উন্নত বিশ্বই হোক, আর উন্নয়নশীল বিশ্ব, সব জায়গাতেই বেশির ভাগ উচ্চ রক্তচাপের রোগী নিজের রক্তচাপ ও এর জটিলতা সম্পর্কে মোটেই ওয়াকিবহাল নন। আর যাঁরা ওয়াকিবহাল, তাঁদের মধ্যেও অন্তত এক-তৃতীয়াংশের রক্তচাপ ওষুধ খেয়েও নিয়ন্ত্রণে নেই। সম্প্রতি জার্নাল অব আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন এই মারাত্মক তথ্য প্রকাশ করেছে।

বিশ্বজুড়ে অকালমৃত্যুর ১৩ দশমিক ৫ শতাংশের মূলে রয়েছে এই উচ্চ রক্তচাপ। রক্তচাপ নিয়ে সাধারণ মানুষের জ্ঞান ও অবস্থার ওপর ১০ বছর ধরে ১৭টি দেশে জরিপ চালান গবেষকেরা। এই দেশগুলোর মধ্যে কানাডা, সুইডেন, আরব আমিরাতের মতো ধনী দেশ যেমন রয়েছে, তেমনি রয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল ইত্যাদি মধ্য আয়ের দেশ ও বাংলাদেশ, ভারত, পাকিস্তান, জিম্বাবুয়ের মতো নিম্নমধ্য আয়ের দেশও। কিন্তু ফলাফল সব দেশেই প্রায় এক। ৫৩ দশমিক ৫ শতাংশ মানুষ, যাঁরা আসলে উচ্চ রক্তচাপে ভুগছেন, তাঁরা নিজেরা এ সম্পর্কে জানেনই না। যাঁরা নিজেদের উচ্চ রক্তচাপের রোগী হিসেবে জানেন ও সচেতন, তাঁদের মধ্যে ৮৭ দশমিক ৫ শতাংশ মানুষ নিয়মিত ওষুধ সেবন করেন। কিন্তু ৩২ দশমিক ৫ শতাংশ মানুষের রক্তচাপ সত্যিকারের নিয়ন্ত্রণের মধ্যে আছে।

আমরা আমাদের চারপাশের অনেক বিষয় নিয়ে প্রায়ই অতিমাত্রায় সচেতনতা দেখালেও নিজের ব্যাপারে কতটা অসচেতন, এই জরিপই তা প্রমাণ করে।

সূত্র: জেএএমএ।

Share This
%d bloggers like this: