওয়ার ১ সপ্তাহের মধ্যেই লক্ষণ দেখা দিতে পারে। অনেকের ক্ষেত্রে আরো কয়েক সপ্তাহ বেশি সময় লাগতে পারে।
      মাসিক বন্ধ হয়ে যাওয়া, মাথা ঘুরানো, বমি বমি ভাব, তলপেটে এবং স্তনে ব্যথা, ইত্যাদি।

  5. বিশাল বাবু

    আমার পেনিস আমি লম্বা করতে চাই …আমি কনডম ববহার করতে চাই কিন্তু ও বলে ডিল ডিলা হবে নাকি …আমি ভালভাবে দেখিনি আজো কিভাবে কনডম লাগাতে হই …আমাকে কনডম কত টাকা করে নিবে , কিভাবে লাগাব আর কিভাবে এটার বেস্ট উইস করব বলে দিন //…।

  6. মনজুর

    স্যার,
    আমার বয়স ২৫ বছর, উচ্চতা ৫’৮”, ওজন ৬০ কেজি। আমার লিংগ জ্ঞান হোওয়া থেকে দেখি বাম দিকে একটু বাকা, প্রসাব করলে বাম দিকে যায়। তাছারা লিংগ গরম হলে পিচিল পানি বের হয়। লিংগের সাইজ ৫-১/২”। আমি আগে হস্তমূথন করছিলাম ৩ বছর। এখন আমি বিবাহ করি নাই কোন মেয়ের সাথে দৈহিক সম্পর্ক করি নাই । এখন আমি বিবাহ করব কিন্তু আমার এ সমস্যা আমি কি বউ কে স্বাভাবিক জৈন তৃপ্তি দিতে পাবো। না আমাকে ডা: দেখাতে হবে।

  7. simi

    sir
    amar himoglobin 10 amak dr. iron tab khata dainai bt ami khata chassi , iron tab khala ki rokto hoi r ata ki ami khata pari…………

  8. RAJU

    মেয়েদের কুমারী পরিক্ষা করতে হলে কি টেষ্ট করতে হবে|এই প্রশ্নের উত্তর দিন?

  9. নিরজন অরন্য

    আমার বয়স উনিশ বছর । আমার লিঙ্গ সাড়ে পাঁচ ইন্চি লম্বা কিন্তু খুব চিকন । আমি প্রায় পাঁচ বছর ধরে হস্তমৈথুন করি । ফলে আমার লিঙ্গ বাম দিকে বেঁকে গেছে এবং আগা মোটা এবং গোড়া চিকন হয়ে গেছে । আমি যখন যৌন সঙ্গমের কথা চিন্তা করি তখন লিঙ্গের মাথায় একটা ঘন পদার্থ বের হয়ে আসে। এটা কি কোন রোগ? আমি মেয়েদের সামনে উলঙ্গ হতে লজ্জা বোধ করি । কেন? লিঙ্গ মোটা করার উপায় কি ?

    • লিঙ্গ চিকন বলে হীনমন্যতা কাজ করতে পারে। সেটা উলঙ্গ হতে বাঁধা দিতে পারে। আত্মবিশ্বাস বাড়ান।
      লিঙ্গর আকার পরিবর্তন করা যায় না। তবে খুব বেশি রক্তসঞ্চালণ হলে মোটা হতে পারে। বাজে চিন্তা এড়িয়ে চলবেন। যদিও ঐটা রোগ নয়। স্বাভাবিক ব্যাপার। ব্যায়াম করুন।

  10. প্রদ্যুত্‍

    স্যার আমার মুখে প্রচুর ব্রনো ফুঠেছে কি খেলে বা কিকোরলে ভালোহবে প্লিস হেল্পকোরুন

    • ব্রণের কোন চিকিৎসা নাই। হলে হাত বা নখ দিয়ে খোঁটা ঠিক নয়। তাতে কালো দাগ থেকে যাবে। সুগন্ধি সাবান বা ক্রিম ব্যবহার করা যাবে না। এলকোহল ফ্রি ফেসওয়াস ব্যবহার করবেন। রোদে যাবেন না। খাওয়া দাওয়া এবং ঘুম ঠিক রাখবেন।

  11. প্রদ্যুত্‍

    স্যার বাজারে জেসব ঔষধ পাওয়াজায় সেক্স ও লিঙ্গো বারানোজোন্নো ওগুলোখেলেকি ভোবিসতে কোনো খোতিহবে

  12. সুজন

    অামার বয়স২২ বছর,রাতে ঘুমের সময় ধাতু বের হয় োটার সম‍াধান কি

  13. rahul

    sir,amr age17.ami 13age hote prochur mastrbat krtam.al most evryday.ami notice krlam slowly amr sex pwer kome jache.now prblm khub serius hoye gase.amr ekhon ekdomi jouno uttejona ase na.porn kisu dekleo kono uttjona ase na.ami ekhon ar mastrbat kri na korteo pari na.tarporeo sex ase na penis properly daray na.birjo panir moto patla,uriner sathe ber hoy. proprer medicin nile ami ki natural sexpwer phire pabo.plz ektu bolun amr uttejona ase na kano.ei prblm theke ki permanently mukti pabo?kivabe? plz help me

  14. হাসান

    স্যার আমার বয়স ১৯ বছর।গত দেড় বছর আগে শখের কারনে মাছ ধরতে নামি।তারপর থেকে আমার পায়ের হাটুর নিচে দাদ হয়।তখন আমি ডাক্তারের পরামর্শ অনুযায়ি ঔষধ খাই এবং মলম FUNGIN B লাগাই। কয়েকদিন পর দাদ হাটুর উপরে হয় ।তারপর ঔষধ খাওয়ার ও মলম লাগানোর পরে কমে যায়।কিন্তু আরো ১০ থেকে১২ দিন পরে আবার দাদ উটে ।তখন ঔষধ খাওয়া ছেড়ে দেই কিন্তু মলম লাগাতে থাকি।পরে ঐ যায়গার দাদ কমে কিন্তু আমার পেনিস ও তার ২ পাশের উরুর চিপায় আবার দাদ হয়।তারপর থেকে ঐজায়গায় মলম লাগাই।দাদ ও কমে যায় ।আবার ৪-৫ দিন মলম নালাগালে ঐজায়গায় দাদ উটে যায়।এরকম প্রায় ১ বছর থেকে চলতেছে।এখন আমি কি করতে পারি ।উল্লেখ্য দাদ কমতেছেনা বলে গত কয়েকদিন থেকে আমি গরুর মাংসও খাইতেছি।

  15. কবির

    অামার বয়স ২২ বছর,অামি যখন ৭ম শ্রেণীতে পড়ি তখন থেকে সপন দোশ হয়, ৭ দিনের মধ্যে ে৫দিন হত, কোন রাতে ২,৩ বার হত,বতমানে ৌ হয়,তবে কম‍,হলে তল পেটে ব্যাথা করে,চাপ ধরে থাকে। অন্য কোনো সমস্যা হয়েছে কি? জানালে খুশি হব।অার প্রচুর ধাতু ‍বের হয় । টৈা কমানোর কোন োষুধ থাকলে দয়া করে বলবেন।হাত চালানোর অব্যাস নায়। ধণ্যবাদ

    • লিঙ্গ উত্থিত জনিত কারণে ব্যথা হলে যখন তখন লিঙ্গ উত্থিত না করাই ভালো। মেয়েদের ব্যাপারে স্বাভাবিক হবে। নিজেকে কন্ট্রোল করবেন। আজে বাজে দিকে নজর দেবেন না। বাকিটা সমস্যা নয়। তবে খাওয়া দাওয়া আর ঘুম ঠিক রাখবেন। নিয়মিত খেলাধূলা করতে পারলে ভালো।

  16. মশিয়ার রহমান

    স্যার:
    আমার বয়স ২৫। আমার স্ত্রীর বয়স ২১। আমি যখন আমার স্ত্রীর সাথে সহবাসে লিপ্ত হই আমার স্ত্রীর অর্গাজম কিছুক্ষণের মধ্যে (৪-৫মি:) হয়ে যায়। আমার হয় না। সে ক্লান্ত হয়ে গেলে তার যোনী থেকে লিঙ্গ বের করে হস্তমৈথুন করে বীর্য বাহির করতে হয়। উল্লেখ্য যে, আমি কনডম ব্যবহার করি এবং তার যোনী খুব পিচ্ছিল হয়ে যায়। অবশ্য আমি আগে থেকেই ও কে উত্তেজিত করে ফেলি ( চুম্বন)। আমার ওরাল করি না। আপনার মতামত কামনা করছি।

  17. bkk

    sir ami 27th August ekta post kore chilam kintu kono uttar pai ni daya kore uttar ta deben….
    Regards

  18. amir hasan rajo

    আমার বয়স ১৯ বছর ২৪ দিন উচ্চতা ৫ ফুট ৩” আমার বর্তমান ওজন হচ্চে ৪৫ কেজি আমায় দেখতে অনেক চিকন মনে হয় এখন আমি জানতে চাচ্ছি যে কোন ঔষুধ খেলে আমার ওজন ৬৫ থেকে ৭০ হবে দয়া করে বলেন??ওষূধ টার কি নাম প্লীজ বলুন

  19. রানা

    কয়েক দিন যাবত আমার লিঙ্গর ভেতর জ্বালা পোড়া করসে। এর জন্য আমি কি করতে পারি।আমার বয়স ২৫।

  20. অজানা

    হ্যালো ডাক্তার সাহেব, আমার একটি সমস্যা আছে । তবে তার আগে আমার কিছু তথ্য দেই । আমার উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি আর আমার বয়স ২০ বছর । আমার পেনিস ৬ ফুট লম্বা আর ৬ ফুট মোটা । আমার মনে হয় আমার সেক্স পাওয়ার অনেক কম । কারন আমি যখন হস্তমৈথুন করি তখন ২-৩ মিনিটের বেশিক্ষণ ধরে রাখতে পারি না । যদি কোনোভাবে ধরে রাখি আর দিনে দুই বারের বেশি করলে আমার পেনিসের একদম মাথার ভেতরে খুব জ্বলে । তাছাড়া অনেক সময় উত্তেজনাকর কিছু দেখলে পেনিস দাড়ায় না । সত্যি কি আমার সেক্স পাওয়ার কম ? আমার করনীয় কি ? আমি বিয়ে করে বউ কে সুখি করতে পারব ? আমার এই সাইজের পেনিস নিয়ে প্রবলেম হবে না তো ? দয়া করে একটু বিস্তারিত জানাবেন ।

  21. Dipu Sordar

    আমার বয়স ৩২ বছর। ছোটবেলা থেকে হস্তমৈথুনের অভ্যাস। এখনও প্রায় প্রতিদিনই করি। কোন অবস্থাতেই এটা থামাতে পারছি না। ইদানিং দু আঙুল দিয়ে লিঙ্গ ধরে অল্পক্ষণ নাড়াচাড়া করলেই বীর্যপাত হয়ে যায়। বাস্তব সেক্সের কোন অভিজ্ঞতা নেই। বিয়ের আলাপ চলছে। কিভাবে দাম্পত্য জীবন সুখী হতে পারে, পরামর্শ চাই।

  22. sabir

    আমার বয়স ২০ আমার বৌ এর বয়স ১৬ আমার মাঝে মধ্যে দু এক বাদে প্রায় প্রতিদিন সহবাস করতে ইচ্ছা করে, কিন্তু আমার স্ত্রির ইচ্ছা করেনা বল্লেয় হয় ও বলে সপ্তাহে ১ বার হলেয় হবে ।
    আমি কি করে আমার স্ত্রীর সহবাস ছাহিদা বাড়াব ??? কি করলে ও আমার সঙ্গে বার বার সহবাস করবে ????

  23. অপু

    যৌনাঙ্গ বড় করার কি কোন ঔষুধ আছে ? থাকলে দয়া করে বলবেন কি ? আমি খুব সমস্যায় আছি ।

  24. অপু

    আমার গ্রার্লফ্রেন্ডের বয়স এবং আমার বয়স একই । অর্থা ত্‍ আমরা সমবয়সি আমরা যদি বিয়ে করি তবে কি কোন সমস্যা হবে । please বলেন । আপনার মোবাইল number টা কি পেতে পারি ?

  25. Master Palash

    Sir, salam niben. amar boyos 22 bosor. ami class 6-7 theke akhon porjonto Handling kore eschhi. age soptahe 4-5 bar kora hoto. akhon kome gese. ami chai purapuri bad dite. kivabe seta somvob? amar penis savabik obosthai 2-2.5″ thake then strong hole lombay 4.5″ & mota 4″ hoy. biye kore ei penis dara wife k tripto kora ki somvob? arekta problem holo amar birjo khub taratari out hoy. ki korle protikar paoya jabe janaben plz.

  26. রইচ

    আমার বয়স ৩২, বিবাহ করেছি ৩ বছর হল। গত ১ মাস যাবত আমি যৌন সমস্যায় ভুগছি। আমার যৌনসঙ্গমে ইচ্ছা থাকা সত্বেও আমার পেনিস সহসা উত্তেজিত/সক্ত হতে চায় না, আবার হলেও খুব অল্প সময়ে বীর্যপাত ঘটে। এতে আমরি স্ত্রী চরমপুলক হতে বঞ্চিত হয়।
    আমার সমস্যা সমাধানে পরামর্শ দিলে উপকৃত হব।

  27. Tarif

    অতিিরক্ত সপ্ন দোেষর জন্য িক করেত পাির। দয়া কের একটা সমাধান িদন।

  28. প্রেম

    সেক্স করার পরের মাসে যদি মাসিক হয় তাহলে কি গর্ভবতী হবার সম্ভাবনা আছে দয়া করে জানাবেন

  29. bably

    নমস্কার
    আমি একটা সমস্যা হয়েছে। আমি ৬ মাস বিয়ে করেছি, আমার বউ এর স্তন এর সাইজ ৩৪ ডি কিন্তু ওর বো৺টা গুলো সমান খারা নয়। কি করলে খারা হবে?
    কি ভাবে করলে তারাতারি বাচ্চা হবে? কি ভাবে আমি ওকে চরম সুখ দিতে পারি ?
    গুদ চাটলে কি সমস্যা হতে পারে? কি করে বোঝা যাবে যে কোন মেয়ে আগে সহবাস করেছে কিনা?

    • খুব উত্তেজিত করতে পারলে খাড়া হতে পারে। তবে সমান না হলে সেটা সমস্যা নয়।
      মাসিক শুরুর ১৩ থেকে ১৭ তম দিন পর্যন্ত সবচেয়ে উর্বর সময়। এসময় মিলিত হতে পারেন বাচ্চা নিতে চাইলে।
      সমস্যা নেই যদি পরিস্কার থাকে।
      আগে সহবাস করেছে কিনা, সেটা কোন ভাবেই বোঝা যায় না যদি না নিজে স্বীকার করে।

  30. রিপন

    স্যার,
    আমার বয়স ২৩ বছর ওজন ৫৪ কেজি, আমি গত ৩ বছর আগে বিয়ে করেছি। আমি ১২/১৩ বছর বয়সে হস্তমৈথুন করতাম, প্রর্থমে সেক্স করার সময় খুব ভাল ভাবে সেক্স করতে পারতাম কিন্তু এখন আর পারিনা. এখন আমি কোন মেয়ের সাথে মোবাইলে কথা বলতে বলতে পেনিস দিয়ে সাদা পাতলা পদার্থ বেড়িয়ে আসে, আর সেক্স করতে গেলে জখন মজা পাই তখনই আর সেক্স ধরে রাখতে পারিনা। ধাতু বেরিয়ে আসে। এখন আমি কি করতে পারি দয়া করে পরামর্শ দেবেন।

  31. সুস্মিতা

    আমার বয় ফ্রেন্ড আমার সাতে সেক্স উত্তেজিত হয়ে টার লিঙ্গটা আমার নিচে অল্প ঢুকায় ।
    পরে সে বলে যে ঢুকানর ৪ ঘণ্টা আগে সে হস্ত মথন করেসে>কিন্তু ভালো মত টার লিঙ্গ পরিস্কার করে নাই>আমার নিছে পর্দা এখন ও ফাটেনি আমার কি গর্ভবতী হবার সম্ভাবনা আসে ? আগের মাসের ১৭ তারিখ আমার means হয়েসিল কিন্তু আজকে মাসের ২৪ তারিখ আমার means এখন ও হয়নি :( কিন্তু আমার শরীর ঠিক আসে কোন মাথা বাথা বমি কিছু হয় না> আমি এখন কি করতে পারি তারাতারি জানালে উপকৃত হবো।
    ধন্যবাদ।

    • অধিক দুশ্চিন্তায় অনেক সময় মাসিক অনিয়মিত হতে পারে।
      পর্দা না ফাটলেও প্রেগন্যাসি হওয়া যায়। যেমন ধরেন তিনি লিঙ্গ পরিষ্কার করেন নাই। তাই বীর্য তখনো লিঙ্গে লেগে থাকতে পারত। সেটা যোনিতে প্রবেশ করালে বীর্যের শুক্রানু যোনিতে লেগে যেতে পারে। আর শুক্রানুর কাজ হলো গর্ভাশয়ের দিয়ে ধাবিত হওয়া।
      যা হোক, এটা খুব বিরল ঘটনা। আপাতত আপনার দুশ্চিন্তা কমাতে প্রেগন্যান্সি টেস্ট করিয়ে নিতে পারেন।
      আপনার বয়স কত?

  32. সাগর

    স্ত্রীর মাসিক শুরুর ৪দিন পর যৌনমিলন করার সময় কনডম ফেটে বীয ভিতরে প্রবেশ করে এমন্তা অবস্থায় কি করলে গভধারন রোধ করা যায় প্লিজ জানাবেন?

  33. প্রান্ত

    আমি বয়সন্ধিকাল অতিক্রম করছি। যৌন উত্তেজনা অনুভবের সময় আমার লিঙ্গ যখন পুরোপুরি শক্ত হয়, তখন ৭-৮ বার ঝাকুনিতেই বীর্য বেরিয়ে আসে। এটা কি স্বাভাবিক, নাকি দ্রুত পতনের লক্ষন। (ঊল্লেখ্য, আমি এখনো সেক্স করিনি)

  34. palas

    আমার লিংগ ও কুচকির চারদিক কালো হয়ে গেছে। কুচকিতে র‌্যাশ হয়, গন্ধ হয়, চুলকায়।মুক্তি পাবার উপায় কি? জানালে উপকৃত হব।

    • খুব সম্ভবত এলার্জি এবং অপরিষ্কার-অপরিচ্ছন্নতার জন্য হচ্ছে। খাবার-দাবার চেঞ্জ করে দেখতে পারেন। আর অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্নতা অবলম্বন করতে হবে। তাতেও না কমলে অবশ্যই একজন ভালো চর্মরোগ বিশেষজ্ঞ দেখাবেন।

  35. Samrat

    স্যার আপনাদের ওয়েব সাইডের ঠিকানা টা আমার ওয়েব সাইডা এ পাঠিয়ে দিন প্লিজ

  36. Samrat

    স্যার আমার অনেক সময় প্যানিস চিন্তা করতে থাকলে সক্ত হয়ে জায় কিন্তু ঐ অবস্থাতে হস্থমইথন করিনা পরে প্রসাব এর সাথে বীর্য বের হইএ জায় এটা কি কোন সমস্যা।আমার প্যানিসের সাইজ ৫” লম্বা ৪.৫” মোটা এটা কি সাভাবিক।উত্তর দিন প্লিজ

    • সাইজ নিয়ে চিন্তার কিছু নাই। শক্ত হলেও কোন ভাবে চাপ লেগে ভিতরের দিকে বীর্য ক্ষরণ হয় যা মূত্রথলিতে এসে জমা হয়। পরে প্রস্রাবের সাথে বের হয়ে যায়। তাই এ ধরনের আজেবাজে চিন্তা বেশী করবেন না। নিজেকে কন্ট্রোল করবেন।

  37. কবিতা

    মাসিকের সময় পচুর মাযায় বাথা করে ?

  38. অনুজ

    প্রেমিকার সাথে সম্পর্ক করা সবে শুরু করেছি । দু জনেই প্রথম জন্য অসুবিধা হচ্ছে । লিংগ যখন কিছুটা প্রবেশ করাচ্ছি , তখন দুজনেরই পিচ্ছিল রস বেড়িয়ে আসছে । যনিতে ব্যাথা লাগায় আবার ছেরে দেই । আমার ধাতু তখন বেড় হয় না আমি বুঝতে পারি । এতে কি গর্ভ ধারন হতে পারে ??????

  39. siam

    আমার বয়স ২৮ ,উচ্চতা ৫-১১” ,ওজন ৬৩ কেজি। আমার সব সময় বুক ধরফর করে,কোন কাজ করতে গেলে বা টিচার, বস কারো সামনে গেলে এর পরিমান বেড়ে যায়।আমি কি করতে পারি।আমি সব সময় দূর.pls ans me.

  40. shrabonti

    pragnat hola ki masik bondho hoya jai ? amr masik regular kokono 2 din por hoy abar kokono 2 din aga hoi recently amr pat ekto boro boro dakacha. please answer diban

  41. আমিত

    আমি হস্তমৈথুন করি আমার বীর্য আসার আগে থেকে বড় ভাইদের দেখাদেখি। পরবর্তীতে আমার বীর্য আসার পর এ বিষয়টিতে মজা পেতাম।কিন্তু গতকিছুদিন আগে আমি যখন আমার প্রেমিকার সাথে মিলন করতে গেলাম দেখলাম আমার লিঙ্গ নিস্তেজ হয়ে গেল।উল্লেখ্য মেয়েদের স্পর্শে এবং হসতমৈথুনের সময় লিঙ্গ উত্তেজিত হয়।আমি খুব দুঃচিন্তা করছি।আমি এখন কি করব?

  42. রাসেল

    আমার ছোট ভাই এর নাম রবিন । জন্মের সময় কিছুটা স্বাভাবিক ছিল দেড় বছরে হাটা শেখে, তিন বছরে পায়ের পাতা ফেলতে পারতনা আঙ্গুলের উপর ভর দিয়ে হাটত, চার বছর পরে বসা অবস্থা থেকে দাড়াতে খুব কষ্ট করত অনেক চেষ্টার পর দাড়াতে পারতো, পাঁচ বছর থেকে হাটতে হাটতে অল্প ধাক্কা লাগলে পড়ে যেত আর উঠেতে পারতনা এ অবস্থার সময় তাকে ঢাক পঙ্গু হাসপাতালে আনা হয় চিকিৎসার জন্য ডাক্তার বলেছিল তার শরিল বৃদ্ধির সাথে রগ গুলো বাড়ছে না পৃথিবীতে এরোগের কোন চিকিৎসা নাই আস্তে আস্তে বিছানায় পড়ে যাবে । এর আগে অনেক যায়গায় চিকিৎসা করা হলেও এর পর আর কোথাও চিকিৎসা করা হয়নি।১২ বছর বয়স পযন্ত নিজ হাত দিয়ে খাবার খেতে পারলেও এখন অন্যকে খাইয়ে দিতে হয়। এখন তার বয়স ১৭ বছর। নিজে কোন কাজ করতে পারে না শুধু বসে টিভি দেখে। বাহ্যিকভাবে তাকে দেখলে মনে হয় না সে প্রতিবন্ধি সুস্থ মানুষের মত দেখা যায় কিন্ত সে হাত পা নিজের ক্ষমতা দিয়ে নড়াচড়া করাতে পারে না এমনকি গায়ে একটা মাছি বসলেও অন্যর সাহায্য নিতে হয় এবং সে কথা বলতে পারে সব কিছু বোঝে । তাকে গোসল করানো টয়লেট করানো বিছানা থেকে উঠানো নামানো সব আমার আব্বা মা করেন।এখন তারা আর পারে না কারন মায়ের একটা বাল্ব নষ্ট হয়ে গেছে সে ভাড়ি কাজ করতে পারে না এবং আব্বার বয়স বাড়ছে তার গায়ের শক্তি কমে যাচ্ছে অপরদিকে আামার ভাইএর ওজন অতিরিক্ত পরিমানে বাড়ছে তার হাত এবং পায়ের মাসেল খুব মোটা শরিলে অনেক চর্বি । আমরা দুই ভাই কোন বোন নাই, আমি ঢাকাতে একটা চাকরি করি এবং গ্রামে আব্বা মা ভাইকে নিয়ে আছে । আর্থিকভাবে আমরা খুব সচ্ছল নয়।
    স্যার, আমার ভাই এর জন্য কোন চিকিৎসা না হলেও এমন একট ঔষুধ এর নাম বলে দিন যাতে সে বেচে থাকে কিন্ত অনেক চিকন সাস্থ হবে এবং ৮০ কেজি থেকে ৩০ বা তার কম হবে।

    • খুব কষ্ট হচ্ছে আপনার জন্য। তার চেয়ে বেশি কষ্ট হচ্ছে আপনাকে কোন ভাবে সাহায্য করতে না পেরে। উন্নত দেশে এ ধরনের সমস্যা হলে সরকার সমস্ত কিছু দেখাশুনা করে এবং খরচ বহন করে। কিন্তু আমাদের দেশে এরকম অবস্থায় নিজেদেরই দেখাশুনা করতে হয়। পারলে আবার একটু ডাক্তার দেখিয়ে পরীক্ষা করান যাতে ওজন কিছু কমানো যায় কিনা।

  43. Sojal

    ভাই আমার বয়স ১৯ বছর।।কিন্তু এখন আমার দারি উথে নাই।।কি করলে আমার মুখে দারি উটবে।।।।

  44. সুমন

    স্যার,
    কেমন আছেন? এঈ প্রথমবার আপনাদের ওয়েব পোষ্ট দিচ্ছি. আপনাদের ওয়েবটা দেখে
    আমার খুব পছন্দ হয়েছে। যাহোক, আমি নতুন বিবাহিত। আমি রিলেশন করে বিয়ে
    করেছি আমরা দুজনঈ একঈ বয়সঈ। আমাদের বয়স হচ্ছে ২৫। এখন আমরা বাচ্চা নিতে
    চাচ্ছি আরো ৩ বছর পরে এতে কি কোন সমস্যা হবে।
    আরেকটা সমস্যা হচ্ছে আমার বউ একটু চিকন ওর বডি হচ্ছে ৩২ কিন্ত ওর স্বাস্থ্যর জন্য আমি কি করতে পারি। সাথে ওর মুখে বেশ ব্রণ আছে এটা দূর করার জন্য কি করা যেতে পারে। আমার সমস্যাগুলো যদি সমাধান দেন তাহলে আমি খুব উপকৃত হব।

    • বাচ্চা পরে নিতে পারেন, সমস্যা নেই।
      খাওয়া-দাওয়া ঠিক মতো করলে শরীর বাড়তে পারে।
      ব্রণের নির্দিষ্ট চিকিৎসা নেই। হয়ত নতুন বিয়ে নিয়ে দুশ্চিন্তার ফলে এমন হয়েছে। আপাতত দুশ্চিন্তা করতে না করবেন। খাওয়া-দাওয়া-ঘুম ঠিক মতো হলে ধীরে ধীরে কমে যাবে। ব্রণে হাত বা নখ লাগাতে না করবেন। অয়েল ফ্রি ফেসওয়াস ব্যবহার করবেন।

  45. জেড়

    আমার বয়স 24, উচ্চতা 5.7 inch, যৌনাঙ্গ 3.7 inch এবং খুবই চিকন। আমার যৌনাঙ্গের এই ছোটো আকৃতি কি স্ত্রীর সামনে আমার জন্য অসম্মানজনক? এই আকৃতির যৌনাঙ্গ দিয়ে কি আমার স্ত্রী কে ভালো ভাবে সন্তুষ্ট করতে পারবো? যেহেতু আপনি বলেছেন যৌনাঙ্গ বড় করা যায় না সেক্ষেত্রে যৌনাঙ্গ মোটা করার কি কোনো উপায় আছে? ওষুধ এবং মিলনের আগে হস্তমৈথুম ছাড়া বেশি সময় ধরে মিলনের উপায় বলেন প্লিজ।

    • আসলে বড় বা মোটা ব্যাপারটাও আপেক্ষিক। যখন স্বাস্থ্য ও মন ভালো থাকে তখন লিঙ্গে সর্বোচ্চ পরিমানে রক্তসঞ্চালন করা যায়। তখনই লিঙ্গ সর্বোচ্চ বড় বা মোটা হয়। এছাড়া অনেকক্ষণ ধরে রক্তসঞ্চালন করতে পারলে বেশীক্ষণ লিঙ্গ শক্ত থাকে। এই দিকে নজর দিন। যদি বুঝেন যে অবস্থা ভালোর দিকে, তাহলে সাইজ নিয়ে চিন্তা করতে হবে না।

  46. মিঃ পারফেক্ট

    sex নিয়া 1ta প্রশ্ন …. রেগুলার 1 দিন পর পর ,মানে সপ্তাহে 4 দিন 2 ঘন্টা করে sex করা … শরিরের খারাপ কোন প্রভাব হতে পারে কী? কি কি ক্ষতি হতে পারে??? আমার বয়স 20 বছর । girl friend কে খুশি রাখতে 4 মাস এই রকম করে আসছি ।1.30- 2 ঘন্টায় প্রায় ৩ বার বীর্য out হয় । এখন আমার কি করা উচিত???
    Please Replay.

  47. নাজনীন

    আমি গত অক্টোবরে আমার স্বামীর সাথে শারিরীক ভাবে কাছে আসি। আমরা কোন ধরনের সংগম করিনি। শুধু মেইক আউট যাকে বলা যায়,কারণ আমরা এতো জলদি সন্তান নিতে চাই না। এ মাসে আমার ঋতুস্রাব না হওয়ায় আমার ভয় হচ্ছে আমি গর্ভবতী হয়ে পরিনি তো? গত দুমাস আমার ঋতুস্রাব নিয়মমতই হয়েছে।

দয়া করে বাংলা হরফে লিখুন। মন্তব্য করার জন্য Avroঅভ্র ডাউনলোড করে নিন অথবা নীচের যে কোন একটি বাংলা কীবোর্ড লেআউট ব্যবহার করুন।

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>